চাঞ্চল্যকর তথ্য....কলকাতার আনন্দবাজার পত্রিকার খবর.... এবার প্রথম সরস্বতী পুজো ঢাকার সংসদে

লিখেছেন লিখেছেন তহুরা ১৭ জানুয়ারি, ২০১৫, ০৪:৩৫:৩৪ বিকাল



এবার প্রথম সরস্বতী পুজো ঢাকার সংসদে রীতিমতো ম্যারাপ বেঁধে, প্রতিমা এনে ধুমধাম করে সরস্বতী পুজো হবে এ বার বাংলাদেশের সংসদে। বাংলাদেশে এই প্রথম কোনও পুজোর অনুষ্ঠান হবে খাস সংসদে। সাজসাজ রব পড়ে গিয়েছে। চাঁদা তোলা হচ্ছে সংসদের কর্মীদের কাছ থেকে। সাংস্কৃতিক অনুষ্ঠানেরও তোড়জোড় চলছে। সে জন্য সংসদের গেট খুলে দেওয়া হবে সাধারণের জন্য।

বাংলাদেশের সংবিধানে সংশোধন এনে ধর্মনিরপেক্ষতার আদর্শ ফিরিয়ে এনেছে শেখ হাসিনার আওয়ামি লিগ-জোট সরকার। সম্প্রতি সুরেন্দ্রকুমার সিন্হা সে দেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি নিযুক্ত হয়েছেন। ১৯ তারিখে সংসদে অধিবেশন শুরু হচ্ছে। কিন্তু অধিবেশন চালু থাকাকালীনই সরস্বতী পুজো করার অনুমতি দিয়ে নজির গড়লেন স্পিকার।

প্রস্তাবটি দেন বরিশালের আওয়ামী লীগের সাংসদ পঙ্কজ নাথ। সেই প্রস্তাব প্রধানমন্ত্রী বিবেচনার জন্য পাঠিয়ে দেন স্পিকার শিরিন শরমিন চৌধুরীর কাছে। তিনি এই প্রস্তাবে অনুমতি দেন। পঙ্কজবাবু বলেন, “সংসদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ইস্টার সানডে-ও পালিত হয়। কিন্তু হিন্দু ধর্মাবলম্বীদের কোনও পুজো করা হয় না। তাই আমি ওই প্রস্তাবটি দিই।” তাঁর কথায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িকতার আদর্শ নিয়ে চলেন। সব ধর্মের প্রতি সমান মর্যাদা দেওয়ার কথা বলেন। তাই সংসদে সরস্বতী পুজোর প্রস্তাবে তিনি সঙ্গে সঙ্গে সায় দিয়েছেন।



জায়তীয় সংসদে পূজা হবে !!!!!!

বিষয়: বিবিধ

২১৫৪ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

300547
১৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:৫০
হতভাগা লিখেছেন : করুক না , সমস্যা কি ? সংসদে কি আগের মত গাম্ভীর্যতা বজায় রেখে চলতে পারছে ?


১৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:৫৮
243181
তহুরা লিখেছেন :
300548
১৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:০০
মুন্নাহ চৌঃ লিখেছেন :
১৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:০৫
243184
তহুরা লিখেছেন :


300550
১৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:০১
মুন্নি লিখেছেন :


১৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:০৩
243183
তহুরা লিখেছেন :
300551
১৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:১১
মোতাহারুল ইসলাম লিখেছেন : এর পরে হয়ত দুর্গা পুজাও হবে। ধর্ম নিরপেক্ষতা বলে কথা।
১৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৩৮
243239
তহুরা লিখেছেন :
300561
১৭ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:৫৫
নোমান২৯ লিখেছেন : ইহা আওয়ামীলীগ হয় !
১৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৩৮
243240
তহুরা লিখেছেন :
300563
১৭ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:২৩
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : Surprised Surprised Surprised Surprised বলেন কি
১৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৪০
243242
তহুরা লিখেছেন :
300570
১৭ জানুয়ারি ২০১৫ রাত ০৮:৩৯
আবরণ লিখেছেন : আওয়ামী লীগ পেরেছে, আওয়ামী লীগই পারবে। সুতরাং ........ সাবধান !
১৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৪০
243243
তহুরা লিখেছেন :
300581
১৭ জানুয়ারি ২০১৫ রাত ০৯:৫০
শেখের পোলা লিখেছেন : আল্লাহর শোকর করি এ জন্য যে জাতিয় ইদগাহ ময়দান ও বাইতুল মোকার্রমে এ পূঁজার প্রস্তাব আসেনি৷ এ পূঁজায় আওয়ামী মৌলানা ও ধর্ম মন্ত্রী হয়ত আরতীও করতে পারেন৷ অবাক হবার কিছু নেই৷ অনেক রক্তের বিনিময়ে ইসলাম তাড়িয়ে আমরা এ সবের স্বাধীনতা অর্জন করেছি৷ সংবাদটি জানানোর জন্য ধন্যবাদ৷
১৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:২৪
243237
তহুরা লিখেছেন : আঃলীগের কোন এক মন্ত্রী দাবি করেছিল হাসিনার র্পূব পুরুষরা নাকি বাংলাদেশে এসেছিল ইসলাম র্ধম প্রচার করতে -- হাসিনার ইসলাম র্ধম প্রচারের নমোনা দেখুন--
মুসলিম সংখ্যাগুরু বাংলাদেশে এই প্রথমবারের মতো একজন অমুসলিম প্রধান বিচারপতি নিয়োগ পেলেন। শুধু তাই নয়, ভাষার জন্য জীবন দেয়া বাংলাদেশ প্রধান বিচারপতি হিসেবে এই প্রথম বারের মতো পেলো ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর একজন প্রতিনিধিকে। মনিপুরী সম্প্রদায়ের এই প্রতিনিধি প্রধান বিচারপতি হয়ে কেবল বাংলাদেশ নয়, সারাবিশ্বেই একটা বাজে নজির সৃষ্টি করল।
তার চেয়ে ভয়ঙ্কর সচিবালয়ের দৃশ্যঃ-
৯০ শতাংশ মুসলমানের দেশে সিভিল সার্ভিসে হিন্দু সম্প্রদায়ের আমলাদের আধিক্য দেখে আপনি অবাক হতেই পারেন।বর্তমান সচিব ৩২ জন। বর্তমান যুগ্ম সচিব ১৩১ জন।বর্তমান উপসচিব ১২৫ জন। বর্তমানে সহকারী সচিব ৯৬ জন।
উপবিভাগীয় কমিশনার-৫জন। অতিরিক্ত উপবিভাগীয় কমিশনার ১০ জন। অন্য
বাংলাদেশে সিভিল সার্ভিসের এই চিত্র হঠাৎ করেই পাল্টে যায়নি। গত চয় বছর থেকে ধীরে ধীরে হিন্দু কর্মকর্তাদের মধ্যে যোগ্য-অযোগ্য বাছ-বিচার না করে মুসলমানদের ডিঙিয়ে পাইকারি প্রমোশন দেয়াতেই চয় বছর পর সচিবালয়ে নেমপ্লেটে হিন্দু কর্মকর্তাদের আধিক্য।
বাদ নাই জাতীয় সংসদওঃ-
এবার নাকি জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হতে যাচ্ছে সরস্বতী পূজা। ঈদের জামাত, স্টার সানডে জাঁকজমকভাবে সংসদে নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে। তবে এবারই প্রথম হিন্দু ধর্মাবলম্বীদের পূজা উৎসব হতে যাচ্ছে সংসদ ভবনে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এর অনুমতি দিয়েছেন। ইতিমধ্যে পূজাকে ঘিরে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। আগামী ২৫ জানুয়ারি পূজা শুরু হবে।
১৮ জানুয়ারি ২০১৫ সকাল ০৬:২৫
243246
শেখের পোলা লিখেছেন : সান্ত্বনা পাবেন তখনই যখন ভাববেন যে ভারত পাকিস্তানের সাথে লড়াই করে ৫৬ হাজার বর্গ মাইলের এই দেশটি আওয়ামী লীগকে দয়াকরে লিজ দিয়েছে৷ যার জন্য্ আত্মসমর্পণে কোন বাংলাদেশী রাখা হয়নি, গনিমতের মাল সব তাদের, ট্রানজিটে ট্যাক্স নেওয়া অমানবিক৷ নদীর পানি তাদের দয়ার দান৷ যারা এতে অমত করেছেন, তাদের ফাঁসী দিয়ে শিকড় তুলে ফেলার চেষ্টাও তাদেরই আজ্ঞা৷ ধন্যবাদ৷
300610
১৮ জানুয়ারি ২০১৫ রাত ০২:০৭
sarkar লিখেছেন : হাসিনার উপর আল্লাহর গজব নাজিল হবে।সেটা খুবই নিকট বর্তী।তখন শুধু কৃত কর্মের জন্য আফসোস করবে।তাছাড়া কিছুই করার থাকবে না।
১৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৩৯
243241
তহুরা লিখেছেন :
১০
300623
১৮ জানুয়ারি ২০১৫ সকাল ০৯:২২
sarkar লিখেছেন : আওয়ামিলীগের বেশীর ভাগ নেতা নাস্তিক।দলের নেত্রী থেকে সব বড় বড় নেতা যে সব ইসলাম বিরুধী কথা বার্তা বলেছে তাতে তারা নাস্তিক তথা ধর্মদ্রোহী হয়ে গেছে।তাদের কে ও যুদ্ধাপরাধীদের মত বিচার করা হবে।
১৯ জানুয়ারি ২০১৫ রাত ০৪:০০
243290
তহুরা লিখেছেন :
১১
311628
২৯ মার্চ ২০১৫ দুপুর ০২:২৯
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : বাড়াবাড়ির সিমা থাকে কিন্তু বর্তমান সরকার সেই সকল কিছুর ওতয়াক্কা করে না

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File