বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি ভারতের সরকারি চাকরির ওয়েবসাইটে ।

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ২০ জুন, ২০১৬, ০৫:১২:৫২ সকাল



একটি দেশের সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি অন্য দেশের সরকারি চাকরির ওয়েবসাইটে প্রকাশ রাষ্ট্র বিরোধী।জাতীয় ও আন্তর্জাতিক আইন লঙ্গন।

আওয়ামিলীগ কি তাহলে বাংলাদেশ সেনাবাহিনীকে পুলিশের মত ভারতের নাগরিকদের বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ দেয়ার পথ খুলে দিয়েছে ?

কিছু দিন আগে একটি টিভিতে দেখলান বাংলাদেশ পুলিশে ভারতের নাগরিকদের নিয়োগ দেয়া হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর নিরবতাই বাংলাদেশের উপর শকুনের থাবার পথ খুলে দিয়েছে। বাংলাদেশকে একটি স্বাধীন দেশ হিসাবে বিশ্বের কাছে প্রচার কারা জন্য ভারতের একটি লিংক জড়িয়ে দেয়া হচ্ছে। একসময় বাংলাদেশ হংক কং , তিব্বত , সিকিমের পরিনিত ভোগ করবে।

১৯৭১ সালে আমরা করলাম যুদ্ধ। আর ভারত সরকারী ভাবে লিখিত প্রমান সরকারী ভাবেই বলেছে """ পাক ভারত যুদ্ধ """""

১৯৭১ এর শেষে চুক্তি করার কথা জেনারেল এম এ জি অসম,ওসমানীর।

কিন্তু আওয়ামী ও বাম দালাল চক্রের সাথে ভারত হাত মিলিয়ে চুক্তি করে পাক ভারত। বাংলাদেশের মানুষ করলো ৯ মাস যুদ্ধ আর ভারত মাত্র ১৩ দিন।

এরপর ও তারা হয়ে গেল চুক্তির মালিক।

জিয়ে পাকিস্থান , জিয়ে চেতনা। জিয়ে জয় বাংলা।

বাংলাদেশকে রক্ষার একটাই উপায় কুখ্যাত তাবেদার নত জানুদের ক্ষমতা থেকে বিদায় করে দেশ প্রেমিক লোকদের হাতে দেশ পরিচালনার ভার দিতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীকে হিজরা বাহিনী বলুক সেটা শুনতে চাই না।



হয়ত বিষয়টি নিয়ে তুমুল বিতর্কের পর ভারত ওয়েব সাইড থেকে মুছে ফেলতে পারে। কিন্তু যেহেতু বিষয়টি ধরা পড়েছে তাই বাংলাদেশ সেনাবাহিনী একশনে যেতে পারে। আওয়ামিলিগ সরকার নিন্দা জানাবে না , ভারতের কাছে কৈফিয়ত চাইবে না। কারণ আওয়ামীলীগের নীতি হচ্ছে আওয়ামী বাম প্রভু ভারত যা খুশি করতে পারে।


সারাদেশের জনগণ ওবাংলাদেশ সেনাবাহিনীকে হিজরা বাহিনী বলতে চায় না।

বাংলাদেশ সেনাবাহিনীর নীরবতার সুযোগে ভারতের ভয়ঙ্কর নিল নকশা বাস্থবায়ন চলছে ।



বাংলাদেশের স্পর্শকাতর একটি সরকারি বিজ্ঞাপন ভারতের সরকারি চাকরি সাইটে প্রকাশ হওয়া কতটা যৌক্তিক


(১) ওই ওয়েবসাইটে শুধুমাত্র ভারতের বিভিন্ন রাজ্যের সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকে। সেখানে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তিতে শুধুমাত্র অনলাইন এবং এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে ।

(২) এই বিজ্ঞপ্তিতে যোগ্যতা হিসাবে ওয়েবসাইটের কোথাও লেখা নাই যে প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। তবে বিজ্ঞপ্তিতে ইমপর্টেন্ট লিংক নামের একটি অংশে যে লিংক দেওয়া হয়েছে তাতে ক্লিক করলে দেখা যায় বাংলায় লেখা বাংলাদেশ সেনাবাহিনীর একটি চাকরির বিজ্ঞাপন। ভারতীয় কর্মসূত্র'র সাইটে মূলত এই বিজ্ঞাপনটির ইংরেজি সংস্করণ প্রকাশিত হয়েছে। তবে ইচ্ছে করেই ইংরেজি বিজ্ঞাপনের বিভিন্ন অংশ অসঙ্গত তথ্য সংযুক্ত এবং প্রয়োজনীয় অনেক কিছুই গোপন করা হয়েছে।

(৩) বাংলাদেশের বাংলা বিজ্ঞাপনে আবেদন করার জন্য টেলিটকের সাইটের ঠিকানা দেওয়া হলেও ভারতীয় সাইটে তা গোপন করা হয়েছে। একই ভাবে এসএমএস-এর মাধ্যমে আবেদন করার জন্য নির্দিস্ট কোড লেখে ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দেওয়ার কথা বলা হলেও সেটাও বাদ দেওয়া হয়েছে। বাংলা বিজ্ঞাপনে বাংলাদেশের কোন কোন জেলার মানুষ আবেদন করতে পারবে তা লেখা থাকলেও ভারতীয় বিজ্ঞাপনে তাও বাদ গিয়েছে।

(৪) প্রাথমিকভাবে বিজ্ঞাপনটি দেখলে মনে হবে ভারতের লোকদের জন্যই এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। আবার বিজ্ঞাপনটি ভাল করে পড়েও বোঝার উপায় নেই যে এই বিজ্ঞাপনটি ভারতীয়দের জন্য প্রযোজ্য নয়। বরং নানান ভাবে বিকৃতি করে বিজ্ঞাপনে ভারতীয় রূপরেখা দেওয়া হয়েছে।

বিষয়: বিবিধ

১১৪২৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

372563
২০ জুন ২০১৬ সকাল ০৯:০৪
হতভাগা লিখেছেন : বাংলাদেশ সেনাবাহিনী এটাতে প্রফেশনালিজম দেখিয়েছে ।

স্পেনের ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদে আর্জেন্টিনার মেসি ও পর্তুগালের রোনালদো ভালই রাজ করতেছে । অন্যান্য টপ ক্লাবগুলোর অবস্থাও একই ।

শ্রী লংকান হাতুরাসিংহকে ২০১৯ পর্যন্ত রাখছে বিসিবি । দেশী টিমে বিদেশী কোচ খুব কমন একটা ব্যাপার । বিদেশীরা বরং আরও বেশী ডেডিকেটেড হয় যেহেতু তারা সেরকম পয়সাও পায় । ম্যানেজমেন্টও বিদেশীদের উপর ভরসা করে ।
২০ জুন ২০১৬ দুপুর ০৩:১১
309333
মাহফুজ মুহন লিখেছেন : বাংলাদেশের স্পর্শকাতর একটি সরকারি বিজ্ঞাপন ভারতের সরকারি চাকরি সাইটে প্রকাশ হওয়া কতটা যৌক্তিক?এই বিজ্ঞপ্তিতে যোগ্যতা হিসাবে ওয়েবসাইটের কোথাও লেখা নাই যে প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। তবে বিজ্ঞপ্তিতে ইমপর্টেন্ট লিংক নামের একটি অংশে যে লিংক দেওয়া হয়েছে তাতে ক্লিক করলে দেখা যায় বাংলায় লেখা বাংলাদেশ সেনাবাহিনীর একটি চাকরির বিজ্ঞাপন। ভারতীয় কর্মসূত্র'র সাইটে মূলত এই বিজ্ঞাপনটির ইংরেজি সংস্করণ প্রকাশিত হয়েছে। তবে ইচ্ছে করেই ইংরেজি বিজ্ঞাপনের বিভিন্ন অংশ অসঙ্গত তথ্য সংযুক্ত এবং প্রয়োজনীয় অনেক কিছুই গোপন করা হয়েছে।
373257
২৭ জুন ২০১৬ সকাল ০৭:০৮
কাঁচের বালি লিখেছেন : সবই টো ভারতের এটুকু আবার বাদ জাবে কেনো ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File