বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা তদন্তে এরই মধ্যে প্রায় ২২ কোটি টাকা দিতে ভারতীয় মালিকাধীন প্রতিষ্ঠান ফায়ার আইকে। ফলাফল শূন্য।গ্রাহকদের তথ্য চুরি

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ২৪ জুন, ২০১৬, ০১:৫২:৪৯ দুপুর



বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা তদন্তে এরই মধ্যে প্রায় ২২ কোটি টাকা দিতে হয়েছে সাইবার নিরাপত্তা তদন্তকারী ভারতীয় মালিকাধীন প্রতিষ্ঠান ফায়ার আইকে। ফলাফল শূন্য। ফায়ার আই নিজস্ব সফটওয়ার ইন্সটল করে বাংলাদেশের ব্যাংক গুলোর গ্রাহকদের তথ্য চুরি করে নিয়েছে ভারতীয় মালিকাধীন প্রতিষ্ঠান ফায়ার আই ।

তদন্তের জন্য ফায়ার আইকে ঘণ্টাপ্রতি ৪শ’ ডলার অর্থাৎ প্রায় ৩২ হাজার টাকা করে পরিশোধ করতে হয়।

রিজার্ভ চুরি তদন্তে আর নয় ফায়ার আই, ২২ কোটি টাকা ব্যয়

বহু দিন গোপন থাকার পর ফিলিপিনের সংবাদ মিডিয়াতে প্রকাশ পায় - গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ এ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার চুরি হয়।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা তদন্তে এরই মধ্যে প্রায় ২২ কোটি টাকা দিতে হয়েছে তদন্তকারী ভারতীয় মালিকাধীন প্রতিষ্ঠান ফায়ার আইকে। তারপরও পূর্ণাঙ্গ তদন্ত সম্পন্ন হয়নি। তদন্ত শেষ করতে আরও ২৪ দিন সময় লাগবে বলে জানিয়েছে ফায়ার আই। এজন্য চুক্তির মেয়াদ আর বাড়াতে চায় না বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের এক বৈঠক থেকে আনুষ্ঠানিকভাবে চুক্তিটি না বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এদিকে ফায়ার আইয়ের চড়া পারিশ্রমিক (ঘণ্টায় ৪০০ ডলার কিংবা ৩২ হাজার টাকা) এবং তদন্তের বাস্তবসম্মত ফল নিয়ে সংশয়কেই এর কারণ বলছেন বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা।

বিষয়: বিবিধ

১০৭৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

373034
২৪ জুন ২০১৬ রাত ০৯:০৮
শেখের পোলা লিখেছেন : বন্ধু বলে কথা! তাদের পারিশ্রমিক মানে পিঠাভাগের অধিকার দিলেতো পিঠা শেষই হবে। চলতে থাকুক। পাঁচ শিকার মুরগী গেলেও শেয়ালের ঈমান বোঝা যাবে।
373256
২৭ জুন ২০১৬ সকাল ০৭:০৬
কাঁচের বালি লিখেছেন : হাসিনা এই চোর বাকি গুলো চোর , হিসেব সমানে সমান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File