ঈদ উপলক্ষে শপিংয়ের হিড়িক, ভূলুন্ঠিত হচ্ছে পর্দার বিধান।

লিখেছেন লিখেছেন মোহাম্মাদ আবু মুছা ২৯ জুন, ২০১৬, ০৯:০৩:৩৬ রাত

অভিজাত বিপনী বিতান থেকে শুরু করে ফুটপাত পর্যন্ত শপিংয়ের হিড়িক পড়েছে। আমাদের বাসা থেকে তারাবীহের জন্য মসজিদে যেতে প্রায় এক কিঃমিঃ পথ অতিক্রম করতে হয়। ইদানিং সেটা বেশ দুঃসাধ্য ! ট্রাফিং জ্যাম তো নস্যি, ম্যালোক জ্যামেই শিরে সংক্রান্তি। পা ফেলবার ফুসরত নেই। এ কেমন জাহেলিয়াত রে ভাই ? একটি বিষয় লক্ষ্য করবেন বিপনী বিতানগুলোতে পুরুষের চেয়ে মহিলাদের পোষাকের আধিক্য কেমন। আমার ধারণা সেটা ৮০ শতাংশের কম হবে না। ঈদে ব্যবসায়িদের মূল টার্গেটই হচ্ছে মহিলারা। তার পরে দেশীয় বাজারে সর্বত্রই ভারতীয় কাপড়ের ছড়াছড়ি।

.

সেদিন এক দোকানে ঢুকলাম পাঞ্জাবীর কাপড় দেখার জন্য। দোকানী বললো ভাই আমাদের এখানে সব কাপড় ইন্ডিয়ান ! দেশি কোন কাপড়ই নেই। অবাক হয়ে বললাম দেশের বাজারেই দেশি কাপড় নেই ? আশ্চর্য্য ! আমার দেশের গার্মেন্টস খাত সম্ভাবনসময় ছিলো, এবং এখনও আছে, কিন্তু ভারতের তাবেদার সরকার দেশীয় গার্মেন্টস কে পৃষ্ঠপোষকতা না দিয়ে, বরং ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছে।

.

মূল কথায় আসি, আল্লাহ পবিত্র কোরআনের সূরা আল আহযাবের ৫৯ নম্বর আয়াতে বলেছেন,

يَا أَيُّهَا النَّبِيُّ قُل لِّأَزْوَاجِكَ وَبَنَاتِكَ وَنِسَاء الْمُؤْمِنِينَ يُدْنِينَ عَلَيْهِنَّ مِن جَلَابِيبِهِنَّ ذَلِكَ أَدْنَى أَن يُعْرَفْنَ فَلَا يُؤْذَيْنَ وَكَانَ اللَّهُ غَفُورًا رَّحِيمًا

.

অর্থঃ হে নবী! আপনি আপনার পত্নীগণকে ও কন্যাগণকে এবং মুমিনদের স্ত্রীগণকে বলুন, তারা যেন তাদের চাদরের কিয়দংশ নিজেদের উপর টেনে নেয়। এতে তাদেরকে চেনা সহজ হবে। ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।

.

আল্লাহ পাক একই সূরার ৩৩ নম্বর আয়াতে বলেন,

وَقَرْنَ فِي بُيُوتِكُنَّ وَلَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِيَّةِ الْأُولَى وَأَقِمْنَ الصَّلَاةَ وَآتِينَ الزَّكَاةَ وَأَطِعْنَ اللَّهَ وَرَسُولَهُ إِنَّمَا يُرِيدُ اللَّهُ لِيُذْهِبَ عَنكُمُ الرِّجْسَ أَهْلَ الْبَيْتِ وَيُطَهِّرَكُمْ تَطْهِيرًا

.

অর্থঃ তোমরা (মহিলারা) গৃহাভ্যন্তরে অবস্থান করবে, জাহেলী যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করবে। হে নবী পরিবারের সদস্যবর্গ, আল্লাহ কেবল চান তোমাদের থেকে অপবিত্রতা দূর করতে এবং তোমাদেরকে পূর্ণরূপে পূত-পবিত্র রাখতে।

.

এবার পুরুষদের প্রতি আল্লাহর নির্দেশ, সূরা আন-নূর, আয়াত-৩০,

قُل لِّلْمُؤْمِنِينَ يَغُضُّوا مِنْ أَبْصَارِهِمْ وَيَحْفَظُوا فُرُوجَهُمْ ذَلِكَ أَزْكَى لَهُمْ إِنَّ اللَّهَ خَبِيرٌ بِمَا يَصْنَعُونَ

.

অর্থঃ (হে নবী) মুমিনদেরকে (পুরুষদেরকে) বলুন, তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন।

.

প্রিয় ভায়েরা, আসুন আমরা প্রত্যেকেই পবিত্র রমজানের পবিত্রতা রক্ষা করি, এবং গোনাহের কাজ থেকে বেঁচে থাকি। আমাদের মা-বোনদেরকে উপরিউক্ত আল্লাহর নির্দেশগুলো স্মরণ করিয়ে দেয়া একান্ত কর্তব্য।

বিষয়: বিবিধ

১০১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File