বিরোধীদলের আন্দোলন কতোটুকু যৌক্তিক ? এবং বিরোধীজোট সহিংস পন্থায় কেন গেল?

লিখেছেন লিখেছেন এইচ এম শফিক ০৮ ফেব্রুয়ারি, ২০১৫, ০৮:৩৮:১৫ সকাল

প্রথম ধাপঃ বিরোধীদলের আন্দোলন কতোটুকু যৌক্তিক?

এক, স্বাধীনতা যুদ্ধ কি যৌক্তিক ছিল? আপনি কি জানেন এই স্বাধীনতা যুদ্ধের কিছু মৌলিক বিষয় যেমন, গণতন্ত্র, বাক স্বাধীনতা এই সরকার কেড়ে নিয়েছে? অতএব, স্বাধীনতা যুদ্ধ যৌক্তিক হলে আজকের সরকার পতনের আন্দোলনও যৌক্তিক। স্বাধীনতার কাঠামো ছাড়া স্বাধীনতা অর্থহীন। আর এই কাঠামোর অন্যতম স্তম্ভগুলোর মধ্যে অন্যতম গণতন্ত্র, ভোটের অধিকার। আজকের এই আন্দোলনকে নাকচ করে দেবার অর্থ আপনি স্বাধীনতা যুদ্ধকে নাকচ করে দিলেন। অর্থাৎ আপনি স্বাধীনতা বিরোধী শক্তি। শুধু তাই নয়। স্বাধীনতাকে নাকচ করার অর্থ হচ্ছে, আজকে যে বিতর্কিত আদালাতের মাধ্যমে যুদ্ধপরাধীদের বিচার হচ্ছে তারা ছিল সেই সময়ে দেশপ্রেমিক।

কি মানবেন তো?

দুই, ৯০এর এরশাদ বিরোধী আন্দোলন কি যৌক্তিক ছিল?

উত্তর না হলে কথা নাই। শ্লোগান ধরব, এরশাদ চাচা কি, জয়।

উত্তর হ্যাঁ হলে এবার বলেন, সেই আন্দোলনের সাথে এই আন্দোলনের তফাৎ কি?

বড় মাপের দু’টো তফাৎ আছে। এরশাদের সময়ে স্বাধীনতা, স্বার্ভৈৗমত্ব আজকের মতো এতোটা বিপদে পড়েনি। যতোটা না গণতন্ত্র পড়েছিল। আজকে দেশে আওয়ামিলীগ আর শেখ পরিবার ছাড়া সব কিছুই বিপদে। দ্বিতীয় তফাৎটা হচ্ছে, এরশাদও শান্তিপূর্ণ মিছিলে এভাবে বডি লাইনে গুলি করেনি। অর্থাৎ এই সরকার এরশাদের চেয়েও বড় খুনী।

যদি উপরের প্রশ্ন দু’টোর উত্তর না হয়, তাইলে আপনার সাথে এইখানে ইতি। উত্তর হ্যাঁ হলে নিশ্চয়ই নিচের প্রশ্নগুলো করবেন?

দ্বিতীয় ধাপঃ আপনাদের প্রশ্ন বিরোধীজোট সহিংস পন্থায় কেন গেল?

******************************************************************************

এক, বিএএনপি বা বিরোধীজোট কি হঠাৎ করে কঠোর অবস্থানে গিয়েছে?

দুই, যে পেট্রলবোমা মারা হচ্ছে, আপনি কি নিশ্চিত এর সবগুলো বিরোধীজোটের পক্ষ থেকে করা হচ্ছে? আপনি কি শেখ সেলিমের ভিডিওটা শুনেছেন? বর্তমান পত্রিকাগুলো দেখেন? আওয়ামিলীগের সমর্থক পত্রিকাতেও অনেক খবর পাবেন যেখানে বোমা বানাতে গিয়ে কিম্বা গাড়ীতে বোমা ছুঁড়তে গিয়ে যাবতীয় লীগের সদস্যরা গ্রেফতার হয়েছে।

তিন, বিএনপি গত এক বছর ভোটাধিকার ফিরিয়ে দেবার জন্য অবৈধ সরকারকে দীর্ঘ সময় দিয়েছিল। তখন আপনারা তাদের হিজড়া ডেকেছিলেন। আপনি কি মনে করেন না দীর্ঘ এক বছর সময় দেয়া যথেষ্ট? আজকে যেমন খুনী স্বৈরাচারী সরকারকে সমর্থণ দিচ্ছেন তখন কেন বিরোধীজোটের ন্যায্য দাবীকে সমর্থন না করে তাদেরকে বরং সহিংস পন্থায় যেতে উদ্ধুদ্ধ করেছিলেন?

মজা লোটেন?

আপনি একটা শুকরছানা।

চার, আপনি কি জানেন বিরোধীজোটের শান্তিপূর্ণ সমাবেশ কিম্বা মিছিলে পুলিশ কেবল বাঁধাই দেয় নাই, সরাসরি বডি লক্ষ্য করে গুলি করেছে। অসংখ্য বিরোধীজোটের নেতাকর্মীকে হত্যা করেছিল এবং এখনো করছে। তখন কোথায় ছিল আপনার প্রতিবাদী কন্ঠ? তখন চুপ ছিলেন, আজকেও চুপ থাকেন- সমস্যা নাই। আজকে কেন সরব হচ্ছেন? কাকে বাঁচাতে সরব হচ্ছেন?

পাঁচ, খালেদা জিয়ার বাড়ীর সামনে দুইবার বালুর ট্রাক দিয়ে তার চলাফেরার গণতান্ত্রিক অধিকারকে বাঁধাগ্রস্ত করা হয়েছে। আপনি কি কোন প্রতিবাদ করেছিলেন? তখন না করলে এখনো চুপ থাকেন।

ছয়, শান্তিপূর্ণ আন্দোলন করতে গেলে বিরোধীজোটকে তো রাস্তায় দাঁড়াতে দিতে হবে। তাদের মিছিল সমাবেশের অনুমতি দিতে হবে। সেটা কি দেয়া হচ্ছে?

সাত, আপনাদের মুরোদ নাই সরাসরি বিরোধীজোটের কর্মীদের খুন করতে বলায়। আকারে ইঙ্গিতে অবৈধ সরকারকে বলছেন,”হয় যে কোন মূল্যে শান্তি ফিরিয়ে আনুন, নয়তো কেটে পড়ুন।’

এখানে ‘যে কোন মূল্যে’ বলতে যে আপনি বিরোধীজোটের কর্মীদের হত্যার কথা বলেছেন সেটা বলার অপেক্ষা রাখে না। ঘুনাক্ষরেও বলছেন না সমস্যার উৎপত্তি যেখানে সেই দাবী মেনে নেবার জন্য। কখনো পরিস্থিতি পাল্টে গেলে ঠিক একই কায়দায় গুলিতে আপনারা মারা গেলে কোন প্রতিবাদ করব না। বরং আপনার মতো দালালদের মারতে ঠিক আপনার মতো মুন্সিয়ানা কায়দায় অনুপ্রাণিত করলে কি খুব বেশী অপরাধ করে ফেলব? মনে রাখবেন, আজকের আপনাদের প্রতিবাদের ধরন কাল আপনাদের ভাগ্য নির্ধারণ করে দেবে।

এবার বলুন, দীর্ঘ সময় ধরে অপেক্ষা করা, শান্তিপূর্ণ মিছিল সমাবেশে বাঁধাগ্রস্ত হওয়া এবং রাস্তায় নামলেই গুলি এবং গ্রেফতারের শিকার হবার পরে আর কি বিকল্প থাকতে পারে?

মুখে আঙুল গুঁজে রাখবেন না। উত্তর দেন?

এই সরকারকে হঠাতে আপনার কি পরামর্শ? উপরের সরকার সৃ্ষ্ট পরিস্থিতিগুলো বিবেচনা করে উত্তর দিতে হবে।

নাকি আপনি চাচ্ছেন, দেশটা গোল্লায় গেলেও আওয়ামিলীগ ক্ষমতায় থাকুক।

সে রকম ইচ্ছা থাকলে বলব, ঐ শালারপুত! দেশটা কি তোর বাপের

CP

বিষয়: বিবিধ

১০১৭ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

303457
০৮ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৯:৩৩
শেখের পোলা লিখেছেন : ডজন ডজন মানব বন্ধন হয়, সন্ত্রাস হঠাও, কেউ ভুলেও বলেনা হাসিনা হঠাও৷ হাসিনা নিষেধ করলেই বোমাবাজী বন্ধ হবে৷ শুশীল বন্ধুগন আসল জায়গায় হাত দেয়না৷ আপনাকে ধন্যবাদ৷
303466
০৮ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১০:৪৮
আমি মুসাফির লিখেছেন : স্বাধীনতা যুদ্ধ কি যৌক্তিক ছিল? আপনি কি জানেন এই স্বাধীনতা যুদ্ধের কিছু মৌলিক বিষয় যেমন, গণতন্ত্র, বাক স্বাধীনতা এই সরকার কেড়ে নিয়েছে? অতএব, স্বাধীনতা যুদ্ধ যৌক্তিক হলে আজকের সরকার পতনের আন্দোলনও যৌক্তিক। স্বাধীনতার কাঠামো ছাড়া স্বাধীনতা অর্থহীন। আর এই কাঠামোর অন্যতম স্তম্ভগুলোর মধ্যে অন্যতম গণতন্ত্র, ভোটের অধিকার। আজকের এই আন্দোলনকে নাকচ করে দেবার অর্থ আপনি স্বাধীনতা যুদ্ধকে নাকচ করে দিলেন। অর্থাৎ আপনি স্বাধীনতা বিরোধী শক্তি। শুধু তাই নয়। স্বাধীনতাকে নাকচ করার অর্থ হচ্ছে, আজকে যে বিতর্কিত আদালাতের মাধ্যমে যুদ্ধপরাধীদের বিচার হচ্ছে তারা ছিল সেই সময়ে দেশপ্রেমি

আপনার এ লেখাটি অনুপ্রেরনা দিবে যারা দেশের প্রকৃত স্বাধীনতা চায়।
303476
০৮ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:২৫
মোতাহারুল ইসলাম লিখেছেন : Excellent
303484
০৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : বাব্বাহ!!! যারা পক্ষপাত দোষে দূষ্ট হয়ে শুধু পোড়া মানুষগুলোর শোকে প্রতিবাদে মিউ মিউ করে, অথচ অসংখ্য বিরোধী দলীয় কর্মীদের যে
কোন কারণ ছাড়াই পেট্রোল কিংবা ককটেল মারা অবস্থায় নয় বরং ঘুম থেকে ধরিয়ে নিয়ে খতম করে ফেলে, সেদিক থেকে চোখ সরিয়ে রাখে আর বলে আমি শুধু সাধারণ জনগণ পুড়ে মরতে দেখছি, তাদের নিকট আপনার প্রশ্নগুলো অখাদ্য খেয়ে বদ হজমে ছোট ঘরে দৌড়াদৌড়ির পর্যায়ে নিইয়ে যাবে।

যারা চলমান আন্দোলনে সহিংসতা শুধু বিরোধীদের দ্বারা হচ্ছে মনে করে অথবা দেখেও নিজেকে নিরাপদ দুরত্বে রেখে সুবিধা নিতে চায়, সত্যি তাদের করুণ পরিণতিতে মোটেও খারাপ লাগবে না।
303496
০৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৫৬
হতভাগা লিখেছেন :


পোস্ট থেকে গন্ধ বের হচ্ছে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File