বেঁচে আছি

লিখেছেন লিখেছেন তেজোদীপ্ত আমজাদ ১৮ এপ্রিল, ২০১৫, ০৪:৩৩:১২ বিকাল

তুমি যদি কিছুকে ভালোবাস,তবে তাকে মুক্ত করে দাও;যদি তা তোমার কাছে আসে তবে তা তোমার আর যদি না আসে তবে তা কোনদিন তোমার ছিল না।”

কথাটি শেক্সপিয়রের।আচ্ছা এই কথাটির মানে কী?জানি না।আমি এই কথাটির মানে জানি না।তবে কথাটিকে আমি অদ্ভূতভাবে বিশ্বাস করি।মাঝেমাঝে জীবনের ফেলে আসা দিনগুলোকে নিয়ে ভাবলে আপনাতেই মনটা ছোট হয়ে আসে। মনে হয় কি পেলাম জীবনে?তবে ফেলে আসা দিনগুলো আমার সবসময়ই ভালো লাগে।আমার জীবনে ফেলে আসা সময়ের কেবলই পুনরাবৃত্তি হয়।বায়োষ্কোপের মতো।আমি বোধহয় পরিবর্তন সইতে পারিনা।নতুন পরিবেশ,নতুন অনুভূতি,আমাকে ভীত করে তুলে।সময়ের চক্রের মাঝে ধুঁকে ধুঁকে বড় হওয়া আমার মাঝে মাঝে এক অস্থির অনুভূতি এনে দেয়।মাঝে মাঝে আমার চোখ ভিজে আসে কিছু না পাওয়ার আর্তিতে।আচ্ছা,ক’জন পারে আমার মত নিজের ভেতরের অতৃপ্তিকে ধরে রাখতে?এই জগতের মাঝে আমি বেঁচে থাকি থাকতে হয় বলে।আমার নিজেকে নদীর স্রোতে ভেসে থাকা এক টুকরা পাতার মতই মনে হয়।জীবনটা অদ্ভূত।অদ্ভূত এই ঘোর।অদ্ভূত এই স্মৃতিকাতরতা।ভালোবাসা যে মানুষকে অসহায়ও করে তুলতে পারে আমার জানা ছিলো না।আমি হয়ত বাস্তববাদীদের মত অনেককিছু করার মতন নই। আমি সবকিছুতে থেকেও নেই। আমি আসলে কোন মানুষের আপন হবার মতনও নই।অনেক মানুষের ভীড়ে নিজেকে একা আর অবাঞ্চিত মনে হবার অনুভূতিটা বড় হতচ্ছাড়া।একবার মাথায় এলে আর যেতে চায় না।মাথার ভেতরে পিনপিন করে বাজতেই থাকে,”তুমি একা-তুমি একা!”খালি

মনে হয় কোথাও কিছু একটা গড়মিল আছে।জীবনটা ঠিক ট্র্যাকে নেই।এই যে আমার বেঁচে থেকেও হারিয়ে যাওয়া,এর জন্যে কি আমি দায়ী?কোন এক ভুলভাল চিঠির ফাঁদে পড়েছিলাম একদিন।সেই ঘোরে আজ আমি সবহারা।আমার গোটা জীবনটা অনিশ্চয়তায় ভরা।আমি নিশ্চয়ই ভীষন বেহায়া।কারণ সারাদিন,ঘন্টায়-ঘন্টায় সেই ভীষন ভীষন স্পেশাল মানুষটার কথাই ভাবি।স্পেশাল শব্দটার অন্তর্নিহিত অর্থ ব্যাখ্যা করে বোঝানোর সাধ্য আমার নেই।আমি শুধু জানি,এই মানুষটা আমার জন্য ভীষন জরুরী।আমি চাই বা না চাই এই মানুষটার সাথে আমার আগামী প্রতিটা দিন বাঁধা হয়ে গেছে।এই বাঁধা থেকে বের হবার মতো দৃঢ়তা বিধাতা আমায় দেন নি।ক’দিন যাবত আমার নিজেকে ভীষণ বোকা বোকা লাগে।আর মনে হয় আমি বোধহয় সাইকো হয়ে গেছি।সময়ে-অসময়ে বুকের বামপাশটায় আড়াআড়ি পোঁচ দেয়ার তীব্র জ্বালা অনুভব করি।আমিই কেবল জানি প্রতিটা সকাল-রাত কতটা তীব্রভাবে আমি এই জ্বালা অনুভব করছি।হয়ত চুপ করেই হারিয়ে যাবো কোন একদিন।খোদা আমাকে একটু শান্তি দাও,প্লিজ!আমি তো আর সহ্য করতে পারি না।

বিষয়: বিবিধ

১৪২১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

315606
১৮ এপ্রিল ২০১৫ বিকাল ০৫:০৮
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া আপনি মোটেও ইউজলেস না, অসহায় না, একা না এটা ঠিকনা। ভাইয়া আপনি যেসব কথাগুলো বলছেন সেগুলো আপনার মত পরিস্হিতিতে পরা প্রতিটি মানুষের কমন চিন্তাধারা, অনুভূতিগুলো একইরকমের যদিও মানুষগুলো ভিন্ন। এতদিন তো একভাবে জীবন যাপন করলেন এবার না জীবনটাকে একটু ভিন্নভাবে পরিচালিত করা যাক।
https://www.youtube.com/watch?v=5pyZkY93B2A
https://www.youtube.com/watch?v=NF-_QNtzumo
https://www.youtube.com/watch?feature=player_detailpage&v=Pcl-pHePCTQ
https://www.youtube.com/watch?feature=player_detailpage&v=Pcl-pHePCTQ
এই ভিডিওগুলি আপনার জন্য আশা করি দেখবেন ভাল থাকবেন।
১৯ এপ্রিল ২০১৫ সকাল ০৮:৪৫
256710
তেজোদীপ্ত আমজাদ লিখেছেন : ধন্যবাদ
315691
১৯ এপ্রিল ২০১৫ রাত ১২:৪৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : জীবন জীবনই তাকে কখনো অবহেলা করতে নেই!! জীবনকে উপভোগ্য করতে পারার নাম সফলতা.....।

যদিও জীবনে ভাবনার বিপরীতে ঘটনা নিয়মিত ঘটেই চলে......

ভাবনার বিপরীত হওয়ার অর্থই হলো দুঃখের দহনে সাগরে ভেসে চলা...

তাই দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে পারলেই জীবন উপভোগ্য হবার প্রবল সম্ভাবনা...।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File