শিবির প্রতিষ্ঠার না জানা কথা

লিখেছেন লিখেছেন আপোষহীন কলম ০৬ ফেব্রুয়ারি, ২০১৭, ০৮:৫৩:১৭ সকাল



১৯৪১ সালে ২৬ শে আগস্ট লাহোরে মাওলানা মওদূদীর নেতৃত্বে ৭৫ জন লোক নিয়ে জামায়াতে ইসলামী প্রতিষ্ঠিত হয়।১৯৪৬ সালে মাওলানা মওদূদী জামায়াতের মজলিসে শুরায় আলাদা ছাত্র সংগঠন প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা অনুভব করেন।দায়িত্ব দেওয়া হয় নসরুল্লাহ খান আজীজকে।১৯৪৭ সালে ২৩ শে ডিসেম্বর লাহোরের "আল কাওসার" নামক স্হানে ২৫ জন ছাত্রের সমন্বয়ে একটি বৈঠক হয়।নতুন ছাত্র সংগঠন হিসেবে ১.আনজুমানে নওজোয়ান ২.স্টুডেন্ট ফোরাম ৩.ইসলামী জমিয়েতে তলাবা এই তিনটি নাম প্রস্তাব করা হয়।ঐ দিন জোহরের নামাজের পর সর্বসম্মতিতে "ইসলামী জমিয়েতে তালাবা" নামে উপমহাদেশে সর্বপ্রথম ইসলামী ছাত্র সংগঠনের আত্মপ্রকাশ ঘটে।"নাজিমে আলা" নির্বাচিত হন"জাফরুল্লাহ খান আজীজ"।

১৯৪৮ সালের ২৪ শে মে ৩২ পৃষ্ঠার একটি কার্যবিরণী তৈরী করা হয়। ৩ সদস্যের মজলিসে শুরার একটি কমিটি এই বুকলেট তৈরী করেন।এরা হলেন-১.খুররাম জাহ মুরাদ ২.মরহুম জাফর আনসারী ৩.প্রফেসর খুরশীদ আহমেদ।

১৯৫১ সাল পর্যন্ত এই বুকলেটের আলোকে সংগঠন পরিচালিত হয়।১৯৫১ সালে খুররাম জাহ মুরাদ ইসলামী জমিয়েতে তলাবার "নাজেমে আলা" নির্বাচিত হন।তিনি নতুন সংবিধান প্রণয়নের প্রস্তাব করেন।১৯৫২ সালে "সদস্য সম্মেলনে "দস্তরে জমিয়েতে তলাবা পাকিস্তান "নামে নতুন সংবিধান অনুমোদিত হয়।১৯৫৬ সালে এ অঞ্চলে "ইসলামী ছাত্রসংঘ" নামে কাজ শুরু হয়।

১৯৭৬ সালে সংগঠনের নাম পরির্তনের সিদ্ধান্ত হয়। নিম্ন লিখিত নামগুলো প্রস্তাবনায় আসে-

১.জাতীয় শিবির

২.ইসলামী ছাত্র সংস্হা বা সমিতি

৩.ইসলামী ছাত্র দল

৪.ইসলামী ছাত্র ফেডারেশন

৫.ইসলামী ছাত্র ফোরাম

পরবর্তীতে মরহুম সিদ্দিক জামাল ভাই একটি নাম প্রস্তাব করেন এবং তার প্রয়োজনীয়তা তুলে ধরেন।আর তা হচ্ছে "বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।"

১৯৭৬ সালের "১৬ ডিসেম্বর" ছাত্রশিবির" নামটি গ্রহন করা হয়।এরপর ১৯৭৭ সালের ৬ ই ফেব্রুয়ারি এক ঐতিহাসিক মুহূর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ৬ জন ভাইয়ের উপস্হিতিতে যাত্রা শুরু হয় এ দেশের ছাত্র সমাজের বহু আকাংখিত কাফেলা "বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের। সে ৬ জন হলেন-

১.আবু নাসের মোহাম্মদ আব্দুজ্জাহের

২.শহীদ মীর কাশেম আলী

৩.শহীদ মোহাম্মদ কামারুজ্জামান

৪.মরহুম সিদ্দিক জামাল

৫.ড.আবদুল বারী

৬.অধ্যক্ষ মাওলানা আবু তাহের।

আগামী কাল ৬ ই ফেব্রুয়ারি। "বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের" ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী।ইন শা আল্লাহ সকল বাধা,ভয়,জুলুমের পথ মাড়িয়ে এই কাফেলা এগিয়ে যাবে হেরার পানে..[img]http://www.natunbd.net/blog/bloggeruploadedimage/nasimferdous/148634951

বিষয়: বিবিধ

১৪০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File