দেশের স্বার্থে আদর্শ জরুরী নাকি ভাস্কর্য জরুরী? আব্দুর রহিম

লিখেছেন লিখেছেন নুর আয়শা আব্দুর রহিম ০৭ ডিসেম্বর, ২০২০, ০১:৫৬:১৮ দুপুর



বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ঐতিহাসিক রাজনৈতিক পেক্ষাপট ও বাংলাদেশের স্থাপতির নাম। ওনার জীবন থেকে আমাদের দেশের রাজনীতির কারিগররা কতটুকু শিক্ষা গ্রহণ করেছেন?

শেখ মুজিবুর রহমানের উক্তি গুলো শুনলে বুঝা যায় তিনি একটি আদর্শ লালন করতেন ওনার জীবন্ত বক্তৃতা বক্তব্য গুলো শুনলে ওনার কথা গুলোর গুরুত্ব বেশি স্থান পেত কাজে কর্মে কথায়!

অথচ এখন মুজীব কোট এবং তাহার ভাস্কর্যকে প্রধান্য দিতে গিয়ে তাহার আদর্শ গুলো মলিন প্রায়। বঙ্গবন্ধুর কিছু উক্তি উপস্থাপন করলাম৷ আশা করি ওনার উক্তি গুলো থেকে কর্মময় বিষয় খোঁজ পাব আমরা। লোক দেখানো কোট এবং ভাস্কর্যের পাশে ছবি তুলে ভালোবাসা জাহির না করে বঙ্গবন্ধুর বাস্তবময় জীবনমুখী উক্তি থেকে শিক্ষা গ্রহণ করে বাস্তবতা উপলব্ধি করতে পারবো আশা রাখলাম।

.!....!....!...!.....!........উক্তি.......!.....!...!.....!....

• মানুষকে ভালোবাসলে মানুষও ভালোবাসে। যদি সামান্য ত্যাগ স্বীকার করেন, তবে জনসাধারণ আপনার জন্য জীবন দিতেও পারে।

• বিশ্ব দুই শিবিরে বিভক্ত – শোষক আর শোষিত। আমি শোষিতের পক্ষে।

• দেশ থেকে সর্বপ্রকার অন্যায়, অবিচার ও শোষণ উচ্ছেদ করার জন্য দরকার হলে আমি আমার জীবন উৎসর্গ করব।

• এ স্বাধীনতা আমার পূর্ণ হবে না যদি এদেশের মানুষ যারা আমার যুবক শ্রেণী আছে তারা চাকরি না পায় বা কাজ না পায়।

• আমাদের চাষীরা হল সবচেয়ে দুঃখী ও নির্যাতিত শ্রেণী এবং তাদের অবস্থার উন্নতির জন্যে আমাদের উদ্যোগের বিরাট অংশ অবশ্যই তাদের পেছনে নিয়োজিত করতে হবে।

• যিনি যেখানে রয়েছেন, তিনি সেখানে আপন কর্তব্য পালন করলে দেশের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে না।

• সরকারী কর্মচারীদের জনগণের সাথে মিশে যেতে হবে। তারা জনগণের খাদেম, সেবক, ভাই। তারা জনগণের বাপ, জনগণের ছেলে, জনগণের সন্তান। তাদের এই মনোভাব নিয়ে কাজ করতে হবে।

• গরীবের উপর অত্যাচার করলে আল্লাহর কাছে তার জবাব দিতে হবে।

• জীবন অত্যন্ত ক্ষণস্থায়ী। এই কথা মনে রাখতে হবে। আমি বা আপনারা সবাই মৃত্যুর পর সামান্য কয়েক গজ কাপড় ছাড়া সাথে আর কিছুই নিয়ে যাব না। তবে কেন আপনারা মানুষকে শোষণ করবেন, মানুষের উপর অত্যাচার করবেন?

• সাংস্কৃতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্থহীন। তাই মাটি ও মানুষকে কেন্দ্র করে গণমানুষের সুখ, শান্তি ও স্বপ্ন এবং আশা-আকাঙ্খাকে অবলম্বন করে গড়ে উঠবে বাংলার নিজস্ব সাহিত্য-সংস্কৃতি।

• বাঙ্গালি জাতীয়তাবাদ না থাকলে আমাদের স্বাধীনতার অস্তিত্ব বিপন্ন হবে।

বঙ্গবন্ধু নেই কোথায়? টাকায়, বইয়ে, সরকারি বেসরকারি অফিসে, আদালতে, পত্রিকায়, রেডিও, টিভিতে, রাজনৈতিক পোস্টারে, প্রায় সবখানেইতো তিনি আছেন। উপরে উল্লিখিত ওনার উক্তি গুলো বিবেচনা করলে তিনি কি আসলে আমাদের হৃদয়ে আছেন? তাহাকে হৃদয়ে ধারণ করা অত্যন্ত গুরত্বপূর্ণ বলে মনে করি বিতর্ক বিরোধ এড়িয়ে যেতে। ওনার ব্যবহৃত কোটকে ডাল হিসেবে ব্যবহার করে দেখেছি লুটপাটের রাজত্ব করতে। সুতরাং কোট ও ভাস্কর্য বিতর্কে বিভক্তি তৈরি জাতির জন্য কোনো ভাবেই ভালো কিছু দেবেনা।

শান্তিপূর্ণ সমাধান জরুরী। হে আল্লাহ প্রিয় দেশের মঙ্গল করুন।

বিষয়: বিবিধ

৭০১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386869
০৭ ডিসেম্বর ২০২০ রাত ০৯:৪৫
বাংলার দামাল সন্তান লিখেছেন : আমিন, হে আল্লাহ আপনি আওয়ামী লীগকে সঠিক বুঝ দান করুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File