প্রিয় খাবারঃ স্মৃতির পাতা থেকে প্রিয় খাবার নিয়ে কিছু কথা...

লিখেছেন লিখেছেন দিল মোহাম্মদ মামুন ০৪ জুন, ২০১৫, ০৭:৩৬:৪৭ সন্ধ্যা



হালাল খাবার তো সবই খাই, কোনটাকে বাদ দিয়ে আমি কোনটার গুনগান গাই! তবুও দুষ্টমধুর স্মৃতিবিজড়িত ১টা ঘটনা দিয়েই এগিয়ে যাই। আমার আপু আমার চেয়ে পাঁচ বছরের বড়, তবুও ছোটবেলায় আপুর সাথে টুকিটাকি দুষ্টমি যেন না করলেই নয়, যদিও আপু আমাকে খুব আদর করতেন। এখনো আপুর কাছে আমি সেই ছোট্ট মামুন, এখনো আপু ছোটবেলার মতই বকা দেন!! ছোটবেলায় খাবারের প্রতি ততটা মনযোগী ছিলাম না, যতটা না মনযোগী ছিলাম দুষ্টমির প্রতি! স্কুল থেকে বাড়িতে এসে খানা না খেয়ে খাটের নিচে লুকিয়ে রাখা ফুটবল নিয়ে চুপি চুপি মাঠের দিকে চলে যেতে পারাটাই কৃতিত্বপূর্ণ মনে করতাম! এই জন্য আপু ও আম্মু আমার ফুটবল টা লুকিয়ে রাখতেন, উনাদের শর্ত আগে খানা খেয়ে কিছুক্ষন রেস্ট করতেই হবে! অন্যদিকে আমার খেলার সাথীরা অপেক্ষায় অস্থির, কখন যে আমি ফুটবল নিয়ে বের হবো।

আমার আপু পড়ালেখায় খুব মেধাবিনী ছিলেন, অষ্টম শ্রেনী পর্যন্ত আমাকে কোন শিক্ষকের নিকট প্রাইভেট পড়তে দেননি, বলতে পারি বিয়ের আগ পর্যন্ত আপু আমার সার্বক্ষণিক টিউটর ছিলেন! আমার আপুর একটা বদ স্বভাব ছিল, যার জন্য আমি আপুকে খুব সহজে কাবু করে পেলতে পারতাম। উনি যখন খেতে বসেন, তখন কেউ নোংরা কথা বলতে পারবেনা, বিশেষ করে পায়খানা, বমি ও কফের নাম মুখে উচ্চারণ তো দুরের কথা ইঙ্গিতেও বলা যাবেনা! যদি কেউ ভুলক্রমে বলেই পেলে, তাহলে সাথে সাথেই উনার খানা স্টপ! তাই খানার সময় এই শব্দগুলো উচ্চারণের উপর আব্বু-আম্মুর কড়া নিষেধাজ্ঞা ছিল।

দুধ+কলা+চিনি দিয়ে মাখা ভাত আমার খুব প্রিয় ছিল। কিন্তু আমি আপুর মতো করে মাখতে পারতাম না। আপু খুব মজা করে মেখে আমাকে লোভ লাগিয়ে যেইমাত্র খানা শুরু করলেন, সাথে সাথেই আমি বললাম, "আপু আজকে ল.সা.গু এর অংকটা আমি ভাল করে বুঝিনি"। আর যায় কই, সাথে সাথেই আপুর খানা স্টপ! আব্বু-আম্মু যখন আমার দিকে তাকালেন তখন আমি বললাম, আমি তো 'গু' এর কথা বলিনি, লসাগু এর কথা বলেছি! কে কি বললো অতসত মনে নেই তবে ছোঁ মেরে আপুর প্লেটটা নিয়ে খানা শুরু করতে আমি একটু ও দেরি করিনি। সেইদিন আব্বু-আম্মু অনেক অনুরোধ করেও সেই রাতে আপুকে আর খানা খাওয়াতে পারেননি।

ভাজা মাছের প্রতি আমার সব সময় লোভ থাকতো, ভাজা মাছ ছাড়া রান্না করা মাছ খুব একটা পছন্দ করতাম না। ভাজা ইলিস শুটকি ও চিংড়ি ভাজা আমার খুব প্রিয়। আমার নানাভাই পুকুরে চিংড়ী চাষ করতেন, চিংড়ি গুলো অনেক বড় বড় হতো, ৭/৮ টায় এক কেজি হয়ে যেত, সেই সুবাদে যথেষ্ট পরিমানে চিংড়ি খাওয়া হয়। আমার আম্মু আমার নানার বড় মেয়ে, তাই আমরা দুই ভাই-বোন নানার পরিবারের ১ম ও ২য় নাতি-নাতনী হিসেবে খুব আদরের ছিলাম। কই, মাগুর, শিং, টেংরা ও কাছকি(মলা) মাছ দিয়ে রান্না করা খাইস্যা(শিমের বিচি) আমার খুব ভাল লাগে। লাল শাক খুব পছন্দ করি।

গরুর গোস্তের চেয়ে গরুর বট বুনা বেশি পছন্দ করি, গরুর নরম হাড্ডি সবচেয়ে প্রিয়। রমজান মাস আসলে আপু নামায ও কোরান তিলাওয়াতের পাশাপাশি যতটুকু ফ্রি সময় পাইতেন তার পুরাটাই ময়দা দিয়ে ছুটকি কাটার কাজেই ব্যয় করতেন। অথচ আম্মু যখন বিভিন্ন আইটেম দিয়ে খুব সু-স্বাধু করে ছুটকি রান্না করতেন তখন নানান চলে-বলে-কৌশলে পরিবারের সবার চেয়ে আমিই বেশি খাইতাম। প্রবাস জীবনে ঈদের সময় এই ছুটকি কেই সবচেয়ে বেশি মিস করি।

আট করই (চাউল, খেসারী, মটর, মসুরের ডাল, গম, বাদাম, তিঁ ও সিমের বিচি সব গুলো একসাথে মিক্স করে মাটির পাতিলে আগুন দিয়ে ভেংগে বিশেষভাবে তৈরি) আমার খুব খুব প্রিয় খাবার। যখন আমার এলাকার কেউ দেশ থেকে আসে, তখন আম্মুকে ও আপুকে অনুরোধ করি অন্য কিছু না পাঠিয়ে আমার জন্য বেশি করে আট করই পাঠাতে। এই পর্যন্ত তিনবার পাঠিয়েছেন, আমার রুমমেটরা দেশ থেকে এই আট করই আনিয়েছি বলে খুব হাসাহাসি করলেও আমি লজ্জিত নই। প্রিয় খাবার বলে কথা! একদিন আমার অফিসের ইন্ডিয়ান ম্যানেজারকে যখন কিছু আট করই খেতে দিলাম, তখন উনি খুব হাসলেন যদিও খাওয়ার পর আট করইর অনেক প্রশংসা করেছেন।

প্রবাস জীবনে সেন্ডউইছ, বার্গার, হারিছ, হালিম ও ককটেল জুসের ভক্ত। যদিও বাংলাদেশের ফ্রেশ মাছ, গোস্ত ও শাকসবজিকে প্রবাস জীবনে খুব বেশি মিছ করি। হে আমার প্রিয় মাতৃভূমি, তোমার বুকে উৎপাদিত তরতাজা মাছ, গোস্ত, শাকসবজি ও ফল-ফলাদির জন্য হৃদয় যেন হাহাকার করতেছে...জানিনা কবে যে মায়ের হাতের রান্না আবার খাওয়া হবে, কবে যে দেখা হবে খেজুর গাছের রস+নারিকেল+বাদাম+কিসমিস দিয়ে তৈরি সিন্নির(ফায়েসের) সাথে। হে প্রিয় মাতৃভূমি, প্রবাসে আমার দেহ থাকলেও হৃদয় জুড়ে তুমিই আছো।

বিষয়: Contest_priyo

৩৯৬৫ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

324625
০৪ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:৪৮
এ,এস,ওসমান লিখেছেন : খাবারের তালিকা যে একদিক হতে শুরু করে সেষ করেও করেন নি Tongue Tongue Tongue

আলহামদুল্লিলাহ। ভাল লাগল পড়ে।
০৬ জুন ২০১৫ রাত ০৩:১৮
266951
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : এ,এস,ওসমান ভাইয়া, আমার আপুর সাথে অনেক গুলো দুষ্টমির স্মৃতি আছে, পরে অন্য একটা পোষ্ট এ লিখবো। ধন্যবাদ আপনাকে
০৬ জুন ২০১৫ রাত ০৩:৪৩
266956
এ,এস,ওসমান লিখেছেন : অপেক্ষায় থাকলাম ভাইয়া।
324629
০৪ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:৫৪
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : হালাল খাবার তো সবই খাই, কোনটাকে বাদ দিয়ে আমি কোনটার গুনগান গাই!
তাই আজ শেষ করেও করা হলোনা, কারন লিখতে গেলে বড় হয়ে যায়। তাই যেই গুলো বেশি ভাল লাগে শুধু ঐ কয়েকটার কথা লিখলাম।
সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
০৪ জুন ২০১৫ রাত ১০:১১
266518
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সবুজ ভাইয়া, টিপু ভাই বলেছেন উনি উনার টিউশন নিয়ে একটা ব্লগ লিখবেন।
০৫ জুন ২০১৫ রাত ০২:২৫
266613
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : এ.এস.ওসমান ভাই জবাবটি পাননি!!!
০৬ জুন ২০১৫ রাত ০৩:১৯
266952
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : রহিম ভাই,উনার জবাব টা দিয়েছি।
আমার ফেইসবুক আইডি টা হ্যাক হয়ে গেছে।
324641
০৪ জুন ২০১৫ রাত ০৮:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আটকড়ই খাই নাই কখনো। শুনে মনে হচ্ছে ভাজা চাল এর সাথে বিভিন্ন ভাজা জিনিস মিশিয়ে খাওয়া।
আমার বুদ্ধি আপনার মাথায় গজাইল কেমনে!!
আমি শশুড়বাড়িতে আমার প্রিয় এবং কোন সুস্বাদু খাবার থাকলে দুর্ঘটনাক্রমে একবার শুয়োর এর গোস্ত খাওয়ার গল্প শুরু করি। আর টেবিল এর অনেকেই না খেয়ে উঠে যায়।
০৪ জুন ২০১৫ রাত ০৮:৫৬
266484
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : হা হা হা ভাইয়া, এটা আমার ছোট কালের বুদ্ধি,কি আর করা সরাসরি নাম উচ্চারণ করলে তো আবার আন্মু আব্বুর পিটা খেতে হবে, তাই একটু ঘুরিয়ে বলেছিলাম।
আমার লিখাটা কষ্ট করে পড়েছেন ও সুন্দর মন্তব্য রেখে গেছেন, এই জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
324659
০৪ জুন ২০১৫ রাত ০৯:২৫
পললব লিখেছেন : ভালো লাগল। ধন্যবাদ
০৪ জুন ২০১৫ রাত ০৯:৩৬
266506
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আমার লিখাটা কষ্ট করে পড়েছেন ও সুন্দর মন্তব্য রেখে গেছেন, এই জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
324689
০৫ জুন ২০১৫ রাত ১২:০২
আফরা লিখেছেন : ভাইয়া আপনাদের একেক জনের এত এত প্রিয় খাবার নিয়ে লিখা পড়েই আমার পেট ভরে গিয়েছে ।
০৫ জুন ২০১৫ রাত ১২:০৭
266559
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : তাই নাকি আফরা আপু? কষ্ট করে পড়ার জন্য ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। অনেক দিন হয়ে গেছে, আপনার নতুন লিখা পাচ্ছিনা।
324695
০৫ জুন ২০১৫ রাত ১২:২৬
আবু জান্নাত লিখেছেন : বুঝলাম ছোটকালে খুব দুষ্ট ছিলেন। আপনার খাবারের তালিকা সিত্যই চমৎকার, আটকরই আমারও প্রিয় খাদ্য। প্রবাসেও মাঝে মাঝে পাঠায়। অনেক ধন্যবাদ
০৫ জুন ২০১৫ রাত ১২:৪৯
266572
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া এখনো দুষ্টমি করতে খুব মন চায়, কিন্তু বয়সে যে আর কবার করে না!!! আমার পছন্দের খাবারের সাথে আপনার পছন্দ ও মিলে গেল। সত্যিই খুব ভাল লাগতেছে, এইবার বাড়ি থেকে করই পাঠালে আমার জন্য কিন্তু রাখতে হবে।
সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
০৫ জুন ২০১৫ রাত ০১:০২
266591
আবু জান্নাত লিখেছেন : ইন শা আল্লাহ
০৫ জুন ২০১৫ রাত ০১:১১
266592
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : অফেক্ষায় রইলাম ভাইয়া।
১৫ জুন ২০১৫ দুপুর ০২:৪৪
268165
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আবু জান্নাত ভাই,আমার প্রিয় আট করই গিপ্ট করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার দেওয়া করইগুলো খুব মজা করেই খেলাম। জাজাকাল্লাহ খাইরান।
324730
০৫ জুন ২০১৫ রাত ০২:২৪
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : দুধ আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। মাখা ভাত খাওয়ার জন্য আপুর সাথে দুষ্টামি!! It Wasn't Me! ছোট্ট ছেলেরা কি এত দুষ্টামি করে যে আপু খাবার না খেয়ে থাকবে?

একটু মায়া মমতা থাকা কি উচিত ছিলোনা?

বল নিয়ে খাবার না খেয়ে বেরিয়ে যাবেন কেন? পেট কি এমনিতেইই ভরে উঠবে? ভালো লাগলো ধন্যবাদ।
০৫ জুন ২০১৫ রাত ০২:৪৫
266616
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ওয়াইলাইকুম সালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতু।ছোটকালে আমাকে অনেক জোর করেই খানা খাওয়াইত, অবশ্যই ঐদিন আপুর জন্য একটু খারাপ ও লেগেছিল।
আজকের দিনে আপনার মন্তব্য টাই সেরা মন্তব্য। কষ্ট করে পড়ার জন্য ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।
০৫ জুন ২০১৫ রাত ০২:৪৭
266618
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আগামি কালকে আপুর আমার জন্য মেয়ে দেখতে যাবে, উনি নাকি একটা দুষ্ট মেয়ে আমাকে বিয়ে করিয়ে প্রতিশোধ নিবেন!!!
০৫ জুন ২০১৫ রাত ০৩:১৬
266626
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ভালোতো নতুন জীবনের শুভ চিন্তাকে স্বাগতম জানাচ্ছি! বিয়ের দাওয়াত পাবোতো? Rolling on the Floor
০৫ জুন ২০১৫ সকাল ০৬:৫৮
266653
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : দোয়া করেন সুন্দর ভাবে যেন সব কিছু হয়, ইনশাআল্লাহ দাওয়াত অবশ্যই পাবেন।
324772
০৫ জুন ২০১৫ সকাল ০৭:৫১
ঝিঙেফুল লিখেছেন : স্মৃতিময় লেখাটির জন্য ধন্যবাদ।
০৫ জুন ২০১৫ রাত ০৮:১৮
266857
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম,আমার ব্লগ বাড়িতে এসেছেন, কষ্ট করে আমার লিখাটা পড়েছেন ও সুন্দর মন্তব্য করেছেন আমি সত্যিই আনন্দিত। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
০৬ জুন ২০১৫ সকাল ১০:৪৬
266980
ঝিঙেফুল লিখেছেন : ওয়াআলাইকুম আসসালাম। ধন্যবাদ।
১৭ জুন ২০১৫ দুপুর ০৩:৫৬
268744
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সুপ্রিয় ঝিঙেফুল ভাই, আপনাকে আমার ব্লগবাড়িতে সব সময়ের জন্য সু-স্বাগতম।
324779
০৫ জুন ২০১৫ সকাল ০৮:২১
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপুর প্লেটের খাবার খাওয়ার জন্য আর কি কি কৌশল করতেন? Big Grin
০৫ জুন ২০১৫ রাত ০৮:৩৩
266862
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম,ফাতিমা মারিয়াম আপু,সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। যখন কোন খাবারের প্রতি আমার খুব আগ্রহ জাগতো তখন আমার টা খাওয়ার পর আপুর টা ও খেয়ে পেলতাম, আপুর খানাটা বন্ধ করার জন্য কখনো খাবার টেবিলে বমি করার ভান ধরতাম, কখনো, বিশেষ গ্যাস ছেড়ে খানা বন্ধ করতাম, আবার কখনো অনুনয় বিনয় করেই আদায় করে নিতাম।সময় সুযোগ বুঝে যখন যেটা চালানো যায় তখন ঠিক ঐটাই প্রয়োগ করতাম। আপু আমার ব্লগ বাড়িতে আপনার সুন্দর একটা মন্তব্য রেখে যাওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
০৫ জুন ২০১৫ রাত ০৯:১০
266872
ফাতিমা মারিয়াম লিখেছেন : ওয়াআলাইকুম আসসালাম।
হাহাহা।
০৬ জুন ২০১৫ রাত ০৩:২০
266953
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আপু এখন ঐদিন গুলো শুধুই স্মৃতি। আর ঐ দিন পাবোনা।
১০
324864
০৫ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:০৪
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর স্মৃতিচারণ!
বিয়ের দাওয়াতের অপেক্ষায়... Happy
০৫ জুন ২০১৫ রাত ০৮:৩৭
266863
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আজকে দেখতে গিয়েছিল, আম্মু ও আপুর খুব পছন্দ হইছে, দোয়া করিয়েন বাকি কাজ গুলো যেন আল্লাহর রহমতে সহজেই করতে পারি, আপনাকে তো অবশ্যই জানাবো।
১১
325912
১৫ জুন ২০১৫ সকাল ১১:৪৩
দ্য স্লেভ লিখেছেন : মাগুর,শিং,ট্যাংরা সিমের বিচি দিয়ে রান্নাটা সত্যিই অসাধারণ। বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন তরি তরকারীর যে স্বাদ, তা বোধহয় পৃথিবীর আর কোথাও নেই। এখানে আমি অনেক রকম সব্জী খাই কিন্তু সেই স্বাদ পাইনা.....জাজাকাল্লাহ খায়রান
১৬ জুন ২০১৫ রাত ১০:৩৫
268550
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া প্রবাসি দের কষ্ট প্রবাসি রাই ভাল বুঝে,সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File