যাকাত ইসলামের ৫ম স্তম্ভের একটি, যে এটাকে অস্বীকার করবে সে কাফের। যে স্বিকার করে পালন করেনা সে ফাসেক। যাকাত কার উপর ফরজ এবং কত পারিমান সম্পদ হলে তা আদায় করবে

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ১৯ মে, ২০১৮, ০৪:৩৮:৫১ বিকাল

সাড়ে সাত তোলা স্বর্ণ এবং বায়ান্ন তোলা রুপার পরিমান সম্পদের মালিক যিনি হবেন তার উপর যাকাত ফরজ। এই সম্পদ তার কাছে এক বৎসর সময় অতিবাহিত হতে হবে। যাকাত ইসলামের ৫ম স্তম্ভের একটি, যে এই যাকাতকে অস্বীকার করবে সে কাফের হেয়ে যাবে। যে স্বিকার করে পালন করবেনা সে ফাসেক।

যাকাত কার উপর ফরজ এবং কত পারিমান সম্পদ হলে তা আদায় করবে নিসাব পরিমাণ সম্পদের মালিক সকল মুসলিম নর-নারীর উপর যাকাত প্রদান করা ফরয। কোন ব্যক্তি নিসাব পরিমাণ সম্পদের মালিক হওয়ার পর চাঁদের হিসাবে পরিপূর্ণ এক বছর অতিবাহিত হলে তার উপর পূর্ববর্তী বছরের যাকাত প্রদান করা ফরয।

যদি কোন ব্যক্তি যাকাতের নিসাবের মালিক হওয়ার পাশাপাশি ঋণগ্রস্ত হয়,তবে ঋণ বাদ দিয়ে নিসাব পরিমাণ সম্পদের মালিক হলে তার উপর যাকাত ফরয হবে। যাকাত ফরয হওয়ার পর যদি কোন ব্যক্তি যাকাত প্রদান না করে অর্থ-সম্পদ খরচ করে ফেলে তাহলেও তার পূর্বের যাকাত দিতে হবে।

যাকাতের নিসাব রূপা ৫৯৫ গ্রাম (৫২.৫০ভরি) কিংবা স্বর্ণ ৮৫ গ্রাম (৭.৫০ ভরি) অথবা স্বর্ণ বা রূপা যে কোন একটির নিসাবের মূল্য পরিমাণ অর্থ-সম্পদ বা ব্যবসায়িক সামগ্রীকে যাকাতের নিসাব বলে।

কোন ব্যক্তির মৌলিক প্রয়োজন পূরণের পর যদি নিসাব পরিমাণ সম্পদ তার মালিকানায় থাকে এবং চন্দ্র মাসের হিসাবে এক বৎসর তার মালিকানায় স্থায়ী থাকে তাহলে তার উপর এ সম্পদ থেকে চল্লিশ ভাগের এক ভাগ যাকাত রূপে প্রদান করা ফরয।

মনে রাখতে হবে বছরের শুরু ও শেষে এ নিসাব বিদ্যমান থাকা জরুরী। বছরের মাঝখানে এ নিসাব পূর্ণ না থাকলেও যাকাত প্রদান করতে হবে। সম্পদের প্রত্যেকটি অংশের উপর এক বছর অতিবাহিত হওয়া শর্ত নয় বরং শুধু নিসাব পরিমাণের উপর বছর অতিবাহিত হওয়া শর্ত।

অতএব, বছরের শুরুতে শুধু নিসাব পরিমাণ অর্থ-সম্পদ থাকলেও বছরের শেষে যদি সম্পদের পরিমাণ বেশী হয় তাহলে ঐ বেশী পরিমাণের উপর যাকাত প্রদান করতে হবে। বছরের যে কোন অংশে অধিক সম্পদ যোগ হলে তা পূর্ণ এক বছর অতিবাহিত হওয়া শর্ত নয়।

যাকাত ফরয হওয়ার ক্ষেত্রে মূল নিসাবের উপর বছর অতিক্রম করা শর্ত। যাকাত, কুরবানী এবং হজ্ব এ সকল শরীয়তের বিধান সম্পদের মালিকানার সাথে সম্পৃক্ত।

বিষয়: বিবিধ

১২৮২ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385375
১৯ মে ২০১৮ সন্ধ্যা ০৬:১৯
আমি আল বদর বলছি লিখেছেন : জাযাকাল্লাহ প্রিয় ভাল লাগলো
১৯ মে ২০১৮ রাত ০৯:৩০
317700
কুয়েত থেকে লিখেছেন : আপনাকে অসংখ্য ধন্যবাদ লেখাটি পড়ে মন্তব্য করার জন্য
385376
১৯ মে ২০১৮ রাত ০৮:৫৬
শেখের পোলা লিখেছেন : জাকাত হল দান খয়রাতের অভ্যাস গড়ে তোলার হাতিয়ার। কিছু না দিলে অন্তত জাকাতটাতো দাও। সমাজে সহযোগিতা, সমবেদনা, সহমর্মিতা গড়ে তোলার প্রথম সোপান।
জাকাত ছাড়াও একের মালে অন্যের হক রয়েছে। অনেক ধন্যবাদ।
১৯ মে ২০১৮ রাত ০৯:৩৩
317701
কুয়েত থেকে লিখেছেন : মুহতারাম আপনাকে অসংখ্য ধন্যবাদ। জাকাত ভিত্তিক অর্থ ব্যবস্থা চালু হলে বাংলাদেশে একজন মানুষও গরিব থাকবেনা কিন্তু এই কাজটা তো ইসলামী সরকার ছাড়া সম্ভব নয়
385380
২০ মে ২০১৮ রাত ০৮:৪০
শান্তিপ্রিয় লিখেছেন : রমযান মাস দান খয়রাতের মাস, তাই এই মাসে সাধারণত দান সাদকা বেশি করে থাকে। ধনী লোকেরাও এই মাসে তাদের যাকাত দিয়ে থাকেন। বাংলাদেশের সকল ধনী মুসলমান যদি হিসাব করে যাকাত আদায় করতো তাহলে, সত্যি আমাদের দেশে কোন অসহায় গরীব লোক থাকতো না।
ধন্যবাদ লেখককে সময়োপযোগী পোস্ট করার জন্য
২১ মে ২০১৮ দুপুর ০১:৪৮
317704
কুয়েত থেকে লিখেছেন : জাযাকাললাহু খাইরান মুহতারাম আপনাকে অসংখ্য ধন্যবাদ লেখাটি পড়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করার জন্য। জাকাত ভিত্তিক অর্থ ব্যবস্থা সঠিক ভাবে চালু হলে বাংলাদেশে একজন মানুষও গরিব থাকবেনা কিন্তু এই কাজটা তো ইসলামী সরকার ছাড়া সম্ভব নয়
385384
২১ মে ২০১৮ দুপুর ১২:২৮
মোঃ মাকছুদুর রহমান লিখেছেন : বর্তমানে কিছু শাড়ি লুঙ্গী ক্রয় করে সমাগত লোকদের মাঝে বিতরণ করাই জাকাত(?)
২১ মে ২০১৮ দুপুর ০১:৫১
317705
কুয়েত থেকে লিখেছেন : ধন্যবাদ আপনাকে বাংলাদেশে জাকাত দেয় মানুষকে দেখানোর জন্য জাকাত ভিত্তিক অর্থ ব্যবস্থা সঠিক ভাবে চালু হলে বাংলাদেশে একজন মানুষও গরিব থাকবেনা কিন্তু এই কাজটা তো ইসলামী সরকার ছাড়া সম্ভব নয়
385387
২১ মে ২০১৮ সন্ধ্যা ০৭:৪১
হতভাগা লিখেছেন : স্বামীর নিসাব পরিমান সম্পদ নেই। স্ত্রীর যে অলংকার আছে সেটার উপর যাকাত হয় । এখানে যাকাত কে দেবে ?
২২ মে ২০১৮ রাত ০২:৪০
317709
কুয়েত থেকে লিখেছেন : এই অলংকারের মালিকানা যার তিনিই এর জাকাত আদায় করবেন। যার সম্পদ নেই তা উপর জাকাত ও নেই। এখন কথা হচ্ছে স্বামী যদি ইচ্ছা করে স্ত্রীর জাকাতের অর্থ আদায় করে তাও আদায় হবে কারন একে অন্যের পরিপূরক। আপনাকে অসংখ্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File