কি করলে জলবায়ু পরিবর্তন রোধ করা যাবে !

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ১১ জানুয়ারি, ২০২০, ১২:৩২:৫১ রাত

সকল প্রানীকূল অক্সিজেন গ্রহন করে,সকল উদ্ভিদকুল কার্বন-ডাই-অক্সাইড গ্রহন করে। যদি উদ্ভিদও অক্সিজেন গ্রহন করতো জীববৈচিত্র আরও আগেই ধ্বংস হয়ে যেতো !

অথচ মহান আল্লাহ তা’আলা জীবকে বাঁচার জন্য আলাদা উপকরণ অক্সিজেন দিলেন,আর যা আমরা বর্জন করি কার্বন-ডাই-অক্সাইড তা মূহূর্তেই বায়ুমন্ডল থেকে গ্রহন করছে উদ্ভিদ ! উদ্ভিদ আমাদের বাঁচার জন্য অক্সিজেন দিচ্ছে;কিন্তু আমরা বিনিময়ে উদ্ভিদকে এতো বেশী পরিমাণ কার্বন -ডাই-অক্সাইড দিচ্ছি যা উদ্ভিদের গ্রহন করার ক্ষমতা নেই। কারন প্রাণীকূলের পাশাপাশি কলকারখানা ও যানবাহন থেকে অতিরিক্ত কার্বন-ডাই-অক্সাইড এতো অল্প পরিমাণ উদ্ভিদের পক্ষে গ্রহন করা সম্ভব নয়,তাই দিন দিন জলবায়ু ও বৈশ্বিক পরিবেশ খুব দ্রুত পরিবর্তন হয়ে যাচ্ছে, যে পরিমাণ উদ্ভিদ আছে তাঁরাও এতো বিশাল প্রাণীকূলের অক্সিজেনের যোগান দিতে পারছে না !

তাই জীববৈচিত্রের ও উদ্ভিদবৈচিত্রের এই ভারসাম্য রক্ষা করার জন্য দরকার প্রচুর পরিমাণ বৃক্ষরোপন ! একমাত্র বৃক্ষই পাবে সে চাহিদা পূরণ করতে। আমাদের দেশে প্রতিটি পরিবারে যতোজন সদস্য প্রত্যকের অন্তত দু’টি করে যেকোন ধরনের গাছ লাগানো প্রয়োজন তাহলে অন্তত: নিজের অক্সিজেনের জন্যে নিজেই এগিয়ে আসতে পারলাম। । ছাঁদে কিংবা বারান্দায় বা বাড়ির আশেপাশে গাছ লাগাতে হবে,তাহলেই বাঁচবে উদ্ভিদকুল আমরা পাবো জীবন রক্ষাকারী অক্সিজেন !

প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা ও জলবায়ু পরিবর্তন রোধে সকলেই গাছ লাগাই পরিবেশ বাঁচাই !

লন্ডনসহ বৃটেনে এতো পরিমাণ সারি সারি গাছ মাঝে মাঝে মনে হয় পুরো লন্ডন শহরটা একটা বনভূমির শহর ! এতো বৃক্ষরাজি থাকার পরও প্রতিনিয়ত বৃক্ষ রোপন করা হচ্ছে এদেশে। গত নভেম্বরের(২০১৯ইং) শেষ সপ্তাহ ও ডিসেম্বরের প্রথম সপ্তাহ ছিল বৃক্ষরোপন সপ্তাহ-২০১৯ । প্রতিটি বরায় (কাউন্সিল এ) বৃক্ষরোপন কর্মসূচি অব্যাহত ছিল ! স্কুল, কলেজের স্টুডেন্টস ও বিভিন্ন বয়সের লোকজন এ বৃক্ষরোপন কর্মসূচিতে অংশগ্রহণ করে ।

তাছাড়া লন্ডন থেকে বাহিরের শহরগুলোতে যাওয়ার সময় রাস্তার দু'পাশে বিভিন্ন ধরনের গাছগাছালি সত্যিই নজর কাড়ে ভ্রমণকারীদের। অথচ পুরো গ্রেট বৃটেনে জনসংখ্যা ৬.৫ কোটি, চারদিকে তাকালে শুধু বৃক্ষ আর বৃক্ষ।

জলবায়ু পরিবর্তন রোধে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে বিভিন্ন স্থানীয় কাউন্সিলগুলো পাশাপাশি জনগণকে সচেতন করছে কিভাবে নগরবাসিসহ পুরো দেশ সতেজ বায়ু(বাতাস) দেয়া যায় এবং সকল বিভাগীয় শহরগুলোকে সুন্দর পরিচ্ছন্ন ও দূষণমুক্ত রাখা যায়।

——আল মামুন

লন্ডন,১১ জানুয়ারী,২০২০ইং

বিষয়: বিবিধ

৬৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File