‍‌‌'হজ্জ করে আল্ হাজ্ব হওয়া যায় কিন্তু মুমিন হওয়া যায়না'।

লিখেছেন লিখেছেন চাঁদ রাত ২১ জুলাই, ২০১৯, ০৬:২৬:৪২ সকাল

‘আল্লাহর শপথ সে মুমিন নয়, আল্লাহর শপথ সে মুমিন নয়, আল্লাহর শপথ সে মুমিন নয়। জিজ্ঞেস করা হলো হে আল্লাহর রাসূল কে মুমিন নয়? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, যার অনিষ্ট থেকে তার প্রতিবেশি নিরাপদ নয়’। [বুখারী : ৬০১৬]

আত্বীয়তার বন্ধন চিন্ন করে, দুর্নীতি করে দেশে এবং জনগনের সম্পদ লুন্ঠন করে, প্রতিবেশীর মেয়ের বিয়েতে যাতাযাতের পথে কাঁদা মাটি পেলে মানুষের চলচলের বিগ্নতার সৃষ্টি করে। চলার পথে বাঁশের কন্চি অথবা কাঁটা পেলে পথ বন্ধ করে৷ পার্শবর্তী অসহায় মানুষের উপর অত্যাচার যুলম ও মিথ্যা অভিযোগে গ্রাম মহল্লার সবাইকে এক করে অপমান অপদস্ত করে, এবং সরাটি জীবন একে অপরের মাঝে হিংসা বিদ্ধেষ ও ঝগড়া বিবাদে ইন্দন দিয়ে৷ নিজের বিবাহীত স্ত্রী রেখে ভিন্ন মহীলার সাথে রাত্রী যাপন করে৷ অন্যের সম্পদ আত্বসাধ করে। গীবত,চোগলখরী করে।

এত কিছু করার পর এখন যাচ্ছেন পাপ মুছন করতে৷ পয়সা হয়েছে হজ্বে যাচ্ছেন। যারা এভাবে দেশের সম্পদ, প্রতিবেশির উপর যুলম আত্যাচার ও হক নষ্ট করেছে তারা হজ্বে না গিয়ে আগে ওদের কাছে ক্ষমা চাওয়া উচিৎ৷ কেননা-আল্লাহর হক ইচ্ছে করলে তিনি ক্ষমা করে দিতে পারেন, কিন্তু বান্ধার হক বান্ধা ক্ষমা করা ছাড়া হজ্ব,নামায,রোযা এগুলি দিয়ে পার পাওয়া যাবে না। তাই বলছিঃ হজ্জ করে আল্ হাজ্জ হওয়া যায় কিন্তু মুমিন হওয়া যায় না।

বিষয়: বিবিধ

৪১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File