ইসলামে শহীদ কাকে বলে ? অমুসলিমরা শহীদ নয় কেন?

লিখেছেন লিখেছেন খান জুলহাস ২৩ মে, ২০১৫, ০৬:২০:৫০ সন্ধ্যা



পুরান ঢাকায় একটি পোস্টার ছাপানো দেখে আমার এই লেখা। যেখানে একজন অমুসলিমের নামের পূর্বে শহীহ শব্দটি ব্যবহার করা হয়ে। যা ব্যাপক আপত্তিকর। যে কারণেই এই ক্ষুদ্র লেখাটি লিখলাম। এ লেখাটি একটি প্রতিবাদও বটে। শহীদ শব্দটি অমুসলিমদের নামের আগে বসানো অপমানজনকও বটে। শহীদ শব্দটি কারো বাপ-দাদার শব্দ নয় যে কারো নামের আগে বসিয়ে দিলেই সে শহীদ হয়ে যাবে। শহীদ শব্দটি একটি ইসলামি পরিভাষা। অমুসলিমদের নামের আগে এই শব্দটি ব্যবহার করা মুসলমানদের সাথে তামাশা করার শামিল। তাই এই যারা এই শব্দটি অমুসলিমদের নামের আগে বাসাচ্ছেন তাদের বলছি সাবধান হোন। এই ধৃষ্টতা ছাড়ুন। নিম্নে শহীদ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা-

শহীদ কাকে বলে?

উত্তরঃ শহীদ বলা হয় ঐ ব্যক্তিকে, যাকে কাফেররা হত্যা করে যেকোন কারণেই হোক। অথবা ইসলামী খিলাফতের বিরুদ্ধাচরণকারীর হাতে মৃত্যু অথবা কাফেরদের সাথে অনুষ্ঠিত যুদ্ধে মুসলিমদের পক্ষে অংশগ্রহণ করে মৃত্যু বরণ করা কে বলা হয় শহীদ।

তাকে শহীদ এজন্য বলা হয় যে, সে জান্নাতে সরাসরি রক্ত মাথা অবস্থায় উপস্থিত হয়ে যায়। {ফিক্বহুল ইবাদাত, কিতাবুস সালাত, ১০ম অধ্যায়, জানাযা-১/১২৩}

কুরআনের ভাষায়-

আর যারা আল্লাহর রাস্তায় নিহত হয়,তাদের মৃত বলো না। বরং তারা জীবিত,কিন্তু তোমরা তা বুঝ না। {সূরা বাকারা-১৫৩}

কাজেই আল্লাহর কাছে যারা পার্থিব জীবনকে আখেরাতের পরিবর্তে বিক্রি করে দেয় তাদের জেহাদ করাই কর্তব্য। বস্তুতঃ যারা আল্লাহর রাহে লড়াই করে এবং অতঃপর মৃত্যুবরণ করে কিংবা বিজয় অর্জন করে, আমি তাদেরকে মহাপুণ্য দান করব। {সূরা নিসা-৭৪}

এ দুটি আয়াতে লক্ষ্য করুন আল্লার রাস্তায় জিহাদরত অবস্থায় মৃত্যুবরণকারীর ফযীলত বর্ণনা করা হয়েছে। যাকে শহীদ বলা হয়।

হাদীসের ভাষায় শহীদ-

হযরত আবু মুসা রাঃ থেকে বর্ণিত। এক ব্যক্তি রাসূল সাঃ এর কাছে এসে জিজ্ঞাসা করল-এক ব্যক্তি গনীমতের মাল অর্জনের জন্য জিহাদ করল, একজন নিজের বীরত্বের সুনামের জন্য জিহাদ করল, একজন তার বীরত্ব দেখানোর জন্য জিহাদ করল, এদের মাঝে কে আল্লাহর পথে প্রকৃত জিহাদ করল? রাসূল সাঃ ইরশাদ করেন, যে ব্যক্তি আল্লাহর কালিমা বুলন্দ করার জন্য জিহাদ করল, সে প্রকৃত মুজাহিদ। {সহীহ বুখারী, হাদীস নং-২৬৫৫, সহীহ মুসলিম, হাদীস নং-৫০২৯}

হযরত সাঈদ বিন যায়েদ থেকে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেছেন-”যে ব্যক্তি নিজ সম্পত্তি রক্ষায় নিহত হয় সে শহীদ। যে ব্যক্তি নিজ পরিবার রক্ষায় নিহত হয় সেও শহীদ। অথবা প্রাণ রক্ষায় কিংবা দ্বীন রক্ষায় নিহত হয় সেও শহীদ। (সুনানে আবু দাউদ, হাদিস নং-৪৭৭৪, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৬৫২)

আল্লাহর রাস্তায় জিহাদরত অবস্থায় যারা শহীদ হন তাদের বলা হয় শহীদ। এটা হল সত্যিকার শহীদ। রাসূল সাঃ কতিপয় ব্যক্তিকে হুকুমের দিক থেকে শহীদ বলেছেন। প্রকৃত শহীদ নয় বরং শহীদের কাছাকাছি মর্যাদাসম্পন্ন ব্যক্তি। যেমন হাদীসে রয়েছে-

হযরত জাবের বিন আতীক রাঃ থেকে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেছেন-আল্লাহর পথে মৃত্যুবরণ করা ছাড়াও সাত প্রকার শহীদ রয়েছে। ১-মহামারীতে মৃত্যুবরণকারী শহীদ। ২-পানিতে নিমজ্জিত শহীদ। ৩-শয্যাশায়ী অবস্থায় মৃত শহীদ। ৪-পেটের রোগ মৃত্যুবরণকারী শহীদ। ৫-আগ্নিদগ্ধ ব্যক্তি শহীদ। ৬-যে ব্যক্তি ধ্বংসাবশেষের নিচে পড়ে মারা যায় সেও শহীদ। ৭-সন্তান প্রসব করতে মারা যাওয়া নারীও শহীদ। {মুয়াত্তা মালিক, হাদিস নং-৫৫৪, ৮০২, আল মু’জামুল কাবীর, হাদিস নং-১৭৮০, সহীহ কুনুজু সুন্নাতিন নাবাবিয়্যাহ, হাদিস নং-২৩}

ইসলামে শহীদ দু’ভাগে করেছেন-

১। হাকিকী (প্রকৃত)

২। হুকমী

১। হাকিকী শহীদ হচ্ছে তারা, যারা দ্বীন কায়েমের উদ্দেশ্য কাফের-মুশরিক বা মুনাফিকদের হাতে নিহত হন বা আহত হয়ে পরে নিহত হন।

২। হুকমী শহীদ হচ্ছে তারা, যারা আল্লাহর উপর ঈমান রেখে অন্য কোন কারণে নিহত হওয়াকে বুঝায়। (যা কুরআন-হাদীছ সম্মত)। যেমন-সন্তান প্রসব করতে মারা যাওয়া মা।



অমুসলিমরা শহীদ নয় কেন?


উত্তরঃ শহীদ ইসলামীক দৃষ্টিতে খুবই মর্যাদাবান ও তাৎপর্যপূর্ণ একটি শব্দ। এটি ইসলামের নিজস্ব পরিভাষা। শহীদ মৃত্যুবরণ করার সাথে সাথেই জান্নাতের নেয়ামত ভোগ করতে থাকে।

শহীদ কোন সামাজিক বা রাজনৈতিক পরিভাষা নয়। তাই এটার যত্রতত্র ব্যবহার কিছুতেই কাম্য নয়। হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান, নাস্তিক-মুরতাদ সকলের জন্যই এ শব্দ ব্যবহার করা একটি ধৃষ্টতা বৈ কিছু নয়।

শহীদ ছাড়া আর কোন শব্দ নেই? ইসলাম নির্ধারিত একটি ইবাদত সম্পর্কিত শব্দকে যাচ্ছে তাই ভাবে ব্যবহারতো ইসলাম অবমাননার শামিল।

বিশেষ করে যারা নাস্তিক, ধর্মদ্রোহী কিংবা রাজনৈতিক হীন লালসা চরিতার্থ করার উদ্দেশ্যে মারা গেছে তাদের শহীদ বলাটা ইসলামের এ মর্যাদাপূর্ণ শব্দকে নিয়ে তামাশা করা ছাড়া আর কিছু নয়। শহীদ হতে হলে সর্বপ্রথম আল্লাহ ও তার রসূল (স) এর প্রতি ঈমান আনার পর শহীদ হতে হবে।

শহীদ হয় আল্লাহ তা’য়ালার জন্য। যারা আল্লাহকে বিশ্বাস করে না তার কিভাবে শহীহ হয়?

(চেতনাধারীরা চেতনায় গুতা গাইলে আমি দায়ী থাকবো না)

বিষয়: বিবিধ

৪৩৩৯ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

322059
২৩ মে ২০১৫ রাত ০৮:২৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শহিদ শব্দ এখন দখল হয়ে গিয়েছে!
২৩ মে ২০১৫ রাত ০৮:৫০
263176
খান জুলহাস লিখেছেন : ঠিক বলেছেন। কিন্তু এর প্রতিবাদ দরকার।
322098
২৪ মে ২০১৫ রাত ১২:৫৪
মাটিরলাঠি লিখেছেন :
খালি শহীদ, জানাজাওতো হচ্ছে। Sad
322108
২৪ মে ২০১৫ রাত ০১:৩৫
গাজী সালাউদ্দিন লিখেছেন : নাস্তিকরা ইসলাম মানে না, অথচ ইসলামেরই পরিভাষা শব্দ মৃত নাস্তিকের নামের সাথে ডুগডুগি বাজায়!!!! নির্লজ্জ বেশরম আর কাকে বলে! থুতু ফেলে আবার সেই থুতু খাওয়ার মত অবস্থা!

আসলে বেশিরভাগ মানুষ অজ্ঞতাবশত অন্যের দেখাদেখি কেউ মারা গেলেই শহিদ লাগায় নামের সাথে, যার প্রকৃত অর্থ তারা জানে না। আর কিছু লোক তো রাজনৈতিক সমবেদনা পাওয়ার জন্য শহিদ শব্দের ব্যবহার করে থাকে।
322133
২৪ মে ২০১৫ রাত ০৩:৪৪
এ,এস,ওসমান লিখেছেন : আলহামদুল্লিলাহ। ভাল লাগলো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File