প্রিয় টুডে ব্লগে একবছর পূর্ণ হলো, সবার প্রতি আমার সালাম ও স্মৃতিময় কিছু কথা।

লিখেছেন লিখেছেন দিল মোহাম্মদ মামুন ২১ নভেম্বর, ২০১৫, ১১:৩৫:৪০ সকাল



যতদূর মনে পড়ে ২০১০ এর প্রথম দিক থেকেই অনলাইন জগতের সাথে পরিচিত হই, কারণ তার আগে তেমন নেট ব্যবহার করার সুযোগ হয়নি। ২০১০ এর ১৬ই জানুয়ারি আমি আবুধাবি "নূর দুবাই এডভারটাইজিং" কোম্পানিতে 'গ্রাফিক্স ডিজাইনার' হিসেবে যোগদান করি। অফিসে আমার কম্পিউটারে সার্বক্ষণিক নেট কানেকশন থাকার সুবাদে অনলাইন জগতকে জানার সুযোগ পাই। প্রথম দিকে অনলাইনে বাংলাদেশের পত্রিকাগুলো পড়তাম, বিশেষ করে আমারদেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের লিখাগুলো ভাল লাগতো। তারপর কিভাবে 'সোনার বাংলা' ব্লগের খোঁজ পেলাম তা ঠিক মনে নাই, তবে প্রতিদিন এই ব্লগে প্রবেশ না করলে ভাল লাগতো না। শুধু পড়তাম আর মন্তব্য করতাম, আর ভাবতাম ব্লগে লিখতে হলে অনেক যোগ্যতা লাগে, আমার যে যোগ্যতা তাতে আমার লিখা হয়তো কেউ পড়বেনা! হয়তো লিখা মানসন্মত হবেনা।সোনারবাংলা ব্লগ বন্ধ করে দেওয়া হলে মানসিকভাবে খুব কষ্ট পাই,এ যেন আপনজন হারানোর কষ্ট,এ যেন আমার মনের খোরাক ছিল!

মনের খোরাক মিটানোর জন্য সাইমুম সিরিজ ও ক্রুসেড সিরিজের সবগুলো বই পড়ে শেষ করলাম। তারপর ভাবতে লাগলাম এর পর কি বই পড়া যায় অথবা বই পড়ার বিকল্প হিসেবে কি করা যায়। একদিন কথার মাঝে সিনিয়র ব্লগার নজরুল ইসলাম টিপু ভাইকে জিজ্ঞেস করলাম, সোনারবাংলা ব্লগের বিকল্প কোন ব্লগ অনলাইনে আছে কিনা? উনি খুব আগ্রহসহকারে টুডে ব্লগের কথা তুলে ধরলেন এবং উনার লিখা "এক পিকুলিয়ার মানুষের গল্প" পড়ার আমন্ত্রণ জানালেন সাথে টুডে ব্লগে লিখালিখির ব্যাপারেও পরামর্শ দিলেন। "এক পিকুলিয়ার মানুষের গল্প" যত পড়লাম, ততই অভিভুত হলাম, আসলেই উনি একজন পিকুলিয়ার মানুষ। দেখতে একজন সহজ-সরল হৃদয়বান মানুষ, উনার সাথে না মিশলে কেউ বুঝতেই পারবেনা উনি কত বড় মাপের মানুষ। উনার সাথে মিশার পর আমি বুঝতে ও উপলব্দি করতে পারলাম, একজন সত্যিকার আল্লাহ ভিরু প্রকৃত জ্ঞানী মানুষ কেমন হয়। উনার মূল্যবান সু-পরামর্শগুলো আমার ব্যক্তিজীবনে অনেক অনেক উপকারে এসেছে। দোয়া করি আল্লাহ যেন উনাকে হায়াতে তাইয়্যেবাহ দান করেন। প্রায় দুইবছর আগে নজরুল ইসলাম টিপু ভাইয়ের সুযোগ্য সহধর্মিণী টুডে ব্লগের সন্মানীতা ব্লগার সালমা আক্তার মেরী আপু ব্লগারদের প্রকাশিত "স্বপ্ন দিয়ে বোনা" বইটি আমাকে উপহার দিয়েছিলেন। বইটি পড়ে ব্লগারদের প্রতি একটা গভীর শ্রদ্ধাবোধ জাগলো এবং ব্লগার হওয়ার একটা লোভ মনের মাঝে বাসা বাঁধলো। সর্বোপরি শ্রদ্ধেও টিপু ভাইয়া যখন ব্লগে লিখালিখির ব্যাপারে উৎসাহ দিলেন তখন উনার কাছ থেকে ব্লগে লিখালিখির ব্যাপারে বিস্তারিত জেনে নিলাম।

প্রিয় টুডে ব্লগে আমার প্রথম লিখাটি পোষ্ট করার পর বার বার চেক করতে লাগলাম, কিন্তু না আমার লিখাটি শো করতেছেনা। মনে মনে ভাবলাম, মনে হয় আমার লিখাটা মানসন্মত হয়নি, তাই হয়তো কতৃপক্ষ লিখাটা প্রকাশ করতেছেনা। প্রায় ৬ ঘন্টা পর যখন আমার লিখাটা টুডে ব্লগের পাতায় দেখলাম, তখন আমার মনের অনুভূতি কেমন ছিল তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয় শুধু মহান আল্লাহর কাছে শুকরিয়া জ্ঞাপন করলাম। সুদীর্ঘ এক বছরের মধ্যে অনেক সন্মানীত/সন্মানীতা ব্লগার ভাই-বোনদের সাথে পরিচয় হয়েছে, একে অপরকে জানার সুযোগ হয়েছে। বিপদে-আপদে অনেক সু-পরামর্শ পেয়েছি, এ যেন এক মধুর পারিবারিক বন্ধন। অফলাইনে যখন কারোও সাথে দেখা হয় তখন এতটাই ভাল লাগে যেন কোন এক আত্বার আত্বিয়ের সাক্ষাৎ পেলাম। টুডে ব্লগকে আমি কিছুই দিতে পারিনি, তবে টুডে ব্লগ আমাকে যা দিয়েছে তা অতুলনীয়। এই ব্লগে অনেক ভাইয়ের সাথে পরিচয় হয়েছে যাদের সাথে হয়তো কথা বলার যোগ্যতাই আমার নাই। আমি সবকিছুকে মহান আল্লাহর করুণা হিসেবেই নিয়েছি। এই ব্লগে এমন কিছু ভাই আছেন, যাদের লিখা আমার মনের খোরাক যোগায়। যখনই সুযোগ পাই উনাদের ব্লগে উঁকি দিয়ে দেখি কোন নতুন লিখা এসেছে কিনা। ব্যস্ততার কারনে অনেক সময় অনেক ব্লগার ভাই-বোনদের লিখায় মন্তব্য করার সুযোগ পাইনা, তবে যতটুকু সময়-সুযোগ পাই মনোযোগ দিয়েই আপনাদের লিখাগুলো পড়ার চেস্টা করি।

মাঝে মাঝে যখন প্রিয় ব্লগটি রোষানলের শিকার হয় তখন মনের মাঝে হাজারো দুশ্চিন্তা ভিড় করে, প্রিয় ব্লগটি "সোনার বাংলা" ব্লগের ভাগ্যবরণ করতেছে নাতো!! মাঝে মাঝে দেখি প্রিয় টুডে ব্লগের নির্বাচিত কলামের আপডেট গুলো যখন সময়মত করা হয় না তখন কিছু ব্লগার ভাই নানান বিদ্বেষপূর্ণ লিখা পোষ্ট করেন তখন খুব খারাপ লাগে। আমার মনে হয় বার বার রাজনৈতিক প্রতিহিংসা ও নাস্তিক্যবাদীদের রোষানলে পতিত হওয়ার পরও কতৃপক্ষ প্রিয় ব্লগটি যে টিকিয়ে রেখেছেন এই জন্য আমাদের সকলের উচিত কতৃপক্ষের জন্য দোয়া করা। সর্বোপরি উনিও একজন মানুষ, উনার ও ব্যস্ততা থাকতে পারে, আর মানুষ কখনো ভুল ত্রুটির ঊর্ধে নয়।

পরিশেষে সকল সুপ্রিয় ব্লগার ভাই-বোনদের প্রতি আমার অনুরোধ থাকবে আমার লিখায় ও মন্তব্যে অনেক ভুলত্রুটি হতে পারে, আমি আশাকরবো আপনারা আমাকে আপনাদের একজন অনুজ হিসেবে পরামর্শ দিবেন। আপনাদের সু-পরামর্শ আমি শ্রদ্ধার সাথেই গ্রহন করবো। দোয়া করবেন, যতদিন বেঁচে থাকি যেন সত্য ও ন্যায়ের পক্ষে আমার সামর্থ অনুযায়ী কলম চালিয়ে যেতে পারি।

বিষয়: বিবিধ

১৭০৪ বার পঠিত, ২৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

350606
২১ নভেম্বর ২০১৫ সকাল ১১:৪৯
অষ্টপ্রহর লিখেছেন : শুভেচ্ছা, শুভকামনা থাকলো আপনার জন্য।
২১ নভেম্বর ২০১৫ সকাল ১১:৫৮
291034
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
350610
২১ নভেম্বর ২০১৫ দুপুর ১২:২৯
সন্ধাতারা লিখেছেন : Salam, very lovely expression. Jajakallahu khair.
২১ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৩১
291035
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ওয়াইলাইকুম সালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতু। সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
350620
২১ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৫৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ব্লগ হচ্ছে ব্লগার তথা অংশগ্রহনকারিদের উপর নির্ভরশিল। আমরা যত বেশি ব্লগার পাব কর্তৃপক্ষ তত্ই শক্তিশালি হবে ব্লগ রক্ষায়।
অভিননন্দন সুন্দর লিখাটির জন্য।
২১ নভেম্বর ২০১৫ দুপুর ০১:০০
291038
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। দোয়া করবেন।
350630
২১ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৪৪
কাহাফ লিখেছেন :
'জাযাকাল্লাহু ওয়াইয়্যানা খাইরাল জাযা-ই'
অভিনন্দন ও শুভেচ্ছা প্রিয় ভাই! আল্লাহ আপনার যাত্রা কে স হজ-সুন্দর করুন এই দুয়া!
অনেক চমতকার আপনার লেখনি! মুগ্ধ করে! কল্যাণের প্রতি আপনার দায়বদ্ধতা বিমোহিত করে সব সময়ই!
দুয়ার দরখাস্ত রইল!
২১ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৫৩
291042
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম কাহাফ ভাইয়া, আপনার সুন্দর চমৎকার মন্তব্য পেয়ে আমিও মুগ্ধ। আপনার ও সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্যও দোয়া রইলো।
350642
২১ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:২০
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
মা-শা আল্লাহ, হবু দুলাভাইকে Rose Rose Rose Rose শুভেচ্ছা, দেখতে দেখতে বছর পার।

ভার্চুয়াল সাক্ষাৎ প্রতিনিয়ত হচ্ছে, প্রকৃত সাক্ষাতের প্রত্যাশায় রইলাম।

সুন্দর জীবন ও কল্যান বয়ে আনুক আপনার আগামীর পথ চলা।

অনেক অনেক শুকরিয়া।

২১ নভেম্বর ২০১৫ বিকাল ০৫:২২
291096
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ওয়াইলাইকুম সালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতু। দুলাভাই যেহেতু বলতেছেন তাহলে আপনি আমার শালা......এবার কান টানার পালা....বুঝবেন কত জ্বালা....।
আপনার ও সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
২১ নভেম্বর ২০১৫ রাত ০৮:১২
291115
আবু জান্নাত লিখেছেন : হবু শব্দটি উহ্য রাখলেন যে! আগে তো বাস্তবতায় আসেন। তারপর না হয় দেখবো, কার কান কে নাগাল পায় Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২১ নভেম্বর ২০১৫ রাত ০৮:২০
291116
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : হা হা হা হা, ভাইয়া, ১১ ডিসেম্বর আমাদের আকদ হয়ে যাবে। দোয়া করিয়েন
২১ নভেম্বর ২০১৫ রাত ০৯:১৫
291127
আবু জান্নাত লিখেছেন : ইন শা আল্লাহ, সুসংবাদের অপেক্ষায়..........
২২ নভেম্বর ২০১৫ সকাল ১১:৪২
291165
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ইনশাআল্লাহ খুব তারাতারি পাবেন।
350660
২১ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৩৯
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : শুভেচ্ছা এবং শুভ কামনা প্রিয় ভাই।
২১ নভেম্বর ২০১৫ বিকাল ০৫:২৩
291097
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, আপনার ও সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
350734
২২ নভেম্বর ২০১৫ রাত ১২:২২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম।

অনেক অনেক অভিনন্দন আপনাকে। শুভকামনা রইলো। Good Luck
২২ নভেম্বর ২০১৫ সকাল ১১:৪১
291164
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ওয়াইলাইকুম সালাম, সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।.........দোয়া করবেন।
350780
২২ নভেম্বর ২০১৫ সকাল ১০:০৫
হতভাগা লিখেছেন : আল'হামদুলিল্লাহ! আপনি ভালই লিখেন মাশা আল্লাহ । লিখতে থাকুন - ইন শা আল্লাহ ।
২২ নভেম্বর ২০১৫ সকাল ১১:৪১
291163
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম ভাইয়া সুন্দর ও উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
350892
২২ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৮
আফরা লিখেছেন : অনেক অনেক অভিনন্দন ও শতশত ফুলেল শুভেচ্ছা ভাইয়া ।




আল্লাহ আপনার যাত্রা কে সহজ-সুন্দর করুন ও আপনার লিখায় বারাকাহ দান করুন । আমীন ।

২৩ নভেম্বর ২০১৫ দুপুর ১২:২৯
291364
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, আপনার দোয়া আল্লাহ কবুল করুক, ছুম্মা আমিন। সুন্দর ও উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
১০
351122
২৪ নভেম্বর ২০১৫ রাত ০২:৩৪
বৃত্তের বাইরে লিখেছেন : বর্ষপূর্তিতে অভিনন্দন রইলো। শুভ হোক আগামীর পথচলা।
২৪ নভেম্বর ২০১৫ সকাল ১১:২৯
291496
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, আপনার সুন্দর ও উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
১১
351481
২৫ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৫
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আস্ সালামু আলাইকুম,
সুন্দর স্মৃতিচারণ হয়েছে। অনেক ধন্যবাদ।
২৫ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
291782
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ওয়াইলাইকুম আসসালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতু। আপনাদের ভাল লাগাই আমার লিখার স্বাথকতা। আপনার সুন্দর ও উৎসাহমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
১২
354362
১৭ ডিসেম্বর ২০১৫ দুপুর ০১:১৮
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর স্মৃতিচারণ! আল্লাহ আপনার লেখার যোগ্যতা বাড়িয়ে দিন।
২১ ডিসেম্বর ২০১৫ দুপুর ০২:৩৭
294631
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ধন্যবাদ ভাইয়া আমার ব্লগবাড়িতে আসার জন্য। আমিন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File