প্রধানমন্ত্রী বরাবর শিবিরের খোলা চিঠি

লিখেছেন লিখেছেন তহুরা ১০ সেপ্টেম্বর, ২০১৪, ০৭:৩০:২৭ সকাল



প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি দিয়েছে ইসলামী ছাত্রশিবির। আজ রোববার সন্ধ্যার পর শিবিরের অফিসিয়াল ইমেইল ঠিকানা থেকে গণমাধ্যমে এ চিঠি পাঠান সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার।

শিবির সভাপতির খোলা চিঠিটি হুবহু তুলে ধরা হল:-

সম্মানীয় দেশের প্রধান নির্বাহী কর্ণধার, আপনার স্বমতে ও দলীয় বলয়ের ভাষ্যমতে শাসনকাল ভালভাবেই অতিবাহিত করিয়া চলিয়াছেন, যাহার জরিপ কয়েকদিন থেকে বিভিন্ন গণমাধ্যমে আপনার পক্ষের মতাদর্শীরা প্রচার চালাইয়া যাইতেছেন। প্রচারিত জরিপ মতে দেশে এখন শায়েস্তা খানের জমানার চাইতেও ভাল সময় অতিক্রম করিতেছে। যাহার দরুন জরিপ মতে দেশের অধিকাংশ জনগণ আপনার পক্ষে বাহবা নিক্ষেপ করিয়া চলিয়াছেন। যাহারা মুষ্টিমেয়, আপনাদের অভক্ত, তাহারা দুর্বল বলিয়া আপনার বিরুদ্ধে তেমন উচ্চ-বাচ্য করিতে পারিতেছেন না, আর করিলেও আপনার জন্মভুমির নিরপেক্ষ প্রশাসন(!) ও ভক্ত-রিক্তের অতিরিক্ত আদর-যত্নে ওনারা নেতাইয়া পড়িয়াছেন। না নেতাইয়া গেলে গুম, হত্যা ও পটল তুলিবার তরে সদাপ্রস্তুত থাকিতে হয় বলিয়া জনশ্রুতি রহিয়াছে। তবে আপনার ও আপনার নেতা-কর্মীদের ধারালো গলাবাজিতে আপনার শত্রুমহল সুবিধা করিতে পারিতেছে না।

আমি জানি আমার এ লিখা পড়িবার ফুসরত আপনার মিলিবে না। আপনি দেশ ও দশের তরে নিজেকে বিলাইয়া দিয়াছেন, যাহা ক’য় জনেরই বা সাহস-সাধ্যে কুলায়? আপনার দলের সাবেক সাংসদ গোলাম মাওলা রনিও মাঝে মধ্যে মনের দু:খে আপনার সাঠামাঠা খাইয়াও আপনাকে ও দলকে ভালবাসার কারণে নানান ধরনের নসিহত মূলক খোলা চিঠি দিয়া আপনার কাছে নানান কথা বলিবার চেষ্টা করিয়া চলিয়াছেন। সে যাহাই হোক, রনি সাহেব ওনার মত উনি ব্যক্ত করিতেই পারেন, সে ব্যাপারে আমার কোন বক্তব্য দেয়া উচিৎ বলিয়া আমি মনে করিনা। তবে প্রধাণমন্ত্রীর সম্প্রতি অতি মহৎ বক্তব্য শুনিয়া যারপরনাই পুলকিত হইয়াছি। ইহার কারণে মনের অজান্তেই অন্তরের গ্রথিত দোয়াগুলো বিড়বিড় করিয়া পড়িয়া ফলিলাম আপনার কল্যাণের তরে। কি কারণে দোয়া নিজের অজান্তে মাননীয় নির্বাহী কর্তার কল্যাণে উজার করিয়া পড়িলাম তাহা একটু পড়েই লিখিতে বাধিত থাকিব। আসল পাঠকের ততক্ষণ তর সহিবে কিনা আমার জানা নাই। তবে ওনার সে ঐতিহাসিক কল্যাণময় উদ্যোগের কারণে সবিনয়ে কিছু প্রশ্ন আমি আমার খামবিহীন সাদামাঠা খোলা চিঠিতে করিব। জানিনা দেশে-বিদেশে কোথাও এভাবে খোলা চিঠিতে কেউ ইতোপূর্বে প্রশ্ন কাউকে করিয়াছিলেন কিনা? তাহার পরও ওনার ঐতিহাসিক উদ্যোগের উপর ভরসা রাখিয়া আমি প্রশ্ন গুলো করিব।

আপনি যখন দেশের তরে কাজ করিয়া চলিয়াছেন ঠিক সেই সময়ে আপনার বিরোধী পার্টির লোকেরা আপনাকেও আপনার বাবার মত হত্যা করিবার ষড়যন্ত্র করিতেছে বলিয়া আপনার দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ সাহেব মিডিয়ার সামনে তার উদ্বেগের কথা প্রকাশ করিয়াছেন। যদিওবা আপনি ইহাতে মোটেও শংকিত নন বলিয়া প্রতিটি বক্তব্য বিরতিহীন ভাবে বলিয়া চলিয়াছেন। আমি নিজেও আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করিতেছি এবং কোন অপশক্তি যাহাতে আপনার মরহুম আব্বাজানের মত আপনার পরিণতি করিতে না পারেন তাহার জন্য মহান আল্লাহর দরবারে কায়মনোবাক্যে দোয়া করিতেছি, অতীতের সে দুর্ঘটনা যাহা দেশে কালো অধ্যায় হিসাবে ইতিহাসে দুনিয়া শেষ অবধি লিখিত রহিবে।

আপনি যখন আপনার স্বজন হারাইবার ইতিহাস বলিয়া কাঁন্দিয়া উঠেন আমিও নিজের অজান্তে কাঁন্দিয়া ফেলি, বুকের ভিতর ধরাত-ফরাত শুরু করিতে থাকে। তখন বোধকরি যে, আপনার কল্যাণকর শাসনামলে আপনার লেজুড়ভিত্তিক প্রশাসনযন্ত্র ও ভক্ত-রিক্তরা যে ভাবে বিরোধীপার্টির জানমালের পটল তুলিতেছে সে সকল ভুক্তভোগীরা আপনার মত মিডিয়া-টিডিয়া বা মাইক না পাইবার কারণে গলা ফাটাইয়া কাঁদিতে অথবা অথবা ছবি-ভিডিওতে চোখ মুছিয়া জনস্বম্মুখে কাঁদিতে পারিতেছেন না। তবে তাহাদের ক্রন্দন দেখিলে আমার মত আপনার কাঁন্দন পাইত কিনা সেটা আপনিই ভাল মালুম রহিয়াছেন। তাই তাহাদের নিরালে-নিভৃতে জান-মাল ও স্বজন হারানোর ব্যথায় ডুকরে কাঁন্দা-কাঁন্দি করা ছাড়া কিইবা করার আছে?

এখন আসল বয়ানের দিকে আসিতেছি যাহা ইতোপূর্বে বয়ান করিব বলিয়া ওয়াদাবদ্ধ হইয়াছিলাম। আপনি অতিসম্প্রতি আপনার এক বক্তৃতামালায় বলিয়াছেন যে সম্প্রতি ফিলিস্তিনে ইস্রাইলের বর্বর হামলায় যাহারা গুরুতর আহত হইয়াছেন তাহাদের প্রয়োজনে স্বদেশে আনিয়া চিকিৎসা সেবা প্রদান করিবেন! ইহা ছাড়াও ইস্রাইলী বাহিনী যখন গাজায় বর্বর হামলা চালাইতেছিল তখনও আপনি হামলার বিরুদ্ধে মারাত্নক(!) ধরণের প্রতিবাদ করিয়া উঠিয়াছিলেন। ইহাতে আমি কেন, বাংলাদেশের মুসলমানরা সবাই একবাক্যে আপনার এ সমর্থনপূর্ণ মন্তব্যের জন্য ধন্যবাদ জ্ঞাপন করিয়া স্বাচ্চা ঈমানদার হিসাবে আপনাকে গণ্য করিয়াছিল। এই না হইলে কি আর আপনাকে জাতির জনকের কণ্যা বলা চলে? তবে বারংবার ফিলিস্তিনের উপর ইসরাইলী বর্বর হামলার প্রতিবাদ স্বদেশে ইসলামী দলগুলোসহ বিভিন্ন গোষ্ঠী প্রতিবাদ মিছিল করিয়াছিল, ইহাতে আপনার পুলিশ বাহিনী হামলা চালাইয়া বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করিয়া উত্তম-মাধ্যম দিয়া জেলহাজতে প্রেরণ করিয়াছিল। ছাত্রশিবিরের সাবেক সভাপতি ড. শফিকুল ইসলাম মাসুদকেও ফিলিস্তিনের সমর্থনে মিছিল বাহির করিবার পরিকল্পনায় রত রহিয়াছে জানিয়া ঢাকা মোহাম্মদপুর এলকার পুলিশ ১৯জনকে গ্রেফতার করিয়া থানায় নিয়া আদালতে উঠাইয়া রিমান্ডে নিয়া কি হাল-সুরত করিয়াছিল তাহা আপনার জানা আছে কিনা আমরা জানা নাই, আর আপনার যে সকল ভক্ত-রিক্ত আপনার সম্মতিপূর্ণ ব্যাপারেও বড় ধরনের বাড়াবাড়ির ভুমিকা সম্পন্ন ব্যক্তিদের ব্যাপারে আপনি কোন পদক্ষেপ নিয়াছিলেন কিনা তাহাও দেশবাসির কাছে জানা আছে কিনা আমার জানা নাই। যদি করিয়া থাকেন তাহা খুবই ভালো। তবে আমার কাছে বড়ই আজব লাগিল যে, আপনি ফিলিস্তিনিদের জন্য বক্তৃতার ফুলঝুড়ি ঝাড়িতেছেন একদিকে আর অপরদিকে আপনারই বাহিনী যাহারা ফিলিস্তিনের পক্ষে টু-শব্দ করিয়া ঈমানের দাবী পুরণের তরে চেষ্টা করিতেছিল তাহাদের উপর দলন-পীড়ন চালাইতেছিল। তাহাতে কি আমার বিবেকের কাছে প্রশ্ন জাগিবেনা যেঃ

# আপনি ধর্ম ব্যবসায় লিপ্ত হইয়া সংবিধান লঙ্ঘন করিলেন কিনা?

# না কি তলে তলে নেতানিয়াহুর সাথে ভাল সম্পর্ক বজায় রাখিয়াছেন?

# তাহা না হইলে কেন আপনার এই দ্বৈত নীতি?

# নাকি ভোটের জন্য ঈমানের জজবা প্রদর্শন করিয়াছেন?

সে যাহাই হোক কথায় কথা বাড়িতে থাকে। আমি আবারো আপনার উদ্যোগের প্রশংসা করিতেছি। যদি আহত ফিলিস্তিনিদের দেশে আনিয়া চিকিৎসা করাইতে পারেন তাহা হইলে কাজের মত কাজ হইবে। ইহাতে আহতরাও একটু সুস্থ হওয়ার সুযোগ পাইল, আর আগামীতে ভোটের রাজনীতিতে পাক্কা ঈমানদার হিসেবে আপনাকেই ভোট দিতে দেশের মানুষ একেবারেই ভুল করিবেনা। আপনি যে আগামী দিনগুলোতে পাশ করিবেন তাহাতে আমার কোন সন্দেহ নাই। তবে দেশের অতি নগন্য একজন নাগরিক হিসাবে আমার প্রশ্ন হইলঃ

১# দেশে আপনার শাসনামলে আইনের ধারক ও আপনার ভক্ত-রিক্তরা কয়েক হাজার তাজা প্রাণ হরণ করিয়াছে তাহাদের কোন খোঁজ-খবর কি নেয়ার আপনার ফুসরত হইয়াছে?

২# হাজার হাজার মানুষ বিরোধী পার্টি করে বলিয়া আহত করিয়া আপনারই বাহিনী পিঁপড়ার মত পিষিয়া মারিতে চাহিয়াছিল, তাহারা আহত হইয়া বিনা চিকিৎসায় জীবন-মরণ সন্ধিক্ষণে লড়িতেছে, তাহাদের কোন চিকিৎসার ব্যবস্থা করিবার ফুসরত বা ঘোষনা দিবার সুযোগ কি আপনার হইবে?

৩# যাহারা গুম হইয়া স্বজনদের ঘুম হারাম করিয়া দিয়াছেন, আপনার প্রশাসন যন্ত্রের আদর যত্নে আদৌ তাহারা ধরাতে জীবিত আছে না মৃত হইয়া দেশের মাটি উর্বর করিতেছে অন্তত তাহার জবাব কখনো কি মিলিবে? অথবা ইহার উত্তর রাষ্ট্রের কোন কর্তার কাছে আমরা জানিয়া লইব? দয়া করিয়া তাহা কি জানাইবেন?

৪# দেশের অধিকাংশ পাঠশালাতে যে ভাবে আপনার স্নেহ-মুগ্ধ ছাওয়ালরা লম্ফ-ঝম্প করিয়া মাষ্টার-ছাত্র, কর্মকর্তা-কর্মচারী, সংবাদকর্মী মারিয়া-ধরিয়া একাকার করিয়া সব নাস্তানাবুদ করিয়া ক্লাস বন্ধ করিয়া দিব্যি প্রশাসনের সামনে মাস্তানী করিয়া বেড়াইতেছে, নিজেদের দলের ও ভিন্ন দলের নেতা-কর্মীদের পটল তুলিয়া দেদারসে নতুন দাঙ্গা-হাঙ্গামা চালাইয়া যাইতেছে স্বদর্পে। দেশে এখন সোনার ছেলেদের জন্য সাত খুন কেন একশত খুন মাফ! আগে মাফ ছিল জাবি’র মানিকের ধর্ষণ সেঞ্চুরীর মত কুকর্ম। এসবের কোন বিহিত করিবার জন্য আপনার কোন চিন্তা-ভাবনা আছে কিনা জাতিকে আদৌ জানাইবেন কিনা?

৫# যুদ্ধাপরাধীদের বিচারের নামে নিরাপরাধ বিরোধী নেতাদের মারিতে আর কত কায়দা-কানুন করিবেন তা জানাইবেন? আর আপনার দলের মধ্যে যাহারা ভুয়া মুক্তিযোদ্ধা হিসাবে যোগ দিয়াছেন ও আপনার দলে লুকাইয়া রহিয়াছে যাহারা প্রকৃত যুদ্ধপরাধী তাহাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিবেন কখনো খোলাসা করিয়া জানাইবেন কিনা?

৬# দূর্নীতিতে যাহারা চ্যাম্পিয়ন হইয়াছেন তাহাদের জন্য দেশপ্রেমিক সহ আরো কি কি পুরস্কার রাখিয়াছেন দয়া করিয়া তাহা জানাইবেন কিনা?

৭# ক্ষমতায় চিরস্থায়ীভাবে থাকিবার তরে বিচারপতি অভিসংশোধন ও গণকন্ঠ রোধের লক্ষ্যে সংবাদপত্রের নীতমালার মত আরো কত নীতিমালা মরিবার আগে আমাদের স্বচোখে অবলোকন করিয়া যাইতে হইবে তাহা মেহেরবানী করিয়া জানাইবেন কি?

মহোদয়ার কাছে আরো অনেক প্রশ্ন থাকিলেও আজ আর না বাড়াইয়া ইতি টানিতে চাই। তবে শুনিতেছি যাহারা এইভাবে খোলা চিঠি লিখেন বা মুল কর্তাব্যক্তিকে বেশী বেশী প্রশ্ন করেন তাহাদের প্রধানকর্তার তরে কটুক্তির কারণে নাকি জেল জরিমানা করা হয়। আমি চেষ্টা করিয়াছি নির্বাহী কর্তার তরে যাতে কোন কটুক্তি না হয়, শুধু ঘটনার বিবরণ দিয়া কিছু প্রশ্নের অবতারনা করিয়াছি মাত্র। আশাকরি ওনার পড়ার সুযোগ না হইলেও ওনার ভক্ত-অনুরক্তরা পড়িয়া আসল ঘটনা বুঝিয়া লইবেন। নকল কাম বাদ দিয়া আসল কামে হাত দিবেন।

ইতি

আপনার হিতাকাঙ্খী

বিষয়: বিবিধ

১৮৩৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

263514
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৭:৫৩
শেখের পোলা লিখেছেন : যাহার জন্য প্রযোজ্য তাহার নজরে আসুক৷ ধন্যবাদ আপা৷
263546
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:২৪
কাহাফ লিখেছেন : কোন লাভ হবে বলে মনে হচ্ছে না।মসনদের চাহিদা মানুষকে নৈতিকতাকে জিন্দা দাফন করতে শেখায়,আর যারা মসনদে আছে তাদের বেলায়...............
263553
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৪৬
নিউজ ওয়াচ লিখেছেন : চিঠি মিঠি দিয়ে কি লাভ?
263558
১০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৮
আমি মুসাফির লিখেছেন : এরা বধির, এরা অন্ধ এরা এসব ব্যাপরে বোবা তাই এদের কাছে আরজি জানিয়ে লাব কতটুকু তা জানা নাই।

এরাই পশু বা তার চেয়ে খারাপ । এটাই স্বতসিদ্ধ। অতীতে যেসব ব্যক্তি বা গোত্র বা জাতি এমন কাজ করেছিল তাদের যা হয়েছিল এখন তারে এমন হবার দেখার অপেক্ষায় থাকলাম।
মানুষের মনুষ্বত্বের অনুভুতি যে ভাবে ব্যক্ত করেছেন তার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।
263587
১০ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫৩
হতভাগা লিখেছেন : এইসব আত্মঘাতি জিনিস না পোস্ট করলেই কি নয় ?

অনেক দিন পর পর ব্লগে এসে উল্টা পাল্টা কমেন্ট ও পোস্ট করে আবার বেশ কিছুদিনের জন্য আত্মগোপন করেন ।

এতে ব্লগ এবং অন্যান্য ব্লগারদের ক্ষতি করে যান ।

এ ধরনের পোস্ট টুমরোকে বিপদে ফেলবে বিধায় মডারেটরদের চোখ কান খোলা রাখতে হবে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File