সম্ভাব্য এককোটি মানুষের জন্য বাকি ১৫ কোটি মানুষের কথা কে ভাববে?

লিখেছেন লিখেছেন মোঃ আবদুর রহিম ২৮ ডিসেম্বর, ২০১৪, ১০:০০:২৬ রাত

গত কয়েকদিন ধরে পত্রিকার পাতায় সরকারী কর্মচারীদে উচ্চ হারে বেতন বৃদ্ধির সংবাদ ও সংশ্লিষ্ট সংবাদ প্রচার হয়ে আসছে। অথচ একটি সম্ভাব্য প্রতিক্রিয়া সম্পর্কে বিরোধী দল বা সুশীল সমাজের কেউ কিছু বলছেনা!

সরকারী কর্মচারীর সংখ্যা প্রায় ১৫ লক্ষ। তাদের পরিবার সহ মোট সুবিদাপ্রাপ্ত মানুষের সংখ্যা ধরি এক কোটি। বাকি ১৫ কোটি মানুষ যার দ্বারা সরাসরি আক্রান্ত হবে।

অর্থনীতির ভাষায় আয় বাড়লে দাম বাড়ে, মানে আয় বাড়ার সাথে মুদ্রাস্ফীতির সম্পর্ক সরাসরি। কাম্য হারে মুদ্রাস্ফীতির সুফল আছে নিঃশন্দেহে। কিন্তু যখন সেটা সামগ্রিক অর্থনীতির প্রভাবে হয় তখন এর সুফল পুরো জনগন পায়।

সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধি হোক তাতে আপত্তি থাকার কথা নয়। সাথে সাথে যদি বেসরকারী প্রতিষ্ঠানের কর্মীদেরও বেতন বাড়ত তাহলে একটি ব্যালেন্স হত। অথচ বিপরীত চিত্রটাই দেখা যাচ্ছে! ব্যবসা বানিজ্যের মন্দায় হাজার হাজার প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাচ্ছে। অনেকেই ব্যয় কমানোর জন্য কর্মী চাটাই করে ব্যবসায় টিকে থাকার চেষ্টা করছে। দীর্ঘ দিন ধরে বিদেশী বিনিয়োগ বন্ধ থাকায় অর্থনীতির চাকা নিম্মগামী। বিদেশীদের সাথে সম্পর্ক খারাপের কারনে শ্রমগন গার্মেন্টস খাত হুমকির মুখে। জনশক্তি রপ্তানী কারক প্রতিষ্ঠান গুলো তো গত কয়েকবছর লাইফ সাপোর্ট নিয়ে চলছে। পাশাপাশি অন্য উৎপাদকারী ছোট ছোট প্রতিষ্ঠানে কাজ করা কর্মচারীদের বেতন ব্যয়ের সাথে তাল মিলিয়ে বাড়ছেনা। বরং অানুপাতিক হারে কমছে।

সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধি করুন তবে একটি যোক্তিক পর্যায়ে থাকুক। ১ কোটি মানুষকে বিশেষ উদ্দেশ্যে সুবিদা দিয়ে ১৫ কোটির মাথায় বাড়ী দেওয়াটা জুলুম। এমনিতেই উচ্চ হারে ভ্যাট-ট্যাক্স নিয়ে সরকারী ব্যয় নির্বাহ করা হয়, তার উপর জিনিষপত্রের ব্যয় বৃদ্ধি সাধারন মানুষের জন্য মরন ছাড়া উপায় থাকবে না।

এই সরকারের কাছে বিবেচনার ভার দিয়ে লাভ হবে না জানি, এই বিবেচনা জনগনকেই করত হবে। ক্ষমতা রক্ষার জন্য বেতন বৃদ্ধির মুলা সরবরাহ করে ১৫ কোটি মানুষের জীবনকে আরো বেশি দুর্ভিসহ করার সুযোগ দেওয়া ঠিক হবে না।

বিষয়: বিবিধ

১২০০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

297747
২৮ ডিসেম্বর ২০১৪ রাত ১০:১৫
udash kobi লিখেছেন : পিলাচ পিলাচ পিলাচ পিলাচ
297750
২৮ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৩৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নিজেদের বেতন বৃদ্ধির আইন করার ক্ষমতা নিজেদের থাকলে্ এই অবস্থা ই হবে!!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File