বিচার চেয়েও লাভ কি ?

লিখেছেন লিখেছেন এম আবদুল্লাহ ভূঁইয়া ০৭ নভেম্বর, ২০১৫, ০৭:৫৭:০৩ সন্ধ্যা

সাম্পতীক সময়ে ব্লগার প্রকাশক পুলিশ দেশী-বিদেশী ও শিশু সহ সাধারন মানুষ হত্যার এক মহা প্রতিযোগিতা শুরু হয়ে গেছে মনে হয়। এমন পরিস্হিতে দেশের কেউ নিরাপদ বলে মনে হচ্ছেনা ।এমন পরিস্হিতি কারো কাম্য নয় ি বিচার বহির্ভুত যে কোন হত্যাকান্ড নিন্দনীয়।

সরকার-সরকারি দল এবং রাষ্ট্রযন্ত্রের সবাই মিলে দেশবাসীর সামনে এমন এক ভাবমূর্তি হাজির করছে যা দেখে অধ্যাপক আবুল কাসেম ফজলুল হকের মতো গুণীজন বলছেন- বিচার চাই না- শুধু সুমতি চাই।

বি এন পি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পুনরায় গ্রেফতার হওয়ার পর তার মেয়ে মির্জা শামারুহ ফেসবুক স্ট্যাটাস লেখেছেন

:

"বিচারহীনতার এই দেশে আমিও বিচার চাই না"।

আর সাধারণ মানুষ বলছেন- বিচার লাগবে না- প্লিজ একটু বাঁচতে দিন!

কারণ যা হওয়ার হয়েই গেছে।বিচার হলেওতো১০/ ১৫/২০ বছর অপেক্ষা করতে হবে ।তাহলে এমন বিচার চাওয়ার থেকে না চাওয়াই ভাল ।

আবার

বিচার চাওয়ার ক্ষমতা বা মামলা চালানোর সক্ষমতা ও বা কত জনের আছে!আমাদের দেশে প্রচুর আইন আছে তবে প্রয়োগ নেই। পেশী শক্তির দাপডে সব কিছুই উলট্ পালট হয়ে যায়

অনেককে দেখেছি সাধারন একটা মামলা চালাতে গিয়ে ১০/১৫/১৮ বছর পর্যন্ত নিজের ও বাপ-দাদার আমলের সহায় সম্বল সব কিছু বিক্রি করে দিয়েও শেষ পর্যন্ত কোন কূল কিনারা না করে না ফেরার দেশে চলে গেছেন ।

পরবর্তি বংশধররাও হাঁফাতে হাঁফাতে কিছু করতে না পেরে সমঝোতার মাধ্যমে মামলা নিসপত্তি করতে হয় ।

একটা হত্যা মামলার রায় যদি বড জোরে ২/৪/বছরেও নিস্পত্তি হত তাহলেও আমার মনে হয় অনেকে বিচার চাইতেন , কিন্ত বিচারতো হচ্ছেনা বরং বিচারপ্রার্থী বিভিন্ন হুমকি ধমকি ও নিপিডন সহ সর্বস্ব হারিয়ে পথে বসার আবস্হা হয়ে দাঁডায়।

আমার এক দূর সমপর্কীয় ভাগিনা খুলনা একটি কার্গো

জাহাজে নিহত হয় গত ৩ বছর আগে , সামান্য কথা কাটাকাটির জের ধরে এ হত্যাকান্ড সংঘঠিত হয়। কিন্তু অসহায়, সহায় সম্বলহীন পরিবারের পক্ষ থেকে একটা মামলাও করতে পারেনি । টাকার অভাবে, তখনও পরিবারের পক্ষ থেকে বলতে শুনেছি খুঁজি-মাগি টাকা জোগাড করে মামলা করলেও কি বিচার পাব? আর ছেলে কি ফেরত পাব? আখেরাতে আল্লাহর শাহী দরবারেই এর বিচারের আশায় বুক বেঁধে আছি।

তবে সরকারবাদী হয়ে নাকী মামলা হয়েছিল ,পরে শুনেছি হত্যা মামলার আসামী হয়ে ও জেল থেকে বের হয়ে যায় পেশী শক্তির কারনে।

কারণ মুরুব্বীদের মুখে শুনেছি নাকী আদালত পাডার দেওয়ালও নাকী পয়সা খায় !

তাহলে এক জন সাধারন মানুষ ১৫ হইতে ২০ বছর পর্যন্ত এত বিপুল অংকের টাকা কোথ্থেকে জোগাড করবে ? এই জন্যই ক্ষোভের থেকেই বলতে হয় বিচার চাইনা ! শুধু সুমতি চাই

আবার অনেকেই আইন নিজের হাতে তুলে নিতে বাধ্য হন ।

বিষয়: বিবিধ

১১০৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

348864
০৭ নভেম্বর ২০১৫ রাত ১০:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মানুষ যখন ন্যায়বিচার থেকে বঞ্চিত হয় তখন নিজেকেই বিচারক এর আসনে বসায়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File