ভাল কাজের আদেশ করা মন্দ কাজের নিষেধ করা সবার দায়িত্ব;

লিখেছেন লিখেছেন হারেছ উদ্দিন ০৭ ডিসেম্বর, ২০১৯, ১০:৩১:০৬ সকাল

মানুষকে ভাল কাজ করার জন্য বলা এবং মন্দ কাজ থেকে ফিরিয়ে রাখা আমাদের প্রত্যেকের দায়িত্ব;

আমরা অনেক সময় খারাপ কাজ যারা করে বা ভিন্ন মতের হয় তাদের সাথে মিশতে চাইনা। এর সাথে আমি কিন্তু একমত হতে পারিনা! দেখুন আপনাকে আমাকে কিছু দায়িত্ব দিয়ে আল্লাহ রাব্বুল আলামিন জমিনে পাঠিয়েছেন।

আমাদের দায়িত্ব হল মানুষকে সৎ কাজের আদেশ করা বা ভাল কাজ করানোর চেষ্টা করা এবং মন্দ কাজ থেকে বিরত রাখা যাতে খারাপ কাজ গুলি না করে তার চেষ্টা করা। হয়তো বা সে আমাদের কথা মানতে রাজি নাও হতে পারে। আবার হতেওতো পারে! কিন্তু আমাদের চেষ্টাতো করতে হবে এবং করা দায়িত্ব।

আমরা যদিচেষ্টা না করে তাদের থেকে দুরে থাকি তাহলে অবশ্যই আল্লাহর কাছে জবাদিহি করতে হবে। তাদের সংশোধন করতে হলে তাদের কাছে যেতে হবে চেষ্টা করতে হবে দুরে থেকে তাদের সংশোধন করা যাবেনা।

সেই ব্যক্তিগুলি যদি চেষ্টার পর সংশোধন না হয় তখন সেটার জবাব সে দিবে আমাদের দায়িত্ব জবাব দিহি থেকে আমরা বেঁচে যাব। কিছু মানুষ খারাপ কাজ যারা করে তাদের সাথে মিশলে নাক চিটকান না জানি সে নষ্ট হয়েগেছে এটা কি উচিৎ? আমাদের প্রচেষ্টা থাকবে তাদেরকে সংশোধন করা নিজে নষ্ট হওয়া নয়।

আমাদের দায়িত্ব বিপথে যারা থাকে তাদেরকেই সঠিক পথে আনার চেষ্টা করা। যারা ভাল পথে আছেন তাদের চেয়ে খারাপ পথে যারা চলেন তাদের বুঝানো বেশী দরকার এবং দায়িত্ব। সমাজের শৃঙ্খলা এবং শান্তি ফিরিয়ে আনার জন্য তাদের দুরে ঠেলে রাখালে তা সম্ভব নয়।

বিষয়: বিবিধ

৬৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File