۞۞ বিয়েতে কন্যারা আগে যেমন হাউমাউ করে কাঁদত এখন মেকআপ নষ্ট হবে বলে কেউ কাঁদেনা ۞۞

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ১৪ জানুয়ারি, ২০১৪, ০৫:৪০:০৮ বিকাল





আজ থেকে ১৫/২০ বছর আগে বিয়ের কনের বিদায় পর্বটা খুব করুন ছিল। সবাই বিয়ে কনেকে জড়িয়ে ধরে হাউমাউ করে কান্নাকাটি করত। আর এখন মেকআপ নষ্ট হবে বলে বিয়ের কনেরা কান্নাকাটি করে না। বাকীরাও মেকআপ নষ্ট হবে চোখের পানি ফেলে না। যুগের সাথে তাল মিলিয়ে এখন বিয়ের কনের কান্নাও হারিয়ে গেছে।



২০০৮ সালে তিন বন্ধু মিলে কনে দেখতে গিয়েছিলাম। কনের বাড়ীতে আমরা তিনবন্ধু পাশাপাশি বসেছিলাম। কনে জানে না তার হবু বর কে হবে। বিয়ের পরে দিন বন্ধুর বউয়ের মুখ থেকে শুনতে হয়েছিল, "জামাল ভাই, আমি এজহার ভাইকে বর মনে করেছিলাম।" এজহার ভাই আমাদের চাইতে একটু বেশী হ্যান্ডসাম ছিল বলে ভাবীর নজর তার দিকে গিয়ে পড়ে। অবিবাহিত বন্ধুরা বিয়ের কনে দেখতে গেলে হ্যান্ডসাম বন্ধুকে দুরে রাখবেন। যদি আপনার স্থলে আপনার বন্ধুকে পছন্দ করে তাহলে কিন্তু পস্তাতে হবে।



ছোট বেলায় আমাদের বাড়ীতে কোন মেয়ের বিয়ের অনুষ্টান হলে বরযাত্রীর দুষ্ট ছেলেদেরকে পাহারায় রাখতাম। শত চেষ্টা করেও তারা নতুন বউকে দেখার সুযোগ পেত না। কিন্তু এখন বিয়ের কনে সেজেগুজে ষ্টেজে বসে থাকে বলে যে কেউ ছবি তুলতে পারে, ভিডিও করতে পারে। এখন আর কেউ বাঁধা দেয় না।



আমার এক আত্বীয়ের মেয়ের জন্য প্রবাসী এক পাত্রের জন্য বিয়ের প্রস্তাব আসে। পাত্রের খোজ-খবর নেয়ার জন্য আমাকে দায়িত্ব দেয়া হয়েছিল। খোজ নিয়ে জানতে পেরেছিলাম পাত্রও ব্লগিং করে। ওনার পরিবারের সাথে আত্বীয়তা না হলেও প্রিয় এই ব্লগার অন্য পরিবার থেকে বিয়ে করে। ওনার বিয়েতে আমিও অংশ গ্রহন করেছিলাম। বর্তমানে কর্মব্যস্ততার কারনে এই প্রিয় ব্লগার ব্লগ জগত থেকে দুরে আছেন।



এক চাচাত ভাইয়ের বউ আর শালী জমজ বোন। দুজনের চেহেরা দেখতে এক রকম। বিয়ের পরের দিন ভাবীর বোন বেড়াতে এলে কে ভাবী আর কে ভাবীর বোন চেনার কোন উপায় ছিলনা বলে ভাবীর বোনকে ভাবী ডাকতে গিয়ে লজ্বা পেয়েছিলাম। আমার মুখ থেকে ভাবী ডাক শুনে ওনি ও লজ্বা পেয়েছিলেন।



ছোট বেলায় খুব রাগী ছিলাম। মামাত বোনের বিয়েতে নানার সাথে রাগ করে রাত ১১ টার পরে অমাবশ্যার রাতের অন্ধকারে আল্লাহকে ডাকতে ডাকতে তিন কিঃমিঃ পথ পায়ে হেটে বাড়ী ফিরেছিলাম। সেই ঘটনা মনে পড়লে এখনো ভয় পাই।



দুসম্পর্কের এক নানীর মৃত্যুতে নানা বৃদ্ধ বয়সে দ্বিতীয় বিয়ে করে। ওনার ছেলে-মেয়েরা কেউ এই বিয়েতে রাজী ছিল না বলে নানার সাথে একদিন শশুরবাড়ীতে গিয়েছিলাম। নানীর মাটির ঘরের শীতল পাটিতে বসে ভাত খেয়েছিলাম। বিকেলে নানীকে নিয়ে নানার বাড়ী ফিরেছিলাম। কয়েক বছর সংসার করার পর নানার মৃত্যুর পরে নানী বাপের বাড়ীতে চলে গিয়েছিল। সেই নানী এখন জীবিত আছে কি না নাকি মারা গেছে জানি না।



পাষন্ড স্বামীর নির্যাতন সহ্য করেও বউরা সংসার করে কেউবা নির্যাতনের শিকার হয়ে মৃত্যুর মুখে পতিত হয়। গরীব ঘরে জন্ম নেয়া নাজমাকে সবাই চাঁদা তুলে বিয়ে দেয়। বিয়ের কিছু দিন পর নাজমা অন্তসত্তা হয়। সেই কষ্টের দিনগুলোতে তার স্বামী তাকে যৌতুকের জন্য মারধর করত। গরীব পিতার কাছ থেকে কিছু আনতে পারবে না বললে একদিন তার স্বামী তাকে নির্যাতন করে মেরে ফেলে পালিয়ে যায়। বাপের বাড়ী থেকে লাল শাড়ী পরে নাজমা গিয়েছিল শশুরবাড়ীতে, ফিরেছিল সাদা কাফনে।



কলেজে পা রাখতেই আমার বন্ধু মতিন তার এক স্কুল পড়ুয়া আত্বীয়ের প্রেমে পড়ে। সেই সময় মোবাইল ছিল না বলে চিঠিই ছিল একমাত্র ভরসা। মেয়েটির হঠাৎ করে অন্যত্র বিয়ে ঠিক হলে বিয়ের আগের দিন বন্ধুর বাড়ীতে এসে হাজির হয়। বন্ধু আমার সাহায্য চাইলেন। আমি তাকে ভুলে যেতে বললাম। আমি তাকে প্রশ্রয় দিলে আজকে তার জীবনটা অন্যরকম হতে পারত। পড়ালেখা গোল্লায় যেত। রবি এখন ওকালতি করে। দুই সন্তানের বাবা। সেই মেয়েটিও এখন আরেকজনকে বিয়ে করে সুন্দরভাবে সংসার করছে।



কিশোর বয়সে প্রেম ভালবাসায় জড়িয়ে পড়া নিছক পাগলামী ছাড়া আর কিছুই নয়। এই বয়সের কিছু কিছু ছেলে-মেয়ে প্রেম-ভালবাসায় জড়িয়ে পড়ে ঘর-বাঁধার স্বপ্ন দেখে। যা কোন দিন সম্ভব নয়। চাল নেই চুলো নেই শুধুমাত্র বাপের হোটেলে খেয়ে নিজে প্রতিষ্টিত না হয়ে কাউকে নিয়ে ঘর বাঁধার সপ্ন পুরণ হয় না। জয় ও লতা কিশোর বয়সে ঘর-বাঁধা স্বপ্ন দেখেছিল। লতা একদিন জয়ের ঠিকানায় লাল শাড়ী পরে বধু সেজে ছবি পাঠায়। সেই ছবি পেয়ে জয়ও কিছুটা আবেগ প্রবল হয়ে পড়ে। লতা তার প্রেমিক জয়কে বিয়ে করার জন্য চাপ দিতে থাকে। প্রতিষ্টিত না হয়ে বিয়ে করতে পারবে না বলে সিন্ধান্ত নিলে জয়ের সাথে লতার সম্পর্ক ছিন্ন হয়। তারপর লতার বিয়ে হয় অন্য জায়গায়। জয়ও প্রতিষ্টিত হয়ে লতার বিয়ের ৭ বছর পরে বিয়ে করে। সেই লাল শাড়ী পরা ছবির কথা জয় আজো মনে রেখেছে।



আফরাজের দুই খালাম্মা মাস্টাসে পড়ছে। চেহেরা ও কথাবার্তা এক রকম বলে তাদেরকে নাম ধরে ডাকি না। তারাই বলে, "ভাইয়া, আমি অমুক। তাদের বিয়ের পরেও মজার মজার কাহিনী ঘটবে। আজ আর নয়। ২০০৩ সাল থেকে প্রবাসী বলে স্টকে আর কোন মজার স্মৃতি জমাতে পারি নাই।

বিষয়: বিয়ের গল্প

৪৬৬৪ বার পঠিত, ৭২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

162460
১৪ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৭
অন্য চোখে লিখেছেন : লিখা বড় হলে পড়িনা সময় কম বলে, এটা পড়তে হল, টান টান উত্তেজনা মার্কা পোষ্ট হা হা হা
১৪ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫২
116733
সিটিজি৪বিডি লিখেছেন : আমারও ছোট ছোট লিখা পড়তে ভাল লাগে। সবার পোষ্ট পড়তে ইচ্ছে করে বলে সবাইকে পোষ্ট ছোট করতে বলি। আপনারও উত্তেজনা মার্কা মন্তব্য পেয়ে ভাল লাগল। আপনি কোন দলে (বিবাহিত/অবিবাহিত)আছেন?
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:০২
116736
অন্য চোখে লিখেছেন : একটা করেছি
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:০৬
116737
সিটিজি৪বিডি লিখেছেন : আমিও আপনার মত একটা করেছি। দেশের এক কোটির বেশী অবিবাহিত যুবক বিদেশে অবস্থান করার কারনে দেশে নাকি পাত্র সংকট দেখা দিয়েছে। এই অবস্থায় সওয়াবের নিয়তে...Rolling on the Floor Rolling on the Floor
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
116748
অন্য চোখে লিখেছেন : চলেন তাইলে দেশে যাই, দেশের জন্য কিছু করি Rolling on the Floor Rolling on the Floor
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
116756
সিটিজি৪বিডি লিখেছেন : কেন নয়..তবে একটু ঝামেলা আছে ভাই,, আগেরটার অনুমতি ছাড়া নাকি আরেকটা করা যায় না..কি মুশকিলের কথা..কি যে করি.........
162462
১৪ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৩
রাইয়ান লিখেছেন : দারুন ! অসাধারণ হয়েছে লেখাটি ভাইয়া ! খুব মজা পেলাম ৷ আর ছবি যা একটা দিয়েছেন না ! সুপার !!!! Thumbs Up Thumbs Up Thumbs Up
১৪ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৬
116734
সিটিজি৪বিডি লিখেছেন : বর্ষাকালে নতুন জামাইকে কষ্ট করে কাঁদে তুলে শাশুর বাড়ী নিয়ে যাচ্ছে। কি সুন্দর দৃশ্য। গ্রাম-বাংলার বিয়েতে পায়ে হেটে বিয়ে বাড়ী যেতে খুব আনন্দ লাগে। একসময় পালকি ছিল। বরযাত্রীরা পালকির পেছনে থাকত। বাড়ীতেই বিয়ের আয়োজন হতো। নতুন বউকে অনেক কষ্ট করে দেখতে হতো। এখন আর সেই দৃশ্য দেখা যায় না। গ্রাম-অঞ্চলেও এখন সবাই কমিউনিটি সেন্টারে বিয়ের আয়োজন করছে।
162471
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৩
নজরুল ইসলাম টিপু লিখেছেন : কিয়ের কান্না কোন ভাবেই থামানো যেত না। মুরুব্বী আসলে নতুন করে কান্না শুরু হত। বান্ধবীরা আসলে কান্নার রোল পড়ে যেত, কেউ কান্না করতে করতে হাঁফিয়ে উঠত, কেউ বুক চেপে ধরত, কেউ বান্ধবীর উপর ঝাপিয়ে পড়ত ঠিক এমনিই.............

১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২০
116749
অন্য চোখে লিখেছেন : মনে মনে ভাবছিলাম এই ভিডিওটার কথা, একেবারে জায়গামত চলে এল
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
116757
সিটিজি৪বিডি লিখেছেন : অনেক দিন পর বড় ভাইয়ের আগমণ আমার ব্লগে..এই খুশীতে ইচ্ছে করছে সবাইকে চাঁটিগাতে নিয়ে গিয়ে বাহার ভাইয়ের বাসায় মেজবান এর আয়োজন করি।
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
116760
অন্য চোখে লিখেছেন : পরের বাসায় কাঠাল ভাংগিয়া বলি
সকলে মিলিয়া খাও
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
116767
সিটিজি৪বিডি লিখেছেন : নিজের তো কাঁঠাল ভাঙ্গিবার টাইম নাই বলে পরের বাসায়..এই আর কি.....তবে বাহার ভাই মাটির মানুষ। একবার আমাকে বাসায় দাওয়াত করেছিল। ভাবীর হাতের মজার মজার রান্নার কথা এখনো ভুলিনাই।
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৯
116768
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অন্য চোখে লিখেছেন : পরের বাসায় কাঠাল ভাংগিয়া বলি সকলে মিলিয়া খাও Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১১
116769
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ভিডিওতে দুপ কইরা পইড়া গেলো কেডা? Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
116778
সিটিজি৪বিডি লিখেছেন : আমি জানি না . আমি জানি না....হাহাহা
162477
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
আবু আশফাক লিখেছেন : ঠিক তাই! মেকআপ নষ্ট হওয়ার ভয়েই মনে হয় কাদে না।

তয়
ছবিসহ ১২ পদের মধ্যে

ছবিটাই সেরা।
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
116758
সিটিজি৪বিডি লিখেছেন : আশফাকের বাপ মনে সেই ছোট বেলার কথা? যথন আমরা পায়ে হেটে কারো বিয়েতে যেতাম।...আহারে সেই আনন্দ কি আর আছে রে ভাই....এখন তো মেকআপ নষ্ট হবে বলে ছেলে-মেয়ে কেউ কাঁদে না। আমাদের কিছু সিনিয়র অবিবাহিত ব্লগার আছেন আশাকরি তারা একটু কেঁদে আগের দিনের সেই দিনগুলোতে ফিরে যাবেন।
162494
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
আবরার আদিব লিখেছেন : বিয়ের দিনে বরের মুচকি হাসি আর কনের হাউমাউ কান্না! কিন্তু বিয়ের পরদিন থেকেই তার উলটো! Sad Sad Sad
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১৫
116771
সিটিজি৪বিডি লিখেছেন : আরেকটা কথা বলতে ভুলে গেয়েছি..সেই বেলায় দেখতাম বর মুখে রুমাল দিয়ে বসে আছে..এখন কি এই দৃশ্য দেখা যায়? এটাও হারিয়ে গেছে রে ভাই ।
162498
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৭
আফরা লিখেছেন : যদি ও আমি প্রতিযোগিতায় নাই, ভাইয়া আমিতো আপনাকে নিয়ে চিন্তায় আছি ,পুরস্কার তো মনে হয় সবকটা আপনি একাই পাবেন যেহারে একটার পর একটার গল্প লিখেই যাচ্ছেন।

ধন্যবাদ ভাইয়া।
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২০
116776
সিটিজি৪বিডি লিখেছেন : আপনিও প্রতিযোগিতায় অংশগ্রহন করুন। আসলে এই সুযোগে কিছু পুরানো দিনের স্মৃতি শেয়ার করে দিলাম। পুরস্কার পাওয়া বড় কথা নয়। অংশগ্রহন করার মজাই আলাদা। অনেক অবিবাহিত ভাই রাগ করে প্রতিযোগিতায় অংশ গ্রহন করছেনা দেখে আমার মন খারাপ..আমাদের অভিজ্ঞতা তাদের উপকারে আসতে পারে--------কি বলেন?
162499
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মেয়েরা কাঁদবে!!!
এখন তো বিয়ে মানে বরের ও তার পরিবারের কান্না। কারন।
#ব্যক্তি স্বাধিনতা শেষ।
#মা-বাপের জন্য কিছু আনলেই বিরক্তি।
#মার্কেট এ যাওয়া।
#শশুর বাড়ির কেউ অসুস্থ থাকলে হাসপাতাল ডিউটি আর নিজের বাড়ির কেউ হলে আমি ব্যাস্ত।
#বেতনের অর্ধেক গায়েব!
# মাঝে মাঝে রেস্টুরেন্ট এ যাওয়া(ব্যাচেলর রা বেশি রেস্টুরেন্ট এ খায় কিন্তু তা বড়জোর পাড়া বা অফিসের কিন্তু বউ নিয়ে খেতে গেলে কমপক্ষে মাথাপিছু ১০০০ খরচ!)।
# আরো অনেক, বাকিরা বলুন।
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
116779
সিটিজি৪বিডি লিখেছেন : ভাবী কি একটু বেশী বকা দিয়েছে? বেশী বেশী ভালবাসতে থাকুন। সব ঠিক হয়ে যাবে। ভালবাসার মানুষকে ভাল করে বুঝালে ঠিকই বুঝবে।
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
116787
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সিরিয়াল দেখে বুঝি ভাবি! Don't Tell Anyone টিভি বন্ধ করে ল্যাপটপ কিনে দিন, ব্লগে ডুবাই দেন, সব ঠিক হয়ে যাবে! Surprised Worried Straight Face Angel @সবুজ
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:৩৫
117698
আমরা মুক্তমনা লিখেছেন : বিয়ে করিনি কথা চলছে . . .
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৪
117750
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা মুক্তমনা লিখেছেন : বিয়ে করিনি কথা চলছে . . .
ভুলেও বিয়ে করবেননা!!!
162502
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সুন্দর লাগলো কাটপিছ গল্পগুলো Big Grin Big Grin
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৮
116780
সিটিজি৪বিডি লিখেছেন : বিগত তিন দশকের স্মৃতি তুলে ধরেছি। ভুল হলে ক্ষমা করে দিবেন।
162517
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪০
লোকমান লিখেছেন : মেয়েরা বিয়ের সময় কান্না করে কেন??
১৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৮
116793
সিটিজি৪বিডি লিখেছেন : Apnar bou ke phone koren...oni bolte parbe.....
১৫ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৫২
116904
আকবার লিখেছেন : লোকমান ভাই জানেন না -- শুনেন
এত গুলা প্রেম করার পর মাত্র এক পিস বর।!!!আর পার্কে বসে আর ডেটিং আর হবেনা তাইTongue Tongue
১০
162525
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৯
শেখের পোলা লিখেছেন : এই কান্না দু রকম, একটা বাহারী বা দেখাবার জন্য৷ আর মেকাপের ভয়ে এটাই বন্ধ হয়েছে৷ অন্যটা আসল, ওটা এখনও আছে৷ কি বলেন?
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৬
116819
সিটিজি৪বিডি লিখেছেন : chalera kande beyar pore....
১১
162543
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৫
ইমরান ভাই লিখেছেন : যাই বলেন ভাই ছবিটা কিন্তু জব্বর হইছে Big GrinBig GrinBig GrinBig GrinBig GrinBig GrinBig GrinBig Grin
কোথায় পাইছেন ছবিটা ? Big GrinBig GrinBig GrinBig GrinBig GrinBig Grin
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪১
116980
সিটিজি৪বিডি লিখেছেন : নেটে পাইছি। ছবিটা আমারও ভাল লেগেছে। বিয়ে করা যে কত কষ্ট এই চিত্রে বুঝা যাচ্ছে।
১২
162589
১৪ জানুয়ারি ২০১৪ রাত ১১:২০
আলোর আভা লিখেছেন : ভাল লাগল ।ধন্যবাদ ।
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪১
116981
সিটিজি৪বিডি লিখেছেন : ধন্যবাদ।
১৩
162592
১৪ জানুয়ারি ২০১৪ রাত ১১:২৫
ভিশু লিখেছেন : সুন্দর পোস্ট!
ভালো লাগ্লো খুব...Happy Good Luck
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪২
116982
সিটিজি৪বিডি লিখেছেন : আপ্নের পোষ্ট বেশী সুন্দর লাগে।
১৪
162628
১৫ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪১
বৃত্তের বাইরে লিখেছেন : ভালো লাগলো। ছবিতে বরের নাকে রুমাল নেই কেন Good Luck Happy Rose
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪২
116983
সিটিজি৪বিডি লিখেছেন : ওনি ডিজিটাল বর। এখন আর বরেরা মুখে রুমাল দেয় না। আমি দিই নি।
১৫ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:০২
117032
ভিশু লিখেছেন : আচ্ছা, কনে নিয়ে নিজ বাসভবনে ফেরার সময় এখানে বরকে কি কত্তে হবে...Chatterbox I Don't Want To See
১৫
162631
১৫ জানুয়ারি ২০১৪ রাত ০১:৫১
সালমা লিখেছেন : ভালো লাগলো ,অনেক ধন্যবাদ।
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৩
116984
সিটিজি৪বিডি লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১৬
162648
১৫ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৫৭
আকবার লিখেছেন : আপনার অভিজ্ঞতা ব্যপক -- এর জন্য আমাদের ভাবি আবার সন্দেহ না করে! সাবধানে থাকবেন ভাবির হাউ মাউ কান্না যেন শুনতে না হয় রাগে --

লেখার জন্য ধন্যবাদ জানাচ্ছি --
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৪
116985
সিটিজি৪বিডি লিখেছেন : বিয়ের আসরে ওনাকে কান্না করতে দেখি নাই। আমি জিজ্ঞেস করলে বলেছিল "মেকআপ নষ্ট হবে বলে কান্না চেপে রেখেছি" হাহাহা
১৭
162722
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩১
সালাহ লিখেছেন : হে প্রবাসী ! আপনার লিখা পড়িয়া ভীষণ আনন্দ পাইলাম । আর এখনও অনেক মেয়েকে কাঁদতে কাঁদতে ফিট হয়ে যেতে দেখি । তবে সংখ্যাটা একটু কম । যাহোক , ভালো শেয়ারের জন্য ধন্যবাদ......
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৫২
117005
সিটিজি৪বিডি লিখেছেন : এই সংখ্যা দিন দিন কমছে হে সালাহ ভাই। এখনতো গ্রাম-অঞ্চলেও বিউটি পার্লার আছে। শহর থেকে গ্রাম সর্বত্র বিউটি পার্লারের ছড়াছড়ি। বিউটি পার্লারে যাওয়া ছাড়া এখন নাকি চলেই না। অতচ আগের দিনে তিব্বত পাউডার মেখেই বউকে সাজানো হতো।
১৮
162730
১৫ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১১
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ছন্দময় লেখা। অনেক ঘটনার সংক্ষিপ্তাসার এক লেখাতেই পেলাম। শিক্ষণীয়ও অনেক আছে বটে! Rose Rose Rose
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৭
117116
সিটিজি৪বিডি লিখেছেন : কষ্ট করে পড়ার জণ্য আবিরের আব্বাকে অনেক অনেক ধন্যবাদ।
১৯
163075
১৬ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৬
আলোকিত ভোর লিখেছেন : ধন্যবাদ Rose
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৬
117493
সিটিজি৪বিডি লিখেছেন : Good Luck Good Luck
২০
163479
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:৫৯
সাদামেঘ লিখেছেন : ভালো লাগলো খুবই
মনে পড়ে আমার চাচাকে বিয়ে করাবে বলে আমার দাদাভাি পিটিয়েছিল আর বর্তমানে ছেলে মেয়েরা একা একাই সেই কাজটা করে ফেলে। সেই বিয়ের আনন্দ এখন আর নাইরে ভাই
অনেক ধন্যবাদ লেখককে সুন্দর লেখনির জন্য
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫১
118048
সিটিজি৪বিডি লিখেছেন : হাহাহা.....সেই সময় বরদের লাজ শরম একটু বেশীই ছিল....হাহাহা
২১
163647
১৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩২
মোঃজুলফিকার আলী লিখেছেন : অনেক ভাল লাগলো। ধন্যবাদ জনাব।
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫১
118049
সিটিজি৪বিডি লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
২২
163857
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৭
মিশেল ওবামা বলছি লিখেছেন : ছবিটা খুব হাসির কাহিনীগুলোও খুব ভালো লাগলো...
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫২
118233
সিটিজি৪বিডি লিখেছেন : ছবিটা সেরাম হইছে......হাহাহা
২৩
164640
২০ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৩
প্যারিস থেকে আমি লিখেছেন :
বিয়ে শাদি খোদার হাতে
খোদার কলম নড়েনা
খোদায় যদি কলম মারে
সেই কলম আর ফিরেনা।
২০ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৩
118985
সিটিজি৪বিডি লিখেছেন : কবিতার ভাষায় একটি সুন্দর কথা বলেছেন।
২৪
169869
২৯ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৭
মুমতাহিনা তাজরি লিখেছেন : ভাইয়া মনে হয় প্রথম প্রাইজ আপনি পাবেন।
৩০ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০০
123903
সিটিজি৪বিডি লিখেছেন : আপনাদেরকে উৎসাহ দেবার জন্য আমার এই আয়োজন। পুরস্কার পাবার মত যোগ্যতা আমার নাই রে ভাই।
২৫
169878
২৯ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৫
জবলুল হক লিখেছেন : ছবিটা সেরাম হইছে......হাহাহ। সহমত।
৩০ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০০
123904
সিটিজি৪বিডি লিখেছেন : ছবিটা আমারও ভাল লাগে।
২৬
176099
১২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:৩৭
১২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:১৪
129383
সিটিজি৪বিডি লিখেছেন : Good Luck
১২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:১৪
129384
সিটিজি৪বিডি লিখেছেন : Good Luck
২৭
181891
২৪ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:০০
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : বাহ আপনার অভিজ্ঞতার ঝুলি তো বেশ সমৃদ্ধ। পড়ে বেশ ভালো লাগলো।
২৪ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:০১
134475
সিটিজি৪বিডি লিখেছেন : হাহাহা..আপা কি যে বলেন..জন্মের পর অনেক বিয়েতে গিয়েছি কি না...........
২৮
336828
১৯ আগস্ট ২০১৫ সকাল ১০:৩৩
ইবনে হাসেম লিখেছেন : দেরীতে হলেও কমেন্ট একটা করে যাই। আপনার অভিজ্ঞতাগুলো বেশ বাস্তব এবং হৃদয় ছোঁয়া। বিয়ের দিন বাপের বাড়ি হতে বিদায়কালে আপনার ভাবির হৃদয়ভাঙ্গা কান্নার রোল দেখে আমার চোখেও পানি এসে গিয়েছিল। এতো কঠিন কান্না কানতে মনে হয় আমি আর কোন দুলহানকে দেখি নাই।
২৯
336830
১৯ আগস্ট ২০১৫ সকাল ১০:৪৬
দ্য স্লেভ লিখেছেন : খুব দারুন বিষয় দারুনভাবে লিখেছেন। অনেক ভালো লেগেছে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File