বাংলাদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি বিশ্বের জন্য রোল মডেল(!)

লিখেছেন লিখেছেন শাহমুন নাকীব ফারাবী ০৮ জুন, ২০১৬, ১২:২২:৩০ দুপুর

রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতার দুইটি চরণ আজ বেশ বিখ্যাত হয়ে উঠেছে! বিশেষ করে আওয়ামী সরকারের কিছু পাগল প্রায় মন্ত্রীদের প্রলাম প্রকাশিত হবার পর থেকে কবিগুরুর কবিতার চরন দু’টি সাধারণ জনগন শ্রদ্ধা(!) ভরে স্মরন করে। কারণ চরন দু’টি ধ্রুব সত্য। কবি বলেছেন, “সাতকোটি বাঙালীরে হে মুগ্ধ জননী, রেখেছো বাঙালী করে মানুষ করোনি”। কবির এই চরন দু’খানি আজ বাংলার জনগনের কাছে অতিপ্রিয়! কারণ বাংলাদেশের ১৬ কোটি মানুষও আজ কেবল বাঙালীই রয়ে গেছে আর মানুষ হতে পারেনি। তা না হলে কি করে তারা একদল উম্মাদ পাগলকে তাদের নীতি নির্ধারক হিসেবে গ্রহণ করে? যেখানে স্যাটেলাইট টিভির কল্যাণে মানুষ দেখতে পাচ্ছে, আস্তো একটা বিল্ডিং নিয়মমাফিক তৈরী না হবার কারণে ভেঙ্গে পড়ছে, সেখানেও কিনা দেশের স্বরাষ্ট্র পর্যায়ের মন্ত্রী বিরোধী দলের হাত দেখতে পান! এ তো গেল পুরোনো কিচ্ছা! সম্প্রতি সারাদেশ ব্যাপী অনুষ্ঠিত ইউপি নির্বাচন অনুষ্ঠিত হল শতাধিক মানুষের প্রাণের বিনিময়ে! এই ঘটনা দেশের জনগন ইলেক্ট্রনিক মিডিয়া এবং প্রিন্ট মিডিয়ার মাধ্যমে প্রত্যক্ষ্য করেছেন। সেখানে সরকার দলীয় সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলছেন, দেশের কোথাও সহিসংতা হয়নি। এইসব মানুষ ব্যক্তিগত দ্বন্দ কিংবা অসুখে নিহত হয়েছে(!)



এইসব মানুষদের কে আপনি কি করে সুস্থ মস্তিষ্কের মানুষ বলে দাবি করতে পারেন? আর সে যদি সুস্থ মস্তিষ্কের মানুষ হয়ে থাকে, তাহলে বাংলাদেশের বাকি সব মানুষই পাগল! কারণ তারা এতোদিন ভুল বিষয় জেনেছে, বুঝেছে এবং বিশ্বাস করেছে। আর মাহবুবুল আলম হানিফই একমাত্র ব্যক্তি যিনি প্রকৃত বিষয়টা বুঝতে পেরেছেন! আর এই বুঝতে পারার কারণ হলো তিনি বোতলখোর সুস্থ মস্তিষ্কের অধিকারী!

বাংলাদেশ দেশটি ছোট হলেও ইস্যুর দিক থেকে হয়তো ইউরোপের অনেক রাষ্ট্রকেও ছাড়িয়ে গেছে! বাংলাদেশ কোন সময়ই ইস্যু বিহীন ছিল না। কিছুদিন আগ পর্যন্ত ছিল তনু হত্যার ইস্যু! গত কয়েকদিন থেকে নতুন ইস্যু শুরু হয়েছে। আর তা হল এসপি বাবুল আক্তারের স্ত্রীর হত্যাকান্ড! বরাবরের মত যথারীতি হত্যাকান্ডের কয়েকঘন্টার মধ্যে মিডিয়ায় চলে আসল এই ঘটনা জঙ্গিরা ঘটিয়েছে নচেৎ শিবির ঘটিয়েছে! এ যেন তোঁতা পাখির মুখে মুখস্ত বুলি! যেই করুক, একজন এসপি পর্যায়ের পুলিশ কর্মকর্তার স্ত্রীর হত্যাকান্ডের পরও স্বরাষ্ট্রমন্ত্রী হয়তো বলবেন, এসব বিচ্ছিন্ন ঘটনা! সব বিষয়ে গুরুত্ব দিলে চলে! কোত্থাকার কোন এসপির বউ মরেছে তাতে কি হয়েছে! দেশ চলছে মদীনা সনদে! আর দেশে যে কোন সময়ের চেয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। আর যার কারণে বাংলাদেশ পুলিশের এসপি বাবুল আক্তার হাউমাউ করে কেঁদে বলেন, “আমার বউ কই? তারে আইনা দেন!”

বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি যে কতোটা ভালো পর্যায়ে রয়েছে তা আমরা গত মে মাসের জরিপ দেখলেই বুঝতে পারবো!

মে মাসে সারা দেশে ২৪৭ জন লোক হত্যার শিকার হয়েছে। এ মাসে প্রতিদিন গড়ে প্রায় ৮ জন মানুষ হত্যা করা হয়েছে। ১১ টি বিচার বহির্ভূত হত্যাকান্ডে আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক ১২ জন নিহত হয়।

রাজনৈতিক সহিংসতার ১০ টি ঘটনায় নিহত হয়েছে ০৪ জন, আহত হয়েছে ৬৬ জন। ইউনিয়ন পরিষদ নির্বাচনের ৪র্থ ও ৫ম দফার সহিংসাতয় নারী-শিশুসহ নিহত হয়েছে ৩৮ জন, আহত হয়েছে ৬৭৯ জন এবং গুলিবিদ্ধ হয়েছে ৬৪ জন।

এ মাসে আইন আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক ২ জনকে গুমের অভিযোগ রয়েছে এবং গুমের পর হত্যা করা হয়েছে ০১ জনকে। অপহরণ হয়েছে ৬১ জন, অপহরণের পর জীবিত উদ্ধার করা হয়েছে ১২ জনকে এবং হত্যা করা হয়েছে ০৭ জনকে। ধর্ষণের শিকার হয়েছে ৬০ জন নারী, ধর্ষনের পর হত্যা করা হয়েছে ০৬ জনকে। এছাড়াও ২৬ টি শিশু ধর্ষণের শিকার হয়েছে এবং গণধর্ষণের শিকার হয়েছে ০৫ জন নারী। শিশু নির্যাতনের ১৬ টি ঘটনায় নিহত হয়েছে ০৯ জন এবং আহত হয়েছে ০৭ জন। ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের আধিপত্য বিস্তার ও দলীয় কোন্দলকে কেন্দ্র করে শিক্ষাঙ্গনে সহিংসতার ০৭ টি ঘটনায় আহত হয়েছে ২২ জন ছাত্র এবং গুলিবিদ্ধ হয়েছে ০২ জন ছাত্র। এ মাসে বিভিন্ন স্থান থেকে আইন-শৃঙ্খলা বাহিনী ৩২ জন পুরুষের, ০৯ জন নারীর এবং ১০ জনের অজ্ঞাত লাশ উদ্ধার করে।



চমৎকার আইনশৃঙ্খলা পরিস্থিতির চিত্রতো দেখতেই পাচ্ছেন! এমন আইনশৃঙ্খলা পরিস্থিতি আর কোন দেশে আছে বলে আমার জানা নেই! আর তাই তো আমাদের দেশের মন্ত্রী গর্ব করে বলেন, “বাংলাদেশের পুলিশ বিশ্বের জন্য রোল মডেল”! বাংলাদেশের পুলিশ অবশ্যই বিশ্বের জন্য মডেল! কি করে সরকারের এজেন্ডা বাস্তবায়ন এবং গোলামী কায়েম করতে হয় সেই বিষয়ে তারা নিজেদেরকে রোল মডেল রূপে দাবি করেতেই পারে! আমার মনে হয় না, বিশ্বের আর কোন পুলিশ বাহিনী এতে আপত্তি করবে! এতো কিছুর পরও দেশে সুখ শান্তির নহর বয়ে যাচ্ছে! যার জলন্ত প্রমাণ বাংলাদেশের মানুষের নীরবতা! একেই বলে বাঙালী! কবিগুরু তো আর এমনি এমনি বলেন নি,“ রেখেছো বাঙালী করে মানুষ করোনি”!

বিষয়: বিবিধ

৪৭৭৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

371398
০৮ জুন ২০১৬ দুপুর ০২:১৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কুয়ার ব্যাঙ এর মত উনারাও বিশ্ব কে এমনই ভাবেন!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File