"তুরাগ" নদী থেকে সরু খাল!!

লিখেছেন লিখেছেন মোঃ আবদুর রহিম ২২ আগস্ট, ২০১৫, ১০:৪৫:৪১ সকাল

গতকাল ‪আশুলিয়া‬ যাওয়ার সময় ‪‎তুরাগ‬ পাড়ের বেড়ি বাদ থেকে যখন তুরাগের দিকে তাকালাম মনে হল এটা কোন ‪নদী‬ নয় বরং একটা সরু খাল!

জীবনে প্রথম যেদিন তুরাগের পাড়ে বেড়াতে গেলাম সে সময়ের দৃশ্য গুলো চোখের কোনে ভেসে উঠল। এই পাড় থেকে অনেক দুরের ঐ পাড় কত বিস্তৃত ছিল!

সে বিশাল-বিস্তৃত নদী ‪‎দখল‬ হতে হতে আজ দুর্ঘন্ধময় পঁচা পানির এক সরু ‪খাল‬! প্রতিদিন একটু একটু করে দখল হতে হতে বুঝার উপায় নেই এটা কোন এক নদী!

প্রতি সময় শুনি ‪‎অবৈধ‬ উচ্চেদের কথা! এক দিকে উচ্চেদ হয় অন্য ‪‎নেতা‬ এসে দখল করে! মনে হয় দখলের কর্তৃত পরিবর্তনের জন্যই উচ্চেদ‬ অভিযান!

গত কাল ‪‎প্রধানমন্ত্রী‬ ঘোষনা দিলেন "নদী খালে অবৈধ ঘের তৈরী করলে কঠোর ব্যবস্থা"

কি কঠোর ব্যবস্থা নিবেন সময় বলে দিবে! তবে ঘের তৈরী তো অস্থায়ী স্থাপনা! যারা নদী-খাল ভরাট করে স্থায়ী স্থাপনা নির্মান করে তাদের বিরুদ্ধে কি কঠোর ব্যবস্থা নেওয়া যায় না! নাকি দলীয় গনেশ উল্টে যাওয়ার ভয় হয়!

আমরা সব সময় শুনি/বলি "‪‎ভারত‬ আমাদের ‪‎পানি‬ দেয়না। ভারতের কারনে আমাদের নদী মরে যাচ্ছে।" হ্যাঁ কথা সত্য! ভারত আমাদের নদী মারছে! ভারত তাদের সার্থে কাজ করছে বলে আমাদের নদী মারা যাচ্ছে!

অথচ আমরা নিজেদের সার্থে নিজের নদী রক্ষা করতে পারছি না! শকুনের দল গুলো আমাদের ছিলে খাবড়ে ভোগ করছে, করতেছে ধ্বংস!

প্রধানমন্ত্রীর ঘোষনায় আশাবাধী হওয়ার কোন কারনও দেখছি না! কারন অনেকেই মনে করেন নিজে অবৈধ হলে অন্যের অবৈধ কাজ বন্ধ করা যায় না!

আপসুস ছারা কিছু দেখছি না... অনেকেই ১/১১ এর ‎সরকারকে‬ কটু কথা বলেন! সম্ভবত স্বাধীন বাংলাদেশে শুধু তারাই সত্যিকারে অবৈধ উচ্চেদের কাজ করেছে! তুরাগ সহ অন্য নদী বাঁচাতে হলে সেরকম সরকারের বিকল্প দেখছি না! ‪জনগন‬ হয়ত সে অপেক্ষায় দিন গুনছে...

বিষয়: বিবিধ

১২৬৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

337470
২২ আগস্ট ২০১৫ সকাল ১১:১৮
হতভাগা লিখেছেন : তুরাগের পাশ দিয়ে আগে বেশ কয়েক বছর যাতায়াত করেছি ।

প্রতিনিয়ত দখলবাজেরা সেটাকে দখল করে যাচ্ছে । কি মিরপুরের সাইডে , কি আশুলিয়ার সাইডে । কল কারখানা হচ্ছে , আছে যমুনা গ্রুপও.

গত কয়েকদিনের বৃষ্টিত বন্যার আশংকা দেখা দিয়েছে । নদীগুলোর গভীরতা না থাকলে বা নদীগুলোকে ভরাট করলে ধেয়ে আসা পানি সাগরে না গিয়ে আশেপাশের এলাকা প্লাবিত করে দেয় ।

বাংলাদেশীদের মত এত আত্মবিধ্বংসী জাতি পৃথিবীতে নজিরবিহীন।
337497
২২ আগস্ট ২০১৫ দুপুর ০১:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঘের কিন্তু পানির স্বাভাবিক গতি কে বিশেষ ক্ষতিগ্রস্ত করেনা। মাছ উৎপাদন ক্ষতিটা পুষিয়ে দেয়। নদি নষ্ট করে স্থায়ি দখল করা স্থাপনা। সেগুলি কিন্তু কিছু হয়না!!
337522
২২ আগস্ট ২০১৫ দুপুর ০২:১৯
হলুদ রঙ মেঘ লিখেছেন : সে অপেক্ষায় আছি
337659
২৩ আগস্ট ২০১৫ রাত ০১:০৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : কঠোর ব্যবস্থা হবে সেখানে যদি বিরোধী দলের কেউ থাকে!!

দখল বাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া দরকার। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File