গণতন্ত্র কি!

লিখেছেন লিখেছেন যা বলতে চাই ০৭ ডিসেম্বর, ২০১৪, ০২:২৫:৩১ রাত



গণতন্ত্র কি! ? এটি আমার আশ্চর্য হওয়ার কারণ। এটি আমার জিজ্ঞাসা বিবেকবানদের দরবারে। ক্ষুদ্র জ্ঞানে আমি যা শুনেছি এবং যা বুঝেছি, গণতন্ত্র হল গণমানুষের মতামতের ভিত্তিতে শাসনকার্য পরিচালনা করা। অবশ্য কারো মতে, জনগণকে সকল ক্ষমতার উত্স মেনে নিয়ে তাদের সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে শাসনকার্য পরিচালনাকে গণতন্ত্র বলে। এগুলো হল সাধারণ মতামত। অবশ্য ভিন্ন কিছু চিত্র ও আমরা দেখতে পাই, তা হল- গণ মানুষের সম্পদ দখল করার আধুনিক পদ্ধতির নাম হল গনতন্ত্র। আবার কোন কোন প্রেক্ষাপটে অর্থ দাঁড়ায় এরকম- এক বা একাধিক ব্যক্তি বা গোষ্ঠি বিশেষ কর্তৃক গণমানুষকে শাসন ও শোষণ করার বৈজ্ঞানিক ফর্মুলার নাম হচ্ছে গণতন্ত্র। কারো মতে, গণতন্ত্র হচ্ছে একটা ফাঁদ বিশেষ, যেখানে চতুর লোক গুলোর নিকট গণমানুষ স্রোতের ন্যায় এসে ধরা দেয় আর নিজেদের অজান্তেই তাদের খাঁচায় বন্দি হয়ে যায়।

গণতন্ত্র মানে মানুষের শাসন, মানুষের উপর মানুষের শাসন, মানুষের জন্য মানুষ কর্তৃক আইন প্রণয়ন, মানুষ কর্তৃক মানুষকে পরিচালন, কেবল মানুষের নিকট ই মানুষের জবাবদিহিতা, মানুষের নিকট ই মানুষের স্বীকৃতির আশা, মানুষের অতীত-বর্তমান বা ভবিষ্যত সবকিছুর মানুষই নিয়ন্তা, আইন প্রণেতাদের স্বার্থই আইনের ভিত্তি, ব্যক্তি এবং শ্রেণী স্বার্থই সমর্থনের যৌক্তিকতা ইত্যাদি। গণতন্ত্র মানে, অধিক মানুষ যে বিষয়কে বা যাকে সমর্থন করবেন সে বিষয়টিই সঠিক বা তিনিই নেতা নির্বাচিত হবেন। গণতন্ত্র মানে, শ্রেণী শাসন, শ্রেণী স্বার্থ অথবা শ্রেণী বৈষম্য, শ্রেণী বিদ্বেষ ও শ্রেণী দ্বন্ধ। কারণ মানুষ কোন না কোন শ্রেণীভূক্ত।

আমার প্রশ্ন হল বাংলাদেশ কি গণতান্ত্রিক দেশ? এখানে কি গণতন্ত্র আছে? বাংলাদেশের প্রেক্ষাপটে গণতন্ত্রের সংজ্ঞাই বা কি? বাংলাদেশের রাজনৈতিক দলগুলো আদৌ গণতন্ত্রে বিশ্বাস করে কি? গণতন্ত্র কি পূর্ণাঙ্গ কোন জীবনাদর্শ? জ্ঞানের ক্ষেত্রে এমন কি নৈতিকতার ক্ষেত্রে ও গণতান্ত্রিক পন্থাই গৃহীত হবে? বেশীরভাগ মানুষ যদি সত্যকে মিথ্যা বলে, তবে বাকিরাও সেটি মানতে বাধ্য হবে? বেশী সংখ্যক মানুষ যদি কম সংখ্যক মানুষকে হত্যা করার সিদ্ধান্ত নেয়, গণতন্ত্র নামে তাও কি বৈধ হবে?

মানুষ যদি সকল ক্ষমতার উত্স হয়, তবে মানুষের ক্ষমতা শেষ হয়ে যায় কেন? চন্দ্র, সূর্য ও নক্ষত্র সমূহের উপর মানুষের ক্ষমতা তবে চলে না কেন? মানুষ সৃষ্টির আগে তবে ক্ষমতা কার হাতে ছিল? মানুষ তবে এত অসহায় ভাবে মরে যায় কেন? মানুষ অসুস্থ হয় কেন, কেনই বা সে অনেক কিছু ভুলে যায়? বৃষ্টি বর্ষণ বা অনাবৃষ্টির জন্য কোন ক্ষমতার কি প্রয়োজন হয়?

প্রতিদিন ডানে গণতন্ত্র, বামে গণতন্ত্র, টিভি টকশোতে গণতন্ত্র, সংবাদ পত্রে গণতন্ত্র, কোথাও জাতীয়তাবাদী গণতন্ত্র, আবার কোথাও শুনি অসাম্প্রদায়িক গণতন্ত্র, সম্প্রতি অবশ্য ইসলামি গণতন্ত্রের কথাও শোনা যায়।





আমি জানি না গণতন্ত্র আসলে কি! আমি বুঝতে অক্ষম এটা দিয়ে কি হয়? শুধু দেখি গণতন্ত্রের নামে কেউ আগুন জ্বালায়, গাছ উপড়ে ফেলে, ভাংচুর করে, একে অপরের মাথা ফাটায়, রাস্তা বন্ধ করে দেয়। আবার গণতন্ত্র নামে কেউ মানুষ পেটায়, ঘর থেকে ধরে নিয়ে নির্যাতন করে, বিনা অপরাধে মানুষকে বন্দি করে, গ্রেফতার বানিজ্য ও করে, পাখির মত গুলি করে মানুষ মারে।



আমি জানতে চাই গণতন্ত্র আসলে কি, এটি আসলেই কি আছে, আর এটি বাস্তবেই কি দরকার? এটি স্থায়ী কোন শাসননীতি কি হতে পারে? শাসনপদ্ধতি হিসেবে এটি কি চিরন্তন? মানব সমাজের নৈতিকতা ধ্বংসের এটিই কি কারণ???

বিষয়: রাজনীতি

৪৯৪১ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

292192
০৭ ডিসেম্বর ২০১৪ রাত ১১:৪৩
আফরা লিখেছেন : বাংলাদেশের রাজনীতি আমি বুঝিনা । আপনাদের লেখা থেকে আমি বুঝতে চাই ।ধন্যবাদ ভাইয়া ।
০৮ ডিসেম্বর ২০১৪ রাত ১২:০৩
235760
যা বলতে চাই লিখেছেন : বাংলাদেশের রাজনীতি হল নীতিহীন রাজ্য ও রাজত্ব প্রতিষ্ঠা কারার নীতিকৌশল। ধন্যবাদ।Good Luck Good Luck
292211
০৮ ডিসেম্বর ২০১৪ রাত ০১:১০
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম..... . শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। আপনার গুরুত্বপূর্ণ লিখাটি চমৎকারভাবে উপস্থাপনার জন্য জাজাকাল্লাহু খাইরান। ভালো থাকুন, সুস্থ থাকুন সব অবস্থায় এই কামনা রইলো।
০৯ ডিসেম্বর ২০১৪ রাত ১২:০১
236118
যা বলতে চাই লিখেছেন : ও আলাইকুমুস্ সালাম। প্রিয় বোন, বিষয়বস্তুটি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। তবে আমি হয়ত সেভাবে উপস্থাপন করতে পারিনি। আমি শুধু কিছু প্রশ্ন উপস্থাপন করলাম, যাতে বিজ্ঞজনেরা এবিষয়ে বিস্তারিত বিশ্লেষণ করে জাতির বিভ্রান্তি কাটাতে ভূমিকা রাখতে পারেন। প্রেরণাদায়ক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
292250
০৮ ডিসেম্বর ২০১৪ রাত ০৪:২৭
কাহাফ লিখেছেন :
রাজনীতির প্রতি ঘৃণা জন্মে গেছে আজকের বাস্তবতায়!!
অনেক ধন্যবাদ ও ভাল লাগা!!
০৯ ডিসেম্বর ২০১৪ রাত ১২:০৯
236125
যা বলতে চাই লিখেছেন : প্রিয় ভাই, আপনাকেও অনেক ধন্যবাদ। রাজনীতির মোড় ঘুরিয়ে দিতে হবে ভাই। তবে আর ঘৃণা জন্মিবে না বরং আল্লাহর ইবাদত হিসেবে মানুষ রাজনীতি করবে। আমরা সে বিষয়ে আশাবাদী হতে চাই।Good Luck Good Luck
292294
০৮ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৫৬
লজিকাল ভাইছা লিখেছেন : এটাই এখন গণতন্ত্র, এটাই এখন নারী ওধিকার






০৯ ডিসেম্বর ২০১৪ রাত ১২:১৮
236129
যা বলতে চাই লিখেছেন : দেশের একজন সচেতন নাগরিক হিসেবে ক্ষত-বিক্ষত ও ভারাক্রান্ত হৃদয়ে, বুকে আশার আলো নিয়ে বলতে চাই, মাজলুম যখন ঘুরে দাঁড়াবে আর তখনই দ্রোহের আগুনে জালিমের রাজপ্রাসাদ ছা-ভস্ম হয়ে খান খান হয়ে যাবে।আমাদেরকে জাগতে হবে, মানবতার মুক্তি আসবেই। ইনশা আল্লাহ্। আল্লাহ্ তাআলা যেন সকলকে জালিমের বিরুদ্ধে বীরের মত রুখে দাঁড়ানোর তাওফিক দেন। আমিন। ভাইজানকে অসংখ্য ধন্যবাদ।Good Luck Good Luck
292564
০৯ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৩৬
ভিশু লিখেছেন : বাংলাদেশের গণতন্ত্র মানে তালগাছ আমার।
০৯ ডিসেম্বর ২০১৪ রাত ০১:১২
236139
যা বলতে চাই লিখেছেন : আপনি যথার্থই বলেছেন ভাই। এ গণতন্ত্র দিয়ে যে গণমানুষের মুক্তি আসবে না। অসংখ্য ধন্যবাদ। Good Luck Good Luck
294714
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০১:০৭
নির্বোধ১২৩ লিখেছেন : আসলে গণতন্ত্র একটা সুবিধাবাদী বুলি যা 'ব্লাক ম্যাজিকে'র মতই। কাউকে সুবিধা দেবার কৌশলী পদ্ধতি মাত্র। পূঁজিবাদী সমাজের উদ্ভাবন এই গনতন্ত্র কোন কালেই নিপীড়িত মানুষের কল্যাণে আসে না।

আপনার সুন্দর লেখাটির জন্য অশেষ ধন্যবাদ।
১৭ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:০৫
238542
যা বলতে চাই লিখেছেন : সুতরাং মানবতার মুক্তির জন্য তথাকথিত এ গণতন্ত্র ও শোষণ তন্ত্র এর ধ্বংসস্তুপের উপর আল্লার বিধান প্রতিষ্ঠায় আমাদেরকে সর্বাত্মক ভূমিকা রাখতে হবে। সুন্দর মন্তব্য প্রদানের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File