প্রবাসে আসার জন্য চাই শিক্ষা এবং দক্ষতা

লিখেছেন লিখেছেন আমিনুল হক ০৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০১:৩২ দুপুর



প্রবাসে আসার পূর্বে সবচেয়ে বেশী গুরুত্বের হচ্ছে শিক্ষা। শিক্ষার কোন বিকল্প নাই। শিক্ষা ব্যাতিত মানুষ যে কত অসহায় তা দেখেছি নিজ চোখে। একজন শিক্ষিত ব্যক্তি প্রবাসে এগিয়ে যায় দুরন্ত গতিতে। শিক্ষিত ব্যক্তিটি শিক্ষা এব কর্ম-দক্ষতা দিয়ে দেশেরও সুনাম অর্জন করতে পারে।

যে জাতি যত বেশী শিক্ষিত

সে জাতি তত বেশী উন্নত

শিক্ষার পাশাপাশি চাই কাজের দক্ষতা। আপনি যদি দক্ষ থাকেন তাহলে প্রবাসে আপনার কাজের জন্য সব সময় সুনাম কুড়িয়ে যাবেন। আপনার সুনাম মানেই দেশের সুনাম, আর দেশের সুনাম মানেই বাংলাদেশী শ্রমিকদের আরও বেশী কাজের সুযোগ সৃষ্টি হওয়া।

বাংলাদেশের প্রবাসীদের মধ্যে প্রায় ৪০% শিক্ষিত আর ৬০% অশিক্ষিত। প্রবাসে শিক্ষিত তাদেরকেই বলা যায় যারা শিক্ষার মাধ্যমে নিজেকে আলোকিত করে দেশের নাম অক্ষুন রাখছেন। শিক্ষার পাশাপাশি দক্ষতা এবং সততার সাথে কাজ করে যাচ্ছেন। আর অশিক্ষিত বলতে যারা শিক্ষিত হয়েও অপকর্মের মাধ্যমে প্রবাসে নিজের নামের পাশাপাশি দেশের নামও ডুবিয়ে দিচ্ছেন।

প্রবাসে বাংলাদেশের প্রায় ৩০ লক্ষের উপরে প্রবাসী বিভিন্ন পেশায় জড়িয়ে আছেন। অনেকেই সফলতার সাথে নিজের জীবন সাজিয়েছেন আবার অনেকে জীবন সংগ্রামে সংগ্রাম করে চলছেন ।

আমরা দেখি প্রবাসে বিভিন্ন ভাল ভাল সরকারী, বেসরকারী পোষ্টে ইন্ডিয়া, পাকিস্তান, শ্রীনঙ্কা, নেপাল সহ বিভিন্ন দেশের নাগরিক চাকরি করছে। তার কারন তারা দক্ষ, এবং সততার সাথে কাজ করছে। তারা অন্য ভাষা না পারলেও বিশ্বের দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহ্রত ইংরেজী ভাষাটা খুব ভালভাবেই শিখে আসে। আর তাই বাংলাদেশের তুলনায় প্রবাসে তাদের কর্মসংস্থান দ্বিগুন হারে বৃদ্ধি পাচ্ছে।

সাধারনত বাংলাদেশীরা প্রবাসে আসার আগে ভাল ভাবে ইংরেজী ভাষাও বলতে পারেনা। আর ইংরেজী ভাষা শিখার জন্য চাই শিক্ষা । তবেই বাংলাদেশে বিশ্বের বুকে মাথা উচু করে সুনাম কুড়িয়ে যাবে।

তবেই আমরা বলতে পারব,

আমরা এগিয়ে চলেছি দুর্বার, ভয় নেই আমাদের,

আমাদের লক্ষ বিশ্বের বুকে মাথা উচু করে দাড়াবার

বিষয়: বিবিধ

১২২৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

380553
০৮ ডিসেম্বর ২০১৬ বিকাল ০৫:২৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতাহু পরম শ্রদ্ধেয় ভাইয়া।

সহমত। জাজাকাল্লাহু খাইর।
380573
০৯ ডিসেম্বর ২০১৬ দুপুর ০৩:৩৩
হতভাগা লিখেছেন : মধ্যপ্রাচ্যে যে সব বাংলাদেশীরা আছে তাদের বেশীর ভাগেরই পড়াশুনা বেশীদূর আগানো না । কারিগরি দক্ষতাও তেমনি।

যেহেতু শিক্ষাও তেমন নেই , কাজেও দক্ষ না ; সেহেতু এসব লোককে কম বেতন দেওয়া যায় এবং প্রচুর খাটানোও যায় । সাথে ফাঁপড়ও দেয়া যায় ।

অন্যদেশ ও তাদের মানুষেরা তুলনামূলকভাবে বেশী শিক্ষিত ও দক্ষ বলে সেল্ফ এস্টিম তৈরী হয় আপনা আপনিই । সেটা হয় তারা নিজের দেশে কাজে লাগায় না হয় পশ্চিমে চলে যায় ।

শিক্ষিত হয়ে গেলে এবং দক্ষ হলে আমরা আর কম বেতনে কাজ করতে চাইবো না । ফলে আমও যাবে ছালাও যাবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File