আদর্শ সন্তান গঠনে একজন সুশিক্ষিতা মায়ের ভূমিকা...

লিখেছেন লিখেছেন দিল মোহাম্মদ মামুন ০২ জুলাই, ২০১৭, ০২:২৭:৩৯ দুপুর

"যদি আমাকে একজন শিক্ষিতা মা দাও তবে আমি একটি শিক্ষিত জাতি দেব"

নেপোলিয়ন শিক্ষিতা বলতে সুশিক্ষিতা মা কেই বুঝিয়েছেন তাতে কোনো সন্দেহ নাই। মা কেবলমাত্র একজন জন্মদাত্রী জননীই নন, আদর্শ সন্তান গঠনের দক্ষ কারিগরও।মনস্তাত্ত্বিকবিদেরা বলেছেন, গর্ভাবস্থা থেকেই একজন শিশু তার মাতৃসত্তাকে অনুধাবন ও অনুকরণ করে। একজন শিশুর মেধা ও মননের ভীত তৈরি হয় শিশুর ২-৫ বছরের মধ্যেই। এই সময়ে শিশু তার মায়ের একান্ত নিকটে থাকে বলেই মায়ের কথা-বার্তা, আবেগ-অনুভূতি, আচার-আচরণ, ব্যক্তিত্ব, ধার্মিকতা, আদেশ, উপদেশ সবই শিশুর উপর প্রবলভাবেই প্রভাব বিস্তার করে। কারণ শিশুরা খুবই অনুকরণ প্রিয়, মায়ের মুখের ভাষাই শিশু প্রথম রপ্ত করে এবং শিশু কালই ভবিষ্যৎ জীবনের উপযুক্ত বীজ বপনের সময়।এই থেকে বুঝা যায়, আদর্শ সন্তান গঠনে একজন সুশিক্ষিতা মা-ই মুখ্য ভূমিকা পালন করে।

একজন মা যতটা নিষ্ঠা, আন্তরিকতা ও স্নেহ মমতা দিয়ে শিশুর পরিচর্যা ও পড়ালেখা করিয়ে থাকেন তা আর কারোও পক্ষে সম্ভব নয়। এই জন্যই সারাবিশ্বে মুলত প্রাইমারী লেভেলে বেশির ভাগই মহিলা শিক্ষিকা নিয়োগ দেওয়া হয়। কারণ কোমলমতী শিশুদের ধৈর্যের সাথে স্নেহ মমতা দিয়ে আদর্শ সন্তানরুপে গড়ে তুলতে মায়ের জাতের কোনোও বিকল্প নাই।

বিশ্বব্যাপী এমন হাজারো মা রয়েছে যারা সকাল ছয়টায় তাঁর সন্তানকে ঘুম থেকে জাগিয়ে স্কুলের জন্য প্রস্তুত করে স্কুলবাসের জন্য নির্দিষ্ট জায়গায় অপেক্ষা করেন, আবার অনেকে নিজেই সন্তানকে নিয়ে স্কুলে চলে যান। স্কুল ছুটি হওয়া পর্যন্ত স্কুলের আঙ্গিনায় অপেক্ষায় থাকেন, তারপর সন্তানকে নিয়ে বাসায় ফেরেন।সন্তানকে আদর্শ মানুষরূপে গড়ে তুলতে একজন আদর্শ মা তার ব্যক্তিগত সকল আরাম-আয়েশ, চাওয়া পাওয়া হাসি মুখেই কোরবানি করে দেন। প্রতিটি মা-ই চান, তার সন্তানটি যেন দেশের সেরা আদর্শ সন্তানই হয়।

ধার্মিক, বিচক্ষণ, সুশিক্ষিত ও নৈতিকতা সম্পন্ন আদর্শিক মায়ের সন্তানেরা কখনো পথভ্রষ্ট হয়না। তারাই দেশ ও জাতির শ্রেষ্ঠ সন্তানে পরিণত হয়। "যেমন- বৃক্ষ তোমার নাম কি? ফলে পরিচয়।"

শিশুকালে বাবাকে হারিয়েও কেবল মাত্র মায়ের অবদানে ঈমাম বোখারী(রঃ) বিখ্যাত হতে পেরেছিলেন, শুধু আদর্শিক মায়ের অবদানে ঈমাম আবু হানিফা(রঃ), আব্দুল কাদের জিলানী(রঃ), বায়োজিদ বোস্তামী(রঃ) সহ অসংখ্য ব্যক্তি জগৎবিখ্যাত হতে পেরেছিলেন।

জর্জ ওয়াশিংটন বলেছিলেন, "আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন আমার মায়ের কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা ও শারীরিক শিক্ষার ফল।"

আব্রাহাম লিংকন বলেছিলেন, "যার মা আছে সে কখনো গরীব নয়।" এইরূপ হাজারো দৃষ্টান্ত রয়েছে যারা আদর্শ মায়ের অবধানে পৃথিবীর মানুষের কাছে স্মরণীয় হয়ে রয়েছেন। তাইতো ইসলাম ধর্মে মায়ের মর্যাদা অত্যধিক, মানে পিতার চেয়ে তিনগুণ বেশি এবং মায়ের পদতলেই সন্তানের বেহেস্ত ঘোষণা দেওয়া হয়েছে। অন্যান্য ধর্মেও মাকে মর্যাদার আসন দিয়েছেন।

আমার মা-বাবা আমার নিকট আমার দুই নয়নের মতই। আমি আমার মা-বাবাকে তেমনি ভালোবাসি, যেমনি আমি আমার দুই নয়নকে ভালোবাসি। কিন্তু আমার এতটুকু আসার পেছনে আমার মায়ের অবদানই মুখ্য।

ধরুন, একটা বীজ মাটিতে বপন করলেন, সেই বীজটি থেকে চারা গজালো। চারাটি গাছে পরিণত হয়ে ফুলে ফলে সুশোভিত হলো। এখানে গাছটি বেড়ে উঠার পেছনে পানি, সূর্যের আলো সহায়ক ভূমিকা পালন করেছে কিন্তু মুখ্য ভূমিকা পালন করেছে মাটি। তেমনি সন্তানকে আদর্শ সন্তানরূপে গড়ে তুলতে বাবার অর্থনৈতিক ও অন্যান্য সাপোর্ট সূর্যের আলো ও পানির ভূমিকায় অবতীর্ণ হয়েছে। আর মা এখানে মাটির ভূমিকাই পালন করেছে।

পরিবারের অর্থনৈতিক চাকা সচল রাখতে গিয়ে SSC পরীক্ষার পর আমার বাবা যখন আমার পড়ালেখা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, তখন আমার প্রবল ইচ্ছা আর আমার মায়ের জোরালো ভূমিকার কারণেই আমি আমার পড়ালেখা চালিয়ে যেতে সক্ষম হই। আমার মা-ই আমার পড়ালেখার খরচ যোগাতে আমাকে টিউশনি জোগাড় করে দিয়েছিলেন, এখনো টিউশনির সেই পথ ছেড়ে দিই নি। সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত টিউশনি, কলেজের ক্লাস, প্রাইভেট ও পারিবারিক কাজ কর্ম নিয়ে ব্যস্ত থাকতাম, তাই নিজের পড়ার সময় পেতাম না। কিন্তু আমার মা-ই রাত তিনটায় আমাকে ঘুম থেকে জাগিয়ে আমার পড়ার টেবিলে ফ্লাক্স ভর্তি চা রেখে তারপর জায়নামাজে দাঁড়িয়ে যেতেন। আমার প্রতিটি পরীক্ষার ফলাফল শুনে আমার মা এতটাই খুশি হতেন যা ভাষায় প্রকাশ সম্ভব না। সর্বদা সত্যের পথে, ইসলামের পথে চলতে আমাকে উৎসাহিত করতেন। আমার দুঃখিনী মায়ের অবদান আমি কখনো ভুলতে পারবোনা।

লেখকঃ দিল মোহাম্মদ মামুন

আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত।

বিষয়: বিবিধ

১৬০৩ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383480
০২ জুলাই ২০১৭ বিকাল ০৪:৩৯
মনসুর আহামেদ লিখেছেন : ভালো লাগলো , অনেক ধন্যবাদ
০৩ জুলাই ২০১৭ রাত ০৯:০১
316585
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, প্রিয় ভাই কষ্ট করে লিখাটি পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।
383487
০৩ জুলাই ২০১৭ সকাল ১১:৫৯
কাব্যগাথা লিখেছেন : ভালো লাগলো আপনার লেখাটা | জাতির উন্নতির জন্যও একজন মমতাময়ী কারো দরকার | আমাদের দুর্ভাগ্য আমাদের সেরকম কেউ এখন নেই | কোনোদিন যদি হয় তার অপেক্ষায় আছি !কি যেন ভুল করলাম ! আমার কবিতায় করা আপনার মন্তব্যটা মুছে গেলো ভুল করে আমার মন্তব্য এডিট করতে যেয়ে | সময় পেলে আবার মন্তব্যটা করবেন | আপনাদের উৎসাহটা একটা বিরাট পাওয়া আমার লেখার জন্য | আমার ভুলের জন্য সেটা মিস করতে চাইনা | অনেক ধন্যবাদ |
০৩ জুলাই ২০১৭ রাত ০৯:০২
316586
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম প্রিয় ভাই কেমন আছেন?
সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। জাজাকাল্লাহ
383488
০৩ জুলাই ২০১৭ সন্ধ্যা ০৬:৫২
নাবিক লিখেছেন : ভালো লাগলো লেখাটা
০৩ জুলাই ২০১৭ রাত ০৯:০৪
316587
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, আপনাদের ভালো লাগাই লেখার সার্থকতা। জাজাকাল্লাহ
383495
০৪ জুলাই ২০১৭ রাত ০৮:০৪
হতভাগা লিখেছেন : এত ম্যাঁ ম্যাঁ করছেন কেন ? বিয়ে করেছেন ? মাকে কি আপনার সাথে রাখতে পারেন ?
০৯ জুলাই ২০১৭ দুপুর ০১:১৫
316596
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : কি যে মন্তব্য করি!!! টেনশনে আছি!
তয় আম্নেরে ধৈন্যবাদ।
384135
০৪ অক্টোবর ২০১৭ সন্ধ্যা ০৬:০২
মামুন আব্দুল্লাহ লিখেছেন : একজন ভালো মা একজন ভালো অভিভাবকও বটে,আর একজন ভালো মাই পারে তার সন্তানকে ভালো কিছু শিক্ষা দিতে । ভালো সন্তানের মাও ভালো । অনেক ধন্যবাদ সুন্দর ও গঠনমূলক লেখার জন্য ।
১৫ অক্টোবর ২০১৭ দুপুর ০২:২৩
316933
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। জাজাকাল্লাহ
385792
২০ আগস্ট ২০১৮ সকাল ১০:৫৬
আবু নাইম লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File