অনাকাংখিত বিয়ে

লিখেছেন লিখেছেন আব্দুল গাফফার ০১ ফেব্রুয়ারি, ২০১৪, ০১:২২:৪৬ রাত



গ্রামের নাম আলাইপার অবহিলিত এই গ্রামের মেয়ে সুলতানা , নিজ গ্রামের স্কুলে -এবার ক্লাস এইটে । হঠাৎ এই স্কুলেরই উপর ক্লাসের ছাএ বকাটে রবিন সুলতানার প্রেমে পড়ে , সারাক্ষণ সুলতানা পিছনে পিছনে ঘুরঘুর করতে থাকে পথে ঘাটে এত বেশী উত্যক্ত করা শুরু করে বাধ্য হয়ে সুলতানার বাবা স্কুল কৃতপক্ষে জানান , তার বাবা মেম্বার সমাজে তার অনেক প্রভাব কাংক্ষিত কোন ফল না পাওয়ায় বাধ্য হয়ে সুলতানার স্কুলে যাওয়া বন্ধ করেদেন । বিকল্প বাসায় দুইজন প্রাইভেট টিচার রেখে সিদ্ধান্ত নেন শুধু পরীক্ষার সময় স্কুলে গিয়ে পরীক্ষা দিবে ।

সুলতানাও এমনি চেয়ে ছিল, এই বয়সে প্রেম প্রেম খেলায় সেও মাত্তে চায়নি। তার স্বপ্ন লেখা -পড়া করে সে বাপ-মার মুখে হাসি ফুটাবে । রবিন কয়েক দিনের মাথায় জানতে পারে সুলতানার বাবা তার স্কুলে আসা বন্ধ করে দিয়েছে । অবশেষে রবিন সুলতানাদের বাসার সামনে সারাক্ষণ অপেক্ষায় থাকে , মাঝে মধ্য লোক মারফতে প্রেম নিবেদন লেটার পাঠায় । মাঝে মাঝে সুলতানার নাম ধরেও ডাকাডাকি করে ।

কালাম সাহেবের দুই ছেলে প্রবাসে থাকে বড় মেয়ে তার স্বামীর সাথে সদরে, মাঝে মধ্য আসে তাও আবার এসেও থাকেনা ছেলে -মেয়ের স্কুল খোলা । কালাম সাহেবের দুঃখ সুখের কথা শুনার যেন কেউ নেই , বড় ছেলে দেশে আসবে আসবে বলে আজ ছয় মাস আশার কোন নাম গন্ধ নেই । কালাম সাহেবের কোনও কিছুতেই কম নেই তার পরের কেন ছেলেরা ! আমি মারা গেলেত সবি তোদের , কালাম সাহেব আক্ষেপ করে শেষ বয়সে কি মান-সম্মান নিয়ে কি মরতে পারব।

মেম্বার ছেলে যে ভাব করছে তাতে কালাম সাহেব মান-সন্মান এর ভয় আর মেয়ের ভবিষ্যত নিয়ে সংকিত হয়ে মেয়েকে বিয়ে দেয়ার সিদ্ধান্ত নেন ।

কিন্তু মেয়ে এখনো বিয়ের নায়েক হয়নি এত ছোট মেয়ে বিয়ে দিলে সমাজ কি বলবে, এ ছাড়া আইনেও বাল্য বিবাহ কঠোর ভাবে নিষেধ , কালাম সাহেব উভয় সঙ্কটে দিক-বেদিক না পেয়ে বড় মেয়ে আর জামাইকে জরুরী তলব করেন ।হটাৎ বাবার জরুরী তলব দেরি না করে দুই জনেই ছুটে আছেন ।

বাবার মুখটা কেন যেন মলিন মলিন লাগছে কয়েক সপ্তাহের ব্যবধানে মুখটা কেন জানি ফেঁকাসে ফেঁকাসে মনে হচ্ছে , কারণ কি !মা মারা গেছেন সেই কবে এত বছর পর বাবাকে খুবি চিন্তিত চিন্তিত মনে হচ্ছে , নামাজ শেষ করে সবার উপস্থিতে কালাম সাহেব ,আমি বুড়া মানুষ কখন কি হয় বলাত যায়না ! আমি সুলতানার বিয়েটা দিয়ে চিন্তা মুক্ত হতে চাই , একথা শুনেই বড় মেয়ে আকাশ থেকে পড়ল , রেগে বাবা এই কথা বলার জন্যই কি ডেকেছ ?নিরুপায় কালাম সাহেব হা !

সব শেষে কালাম সাহেব ব্যাখ্যা করেন এই মূহুর্তে সুলতানাকে বিয়ে না দিলে বখাটে রবিন কখন কি ঘটায় ।

নিরচুপ কারো কোন প্রতিক্রিয়া নেই ! কালাম সাহেবের জামাই আসমল হোসেন মুখ খুলেন ওর জন্য পাএ পাব কোথায়? কারণ পরিচিত লোক ছাড়া এই বিয়ে করানোটা বেশ জটিল , কালাম সাহেব দিনে দিনে মানসিক ভাবে ভেঙ্গে পড়ছেন ।

সরকারের এক জন কর্মচারী সোবহান প্রবীণ ,তার সাথে একি অফিসে কাজ করেন ,তার এক মাএ ছেলে জুয়েল এবার অনার্স কমপ্লিট করেছে।

আসমল সাহেব উনার শুশুরে গুনও কীর্তন করেন বয়সের ভারে সব সময় চিন্তায় থাকেন তাই তার একমাএ মেয়ে তার জীব দশায় বিয়ে দিয়ে দায় মুক্তি হতে চান । আসমল হোসেন লোক হিসাবে দ্বীনদার তার কথা কাজে অমিল চোখে পড়েনি , আচ্ছা আমি কালকে জানাব দেখি ভাল কোন ছেলে পাওয়া যায় কিনা !বলে সোবহান সাহেব চলে গেলেন ।

এর মধ্য কালাম সাহেব তার প্রবাসি ছেলেদের সুলতানার ব্যাপারে জানিয়েছেন , সবার ছোট আদরের সবার নয়নের টুকরা যার হাসিতে বিশ্ব হাসে ,বড় ভাই প্রবাস গমনের আগেও মেলা থেকে কত খেলনা কিনে দিয়েছেন , ভাই গুলো বোনের কোন চাওয়াই অপূর্ণ রাখেনি । সেই বোনটিকে নিয়ে ভাইদের ছিল কত শত স্বপ্ন , লেখা পড়া শেষ হলে সুলতানাকে উপযুক্ত দ্বীনদার ছেলে দেখে বিয়ে দিবে ।

না আর দেরি করা যায়না বোনটি কথা ভেবে ১ সপ্তার মধ্য বাড়িতে আসছেন জানি দিলেন বাবাকে । এদিকে সোবহান সাহেব তার ছেলের জন্যই সুলতানাকে প্রএ বঁধু করে নিতে চান বলে সম্মতি দেখালেন । আসমল হোসেনো এমনি চেয়ে ছিলেন । সুলতানাকে এখন না দেখলেই নয় । কালাম সাহেবের জামাই মেয়ের ত্তাব্ধানে সুলতানাকে দেখা তার পর হরেক রকমের খাওয়া -দাওয়া যেহেতু সুলতানাকে দেখে পছন্দ হয়েছে তাই বিয়ের দিনক্ষন করতে ব্যস্ত হয়ে পড়েন ছেলের বাবা সোবহান সাহেব । ছেলে আশার দিনক্ষন ভেবে তারিখ করলেন , জুয়েল সুলতানার হবু জীবন সঙ্গী এক পলক দুজনের দেখা- দেখিটাও হয়ে গেল ।

তেমন কোন চাওয়া -পাওয়া ছাড়াই শরিয়ত মতাবেগ কাবিল কত হবে? এই বিষয়েও উভয়ে একমত হওয়ায় সোবহান সাহেব চলে গেলেন ।

এখন দিন গুনার পালা , দিন যত যায় সুলতানার মনে উদ্বেগ উৎকণ্ঠা বেড়েই যাচ্ছে অচেনা অজানা এক পরিবেশ সেকি সব কিছু মানিয়ে নিতে পারবে! তার বান্ধবীরা এসে আনন্দে গীত গান করে গলা ফাটাছে কালাম সাহেব মেয়ের জামাইকে কিছু না দিলেই নয় । বড় জামাইকে যা দিয়েছেন ছোট জামাইকেও তাই দিবেন, সাথে মেহবান্দের আপ্যায়নে যেন কোন কমতি না থাকে । এদিকে সুলতানার বড় ভাইও এসেছেন । জুয়েল তার বন্ধু বান্ধব যাদেরকে বলার ইতি মধ্য বলে দিয়েছে । কাল জুমার নামাজের পর পাএ পক্ষ রওনা দিবেন । সুলতানার গায়ে হলুদ শেষ অপেক্ষা তার স্বপ্ন পুরুষ জুয়েলকে নিয়ে ।

কয়েক সপ্তাহ হল রবিনের আনা-গোনা তেমন চোখে পড়ছে না , যাক বিয়েটা খুব শান্ত শিষ্ট ভাবে হলেই বাঁচি দীর্ঘশ্বাস ছেড়ে কালাম সাহেব ।

আজ শুক্র বার নামাজের আগেই সব কাজ ঠিকঠাক । অপেক্ষায় বরযাএীর কখন এসে পৌছবেন । ইতি মধ্য কালাম সাহেবের জামাই আসমল সাহেব ফোন করে আবার শিউর হচ্ছেন বর যাএী কোন সময় রওনা দিচ্ছেন ।

এদিকে জুয়েল -জুয়েলের আব্বা মেয়ের জন্য সব কিনেকাটা শেষ করেছেন নামাজ শেষে দাওয়াতি মেহবান একএিত হলেই রওনা দিবেন। একটা গাড়ির ও ব্যবস্থা করে ফেলেছেন জুয়েল । গাড়িটিকে সাজ গুছ করে তার বন্ধুরা অধির আগ্রহে অপেক্ষা করছে ।

এদিকে রবিন সুলতানার কোন এক বান্ধবী থেকে সুলতানার একটা ছবি সংগ্রহ করে । পরে সুলতানার ছবি নিয়ে তার এক পরিচিত ফোটোশপে দোকানে যায় রবিন , পরে ছবিটা এডিট করে সুলতানার গলা পর্যন্ত রেখে নিচের অংশে উলঙ্গ মেয়ের ছবি সংযুক্ত করে । এডিটে রবিনের পূরনাঙ্গ ছবি থাকলেও রবিনের ছবি উলঙ্গ ছিল না । সুলতানা রবিনকে সেক্স করতে আকর্ষণ করছেন এমন করে ছবিটি স্থাপন করা হয় ।

বর যাএী রওনা দিয়েছেন আর কিছু ক্ষণের মধ্যই পৌছে যাবেন । বাড়িতে আনন্দের হলী সুলতানার বান্ধবীরা কত রকম ঢং সেজে সুলতানাকে সাজাবে এই নিয়ে জল্পনা-কল্পনা চলছে । বিয়ে বাড়ি বলে কথা তিক্ত করা ছোট বাচ্চারাও কান্নাকাটি না করে বিয়ের আমেজে মেতেছে ।

বর যাএী হাজির উকু ঝুকি দিয়ে পাএকে দেখছে কেউ কেউ মাসাল্লাহ সুলতানার কপালি ভালা ! সুলতানার সাথে একদম মানাবে বলে এখনি আর্শীবাদ দিতে শুরু করেছেন দুর থেকে আসা সুলতানার খালারা । হালকা শরপত , চা বিস্কিট খেয়ে আপাত্ত পেটকে শান্ত রাখা চেষ্টা করছেন কেউ কেউ , কারণ কাজী আসতে দেরি হচ্ছে । নিয়ম অনুযায়ী বিয়ে পড়ানোর পরে ভোজনের পর্ব ।

এদিকে রবিন ও তার সাঙ্গপাঙ্গ পাএ জুয়েলের বন্ধুদের হাতে সুলতানার সেই এডিট করা ছবি পৌছেদেয় । ছবি দেখার পরে কি আর কথা থাকতে পারে! তার বন্ধুরা জুয়েলের বিয়েতে ইঙ্কুয়ারি করছেন কিনা জিজ্ঞাসা করেন সোবহান সাহেবের কাছে ।

না তেমন প্রয়োজন মনে করিনি তাছাড়া মেয়ের বড় দোলা ভাই আমরা একি অফিসে কাজ করি , কেন কি হয়েছে ?

যাছাই-বাছাই করে বিয়ে না করলে যা হবার তাই হয়েছে , মানে! কি বলছ তোমরা ?

এদিকে জুয়েলের কানেও পৌছে গেছে , কথার মাঝেই জুয়েল হাজির । বাবা চলো

কেন কি হয়েছে ?বাবা এই বিয়ে হবেনা ।

আঙ্কেল মিয়েটির চরিএ নিয়ে আমাদের সন্দেহ আছে । প্রমাণ হিসাবে আমাদের কাছে একটা ছবি আছে ।

কালামের জামাইকে ডাকা হল ? জি বলুন !

আপনি আমার সাথে প্রতারণা করেছেন এটা আপনি না করলেও পারতেন ।

আসলে অতি বিশ্বাসের খেসারত অনেক আজ আবার প্রমাণ পেলাম , এই বিয়ে হবেনা ।

কেন কি হয়েছে এই ভাবে বলছেন কেন ! একটু বুঝিয়ে বলুন ত!

এই কথা বলতেই জুয়েল সেই ছবিটি হাতে ধরিয়ে দিলেন ।

না এ হতে পারেনা প্লীজ একটু শান্ত হন , সুলতানার বড় ভাইও এসে উপস্থিত , শুনুন আমার বোন এমন হতে পারেনা ।

কালাম সাহেব বাড়ির ভিতরে ,বাবা উনারা চলে যাচ্ছেন সুলতানার বিয়ে হবে না ।

কারণ শুনার পর তিনি স্তব্ধ হয়ে মাটিতে পড়ে গেলেন । কয়েক মিনিটেই হইচই পড়ে গেলে সারা মহল্লায় । কালাম সাহেব মুখ দেখাবে কি ভাবে , তার কলিজার টুকরা তার মুখে এই ভাবে চুলকানি না না ! এ আমি বিশ্বাস করিনা বলেই পুরা অজ্ঞান ।

হাসপাতালে নেওয়া হল কালাম সাহেবকে ।

এদিকে নানান জনে নানান কথা বলছে সুলতানা কি করবে বুঝতে পাচ্ছেনা । এক বার ভাবছে এর জন্য কে দায়ী ? হা অবশ্যাই আমি ! আমার জন্ম না হলে আজ বাবার এমন হত না । আমার জন্য বাবাকে নানান জনে নানান কথা বলবে , না এ আমি শয়তে পারবো না , আমার ক্ষমা নেই আমাকে সাজা পেতেই হবে ।

সকালে কালাম সাহেবের জ্ঞান ফেরেছে কিছুটা সুস্থ এ সময় তার বড় ছেলের হাতে ফোন বেজে উঠল ।

হ্যালো কে? জবাবে তার চাচাত ভাই সুমন , হা বল কি হয়েছে ! আমাদের সুলতানা আর নেই সে এই দুনিয়াকে চিরবিদায় জানিয়েছে , শুনার পর ফোনটি হাত থেকে পরে যায় । ছেলের মুখে ইন্নালিল্লাহ পড়া শুনে কালাম সাহেব আবার অজ্ঞান হয়ে যান ... ।

ছবি কৃতজ্ঞতা প্রবাসী আব্দুল্লা শাহীন

বিষয়: বিয়ের গল্প

২৯৪৩ বার পঠিত, ৩৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

171136
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:৫৪
আলোর আভা লিখেছেন : ভাইজান এইটা কি হইল ।এমন তো কথা ছিল না ।আপনি করবেন বলেছিলেন আর কি করলেন ।
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০৪
124906
আব্দুল গাফফার লিখেছেন : মন্তব্যে প্রথম হওয়া আপনাকে অভিনন্দন জানাচ্ছি Good Luck Good Luck আসলে বিষয়টা খুবি জটিল আমার এই কাচা হাতে সম্ভব হলো না । দুঃখিত তাই বিকল্প হিসাবে বাদলের মত ছেলেরা আমাদের সমাজে ভয়ানক কীট এটা জানাবার জন্যই এই ভাবে লেখা । অনেক ধন্যবাদ Good Luck Good Luck
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:০৯
128409
আওণ রাহ'বার লিখেছেন : আপুগো আপনার পোষ্টে আমি যে কমেন্ট করেছিলাম পুরো জবাবটা এখানে।
ধন্যবাদ জানাই আব্দুল গাফফার ভাইয়াকে।
171137
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:৫৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমাদের সমাজে এরকম অনেক বোন মানহা নষ্ট চরিত্রের ছেলেদের কারণে জীবন দিচ্ছে। মান্হাদের বাচাতে হলে প্রথমেই আমাদের কে সচেতন হতে হবে। চরিত্রহীন বাদলদের চরিত্রবান বানাতে হলে ইসলামিক হুকুমতের বিকল্প নেই।
ধন্যবাদ ভাইয়া
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০৮
124908
আব্দুল গাফফার লিখেছেন : একদম যথার্থ বলেছেন প্রিয় শাহীন ভাই , আমাদের আরও সচেতন হতে হবে , মানহার মত আর কারো জীবনে এমন অন্ধকার না আসে । মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ Good Luck Good Luck
171243
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:১৫
আবু আশফাক লিখেছেন : আমি এখানে ভিন্ন কিছুর গন্ধ পাচ্ছি। সেটা কি বলবো?...........................।
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৫
125309
আব্দুল গাফফার লিখেছেন : হা আপনি কি গন্ধ পেয়েছেন জানতে পারি কি ? এই গল্পের ভিলেনের সাথে লেখকের কোন মিল নেই আগে বলে দিচ্ছি । Good Luck Good Luck
171316
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:১৭
মোঃজুলফিকার আলী লিখেছেন : শেষ পর্যন্ত অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আব্দুল গাফ্ফার ভাই।
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
125310
আব্দুল গাফফার লিখেছেন : অনেক ধন্যবাদ প্রিয় জুলফিকার ভাইয়া Good Luck Good Luck Good Luck
171319
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:১৯
বেআক্কেল লিখেছেন : সুন্দর লিখার জন্য আবদুল গাফ্ফার সাহেবকে অভিনন্দন! অবশেষে আপনিও এই ব্লগে এস পড়লেন। অনেক ধন্যবাদ।

০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
125314
আব্দুল গাফফার লিখেছেন : নারে ভাই আমি সেই আব্দুল গাফফার না , সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ Good Luck Good Luck
171391
০১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৮
লেলিন লিখেছেন : পিলাচ + +
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:১৩
125349
আব্দুল গাফফার লিখেছেন : ভাইজান ডাবল প্লাসে কিন্তু মাইনাস হয় । সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ Good Luck Good Luck
171408
০১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৯
egypt12 লিখেছেন : দুঃখ পেলাম বাদলের মত কিটদের সমাজ থেকে উৎখাত করা উচিত
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৮
125318
আব্দুল গাফফার লিখেছেন : একমত , আমার ব্লগ পাড়ায় ঘুরতে আসার জন্য অনেক ধন্যবাদ প্রিয় ভাইয়া Good Luck Good Luck
171463
০১ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩৭
সাগরের ঢেউ লিখেছেন : গল্প ভাল হলেও আরেকজনের লেখা নকল করা উচিত না ।এটাও একধরনের চুরি ।
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
125324
আব্দুল গাফফার লিখেছেন : আপনার বক্তব্য স্পষ্ট না ,পারলে লিংক দিন । গল্পটি আরেক বার পড়ুন আশা করি বুঝতে পারবেন । ধন্যবাদ
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৭
125333
আবু আশফাক লিখেছেন : আরেক জনের লেখা হলে সেটি কার? আপনার ধারণার সেই আসল(!) গল্পটির লিংক দেবেন কি @ সাগরের ঢেউ?
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩৬
128394
আওণ রাহ'বার লিখেছেন : সাগরের ঢেউ আপনার মন্তব্যটি অনুচিৎ এবং অবশ্যই বর্জিত।
আপনার এরকম কোনপ্রকার লিংক এবং প্রমানবিহীন মন্তব্যটির তীব্র প্রতিবাদ জানাচ্ছি আমি।
কারন আপনার এরকম গর্হিত মন্তব্য আরেকজনের হৃদয়কে টুকরো টুকরো দেয়ার জন্য যথেষ্ট ।
ভবিষ্যতে এরকম মন্তব্য অবশ্যি যুক্তি প্রমানের ভিত্তিতে করবেন।
171537
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২২
জোবাইর চৌধুরী লিখেছেন : Rose Good Luck @};
ভালো লেগেছে। অনেক ধন্যবাদ।
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:১৫
125350
আব্দুল গাফফার লিখেছেন : জেনে আমারও অনেক ভাল লাগলো , অনেক ধন্যবাদ রোমান্টিক কবি Good Luck Good Luck Good Luck Love Struck Love Struck
১০
171702
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:১৪
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সুন্দর হয়েছে গল্পের থীম। বাস্তব বিষয়টাও স্পষ্টভাবে ফুটে উঠেছে। Thumbs Up
আলোর আভা আপু'র ভার্ষনটা যে দিন পড়েছিলাম, সে দিনও আপনার এই ভার্ষন এর ঘটনার কথাটা মাথায় আসছিলো। Day Dreaming
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:০৩
125464
আব্দুল গাফফার লিখেছেন : আপনার সুন্দর অভিব্যাক্তি প্রকাশ করে যাবার জন্য আপনাকে অনেক ধন্যবাদGood Luck Good Luck Love Struck Love Struck
১১
171726
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৭
বিন হারুন লিখেছেন : কিছু বখাটে এবং বেকারদের কারনে সমাজ আজ কলঙ্কিত. অনেক ভাল লাগল Rose
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:০৫
125467
আব্দুল গাফফার লিখেছেন : আপনার ভাল লেগেছে জেনে আমারও মন ভরে গেল । অনেক ধন্যবাদ ভাইজান Good Luck Good Luck Love Struck Love Struck
১২
171967
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:০৭
ভিশু লিখেছেন : ঘটনাটি মর্মান্তিক হলেও
লিখেছেন
খুব সুন্দর করে!
অনেক
ধন্যবাদ!
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:০৩
125916
আব্দুল গাফফার লিখেছেন : এই ব্লগে আমার প্রিয় মানুষ গুলোর মাঝে আগাছা হয়ে থাকতেও যেন শান্তি পাই । আপনার সুন্দর মহান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া Love Struck Love Struck Good Luck Good Luck
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৩:১৩
125927
ভিশু লিখেছেন : ভাইয়া, আপনি আগাছা হবেন কেন, আসুন আমাদের বুকে বুকে...Big Hug Love Struck Happy Good Luck Rose
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:০৪
128446
আব্দুল গাফফার লিখেছেন :

এলাম বুকে বুকে
হাসি মোর চোখে মুখে
নই আর একা
নেই বুকে ব্যথা
চৈএের দুপুরের
ক্লান্তি ক্ষনে পাওয়া
যেন একখণ্ড ছায়া । Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck







১৩
173565
০৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৩:৫৫
প্যারিস থেকে আমি লিখেছেন : এভাবে মানহা রা প্রতিনিয়ত যুদ্ধ করছে আমাদের সমাজের সাথে ঠিকে থাকতে।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:২৮
128427
আব্দুল গাফফার লিখেছেন : সময়ের দাবী এখনি এদেরকে আইনি অথবা সামাজিক ভাবে বয়কট করা হক । ধন্যবাদ ভাইজান Good Luck Good Luck
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:৪২
128436
প্যারিস থেকে আমি লিখেছেন : Click this link
১৪
175193
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৪৩
আওণ রাহ'বার লিখেছেন : এবার বিশ্ব ইজতেমার ২য় পর্বের মুনাজাত এর আগে মাওলানা সাদ(দা.বা.)
ছবি তোলার ব্যাপারে খুব ধমকি দিয়েছেন ।
আসলে সুন্নতেই কামিয়াবি।
বেশ সুন্দর পোষ্টটির জন্য আন্তরিক ধন্যবাদ ভাইয়া।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:৩৬
128434
আব্দুল গাফফার লিখেছেন : আপনাদের মত সত্যিকারের গল্প লেখকদের কাছ থেকে এমন সুন্দর মন্তব্য পেয়ে সত্যিই আমি ধন্য । আপনাকেও আমার পক্ষ থেকে অজস্র সালাম শুভেচ্ছা । Good Luck Good Luck Good Luck Good Luck Love Struck Love Struck Love Struck Love Struck


১৫ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৫৭
130710
আব্দুল গাফফার লিখেছেন : প্লীজ একটু গুতামারেন http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7389/sabiha/37528#.Uv-ofcLNtLM
১৫
176073
১২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:২২
১৫ মার্চ ২০১৪ রাত ০৯:৫৫
143466
আব্দুল গাফফার লিখেছেন : অনেক ধন্যবাদ আপা Good Luck Good Luck
১৬
179376
১৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:২২
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : এ যে সমাজের চলমান এক সমস্যা। কত জীবন এ রকম করে ঝড়ের মুখে পড়ে। লেখককে ধন্যবাদ একটি সামাজিক সমস্যাকে হৃদয়গ্রাহী করে তুলে ধরার জন্য।
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:০৮
132570
আব্দুল গাফফার লিখেছেন : মন্তব্যে আপনার সুন্দর অভিব্যক্তি প্রকাশ করায় অজস্র ধন্যবাদ আপা । Good Luck %%

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File