তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আন্দোলন এবং হরতাল-অবরোধ-সহিংসতায় সর্বকালের সেরা রেকর্ড আওয়ামী লীগের

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ৩০ অক্টোবর, ২০১৬, ০৪:৩৭:২৫ বিকাল



আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ১৯৯৬-২০০১ মেয়াদে প্রধানমন্ত্রী থাকাকালে জাতির কাছে হরতাল না করার অঙ্গীকার করেছিলেন। ১৯৯৮ সালের ১৫ নবেম্বর তিনি ঘোষণা করেন, ‘বিরোধী দলে গেলেও আমরা কখনও হরতাল করব না।’ কিন্তু ২০০১ সালের নির্বাচনে হেরে যাবার পর বিরোধী দলে এসে এই প্রতিশ্রুতি থেকে সরে এসে আওয়ামী লীগ হরতাল কর্মসূচি পালন করে।

১৯৯১-৯৬ সাল পর্যন্ত সময়ে আ’লীগ ১৭৩ দিন হরতাল আহ্বান করেছিল। আর আ’লীগ সরকারের ৯৬-২০০১ সাল পর্যন্ত সময়ে বিএনপি তথা বিরোধী দল হরতাল আহ্বান করেছিল মাত্র ৫৯ দিন।

২০০১-২০০৬ পর্যন্ত সময়ে ৪ দলীয় জোট সরকারের আমলে ১৩০ দিন হরতাল দিয়েছিল আ’লীগ।

২০০১ সালের ১ অক্টোবরের নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট ১০ অক্টোবর সরকার গঠন করেছিল। বিএনপি সরকারের এক মাস ২২ দিনের মাথায় ২০০১ সালের ২ ডিসেম্বর আওয়ামী লীগ রাজধানী ঢাকায় প্রথম হরতাল পালন করে।



১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর পরই শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন, বিএনপিকে একদিনের জন্যও শান্তিতে থাকতে দেয়া হবে না। আর বিএনপির দ্বিতীয় মেয়াদে জোট সরকারের সময় ২০০৬ সালের অক্টোবর থেকে চলে টানা অবরোধ-হরতালের কর্মসূচি।


১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর পরই শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন, বিএনপিকে একদিনের জন্যও শান্তিতে থাকতে দেয়া হবে না। আর বিএনপির দ্বিতীয় মেয়াদে জোট সরকারের সময় ২০০৬ সালের অক্টোবর থেকে চলে টানা অবরোধ-হরতালের কর্মসূচি।

অনুসন্ধানে জানা যায়, ’৯৬ সালের ৩ থেকে ৪ এবং ৮ ও ৯ জানুয়ারি লাগাতার ৪৮ ঘণ্টার হরতাল পালন করে আওয়ামী লীগ। আর ১৭ জানুয়ারি দেশজুড়ে সকাল-সন্ধ্যা হরতাল করে দলটি। পরে ২৪ জানুয়ারি সিলেটে, ২৭-২৮ জানুয়ারি খুলনায় এবং ২৯ জানুয়ারি ঢাকায় হরতাল করে আওয়ামী লীগ।

দাবি আদায়ে ১৩ ফেব্রুয়ারি দেশব্যাপী অবরোধ করে তারা। পরে ১৪-১৫ ফেব্রুয়ারি দেশজুড়ে ৪৮ ঘণ্টা লাগাতার হরতাল পালন করে আওয়ামী লীগ। আন্দোলনের শেষ পর্যায়ে ২৪-২৭ ফেব্রুয়ারি লাগাতার অসহযোগ এবং সবশেষে ৯৬ সালের ৯ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত টানা ২২ দিন অসহযোগ কর্মসূচি পালন করে আওয়ামী লীগ। এভাবেই কঠোর আন্দোলন সংগ্রামের মাধ্যমে ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করেছিল বর্তমান সরকারি দল।

সাল অনুযায়ী আওয়ামীলীগের হরতাল ও অবরোধ

১৯৯৪ সাল ঃ ২৬ এপ্রিল হরতাল, ১০ সেপ্টেম্বর অবরোধ, ১১, ১২ ও ১৩ সেপ্টেম্বর হরতাল, ২৭ সেপ্টেম্বর অবরোধ, ৩০ নভেম্বর অবরোধ, ৭ ও ৮ ডিসেম্বর হরতাল, ২৪ ডিসেম্বর অবরোধ, ২৯ ডিসেম্বর অবরোধ।

১৯৯৫ সাল ঃ ২, ৩ ও ৪ জানুয়ারি হরতাল, ১৯ জানুয়ারি অবরোধ, ২৪ ও ২৫ জানুয়ারি হরতাল, ১২ ও ১৩ মার্চ লাগাতার ৪৮ ঘণ্টা হরতাল, ২৮ মার্চ ঢাকা অবরোধ, ৯ এপ্রিল ৫ বিভাগে হরতাল, ২ ও ৩ সেপ্টেম্বর লাগাতার ৩২ ঘণ্টা হরতাল, ৬ সেপ্টেম্বর সকাল-সন্ধ্যা হরতাল, ১৬, ১৭, ১৮ সেপ্টেম্বর লাগাতার ৭২ ঘণ্টা হরতাল, ৭ এবং ৮ অক্টোবর পাঁচ বিভাগে লাগাতার ৩২ ঘণ্টা হরতাল, ১৬, ১৭, ১৮ এবং ১৯ অক্টোবর লাগাতার ৯৬ ঘণ্টা হরতাল, ৬ নভেম্বর ঢাকা অবরোধ, ১১, ১২, ১৩, ১৪, ১৫ এবং ১৬ নবেম্বর প্রতিদিন সকাল-সন্ধ্যা হরতাল, ৯, ১০ এবং ১১ ডিসেম্বর লাগাতার ৭২ ঘণ্টা হরতাল, ১৭ ডিসেম্বর সকাল-সন্ধ্যা হরতাল, ৩০ ডিসেম্বর দেশব্যাপী অবরোধ।

১৯৯৬ সাল : ৩ ও ৪ জানুয়ারি লাগাতার ৪৮ ঘণ্টা হরতাল, ৮ ও ৯ জানুয়ারি লাগাতার ৪৮ ঘণ্টা হরতাল, ১৭ জানুয়ারি সকাল-সন্ধ্যা হরতাল, ২৪ জানুয়ারি সিলেটে ১১ ঘণ্টা হরতাল, ২৭ জানুয়ারি খুলনায় সকাল-সন্ধ্যা হরতাল, ২৮ জানুয়ারি খুলনায় অর্ধদিবস হরতাল, ২৯ জানুয়ারি ঢাকায় সকাল-সন্ধ্যা হরতাল, ৩০ জানুয়ারি চট্টগ্রামের বাঁশখালীতে সকাল-সন্ধ্যা হরতাল, ১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় এলাকায় হরতাল, ৩ ফেব্রুয়ারি অর্ধদিবস হরতাল, ৭ ফেব্রুয়ারি ফেনীতে সকাল ৬টা থেকে বিকাল ৩টা পর্যন্ত হরতাল, ৮ ফেব্রুয়ারি ফেনীতে হরতাল, ১০ ফেব্রুয়ারি রাজশাহীতে হরতাল, ১১ ফেব্রুয়ারি সিরাজগঞ্জে হরতাল, ১৩ ফেব্রুয়ারি দেশব্যাপী অবরোধ, ১৪ এবং ১৫ ফেব্রুয়ারি দেশব্যাপী ৪৮ ঘণ্টা লাগাতার হরতাল, ২৪, ২৫, ২৬ ও ২৭ ফেব্রুয়ারি লাগাতার অসহযোগ, ৯ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত লাগাতার ২২ দিন অসহযোগ।

বিষয়: বিবিধ

১২৮৪ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

379276
৩০ অক্টোবর ২০১৬ বিকাল ০৫:৪৫
স্বপন২ লিখেছেন : চমৎকার বিশ্লেষন,চালিয়ে যান, সাথে আছি।

379332
০১ নভেম্বর ২০১৬ সকাল ১১:৫৩
হতভাগা লিখেছেন : বাংলাদেশে সরকার পরিচালনার গার্ডথস্‌ আছে এমন দল আওয়ালী ছাড়া এখন কোন টা ?
381174
০৭ জানুয়ারি ২০১৭ রাত ০২:০৪
কাঁচের বালি লিখেছেন : জয় বাংলা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File