বিশ্বে সবচেয়ে ধনী সৌদি রাজপরিবার

লিখেছেন লিখেছেন আবু বকর সিদ্দিকী ০৯ জানুয়ারি, ২০১৬, ০৬:২৫:১৬ সন্ধ্যা



ধনীদের সম্পদের ব্যাপারে সাধারণ মানুষের জানার আগ্রহ অনেক। বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে ধনীরা কী করেন, কীভাবে খরচ করেন—সবকিছুতেই জানার আগ্রহ থাকে সাধারণের। সম্প্রতি বিশ্বের সবচেয়ে ধনী পরিবারগুলোর একটি তালিকা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিনিয়োগ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইনসাইডার মাংকি। তালিকা তৈরিতে প্রতিষ্ঠানটি ফোর্বস ও এমএসএন মানির সম্পদশালী পরিবারের দুটো তালিকা সমন্বয় করেছে।

একটি পরিবারের মোট সম্পদমূল্য ও কত দিন ধরে কী কী ব্যবসায় একটি পরিবার জড়িত—দুটো বিষয়কে এ তালিকা তৈরিতে বিবেচনায় নেওয়া হয়েছে। সম্পদের জন্য ৩০ নম্বর ও ব্যবসার স্থায়িত্বের জন্য ২০ নম্বর—মোট ৫০ নম্বর সমন্বয় করে ধনী ১০ পরিবারের তালিকাটি তৈরি করা হয়েছে।

আল সৌদ রাজপরিবার (সৌদি আরব): পুরো ৫০ নম্বর নিয়ে তালিকার ১ নম্বরে সৌদি রাজপরিবার। অষ্টাদশ শতাব্দী থেকে সৌদি আরব শাসন করা এই রাজপরিবারের শাসকেরা আল সৌদ রাজপরিবার (সৌদি আরব)পরিচিত আল সৌদ নামে। পরিবারটির বর্তমান সম্পদের বাজারমূল্য ১ দশমিক ৪ ট্রিলিয়ন বা ১ লাখ ৪০ হাজার কোটি মার্কিন ডলার। পুরো সৌদি আরব রাষ্ট্রটিই আল সৌদ পরিবারের অঢেল সম্পত্তি ও আয়ের উৎস, যেটিকে তারা মনে করে ‘পরিবার নিয়ন্ত্রিত পারিবারিক সম্পত্তি’! তেলের খনি, মূল্যবান জায়গা, বড় বড় ব্যবসায়িক চুক্তি থেকে শুরু করে সৌদি আরবের অর্থনৈতিক কর্মকাণ্ডের সবকিছু থেকেই আয় করে এই রাজপরিবার।

তথ্যসুত্র: প্রথম আলো, ০৯/০১/২০১৬

বিষয়: বিবিধ

১২৮৭ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356562
০৯ জানুয়ারি ২০১৬ রাত ০৮:৪৬
আজাদ আরিফ লিখেছেন : সিরিয়া-ইরাক-ফিলিস্তিন ধ্বংস হোক।বেঁচে থাকুক জায়োনিষ্ট সৌদি-ঈসরাইল-আমেরিকা Sad
356566
০৯ জানুয়ারি ২০১৬ রাত ০৮:৫৮
শেখের পোলা লিখেছেন : সঠিক হিসাব আল্লাহ করবেন৷ অনেকের হক রয়েছে ঐ সম্পদে তা বুঝে দিতে হবে৷ কাবা শরিফ তাতে সাহায্য কবে না৷
356596
১০ জানুয়ারি ২০১৬ সকাল ০৫:৪৫
সাদাচোখে লিখেছেন : দ্যা লুটারস্‌ অব মুসলিম ওয়েল্থ এন্ড সিওরলী দ্যা স্লেইভ অব এক্সিস অব ইভিল (ইউকে, ইউএস এন্ড ইসরাইল) / দাজ্জাল (প্রতারক)।
356602
১০ জানুয়ারি ২০১৬ সকাল ১১:২৩
জ্ঞানের কথা লিখেছেন : বাংলাদেশটি কিনে নিলে বেশ ভালহত।
356654
১১ জানুয়ারি ২০১৬ সকাল ১১:৩৫
আব্দুল গাফফার লিখেছেন : ভালো লাগলো । অনেক ধন্যবাদ
358020
৩০ জানুয়ারি ২০১৬ সকাল ১১:২১
মুহাম্মদ_২ লিখেছেন : তারা নিজেদেরকে বলে, "খাদেমুল হারামাইন" অর্থাৎ দুই পবিত্র মসজিদের খাদেম, আসলে তারা 'খায়েনাল হারামাইন' ও 'খাদেমুল হারামিয়ীন'দুই পবিত্র মসজিদের সাথে বিশ্বাসঘাতকতাকারী ও হারামী ইয়াহুদি খৃস্টানদের সেবক।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File