ব্লগ ও ব্লগারদের স্বার্থ রক্ষায় - কমিউনিটি ব্লগারস ফোরাম (সিবিএফ) কি সময়ের শ্রেস্ঠ দাবী?

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ০১ অক্টোবর, ২০১৪, ০২:৪৬:৩২ দুপুর

পরের পর্ব দেখুন

জনপ্রিয় ব্লগ "সোনার বাংলা" বন্ধ হয়ে যাবার পর বাকহীনভাবে নীড় হারা ছিলাম প্রায় এক বছর। প্রাণের চেয়েও প্রিয় ব্লগারদের জনপ্রিয় এ ডিজিটাল আড্ডাটি উতপেতে থাকা স্বার্থাম্বেষীদের কাছে এতটুকু ঈর্ষনীয় ছিল, তা বন্ধ হওয়ার আগে টের পাইনি।

টক, ঝাল, মিষ্টির সমম্বয়ে গড়ে উঠা এ ব্লগ মোহনার পাদপীঠ ছিল নতুন সাহিত্য প্রেমিকদের এক মহা মিলনমেলা। সত্যাম্বেষী স্বাধীনচেতা তরুন-প্রবীনদের গড়া এ মৌচাকের চারিপাশে সাহিত্যানুরাগী মৌমাছিদের মধুর গুঞ্জনকে থেমে দেয়ার চক্রান্ত কেউ ভাবতেই পারেনি। উঠে আসা সমাজের এসব নতুন বিবেকগুলোর অভাবনীয় উন্নতি যে একটি গণতন্ত্র হত্যাকারী বন্ধা রাজনীতির নেতাদের চক্ষুশূল হবে, একটি প্রচন্ড আঘাতের মাধ্যমেই এ প্রথমবারের মত বুঝতে পারল একদল সাহিত্য যোদ্ধা।

বাংলা ভাষার মিথ্যা দাবীদার ২১শে ফ্রেব্রুয়ারীর ফেরীওয়ালাদের আঘাতে যেন একটি ব্লগ নয়, ক্বালজ্বয়ী সাহিত্য তৈরীর প্রজনন কেন্দ্রের হাজারো কবি সাহিত্যিককে কান্ডজ্ঞানহীন মিছে আদালতে মৃত্যুদন্ড দেয়া হয়েছে। এ জাতি হারিয়েছে শাণিত কলমের অসংখ্য প্রতিভাবান ও প্রতিবাদী কবি, লেখক আর চিন্তাশীলকে।

বাকহীন এ সময়টি ছিল অনেক কষ্টের। এটির বেদনা এখনও আমার মত অনেক ব্লগারকে তাড়িয়ে বেড়ায়। কারণ কল্পনায় ডুবুরীর মত হেঁটে হেঁটে তুলে আনা অনেক মুক্তা দিয়ে প্রতিটি ব্লগার সাজিয়েছিল তাদের স্বত্বাধিকারের ডিজিটাল "ব্লগ বাড়ী"। যেখানে প্রতিটি কবিতা আর লিখা তার হয়ে ব্লগারদের মনে ঝড় তুলতো। একজন লেখকের প্রতিটি লিখা আর কবিতা যেন তার সন্তান সম। এরা তার চিন্তা চেতনার প্রসব বেদনার ফসল। কবি সাহিত্যিকের এসব সন্তানদের হত্যা করে যেন একজন চিন্তাশীলনের তিল তিল করে গড়ে তোলা ডিজিটাল ব্লগবাড়ীকে জীবন্ত কবরস্থ করা। আর সেই হারানো মাতমে দিশেহারা অনেক ব্লগার যে চিরতরে হারিয়ে গেছে এ জগত থেকে।

সোনার বাংলা ব্লগ বন্ধ হয়ে যাবে, এটি ভাবতে পারিনি বলেই নিজের এক বছরের অনেক মু্ল্যবান লিখা কবিতা কপি করে রাখিনি। এ অনাকাঙ্খিত ঘটনায় আমার মত প্রতিটি ব্লগার ক্ষুব্ধ এবং প্রতিবাদী হলেও নীড় হারার আগেই আমাদের মাঝে কোন ঐক্য না থাকায় যেন নিজেই নিজের পাড়ে কুড়াল মেরেছি।

ব্লগ না থাকলে ব্লগারের যেমন স্বীকৃতি নেই। তেমনি ব্লগারবিহীন ব্লগেরও কোন মুল্যায়ন নেই। ব্লগ এবং ব্লগারের সম্পর্ক একই সুতোয় গাথা। সুতরাং প্রয়োজনের তাগিদেই ব্লগারদের মিলন মেলা ব্লগকে টিকিয়ে রাখা সব ব্লগারের নৈতিক দায়ীত্ব। কারণ এসব ব্লগে তৈরী হওয়া - হাজারো চিন্তাশীল লিখককে কবি নজরুলের মত অঙ্কুরেই হত্যা করার জন্য ওৎপেতে বসে আছে হাজারো স্বজাতির শত্রু। এসব প্রতিভাগুলোর ঈর্ষনীয় উন্নতিতে ক্ষিপ্ত হয়ে শত্রু শিবির যতটুক গুরুত্বের সাথে শেষ করে দেবার প্রতিযোগীতায় নেমেছে, আমরা সে ব্যাপারে যেন কোন খবরই রাখিনা।

আমার দেখা সোনার বাংলা এবং বিডি টুডে ব্লগিং করা অনেক কাঁচা হাতের লিখককে বোদ্ধা লেখক হয়ে বই প্রকাশ করতে দেখেছি। এসব সাহিত্যানুরাগী লেখকদের প্রকাশিত বই এতটুকু মানসম্পন্ন যে, যা অনেক পুরোনো লেখকদের জন্য ইর্ষনীয়। আর এ প্রতিভাগুলোকে ধরে রাখার জন্য ব্লগারদের একটি ঐক্যর প্লাটফরম শুধু সময়ের শ্রেষ্ঠ দাবী নয়, প্রতিটি ব্লগার লেখক হিসেবে টিকে থাকার জন্য অস্তিত্বের সাথে জড়িত।

প্রতি বছর ব্লগারদের ডাকা মহা সম্মেলনে নিজেদের লেখনির সম্ভার নিয়ে যদি জড়ো হওয়া যেত, যদি শাণিত কলমের এসব লিখাগুলো প্রকাশ করার জন্য ব্লগারদের যৌথ উদ্যোগ তৈরী হতো ব্লগ প্রকাশনী, তাহলে এ ব্লগ ও ব্লগারদেরকে নিয়ে তৈরী হতো বাঙ্গালী জাতির সাড়া জাগানো নতুন কালজয়ী ইতিহাস।

তাই এ সম্ভানাময়ী বিষয়টি নিয়ে আমার অনুভুতি আর চিন্তা চেতনার কথাগুলো দিয়ে আগামী পর্বে নিয়ে আসছি কিছু গুরুত্বপুর্ণ প্রস্তাবনা। সিবিএফ (কমিউনিটি ব্লগার ফোরাম) এর সাথে কাজ করা উদ্যোমী ব্লগারদের মতামত, সমস্যা আর সম্ভাবনাকে এগিয়ে নেবার জন্য যদি সীমাবদ্ধতার দেয়ালকে ভেঙ্গে ব্লগারদের ঐক্যর ফোরাম আরো শাণিত হয়, তাহলেই ব্লগ ও ব্লগারদের স্বার্থ রক্ষায় উম্মোচিত হতে পারে নতুন দিগন্ত। সে প্রত্যাশায় সব সম্মানিত বোদ্ধা ব্লগারকে গুরুত্বের সাথে বিষয়টি মুক্তভাবে আলোচনা পর্যালোচনার আহব্বান করছি যা আগামীদিনে গুরুত্বপুর্ন দিক নির্দেশনা হিসেবে কাজ করবে।

(আগামী পর্বে বিস্তারিত আসছে। আপনি আমন্ত্রিত)

বিষয়: বিবিধ

১৪৯৩ বার পঠিত, ৪২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

270516
০১ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:০৯
বুড়া মিয়া লিখেছেন : মজুমদার ভাইয়ের উদ্যোগ মনে হচ্ছে বেশ ভালোই হবে ...
০১ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:১৭
214473
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার মত সবার সহযোগীতা থাকলে অবশ্যই আমি আমার অবস্থান থেকে সর্বাত্মক সহযোগীতায় এগিয়ে আসবো। আমরা সবাই নিজেদের প্রয়োজনে জেগে উঠার সময় এখনই। দেশে ছুটিতে থাকাকালীন সময়ে অনেকের সাথে কথা বলে বুঝতে পেরেছি যে, আমরা অনেক কিছু করতে পারি। কিন্তু শুধূমাত্র উদ্যোগের প্রয়োজন। সেই উদ্যোগটিও নেয়া হয়েছে। এখন কেবল বুদ্ধি পরামর্শ সহযোগীতা প্রয়োজন।
270519
০১ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:১৯
নজরুল ইসলাম টিপু লিখেছেন : বুড়া মিয়া লিখেছেন : মজুমদার ভাইয়ের উদ্যোগ মনে হচ্ছে বেশ ভালোই হবে ...
০২ অক্টোবর ২০১৪ রাত ০৩:৫৭
214646
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার মত বোদ্ধা চিন্তাশীলদের পরামর্শ বড়ই প্রয়োজন। এ ব্যাপারে ভূমিকা আশা করছি। ধন্যবাদ।
270532
০১ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫৪
প্রেসিডেন্ট লিখেছেন : কমিউনিটি ব্লগারস ফোরাম(সিবিএফ) এর সৈনিকরা কলমযুদ্ধ চালিয়ে যাবে অবিরাম। আমরা প্রমাণ করে দেব- অসির চেয়ে মসি বড় ইনশাল্লাহ।
০২ অক্টোবর ২০১৪ রাত ০৩:৫৮
214647
প্রবাসী মজুমদার লিখেছেন : আমি আশাবাদী ও কৃতজ্ঞতা সে সব ব্লগারদের প্রতি যারা এ যাত্রার বীজ বপন করে এটিকে মাটির উপরে শাখা ছড়ানোর নিরবচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। ধন্যবাদ সবাইকে।
270543
০১ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৪
ফেরারী মন লিখেছেন : কমিউনিটি ফোরামটা আমার কাছে ভালই লাগে। সবগুলো ভালোভালো ছেলেপেলে মিলে এটা গঠিত। তবে উনাদের কর্মসূচী আরো একটু সম্প্রসারিত করা দরকার।
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:০০
214648
প্রবাসী মজুমদার লিখেছেন : সেই সম্প্রসারনের কাজটিতে ব্লগারগন সরাসরি মতামত প্রকাশ করার জন্যই পোষ্ট দিয়েছি। আশা করি সবাই মতামত ও মন্তব্য প্রকাশ করবে। ধন্যবাদ।
270553
০১ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অপেক্ষাই থাকলাম।
সিবিএফ ব্লগার দের জন্য একটি পুর্নাঙ্গ প্লাটফর্ম হয়ে উঠুক।
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:০০
214649
প্রবাসী মজুমদার লিখেছেন : আশা করি এ ফোরাম সব জায়গায় স্থান করে নেবে ইনশাল্লাহ। ধন্যবাদ।
270566
০১ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:১৬
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : খুবই গুরুত্বপূর্ণ পোস্ট। লেখাটি অধিক পাঠকের নজরে আনার স্বার্থে স্টীকি করার আবেদন জানাচ্ছি কর্তৃপক্ষের নিকট।
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:০১
214650
প্রবাসী মজুমদার লিখেছেন : ব্লগ ও ব্লগারদের স্বার্থে কতৃপক্ষ এটিকে বিবেচনায় নেবে এটি সবার দাবী। ধন্যবাদ আপনাকে।
০২ অক্টোবর ২০১৪ সকাল ১১:২৬
214768
আহ জীবন লিখেছেন : গেঞ্জাম ভাই কই ছিলেন এতদিন? কেমন আছেন?
270570
০১ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:২৫
আহ জীবন লিখেছেন : আপনার উদ্দেগের অপেক্ষায় রইলাম।
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:০১
214651
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। আপনার আশাবাদী মন্তব্য পেয়ে ভাল লাগল। আশা করি আপনিও সাথে সক্রীয় ভূমিকা পালন করবেন।
270581
০১ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
মামুন লিখেছেন : ধন্যবাদ।
অনেকদিন পরে আপনার লিখা পেলাম।
লিখাটি খুব হৃদয় কেড়ে নিয়েছে। মনকে বিষাদ্গ্রস্তও করেছে। বিশেষ করে... "কল্পনায় ডুবুরীর মত হেঁটে হেঁটে তুলে আনা অনেক মুক্তা দিয়ে প্রতিটি ব্লগার সাজিয়েছিল তাদের স্বত্বাধিকারের ডিজিটাল "ব্লগ বাড়ী"। যেখানে প্রতিটি কবিতা আর লিখা তার হয়ে ব্লগারদের মনে ঝড় তুলতো। একজন লেখকের প্রতিটি লিখা আর কবিতা যেন তার সন্তান সম। এরা তার চিন্তা চেতনার প্রসব বেদনার ফসল। কবি সাহিত্যিকের এসব সন্তানদের হত্যা করে যেন একজন চিন্তাশীলনের তিল তিল করে গড়ে তোলা ডিজিটাল ব্লগবাড়ীকে জীবন্ত কবরস্থ করা ..."- সত্যিই তাই।
আপনার ব্লগ প্রকাশনীর ব্যাপারে সহমত। ইনশা আল্লাহ সাথে আছি।
পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।
অনেক অনেক শুভেচ্ছা আপনার জন্য।
জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Thumbs Up Thumbs Up
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:০৩
214652
প্রবাসী মজুমদার লিখেছেন : শব্দের মতই ব্লগার নামের এসব চিন্তাশীল লেখকদের ঐক্যর ফোরাম এগিয়ে যাবে ইনশাল্লাহ। ধন্যবাদ।
270618
০১ অক্টোবর ২০১৪ রাত ১০:০৩
বিন হারুন লিখেছেন : Rose Rose Rose Rose Rose Rose
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:০৩
214653
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ ফুলেল শুভেচ্ছার জন্য।
১০
270685
০২ অক্টোবর ২০১৪ রাত ০৩:০৮
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..



তাকোয়া থাকতে থাকতে চোখ ঝাপসা হয়ে এলো-

কিন্তু আপনার খবর নেই


এবার দেখা যাক, কী নিয়ে আসেন...




আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ Rose Praying
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:০৬
214654
প্রবাসী মজুমদার লিখেছেন : অনাকাঙ্খিত সমস্যা আমাকে পেছনে ধরে রাখে। ব্লগ ভালবাসা এতটুক হৃদয়ের গভীরে পৌছেচে যে, অনুপস্থিতিতে এটিতে না আসতে পারার বেদনায় কাতরাই। এসেছি। সাথে থাকবো। সবাই মিলে এ মিছিলে যোগ দেব ইনশাল্লাহ। ধন্যবাদ।
১১
270698
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:২৭
কাহাফ লিখেছেন :
"ভালোদের অন্তর্ভুক্তে গন্য না হলেও তাদের কে অন্তর থেকেই ভালবসি,হয়তো হতে পারে তাদের সাথেই আমার শেষ পরিণতি।"
অনুরণিত এই কথামালার ধাক্কাতেই প্রতি টা ভালো উদ্যোগের সাথে চলতে চাই আমি।রাখবেন তো ......?
মুহতারাম ব্লগারবৃন্দের বিভিন্ন থানা-জেলা-বিভাগ-কেন্দ্রীয় ভিত্তিক সংগঠন কায়েম করা যেতে পারে।প্রবাসীদেরও ইউনিট করতে হবে।
করুণাময়ের কাছে আপনার সহ সকল ব্লগারদের সার্বিক ভালাই কামনা করছি। Rose
০২ অক্টোবর ২০১৪ দুপুর ০১:৪৪
214795
প্রবাসী মজুমদার লিখেছেন : দারুণ একটা প্রস্তাবনা দিয়েছেন - লগারবৃন্দের বিভিন্ন থানা-জেলা-বিভাগ-কেন্দ্রীয় ভিত্তিক সংগঠন কায়েম করা যেতে পারে।প্রবাসীদেরও ইউনিট করতে হবে।

এমন একটি বিষয় হওয়া উচিত। ধন্যবাদ।
১২
270723
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৭:০৪
শেখের পোলা লিখেছেন : এগিয়ে চলুন আমরা আছি থাকব সাথে৷ ইন------
০২ অক্টোবর ২০১৪ দুপুর ০১:৪৫
214796
প্রবাসী মজুমদার লিখেছেন : সাথে থাকার জন্য ধন্যবাদ। আশা করি সক্রীয়ভাবে এগিয়ে আসবেন।
১৩
270758
০২ অক্টোবর ২০১৪ সকাল ১০:২৬
জেদ্দাবাসী লিখেছেন : গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : খুবই গুরুত্বপূর্ণ পোস্ট। লেখাটি অধিক পাঠকের নজরে আনার স্বার্থে স্টীকি করার আবেদন জানাচ্ছি কর্তৃপক্ষের নিকট।

পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ খায়ের
০২ অক্টোবর ২০১৪ দুপুর ০১:৪৫
214797
প্রবাসী মজুমদার লিখেছেন : জেদ্দাবাসীকে ধন্যবাদ। অচিরে আমরা জেদ্দাতে শাখা তৈরী করবো। আশা করি থাকবেন ইনশাল্লাহ।
০২ অক্টোবর ২০১৪ দুপুর ০২:১৭
214812
কাহাফ লিখেছেন :
আমরা যারা রিয়াদবাসী তাদের নিয়ে কবে.......?
০৫ অক্টোবর ২০১৪ রাত ১২:২৩
215635
প্রবাসী মজুমদার লিখেছেন : রিয়াদবাসীরা জড়ো হয়ে প্রস্তাবনা করলে আমরা একটি দিক নির্দেশনা দেব এবং একসাথে কাজ করবো ইনশাল্লাহ।
১৪
270820
০২ অক্টোবর ২০১৪ দুপুর ০২:১১
egypt12 লিখেছেন : ব্লগ ও ব্লগারদের জন্য প্রকাশনী! খুবই ভালো উদ্যোগ Happy
০৩ অক্টোবর ২০১৪ রাত ০৪:৩৯
215085
প্রবাসী মজুমদার লিখেছেন : আমরা করব জয় ইনশাল্লাহ। এ যাত্রা আর থেমে যাবেনা। লক্ষ্যভিষ্টে পৌছতেই রয়েছে আমাদের হাজারো কলমী যোদ্ধা।
০৪ অক্টোবর ২০১৪ দুপুর ০২:০৭
215468
egypt12 লিখেছেন : ইনশাল্লাহ আমরাই জয়ী হবো Happy>-
১৫
270891
০২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
আবু ফারিহা লিখেছেন : খুবই সুন্দর একটি উদ্দ্যোগ। অামার মতো অনেকেই মনে হয় অাপনার এই পোষ্টটির অপেক্ষায় ছিলো। পরবর্তী পদক্ষেপের অপেক্ষায়।
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:১৯
215098
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। পরবর্তী পর্ব পড়ে আপনার বিস্তারিত পাঠানোর অনুরোধ রইল। ধন্যবাদ।
১৬
270940
০২ অক্টোবর ২০১৪ রাত ১০:৩৭
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : আসলে আমি প্রায় প্রতিটি পোষ্টই কপি করে পার্সোনাল ব্লগ সাইটে রেখে দেই। তবে আমার লেখাই আমার পছন্দ হয়না।
আপনার কাছে CBF সম্পর্কে একটু জানতে চাই। এখানে কী রেজি. করতে হয়
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:২১
215099
প্রবাসী মজুমদার লিখেছেন : জ্যী ভাইজান। এটি রেজিষ্ট্রেশন করার জন্য পরবর্তী পবে অপশন দিয়েছি। সিবিএফ এর কর্মকান্ড সম্পর্কে পরবর্তী পর্বে কিছুটা ইঙ্গিত দিয়েছি। আশা করি পড়ে মন্তব্য করবেন। ধন্যবাদ।
১৭
272307
০৮ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:১৫
ইবনে আহমাদ লিখেছেন : ইচ্ছা শক্তির মাঝে অবশ্যই নিরন্তর চেষ্টা থাকা প্রয়োজন।
০৮ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০৫
216464
প্রবাসী মজুমদার লিখেছেন : সেটি হবে বলে আমি আশাবাদী। তার জন্য প্রয়োজন প্রচেষ্টা ও সহযোগীতা। ইবনে আহমাদ আর বিদ্রোহী নজরু, আবু সাইফ সহ উপস্থিত সকলে সাথে থাকলে চলবে।
১৮
274594
১৫ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৩৬
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সিবিএফ’র সাথে আমি ছিলাম, আছি এবং থাকবো ইনশাআল্লাহ..... Rose Rose Rose Rose Rose Rose Rose
১৬ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৩৬
218977
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রকাশনির বিষয়টি প্রস্তুতি নিয়ে আমাকে জানালে খুশী হবো। তবে আপনার ব্যক্তিগত ইমেইল দিন। আমি আপনাকে এ ব্যপারে কিছু প্রস্তাবনা পাঠাব।
১৯
284354
১৫ নভেম্বর ২০১৪ সকাল ০৭:১৮
নাছির আলী লিখেছেন : প্রবাসি মজুমদার ভাই এর সাথে সহমত।যাযাকাল্লা
১৫ নভেম্বর ২০১৪ সকাল ১০:১০
227535
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। গতকালও জেদ্দায় হয়ে গেল প্রবাসী ব্লগারদের নিয়ে সিবিএফ জেদ্দার নব নির্বাচিত কমিটি। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File