২০১৪ সালে বাংলাদেশ থেকে ১২৫৭ কোটি ডলার (১ লাখ ৩ হাজার কোটি টাকা) পাচার হয়েছে

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ০৩ মে, ২০১৭, ০৩:১৪:৩৮ দুপুর

অস্বাভাবিক হারে বাড়ছে টাকা পাচার। ২০১৪ সালে বাংলাদেশ থেকে এক হাজার ২৫৭ কোটি ডলার (১ লাখ ৩ হাজার কোটি টাকা) পাচার হয়েছে, যা আগের বছরের চেয়ে ২৬ হাজার কোটি টাকা বেশি। সোমবার প্রকাশিত যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

http://www.jugantor.com/online/economics/2017/05/03/46228

১০ বছরে পাচার ৫ লাখ ৩৩ হাজার কোটি টাকা * ২০১৪ সালে বেড়েছে ৩৩ শতাংশ *


পাচার হওয়া এই অর্থের পরিমাণ দেশের মোট বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রায় সমান। আর এই অর্থ দিয়ে ৪টি পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব।

প্রসঙ্গত, জিএফআই হল ওয়াশিংটনভিত্তিক একটি অলাভজনক সংস্থা। যারা উন্নয়নশীল দেশগুলোর অবৈধ আর্থিক প্রবাহ বা মুদ্রা পাচার নিয়ে গবেষণা ও বিশ্লেষণ করে থাকে।

জিএফআইর প্রতিবেদনে বলা হয়েছে, ৪টি প্রক্রিয়ায় এই অর্থ পাচার হয়েছে। এর মধ্যে রয়েছে বিদেশ থেকে পণ্য আমদানি মূল্য বেশি দেখানো (ওভার ইনভয়েসিং), রফতানিতে মূল্য কম দেখানো (আন্ডার ইনভয়েসিং), হুন্ডি ও অন্য মাধ্যমে বিদেশে লেনদেন এবং ভিওআইপি ব্যবসা।

জিএফআইর তথ্য মতে, গত দশ বছরে বাংলাদেশ থেকে ৫ লাখ ৩৩ হাজার কোটি টাকা পাচার হয়েছে, যা দেশের মোট জাতীয় বাজেটের দ্বিগুণ।
প্রতি বছর গড়ে পাচার হয়েছে ৫৩ হাজার ৩৮২ কোটি টাকা। প্রতি বছরই এই পাচারের হার বাড়ছে। এর মধ্যে শুধু ২০১৩ সালে পাচার হয়েছে ৭৭ হাজার ৩০০ কোটি টাকা।


এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা মঙ্গলবার যুগান্তরকে বলেন, জিএফআই বিশ্বের সব দেশের রিপোর্ট করে। অন্যান্য দেশের মতো বাংলাদেশেরও নাম এসেছে। এক্ষেত্রে রিপোর্টের ব্যাপারে আমাদের কোনো বক্তব্য নেই। তবে এতটুকু বলতে পারি, মানি লন্ডারিং প্রতিরোধে আমাদের সক্ষমতা বেড়েছে।

বিষয়: বিবিধ

১০৫৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382872
০৩ মে ২০১৭ রাত ০৮:৩১
হতভাগা লিখেছেন : যুক্তরাষ্ট্র এত খবর পায় কাদের কাছ থেকে ? নিজেরদের ব্যাপারে উনাদের কি ফাইন্ডিংস?
382882
০৪ মে ২০১৭ রাত ০৪:২৪
মাহফুজ মুহন লিখেছেন : প্রাপ্ত তথ্য মতে, ২০১৬ সাল শেষে সোনালী ব্যাংকের ঘাটতি দাঁড়িয়েছে ৩ হাজার ৪৭৪ কোটি টাকা। বেসিক ব্যাংকে ঘাটতি হয়েছে ২ হাজার ৬৮৪ কোটি টাকা ও রূপালী ব্যাংকের ৭১৪ কোটি টাকা। এছাড়া বাংলাদেশ কৃষি ব্যাংকের ঘাটতি দাঁড়িয়েছে ৭ হাজার ৮৩ কোটি টাকা ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ঘাটতি ৭৪২ কোটি টাকা।

সব মিলিয়ে পাঁচ ব্যাংকের ঘাটতি দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৯৭ কোটি টাকা। http://www.jugantor.com/online/economics/2017/05/04/46293/print

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File