মানুষ পরিবেশের কারনে পরিবর্তন হয়ে যায়;

লিখেছেন লিখেছেন হারেছ উদ্দিন ২৮ নভেম্বর, ২০১৭, ১০:৫৬:১৭ রাত

মানুষ যখন সমাজের একই পরিবেশে দীর্ঘদিন কাটিয়ে দেয় তখন সেই পরিবেশের সব কিছুই তার মানান সই হয়ে যায় ,

তখন সেই সমাজের পরিবেশ যদি নোংরাও হয় তা তাদের কাছে আর নোংরা মনে হয় না স্বাভাবিক মনে হয় যদিও একদিন তার কাছে তা অন্যায় বলে মনেহত ,মেনে নিতে তার কষ্ট হতো,মাঝে মাঝে প্রতিবাদও করত কিন্তু সময়ের ব্যবধানে একদিন আর সে অন্যায়কে অন্যায় বলে মনে হয়না।

হয় সে একেবারে নিরব হয়েযায় প্রতিবাদ ভুলে, নাহয় গড্ডালিকা প্রবাহে গা ভাষিয়ে অন্যায়ের সাথে মিশে একাকার হয়ে যায়।আজ আমরা সমাজের এই চিত্রই দেখতে পাচ্ছি ।

যুগে যুগে এই মানুষই অত্যাচারিত সমাজের পরিবর্তন করেছে,মানুষকে অত্যাচারির হাত থেকে বাঁচাতে বুকের রক্তঝড়িয়ে বিপ্লব করেছে ,মানচিত্রের পরিবর্তন করেছে, পতাকার বদল করেছে জীবনের ঝুঁকি নিয়ে মরনের কথা ভাবেনি, একটাই উদ্দেশ্য ছিল অন্যায়ের প্রতিবাদ এবং ভবিষ্যত প্রজন্মের জন্য একটা সুন্দর সুস্থ সমাজ রেখে যাওয়া।

কিন্তু আজকের সমাজে জঘন্য ভাবে হত্যা,ধর্ষন,গুম রাহাজানি অর্থাৎ যত ঘৃণিত কাজ আছে তা সমাজে হচ্ছে ভয়ে কেউ মুখ খুলতে পারেনা।প্রতিবাদ করলেই তাকে সব হারাতে হয় মান-সম্মান ইজ্জত ,তাই ভয়ে থেকে থেকে মানুষের অভ্যাষ হয়ে গেছে।আজ আর অন্যায় কে অন্যায় বলে মনে হয়না। শ্লোগানে আছে মানুষ মানুষের জন্য বাস্তবে কেউ কারোপাশ্বে নাই, তবে হ্যা যদিও কেউ কারোপাশ্বে দাঁড়ায় তাতে স্বার্থের ভাগ অনেক।

আজকের এই সমাজের পরিবর্তন একমাত্র তারাই পারে যাদের অন্তরে আল্লাহর ভয় এবং মৃত্যুর পর আখেরাতে কৃতকর্মের জবাব দিহিতার অনুভুতি আছে।যাদের জীবনোদ্দেশ্য হবে একমাত্র আল্লাহর দেওয়া নিয়মে কানুনে একটি সুন্দর ইনসাফ পুর্ণ সমাজ কায়েম করে এই দুনিয়ার জীবনকে শান্তিতে ভরে দেয়া এবং আখেরাতে এর বদৌলতে মুক্তি লাভ করা ।

আল্লাহ তুমি সাহায্য করুন

বিষয়: বিবিধ

৬৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File