মৃত্যু !

লিখেছেন লিখেছেন মোহাম্মাদ আবু মুছা ২৮ জুন, ২০১৬, ০২:৫৩:৩৪ রাত

মৃত্যু এক অনিবার্য সত্য ! হউক ধনী কিংবা গরীব, বাদশাহ কিংবা ফকির, যুবক কিংবা বৃদ্ধ প্রত্যেকের জন্যে মৃত্যুই চূড়ান্ত, এবং সর্বশেষ মহাসত্য।আজ ভার্সিটি ক্যম্পাস থেকে বেরিয়েছি। মিড টার্মের শেষ পরীক্ষা শেষ হলো আলহামদূলিল্লাহ ! রমজানের মধ্যে পরীক্ষা কষ্টকর, তাই পরীক্ষা শেষে নিজেকে হালকা মনে হচ্ছিলো। ক্যম্পাস থেকে নেমে বন্ধুদের সাথে কথা বলছি, এমতাবস্থায় লক্ষ্য করলাম বন্ধু শিহাব বিষন্ন মন নিয়ে দাড়িয়ে আছে।জিজ্ঞেস করলাম, "শিহাব পরীক্ষা কেমন হলো ?" আমাকে হতাশ করে শিবাব জবাব দিলো সে পরীক্ষা দেয়নি। ধাক্কা খেলাম। বিস্মিত হয়ে কারন জানতে চাইলে সে বললো তার মন ভালো নেই।আমি আচ করতে পারলাম নিশ্চই কিছু একটা কারন আছে।

জিজ্ঞেস করলাম,"শিহাব, কোন ট্র্যাজিক ঘটনা ? আমার সাথে শেয়ার করা যাবে ? " সে হ্যাসূচক জবাব দিলো। আমি জানতে চাইলাম কারন কি ? সে জবাব দিলো,"গতকাল আমার নিকটতম বন্ধুটি মারা গেছে !! "আমি যেন ইলেক্ট্রিক শক খেলাম। চেপে গিয়ে বললাম, "কিভাবে ? " সে বললো, "আমার বন্ধুটি খুব ভালো ছিলো, সে সিলেটের এম.সি. কলেজে অনার্সে পড়তো। কিডনীরোগে আক্রান্ত ছিলো। রমজান পরে তার কিডনী ট্রান্সপ্লান্টের কথা ছিলো। ডোনারও জোগাড় হয়েছিলো। মারা যাবার আগের দিন আমার সাথে কথা হয় তার, কিন্তু আমার বন্ধুটি নশ্বর ইহলোক ত্যাগ করবে, বুঝতেই

পারিনি।আমার রুমে আমার বন্ধুর দেয়া গিফ্টগুলো যখন দেখি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারি না।"

আমি স্থম্ভিত হয়ে শিহাবের কথাগুলো শুনছিলাম, আর তার মানসিক অবস্থানে নিজেকে বিচার করে দেখছিলাম এমন অবস্থানে একজনের অবস্থা কতটা নাজুক হতে পারে। আমি শান্তনা কি দেবো ! তারপরও চেষ্টা করলাম বন্ধুটিকে মানসিকভাবে একটু সাহায্য করতে।

ইয়া আল্লাহ ! জানি মৃত্যু একদিন আসবেই। হয়তো এখনই, নয়তো ক'দিন পর। এমন মৃত্যু দিও যাতে বিচারের কঠিন দিনে লজ্জিত হতে না হয়। এমন মৃত্যু দিয়ো যাতে মানুষ তাদের দোয়ায় আমাকে স্মরণ করে। পরকালে আমি যাতে নাজাত পেয়ে যাই। আমীন ইয়া রব।

সবার কাছে সনির্বন্ধ অনুরোধ, আমার বন্ধুটির জন্য সকলে দোয়া করবেন। এই সঙ্গীন সময়ে আল্লাহ যেনো তাকে ধর্য্যশীল হবার তাওফীক দান করেন, তার মরহুম বন্ধুটিকে আল্লাহ যেনো জান্নাতুল ফিরদাউসের মেহমান বানিয়ে নিন। আমীন ইয়া রব।

বিষয়: বিবিধ

১০০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File