দাবা খেলা হারাম (ইসলামের দৃষ্টিতে) -সৌদির গ্রান্ড মুফতি।

লিখেছেন লিখেছেন আবু বকর সিদ্দিকী ২৩ জানুয়ারি, ২০১৬, ০২:৪৮:৩৯ দুপুর

দাবা খেলা ‘শত্রুতা ও ঘৃণার’ জন্ম দেয় দাবি করে মুসলমানদের জন্য এই খেলা হারাম বলে ফতোয়া দিয়েছেন সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় নেতা। গ্রান্ড মুফতি শেইখ আবদুল আজিজ বিন-আব্দুল্লাহ আল-শেইখ সাপ্তাহিক টেলিভিশন অনুষ্ঠানে প্রশ্নোত্তরে এই ফতোয়া দেন বলে গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের সংবাদপত্র ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে। দাবা খেলা সময়ের অপচয় এবং এটা টাকা অপব্যয়ের একটি পন্থা। এটা মানুষের মধ্যে শত্রুতা ও ঘৃণার জন্ম দেয়, বলেন মুফতি আব্দুল্লাহ।

সৌদি চেস অ্যাসোসিয়েশনের ল কমিটির সভাপতি মুসা বিন থাইলি বলেন, নির্ধারিত সূচি অনুযায়ী গতকাল মক্কায় দাবা টুর্নামেন্ট শুরু হওয়ার কথা। দাবাকে জনপ্রিয় করে তুলতে সৌদি চেস অ্যাসোসিয়েশন অনেক কাজ করছিল। এই ফতোয়ার পর তা বন্ধ হয়ে যাবে।

বিশ্বজুড়ে অন্যতম জনপ্রিয় খেলা দাবা বুদ্ধির খেলা হিসেবে পরিচিত। গত শতাব্দীতে দাবা খেলায় কম্পিউটারের ব্যবহার একে আরও জনপ্রিয় করে তুলেছে। ইতিহাসবিদদের মতে, প্রাচীন ভারতে প্রথম দাবা খেলা চালু হয়। অনেকের মতে, বুদ্ধির খেলা হওয়ায় তা হারাম ঘোষনা করা হয়েছে। অথচ অমানবিকভাবে ঘোড়া বা উটের পিঠে শিশুকে বেঁধে দৌড় প্রতিযোগিতাকে অনইসলামী বলা হয়নি। সত্যি সেলুকাস!

বিষয়: বিবিধ

১২১০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

357530
২৪ জানুয়ারি ২০১৬ রাত ১২:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই ধরনের কোন ফতোয়া দেয়া বোকামি! অনেকেই আগে এই ফতোয়া দিয়েছেন। একে যুক্তি সহকারে ডঃ কারদাবি তার ইসলামে হালাল হারামের বিধান বইতে খন্ডন করেছেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File