২০১৪ সালের হিসাব। অপহরণ ১০ হাজারের বেশি খোঁজ মেলেনি ৭ হাজারের। এরপর আরো প্রায় ২ বছরে যোগ হয়েছে আরো অনেক

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ০১ মে, ২০১৬, ১১:৩১:৪৭ সকাল



২০১৪ সালের হিসাব অপহরণ ১০ হাজারের বেশি খোঁজ মেলেনি ৭ হাজারের। এর পর আরো প্রায় ২ বছরে যোগ হয়েছে আরো অনেক অপহরণ, গুম , নিখোঁজ।

দেশে গত এক যুগে অপহরণের শিকার ও নিখোঁজ হয়েছেন ১০ হাজার ১৬১ জন। এদের মধ্যে তিনশ' জনের লাশ পেয়েছে স্বজনরা। উদ্ধার হয়ে পরিবারের কাছে ফিরে এসেছেন আড়াই হাজার ব্যক্তি। বাকি প্রায় সাত হাজার হতভাগার এখনো কোন খোঁজ পায়নি স্বজনরা। অপহরণ ও গুমের ঘটনায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে গ্রেফতার হয়েছেন তিন সহস্রাধিক ব্যক্তি। র্যাব, পুলিশ ও গোয়েন্দা সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

সামপ্রতিককালে দেশে অপহরণ, গুম ও নিখোঁজ নিয়ে জনমনে চরম আতংক দেখা দেয়। এসব আতংকের চিত্র, স্বজন হারাদের আহাজারি ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে প্রকাশিত হয়ে আসছে। এ প্রসঙ্গে র্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থার এক যুগে অপহরণ গুম ও নিখোঁজের বিস্তারিত তথ্য উল্লেখ করে বলেন, এদেশে অপহরণ, গুম ও নিখোঁজ নতুন নয়। অতীতে হয়েছে এবং এখনও হচ্ছে। অতীতের চেয়ে বর্তমানে অপহরণ, গুম ও নিখোঁজের হার বেশি নয়। তবে এখন জনমনে বেশি বেশি আতংক তৈরি করা হচ্ছে।

কারণ হিসেবে জানা গেছে, অপরাধী চক্র অপহরণ, গুম ও নিখোঁজের ধরন পরিবর্তন করেছে। বর্তমানে র্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থার নাম, তাদের পোশাক ও হ্যান্ডক্যাফ অপহরণ ও গুমের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। এ সুযোগ গ্রহণ করছে একটি স্বার্থন্বেষী মহল। রাজনৈতিক ফায়দা লোটার, প্রভু রাষ্ট্রকে খুশি করার, দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি ও নানা ষড়যন্ত্রের অংশ হিসাবে অপহরণ, গুম ও নিখোঁজ আতংক ছড়ানো হচ্ছে বলে কর্মকর্তারা জানান।

বিষয়: বিবিধ

১০৮১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

368812
১২ মে ২০১৬ সকাল ০৮:৫১
কাঁচের বালি লিখেছেন : আগে মানুষ বলতো মাছে ভাতে বাংলাদেশী , এখন সেটা বদলে হয়েছে গুমে খুনে বাংলাদেশী !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File