চারদিকে শুধু অমানিশা আর হতাশা : আলোর সন্ধানে আস হে যুবক

লিখেছেন লিখেছেন যা বলতে চাই ২১ নভেম্বর, ২০১৪, ০১:৪১:১৩ রাত

খবরের কাগজ আর টিভি সংবাদ এখন অনেকেই নাকি এড়িয়ে চলেন। কারণ হিসেবে জানা যায় প্রতিনিয়ত হতাশাজনক সংবাদ। খুন, সম্ভ্রম হানি, নির্যাতন, প্রতারণা, চিনতাই, চুরি, ডাকাতি, ভাংচুর, জ্বালাও-পোড়াও, ঘুষ, দুর্নীতি, টেন্ডারবাজি, সুদের ছড়াছড়ি, রাস্তায় দুর্ঘটনা, ঘরে দুর্ঘটনা এমনকি অগ্নিকান্ড ইত্যাদি সংবাদ ছাড়া এখন সংবাদ মাধ্যমে আর কোন সংবাদ খুঁজে পাওয়া মুশকিল। সাধারণভাবে নেগেটিভ সংবাদের ৯০% সংবাদমাধ্যমে আসেনা। তাছাড়া বর্তমানে সংবাদ মাধ্যমের উপর মহলবিশেষের উদ্দেশ্য প্রণোদিত চাপ প্রয়োগে সংবাদ প্রবাহ আরো কমে গিয়েছে। এরপরও যতটুকু সংবাদ পাওয়া যায় তাতেই উচ্চ রক্তচাপ ও দুর্বলচিত্তের মানুষেরা সংবাদ মাধ্যম চোখ বোলাতে সাহস করছেন না। কয়েক দিন আগে এক পুরাতন বন্ধু প্রসঙ্গক্রমে বললেন, তিনি তাঁর স্কুল পড়ুয়া বাচ্চাদের যথা সম্ভব সংবাদমাধ্যম খেকে দূরে রাখার চেষ্ঠা করেন। কারণ হিসেবে তিনি যা বলেছেন সেটি রীতিমত শিহরে উঠার মত। তিনি বলেন, বাচ্চারা তো দেশের প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট, সাবেক প্রধানমন্ত্রী ইত্যদি প্রায় সকল জাতীয় নেতাকে চিনে।

এমতাবস্থায় উক্ত নেতা, নেত্রী গণ এবং তাদের অনুসারী বা উত্তরসুরী গণ যে হারে অশালীন ভাষায় ও অশ্লীল ভঙ্গিতে যত্র-তত্র মিথ্যাচার করে, শিশুরা সেগুলো বুঝে ফেলে এবং লজ্জাবোধ করে। আর মাঝে মধ্যে এসব নতা নেত্রীদের ভাষা নিয়ে হাসা হাসিও করে। যত সহজভাবে তারা এসব মিথ্যা ও প্রতারণাপূর্ণ কথা বলে আমার আশংকা হয় এক সময় শিশুদের নিকট বিষয়গুলো স্বাভাবিক মনে হতে পারে। তাই এ সতর্কতা।

এক যুবক বলেন, কোথাও কোন সু সংবাদ নেই। নতুন বিনিয়োগ নেই, বিদেশে কর্মক্ষেত্র সংকুচিত, শেয়ার বাজার ধ্বংস, ডেসটিনির লাখ লাখ গ্রাহক প্রতারিত, ইউনি পে-টু ইউ এর হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার, হলমার্ক- বিসমিল্লাহ গ্রুপের নজিরবিহীন দুর্নীতি, পদ্মা সেতু কেলেংকারী, সারা দেশের রাস্থা ঘাটের বেহাল অবস্থা, বনজ সম্পদ-খাল-বিল-হাট-বাজার ইত্যাদি সবকিছু মহল বিশেষের নিকট বেদখল, চার দিকে শুধু দখলবাজি আর টেন্ডার বাজি তার উপর অসহনীয় বেকারত্বের চাপ, শিক্ষাঙ্গনে সন্ত্রাস ও অশ্লিলতা, প্রশ্নপত্র ফাঁস, তারও উপর চাকুরীর ক্ষেত্রে বিশেষ ছাত্র সংগঠনের সদস্য হওয়ার বাধ্যবাধকতা, সর্বোপরি গণদাবী জানানো বা প্রতিবাদ করার সকল রাস্তা বন্ধ করে দেয়া, এমনকি সারাদেশে ও বিশ্ব দরবারে সীমাহীন প্রশ্নে জর্জরিত তথাকথিত যুদ্ধাপরাধের বিচারের নামে রাজনৈতিক নেতাদেরকে হত্যা ইত্যাদি কিসের আলামত?

স্যার নতুন যুগের আলামত। বুঝলেন স্যার, নতুন সুর্য বাংলার আকাশে শিঘ্রই উদিত হতে যাচ্ছে। ইসলাম বহির্ভূত সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার সীমাহীন ব্যর্থতা ও অন্তসার শূন্যতা নতুন যুগের তরুন সমাজ অত্যন্ত গভীরভাবে উপলব্ধি করছে এবং খুব দ্রুতই ইসলামের সর্বব্যাপী, কল্যাণময় ও বিজ্ঞানময় এবং চিরন্তন ব্যবস্থাপনার দিকে ঝুঁকে পড়ছে। ইসলামের আলো চার দিকে ছড়িয়ে পড়ছে।

আপনি বলুন স্যার, একজন বিজ্ঞান মনস্ক ও আধুনিক শিক্ষিত তরুণ হিসেবে আমি কি তার প্রকৃষ্ট উদাহরণ নই?

বিষয়: বিবিধ

১৯১৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286372
২১ নভেম্বর ২০১৪ রাত ০৪:১৯
সন্ধাতারা লিখেছেন : Chalam vaiya. Wonderful writing mashallah. Jajakallahu khair.
২১ নভেম্বর ২০১৪ সকাল ১০:৫০
229909
যা বলতে চাই লিখেছেন : ধন্যবাদ। আসলে ব্লগে লেখার মত সময় আমি মোটেই পাইনা। অভ্যাস ও নেই। এজন্যই বিস্তারিতভাবে মনের ভাব ও ভাষা প্রয়োগ করতে পারিনা। অতি সংক্ষেপে বুঝাতে চাই আমিও আপনাদের সাথে আছি। হে তরুণ হে জওয়ান, সামনেই আলো, জোর কদম হও আগুয়ান।
286386
২১ নভেম্বর ২০১৪ সকাল ০৬:০১
লজিকাল ভাইছা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
২১ নভেম্বর ২০১৪ সকাল ১০:৫৭
229913
যা বলতে চাই লিখেছেন : লেখায় ভাল লাগার মত কিছু হয়ত নেই, তারপর ও বিষয় বস্তুর সাথে আমাদের বুক ভরা বেদনা,এবং আলোর মশাল নিয়ে সামনে চলার চ্যালেঞ্চ জড়িত থাকায় একটু ভাল লাগে আরকি। আপনার মূল্যবোধ আপনাকে বিজয়ী করবে। ইনশাল্লাহ।
২১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:০৪
229953
লজিকাল ভাইছা লিখেছেন : ভাল লাগা এই অর্থে, যে আমার কথা গুলো যখন অন্যের কলম দিয়ে প্রকাশিত হয়। যা আমি চিক্কার করে বলতে চাই, তা কেউ একজন ও চিক্কার করে বলছে,ঠিক তখনই ভাল লাথি। এই জন্য যে আমি একা নয়। মানুষ জাগছে।
286608
২১ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪০
যা বলতে চাই লিখেছেন : হ্যাঁ আমাদের যে জাগতেই হবে। জাগাতে জাতিকে। অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File