শালী আমার "মার্ষ্টাস" সেকেন্ড় ক্লাসে পাশ করেছে।

লিখেছেন লিখেছেন চাঁদ রাত ১৭ আগস্ট, ২০১৮, ০৮:০৯:৪৯ রাত



শিক্ষা মানে আলো, সে নিজেকে জ্ঞানের আলোকে আলোকিত করবে আর গুণে ধরা কু-সংস্কারচ্ছর্ণ পরিবার ও সমাজকে সে রঙ্গে রঙ্গিন করবে এবং আধুনিক সমাজ ও রাষ্ট্র বি-নির্মানে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। তোমার প্রতিষ্ঠানিক জ্ঞান অর্জনের ইতি হলেও কিন্তু বাস্তব(প্রেক্টিকেল) জ্ঞান অর্জন এখন থেকে শুরু।

আর--‍‌''জ্ঞান অর্জনের শুরু আছে শেষ নেই। বয়সের কোন ধারা নেই"।

পাশ করা সাটিপিকেট নেয়া আর জ্ঞান অর্জন করা এক কথা নয়। আর বড় বড় পোষ্টে ছাকরি করা লক্ষ টাকা বেতন পাওয়া মস্তবড় গর্বের বিষয় নয়। আমরা যদি জ্ঞানী-গুণী,কবি সাহিত্যিকদের দিকে তাকাই- তাদের ছিল না অট্টালিকা, না ছিল ভালো আংকের বেতন-ভাতা। তবু কেন তারা ইতিহাসে স্বর্ণাক্ষরে???

উত্তর একটাই- তাদের জ্ঞান অনুযায়ী মানুষকে ভালো বেসেছে, করেনি ধনি গরিবের বৈষম্য। এখন শিক্ষিত আর জ্ঞানী-গুণীর অভাব নেই। আথচ-অন্যায়,অত্যাচার,যুলম,অবলিলায় মানুষ খুন, কলমের ডগায় দেশ এবং জনগণের সম্পদ লুন্টন(দুর্নীতি) বৃদ্ধাশ্রমে মা-বাবাকে পেলে রেখে আসা।

এই কাজগুলি কিন্তু মূর্খ্য বা অধ্ব শিক্ষিত মানুষ খুব কম করেই থাকে। যারা এই কাজগুলি করে খুঁঝ নিয়ে দেখা যায়, এদের ছেলে মেয়ে- এম এ পাশ, ডাক্তার, ইন্জিনিয়ার আথবা অাইনজীবী। তাদের কাছে প্রাতিষ্ঠানিক জ্ঞান আছে কিন্তু নৈতিকতার জ্ঞান তাদের কাছে ছিলনা। যার কারনে শিক্ষিত হয়েছে কিন্তু তাদের অন্তরের ভেতর লোকানু পশু সৌলভ অাচরন এখনো বিদ্ধমান আছে।

তাই সুন্দর, নৈতিকতা ও সাদা মনের মানুষ হতে হলে নিজের বিবেকের জ্ঞান দিয়ে চলতে হবে। সমাজ যে ভাবে চলে বা যে ধারায় চলে সে ভাবে গড্ডলিকা প্রভাহের মত গা-ভাসিয়ে চললে হবে না। তাই তুমি তোমার সাথে যারা পাশ করে বের হয়েছে সবার প্রতি আহব্বান- মানুষের কল্যাণে আত্বনিয়োগ করা আর জীবন উৎসর্গ করার মাঝেই আত্বার পরম সুখ।

বিষয়: বিবিধ

৫৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File