Roseবিজয়ের মাসে শহীদদের জানাই লাল সালাম Rose

লিখেছেন লিখেছেন লোকমান ০১ ডিসেম্বর, ২০১৪, ০১:০৬:০০ রাত



পরাধিনতা, যুদ্ধ, বিজয়, স্বাধিনতা শব্দ গুলোর ব্যবহার খুব কাছাকছি। একটি শব্দের সাথে আরেকটি শব্দের দুরত্ব খুব বেশি হয়। একজন লোক বা একটি জাতি পরাধিতা থেকে মুক্তির জন্য যুদ্ধ করে অতপর বিজয়ী হয় এবং স্বাধীনতা লাভ করে। আমি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ দেখিনি, শুনেছি। ইতিহাসের পাতায় পড়েছি। মুক্তি যুদ্ধের গল্প শুনেছি দাদী,নানীদের কাছে। তখন এই গল্প কিসসা কাহিনীর মত মজা নিয়ে শুনতাম। ইতিহাস মুখস্ত করেছি পরিক্ষায় পাশ করার জন্য। কিন্তু তখন বুঝতাম না এই যুদ্ধের প্রয়োজনীয়তা। মনে হত দেশ একটি হলেই হলো স্বাধিন আর পরাধিন এর মধ্যে পার্থক্য কি?

সময়ের ব্যবধানে আমি বর্তমানে একজন প্রবাসী। নিজের দেশ ছেড়ে অন্যের দেশে বসবাস করছি। প্রবাসে আসার পর যে বিষয়টি হারে হারে টের পাচ্ছি তা হলো একটি স্বাধিন দেশের গুরুত্ব। এখানে (প্রবাসে) চলতে ফিরতে সাথে রাখতে হয় ইকামা (বৈধ শ্রমিকের পরিচয় পত্র)। সব সময় মনের মাঝে এক অজানা আতঙ্ক কাজ করে। কারণে অকারনে অনেক হয়রানির শিকার হতে হয়। নিজের ইচ্ছা মত চলা যায় না। যোগ্যতা থাকার পরও সব কাজের অনুমতি মিলে না। কারণ আমি একজন প্রবাসী। আমি এদেশের স্বাধিন নাগরিক নই। এটি আমার স্বাধিন দেশে নয়। কেবল মাত্র একজন শ্রমিক। তাই এখানে আমার স্বাধিনতা থাকতে নেই। কিছু নিয়ম নীতির মধ্যে বন্দি। একেই বলে প্রবাসে পরাধিন জীবন।

আজ আমার বুঝতে কষ্ট হয় না একটি স্বাধিন রাষ্ট্রের প্রয়োজনীয়তা। আমার দেশ প্রিয় বাংলাদেশে নিজেকে একটি মুক্ত বিহঙ্গের মত মনে হয় আর প্রবাসে আমি পরাধিনতার বন্দিশালায় একজন বন্দি। প্রিয় দেশটি নিজে নিজেই স্বাধিন হয়ে যায়নি। নিজেদের তাজা রক্ত ঝরিয়ে প্রিয় দেশটিকে স্বাধিন করেছেন আমাদের রফিক, শফিক, সালাম, বরকতসহ নাম না জানা অসংখ্য শহীদ ভাইয়েরা। তারা নিজেদের জীবন দিয়ে স্বাধিনতা অর্জন করেছেন আর আমরা সেই স্বাধিনতা ভোগ করছি। বুক ফুলিয়ে নিজেকে একটি স্বাধিন দেশের নাগরিক পরিচয় দিচ্ছি। এর সবটুকু কৃতিত্ব আমাদের শহীদ ভাই বোনদের। ১৯৭১ সালের এই মাসের ১৬ ডিসেম্বর আমরা চুড়ান্ত বিজয় লাভ করি। আমাদের ভু-খন্ডে উড়ে লাল সবুজের পতাকা।

আজ পহেলা ডিসেম্বর বিজয়ের মাস শুরু। বিজয়ের মাসে আমি প্রবাস থেকে শহীদ ভাই বোনদের জানাই লাল সালাম। যাদের জীবনের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধিন বাংলাদেশে, একটি ভু-খন্ড, একটি লাল সবুজের পতাকা।

বিষয়: বিবিধ

১৯০১ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

290076
০১ ডিসেম্বর ২০১৪ রাত ০১:১১
ইশতিয়াক আহমেদ লিখেছেন : খুব সুন্দর লিখা ,পড়ে ভালো লাগলো
০১ ডিসেম্বর ২০১৪ রাত ০১:২১
233860
লোকমান লিখেছেন : অল্প সময়ে মনের কিছু এলোমেলো কথা প্রকাশ করলাম। যদিও তেমন ভালো হয়নি জানি। তবে উৎসাহ মূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।
290102
০১ ডিসেম্বর ২০১৪ রাত ০৩:২০
আফরা লিখেছেন : প্রবাসে না এলে দেশের প্রতি ভালবাসা বুঝা যায় না । লেখা ভাল হয়েছে ভাল লেগেছে । ধন্যবাদ ভাইয়া ।
০১ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৩৮
233930
লোকমান লিখেছেন : প্রবাসে আসলেই বুঝা যায় পরাধিন জীবন কাকে বলে। তাই প্রবাসীরা দেশকে বেশি ভালোবাসে।
290122
০১ ডিসেম্বর ২০১৪ রাত ০৪:৫০
কাহাফ লিখেছেন :
দেশের প্রতি,দেশের মানুষের প্রতি প্রকৃত ভালবাসা উপলব্ধি করতে প্রবাস জীবন অনেক বড় ভূমিকা পালন করে!
মাঝে মাঝে মনে হয়- না খেয়ে ছেড়া কাথায় শুয়ে থাকাও নিজ দেশে অনেক ভাল!
ভাল লাগার বিশালতা ছড়িয়ে গেলাম! Thumbs Up Thumbs Up Rose Rose
০১ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৪২
233932
লোকমান লিখেছেন : আমারও মনে হয় বাংলাদেশের একটি সাধরণ শ্রমিক একজন প্রবাসীর চেয়ে অনেক সুখী কারণ সে নিজে দেশেই বসবাস করে। প্রিয়জনদের সাথেই থাকে।
290138
০১ ডিসেম্বর ২০১৪ সকাল ০৫:৩৭
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো লিখাটি ভাইয়া।
০১ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৪২
233933
লোকমান লিখেছেন : প্রবাসে না আসলে সত্যিই আমি একটি স্বাধিন রাষ্ট্রের প্রয়োজনীয়তা বুঝতে পারতাম না। ধন্যবাদ সন্ধাতারা Good Luck
290161
০১ ডিসেম্বর ২০১৪ সকাল ০৯:৫১
হতভাগা লিখেছেন :
০১ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৪৩
233934
লোকমান লিখেছেন : Praying Praying Praying Praying
290225
০১ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:২৭
সালসাবীল_২৫০০ লিখেছেন : এত সুন্দর করে লেখার জন্য আপনাকেও "লাল সালাম"
০২ ডিসেম্বর ২০১৪ রাত ০২:২৩
234116
লোকমান লিখেছেন : সুন্দর লিখার চেষ্টা করি জানি এই লেখাটি সুন্দর হয়নি ,তবুও সুন্দর বলায় অৎসাহিত হলাম ।


মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File