আমরা কি পারি না উন্নত দেশগুলো থেকে শিক্ষা গ্রহন করতে ?

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ১০ আগস্ট, ২০১৬, ০৬:২৪:০৫ সকাল

বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে একটা বিষয় সবচেয়ে বেশী লক্ষণীয় তা হচ্ছে আমরা রাজনীতিবিদরা একটি জায়গায় সবাই একই বিন্দুতে অবস্থান করছি !

উন্নত ও ইউরোপের দেশগুলোতে এবং আমেরিকাতেও একটি বিষয় অতি লক্ষণীয় যে,সরকারী দল বলেন আর বিরোধী দল বলেন প্রত্যেক নেতাদের মধ্যে একটি কম্পিটিশন লক্ষ্য করা যায় - তা হলো তারা ভালো কাজ করে দেশের জন্যে কাজ করে জনগণের মন জয় করে ক্ষমতায় আসেন ।

ভালো কাজ করে ভালো গুণ দিয়ে ভালো বুদ্ধি দিয়ে জনগণের সাথে ভালো কথা বলে দেশের জন্যে ভালো কাজ করার এক ধরনের প্রতিযোগিতা তাদের মাঝে লক্ষ্য করা যায়,

আর আমাদের দেশের রাজনীতিবিদদের তার উল্টোটাই বেশী লক্ষণীয় !

কিভাবে বিরোধী দলকে কথা দিয়ে ঘায়েল করা যায় কিভাবে দিনের পর দিন জেল যুলুম হামলা মামলা দিয়ে কোণঠাসা করা যায়!

কিভাবে লাঠি বৈঠা দিয়ে নোংরা কথা অশ্লীল বাক্য বিনিময় করে একে অপরকে ধাবিয়ে রাখা যায় ! কিভাবে অন্য দলের অন্য রাজনীতিবিদদের মেরে নিজেরা ক্ষমতায় বেশী থেকে আরো বেশী দিন ক্ষমতায় টিকে থাকা যায় সেই চেষ্টাই করছেন !

এতে দেশের ক্ষতি হচ্ছে কিনা দেশের জনগণ ক্ষতির সম্মুখীন হচ্ছেন কিনা দেশের অর্থনীতি শিক্ষা সংস্কৃতি ধবংস হচ্ছে কিনা সে দিকে কোনোই ভ্রুক্ষেপ নেই !

দেশ অর্থনীতি দেশের মানুষ এগুলো আমাদের দেশের রাজনীতিক নেতাদের কাছে মূল্যহীন !

অথচ উন্নত দেশগুলো কতো সুন্দর !

একেক জন নেতার গঠনমূলক আলোচনা গঠনমূলক বির্তক এবং ভালো কাজ করে একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার এক ধরনের প্রতিযোগিতা সত্যিই প্রশংসনীয় !

আর আমরা রাজনীতি নিয়ে কাদা ছড়াছড়ি করেই যাচ্ছি ! আমরা সংসদে ঝগড়া করার প্রতিযোগিতায় নেমে পড়ি । আমাদের রাজনীতিবিদদের মনমানসিকতা এমন এক পর্যায়ে উপনীত হয়েছে যে,সংসদে গেলেই বিরোধী দলকে গালিগালাজ করতেই হবে,সরকারী দলকেও অশ্লীল কথা বলতেই হবে । সংসদ মানেই হট্টগোল ! সংসদ মানে গালি দেয়ার স্থান !সংসদ মানেই জাতীয় নেতাদেরকে গালি দেয়া ! রাজনৈতিক বক্তব্য মানেই নেতাদের চৌদ্দগোষ্ঠী নিয়ে গালিগালাজ ।

এটা এক ধরনের সংস্কৃতিতে পরিনত হয়েছে ।

একে অপরকে হিংসাত্নক অশ্লীল আক্রমনাত্নক বাক্য ছাড়া আমাদের রাজনীতি জমেই না ! আমরা পাড়লে একে অন্যকে হত্যা করে ক্ষমতায় বসে যাই ! আর এখন সেই হত্যার রাজনীতি শুরু হয়েছে আমাদের দেশে !

_________এম.এ.মামুন

বিষয়: বিবিধ

৯৮৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

376083
১০ আগস্ট ২০১৬ সকাল ১০:৩৫
হতভাগা লিখেছেন : এসব উন্নত দেশগুলো আজ থেকে ২/৩ শ বছর আগে সারা বিশ্বে লুটপাট করেছে । সব চেটে পুটে খেয়ে এখন যখন আগের মত নড়তে চড়তে পারছে না তখন ভাল মানুষ সেজেছে ।

আমরা আসলেই পারিনি এসব উন্নত দেশগুলোর কাছ থেকে শিক্ষা নিতে , না হলে আজ আমাদের জায়গাও বেশী হত আর কেউ ফাঁপড়বাজিই করতে পারতো না।
১১ আগস্ট ২০১৬ রাত ০১:৫৪
311891
মামুন আব্দুল্লাহ লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ । ভালো থাকুন ।
376089
১০ আগস্ট ২০১৬ সকাল ১১:৩২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সেই জন্যই আমরা উন্নত হতে পারছিনা!
১১ আগস্ট ২০১৬ রাত ০১:৫৩
311890
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক ধন্যবাদ সবুজ ভাই । কেমন আছেন আপনি ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File