রাজকুমারী হয় অনেকজন ,রাজরানী হয় একজন।

লিখেছেন লিখেছেন সত্যলিখন ০১ ফেব্রুয়ারি, ২০১৪, ০১:০০:১২ রাত

রাজকুমারী হয় অনেকজন ,রাজরানী হয় একজন

আমি বিয়ে প্রতিযোগীতায় অংশ গ্রহন করতে লিখিনি।কারন আমি কোন লেখিকা নই বা জ্ঞানীব্লগারদের চোখে পড়ার মত সেই রকম কোন ব্লগারও নই।আমার মেধা জ্ঞান যোগ্যতা প্রতিভা যাই বলেন না কেন সেই রকম কিছুই আমার নেই।আমার প্রান প্রিয় সন্মানিত শিক্ষক দাদা উনার হাজার হাজার ছাত্রছাত্রীর মাঝে আমার মত অজ্ঞ বোকা ও বুদ্ধি প্রতিবন্ধি কে কেন যে হাতে খড়ি দিয়ে এই জ্ঞানের মহাসাগরের এনে ছেড়ে দিয়ে গেলেন? আমার মাথায় আজো তা আসছে না।আর আমি এখন জ্ঞানের সাগরের অথৈ জ়লে হাবুডুবু খাচ্ছি কিন্তু কোন কুল কিনারা পাচ্ছি না।এই ভীরু ভীরু মন নিয়ে পিছনে ফিরে দেখি তীরে আর দাদাকেও দেখা যাচ্ছে না।আমি চিতকার করে আজ দাদাকে জিজ্ঞাসা করতে ইচ্ছা করে “দাদা আমি কি সামনে দূর্গম বন্ধুর মরুপথ অতিক্রম করে লক্ষ্যস্থলের দিকে এগিয়ে যাবো?নাকি আবার পিছনে দিকে আমার সেই গতিহারা দিশেহারা জীবনের দিকে ইউটার্ন করব?আমার লক্ষ্যস্থল হল ,আমার জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র কাচা পাকা অভিজ্ঞতা গুলো আল্লাহর বান্দাদের জন্য রেখে যাওয়া।তাতে যদি কোন মানব মানবীর বিন্দু পরিমান কল্যানে আসলে আল্লাহ যেনো তা আখিরাতের কবুল করেনেন।

বিয়ে টা কি ?

আমার মনে হয়, বাংলা ২ টি ব্যঞ্জনবর্নকে ২টি স্বরবর্ন দিয়ে সংযুক্ত করে দাড় করিয়ে দিলেই বিয়ে হয়ে যায় ।আবার আমার মনে হয় রেললাইনের দুইটি সমান ও সমান্তরাল লৌহপাতের সংযোগস্থল যা আবার জীবন নামের রেলগাড়িটাকে লক্ষস্থলে নিয়ে যাবে।আবার মনে হয় বিয়ে হল সেতুবন্ধন।সেই সেতুর এক প্রান্ত দুনিয়াতে আর অপর প্রান্ত আখিরাতের জান্নাতে।দুনিয়া থেকে পাথেয় দুইজনে বহন করে একটি হাত আর একটি হাতকে শক্ত ভাবে ধরে সমান ভারসাম্য রক্ষা করে জীবনের আয়ুকালের সময় টুকু সেতুর উপর দিয়ে অপর পাড়ের জান্নাতে চলে যাওয়া।

একালের বিয়ে:

আমার এ্যার্পাটমেন্টে আমার পরিচিত এক বান্ধবীর মেয়ের বিয়ে। বিয়ের যাবতীয় কার্যাবলী মেয়ের অনুমতি ও পছন্দ সই করতে হবে।ছেলের বাড়িতে দেওয়া ফার্নিচার সহ সকল সাজসঞ্জাম দামি ও ব্যান্ড এর হবে। বাবা-মা মুখ আস্তে আস্তে নিস্প্রভ করেই ছাড়ল।বিয়ের দিন পার্লারে গিয়ে এমন বিউটি সেজেছে, কান্না করলেই সব রং চখের পানিতে ধুয়ে যাবে।আমি অবাক হয়ে বান্ধবী বললঃ “তোমার তো মেয়ে নাই তুমি এই সব বুঝবেনা”। আমি শুধু বললামঃ “আমাদের বিয়ে হয়েছে না”।সে আমাকে বলল “সেকালের বিয়ে আর একালের বিয়ে অনেক প্রার্থক্য আছে”।

আমি মেনে নিলাম পার্থক্য আছে। কিন্তু তাই বলে কি মায়া মমতা লজ্জা শরম সব চলে যাবে? আর বাবার অবস্থ্যার কথা না ভেবে স্বামীর বাড়িতে সব তুললেই কি মান সম্মান বেড়ে যাবে ?একটা মেয়ের কি কোন যোগ্যতা দরকার হয় না? শুধু বাবার গলাচিপে নেওয়ার ্সম্পদ দিয়েই তার যোগ্যতার বিচার হবে? আর এই দিকে এই কারনে যৌতকের শিকার হচ্ছে যোগ্যতা সম্পন্ন নিরীহ অসহায় মেয়েরা। কারন তারা স্বামীর বাড়ীতে নেওয়ার মত কোয়ান্টিটি না পেলেও অনেক কোয়ালিটি পেয়েছে।একালে জন্মেছি বলে হিন্দুদের মত নিরবে যৌতুকের মত পাপের পথে সুখ খুজতে যেতে হচ্ছে। আর এ কাজে আমরা মেয়েরাই বেশি উৎসাহিত হচ্ছি আজকাল। লজ্জা নারীর ভুষন, এটা বর্তমান ছেলে মেয়েদের থেকে হারিয়ে যাচ্ছে।



সেকালে আমাদের বিয়েঃ


আমার বিধবা মা ভাবতেন আমাকে বিয়ে দেয়া যাবে কিনা?

কারন এক অর্থসংকোট আর আমি আমাদের পরিবারের সবার চেয়ে কালো খাটো রোগা ।

তাই মা ভাবতেন এত বিপদ কোন পুরুষ লোক কি মেনে নিবে?

ক্লাস এইটে স্কলারসীপ পরীক্ষা দেওয়ার সাথে সাথে একমাত্র নিজের ভাই, পিতৃস্নেহে আমাদের তত্ত্বাবধান করা একমাত্র দুলাভাইয়া, আর আমার মায়ের ফিসফিসানিতে বুঝতে বাকি নেই যে, কোরবানীর গরুর মত আমাকে বিক্রি করে দেবার পরিকল্পনা চলছে।কারন আমার কিশোরী মন তখন জানত যে বিয়ে হওয়া মানে একজন মেয়ের মনের সব স্বাধীনতা বিক্রি হয়ে যাওয়া।কারন ক্লাসমিট হালিমা বলেছে, তার শরীল মন কিছুই এখন আর তার হুকুমে চলে না , সব চলছে তার স্বামী ও শ্বশুরবাড়ির লোকদের কথা মত ।সদ্য বিয়ের পিড়িতে বসা চাচাতো বোন নেপুরের থেকে বিয়ে সম্পর্কে ইতিবৃত্ত যা শুনলাম তাতে ভয়ে আমার হৃদয়টা সাহারা মরুভুমি হয়ে গেল।বিয়ে হলে কি কি লাভ-ক্ষতি এবং বিয়ের আগে পরে আমার করনীয় ও বর্জনীয় অনেক নিয়ম শিখালো।শিক্ষনীয় বিষয়ের মধ্যে কঠিন ছিল কান্নাকাটির পর্ব টা।কোন কোন সময় কান্না করতে হবে তাও সে বলে দিল।কারন যে যে সময় কান্না করতে হবে সেই সময় তা না করলে দুই কুলেই সবাই সমালোচনা করবে।আমার হল হাসির রোগ।আর এই রুগীরা সুখেও হাসে দুঃখেও হাসে।হাসির জন্য বোকা উপাধিও পেয়েছি।তাই আমার দ্বারা যে তা হবে না তাই নিজের অপারগতার ভয়ে হৃদয়ের চোখে যদিও লোনা পানির সাগর বইছে কিন্তু বান্ধুবীর আনুগত্য করে চোখ দিয়ে প্লাবন বইতে দেইনি।

কবুল বলো, বলো বলো কবুল।

ক্লাসমিট মানিক এসে বলল,“তোর জামাই পায়ে হেটে বিয়ে করতে এসেছে,মনে হয় অনেক গরীব। নেপুরের জামাইর তো পালকি তে চড়ে এসেছে।আবার সাথে বিদেশী দামি শাড়ী,গয়ণা সাবান, সাজসজ্জার ও পারফিউম আরো কত কিছুই এনেছে”।মা বলেছেন “যাদের বাবা নেই তাদের কোন সখ থাকতে নেই।আর অন্যের জিনিসের দিকে তাকাতেও নেই”।তাই আমার সেই সবের জন্য কোন মোহ নেই। গিয়াস ভাই যে অনেক ভাল মানুষ তা বিয়ের আগে থেকেই জানি।নানাজান কানাকানি করে মাত্র জানালেন,”ভয় নাই, দুলাভাই অনেক ভালো মানুষ”। কবুল বলো ,বল বল কবুল।কবুল বলতে বিলম্ব হচ্ছে কারন নেপুরের সুত্র মত ১।আমার কান্না আসছে না।২।কবুল বলার সময় কান্না কেন আনতে হবে তা আমার ব্যর্থ বালিকা মন তখন না বুঝলেও, আমি চেষ্টার ত্রুটি করিনি।৩।কবুল বলার পর যে ভয়ংকর দায়িত্ব ঘাড়ে আসবে সে সময় কি উপায় হবে?৪।বিদায়ের সময় পালকিতে উঠার আগেও কান্না আসতে হবে।আল্লাহ একি বিপদের দিকে আগাচ্ছি।শ্বশুর বাড়িতে নেপুরের থেকে শুনা সেই ভয়ংকর রাতের বর্ননার কথা মনে হয়ে ওনেক কান্না করেছি যখন আর আশে পাশে শান্তনা দেবার মত কাউকে পাইনি।

বাসর রাত

সানাই বাঝে নাই আলোক সজ্জা হয় নাই ।বর টা সাজানো পাজারো গাড়ী চড়ে আসে নাই । লাল বেনারশি আর গহনার বাক্স দেখি নাই । একচালা বাসর ঘরের কাঠের চার পায়ার চকি টা নানা রং এর ফুলেও মখমলের চাদরের নরম মেট্রেক্স এ সাজানো ছিল না । তবে সেখানে বসা ছিল অতি বিনয়ী সহজ সরল নম্র ভদ্র একজন রাজকুমার। যার হৃদয়টা ছিল অমুল্য ভালবাসার সানাই আর নানান রঙ্গের আলোক সজ্জায় ভরপুর স্বপ্ন রাজ্যের রাজার মত।যে রাজার রাজ্যে ছিল কোটি কোটি টাকা মুল্যের মানিক মুক্তার হীরা যহরতের চেয়েও মুল্যবান ভালবাসা ময়ুরসিংহাসন । যে আসন টি রাজরানী ছাড়া আর কেউ কোন দিন বসা তো দূরে থাক দেখতেও পায়নি। কত মরুপথ পাড়ি দিল ,কত নীড় ভাঙ্গা ঝড় তুফান আর তীর ভাঙ্গা উত্তাল সাগরের ঢেউ এর সাথে জীবন তরী বাইতে গিয়ে কিন্তু আলহামদুলিল্লাহ কেউই কাউকে এক মুহুর্তের জন্য ভালবাসার বন্ধন থেকে দূরে সরালো না । ভালবাসার শক্ত বন্ধনের প্রাচীরের সামনে দুর্ভিক্ষ, অভাব অনটল সহ সব প্রতিকুলতা হার মেনে নিল । তাই আজ আমাদের কাছে দুনিয়ার মুল্যবান সব কিছু থেকে স্বামী স্ত্রীর ভালবাসা অনেক বড়। এই ভাবেই ্ধৈর্য্য ধরে এক অনাথ বালিকা রাজকুমারী থেকে রাজরানী।আপনিও হতে পারেন বিয়ের মাধ্যমে রাজকুমারী থেকে রাজরানী।

যার কাছে শুধু শিক্ষা অর্জন যায় । যে অনুর্ভর মাটিতে দক্ষকৃষকের মত ভালবাসার উর্বর সার দিয়ে ফলান নানান জাতের সোনালী আশ ,রবি শষ্য ফসল আর বসন্ত বাহারে সাজানো পুস্পশয্যা। যিনি একজন স্ত্রী কে দিতে পারেন দুনিয়া ও আখিরাতের পাথেয় সিরাজুম মুনিরা । যিনি মন প্রান উজাড় করে দিতে পারেন পবিত্র প্রেম প্রীতি ভালবাসায় পরিপুন্য দুনিয়াবী জান্নাতী সুখ ।একজন স্বামী নিজের স্বেত পাথরের কোমল হৃদয়ে সোনার হরফে লিখতে পারেন আদর্শ স্ত্রীর আদর্শ মায়ের নাম । আর সেই ভালবাসার স্বেত পাথরের সিড়ি বেয়ে দুই দুই জনার হাত ধরে চলে যাবেন ইনশাল্লাহ জান্নাতের সিড়িতে ।



স্বামী একজন ভাল বন্ধুঃ


স্বামীর চেয়ে বেশি একজন ভাল বন্ধু আর কেউই হতে পারে না । যেই বন্ধুর মাধ্যমে আমি পেলাম ৫ টি গোলাপের একটি বাগান আলহামদুলিল্লাহ । তিনি আরো দিলেন কোরানের সুন্নাহর আলোকে পরিচালিত একটি সংগঠন সাথে পথ চলা। ইসলামের আলোকিত অনেক ভাই বোন ছেলে মেয়ে। যাদের কে না পেলে আমার জীবন এর শুন্যতা আর অন্ধকারে ঢেকে থাকত। এত সুন্দর ফুলেল উতফুল্ল মনের মানুষ আল্লাহ আমাকে দান করার জন্য আমি আল্লাহর প্রশংসা সারা জীবন করেও শেষ করতে পারব না

১৯৮২ সালের ২৪ শে জুন শুভ লগ্নে শুভ পরিনয়ের মাধ্যমে আমি আদৌ জানিনি বুঝেতে বা অনুভব করেতে পারিনি যে, আল্লাহ রহমানুর রাহিম আমাকে এক জান্নাতী বন্ধু দান করতে যাচ্ছেন । বর্তমান সময়ের স্ত্রীদের মত হিসাব করে দেখলাম কি পেলাম আর কি পেলাম না তা হিসাব করে দেখি । পাওয়ার অংক টা অনেক বড় । না পাওয়ার দেখি কিছুই নেই । বরং আমিই তার কাছে ঋণী ।িভাবে এই ঋন শোধ করব ? আল্লাহ আমার এই ঋণ শোধ করার দায়িত্ব আপনি নিয়ে উনাকে জান্নাতী শুখ দুনিয়া ও আখিরাতে দান করুন ।

আপনারাও আমাদের জন্য দোয়া করবেন আল্লাহ আমাদের গুনাহ খাতা মাফ করে যত দিন বেছে থাকা কল্যান কর তত দিনের নেক হায়াত দান করুন আর আমাদের যেই জীবন আমাদের জন্য অক্যান কর তার আগে শহিদি মরন দান করুন । আমার স্বামী সন্তান কে আমার নয়ন শীতল কারী ও মুত্তাকিন দের ইমাম বানিয়ে দিন



বিষয়: বিবিধ

৩৮৩১ বার পঠিত, ৫১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

171127
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:২৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভাই আপনি শুধু বিয়ের গল্পে অংশ নেন নি আপনি বিয়ে শিখিয়ে ছাড়লেন ব্লগারদের।
মাশা আল্লাহ অনেক ভালো লাগলো ধন্যবাদ। Rose Rose
০১ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৪
125240
সিটিজি৪বিডি লিখেছেন : ওনি আপনার ভাই না ..ওনি আমাদের পারভীন আপু। এবার বুঝেছেন জনাব?
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
125252
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আচ্ছা ,,হুম এবার বুঝলাম শুকরান আপনাকে
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৩৬
125479
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ । বিয়ে কাউকে শিখাতে হয় না । আর আমি আপনাদের কষ্ট হক তা চাইনি।কষ্ট করে পড়ার জন্য আল্লাহ আপনাকে উত্তম পুরুস্কার দান করুন ।Praying Praying Praying
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৩৯
125480
সত্যলিখন লিখেছেন : @সিটিজি৪বিডি আমি তোমার বড় আপু তাই বলে কি তুমি সবাইকে আপু বলা শিখায়ে ছাড়বে।
171128
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:২৮
উম্মে হাবিব লিখেছেন : বর্তমান সময়ে লক্ষ লক্ষ টাকার য়াধুনিক বিয়ের কাছে এই সব সাদাসিদে বিয়ে গল্প ছাড়া আর কিছুই নয়।
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৩৯
125481
সত্যলিখন লিখেছেন : গল্প হলেও গল্প নয় ।
171129
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:৩০
সালু সুন্দর লিখেছেন : সুন্দর,খুবই সুন্দর লাগলো আপনার লেখাটা,আল্লাহ পাক আমাদের সবাইকে জান্নাতি ফ্যামিলি হওয়ার তওফিক দিন,ইনশ আল্লাহ।
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪০
125482
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ । পড়ার জন্য আল্লাহ আপনাকে উত্তম পুরুস্কার দান করুন ।Praying Praying Praying Praying
171149
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৩:১২
প্যারিস থেকে আমি লিখেছেন : বললেনতো বিয়ের গল্প লিখেন নি,যদি পুরষ্কার পান তবে খবর আছে।
০১ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৫
125241
সিটিজি৪বিডি লিখেছেন : পুরস্কার পেলে আমি নিয়ে নিব...
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪৫
125483
সত্যলিখন লিখেছেন : আমার দুনিয়ার পুরুস্কার টা জামাল তুমি নিয়ে আমার আখিরাতের পুরুস্কারের জন্য আল্লাহর কাছে দোয়া চেয়ে নিও।
171188
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:১৭
শেখের পোলা লিখেছেন : দাদা আপনার জহরী, পাথর চেনেন৷ ঠিক জায়গাতেই এনেছেন৷ পিছনে ফিরে তাঁকে খোঁজা বৃথা৷ আল্লাহ তাঁকে আরও সহায়তা করুক৷ আপনার ফরমূলা পেয়ে নতুন করে আবার পুরোনো দিনে ফিরে যেতে ইচ্ছে করছে৷ সবাই আপনার মত করে ভাবতে শিখুক৷ আপনার মত মানুষের জন্যই বুঝি এই হাদীশ টা; 'সেই প্রকৃত সুখী যে তার বর্তমান অবস্থায় খুশী'৷ আপনার বাগানটি নিয়ে আমার গর্ব রইল আর দেখার সখও রইল৷ আপনাকে অশেষ ধন্যবাদ
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৩০
125491
সত্যলিখন লিখেছেন : আল্লাহ যেন আমার দাদা কে নেক হায়াত দিয়ে দুনিয়া ও আখিরাতের সকল কল্যান দান করুন । আল্লাহ আমার দাদা ও আপনি সহ সকল মুমিন মুমেনাকে আখিরাতের আল্লাহর আরসের নীচে স্থান পাবার তাওফিক দান করুন ।
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:১০
125709
সত্যলিখন লিখেছেন : আচ্ছা ,দাদা যে আমাকে ঠিক জায়গায় এনেছেন তা আপনি বুঝলেন কিভাবে? আর কিভাবে বুঝলেন দাদা কে খোজা বৃথা? দাদা আমার অন্ধকার জীবনের চলার পথের টর্চলাইট। আর আলো না থাকলে আমি সামনে অগ্রসর হতে গেলে যে কোন স্থানে হোচট খেয়ে পড়ে যাব। তাই আমি আপনার সাথে একমত পোষন করতে পারলাম না ।কারন আমার হৃদয়ের চোখ আমার দাদা কে শুধু দুনিয়াতে না আখিরাতেও সামনে পিছনে ডানে বামে সব দিকে খুজেবে ইনশাল্লাহ ।

আপনার ধারনা ভুল । আল্লাহ মাফ করুন ।শুধু আমি নয় আমার চেয়েও উত্তম বোনেরা স্বামী সন্তান নিয়ে অনেক কষ্টে থেকেও কত সুন্দর জান্নাতী সুখে হাসিমুখে সব মেনে নিচ্ছেন। আমার কথায় মনে ব্যাথা পেয়ে থাকলে আমাকে ক্ষমা করে দিবেন ।আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন ।
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:০০
125826
শেখের পোলা লিখেছেন : আপা আপনিও আমায় বৃথাই দোষ দিচ্ছেন৷ দাদা তো আপনাকে বড় রাস্তায় তুলে দিয়ে গেছেন৷ এত দিনে হয়ত আরও কত জনকে তার পথ দেখানো হয়ে গেছে৷ অমন দাদারা এমনই হয়ে থাকেন৷অন্যকে পথ দেখানোই তাদের কাজ৷ খুঁজতে নিষেধ করিনি৷ টর্চ লাইটতো দিয়েছেন, তাই দিয়ে চলুন আর উপকারী বন্ধুর জন্য দোওয়া করবেন৷আপনার কথায় আপনার উপর আরও খুশী হলাম৷ আপনার মত অতটুকু পেলেই বর্তে যেতাম৷দাদাকে আমার সশ্রদ্ধ সালাম দেবেন৷ধন্যবাদ৷
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:১৩
125896
সত্যলিখন লিখেছেন : শেখের মাইয়ার কথায় যেমন বাংলার জনগন গোপন রহস্যের সন্ধান পায় ।তেমন শেখের পোলার কথায়ও আমি রহস্যের গোলক ধাধায় ঘুরপাক খাচ্ছি ।তাও আল্লাহ আমাকে সন্দেহ থেকে ক্ষ্মা করুন ।
171205
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৭:১৭
ইমরান ভাই লিখেছেন : খুব সুন্দর করে গুছিয়ে অবিবাহিত সকল ব্লগারের জন‍্যে একটা মাইল ফলক আকলেন। জাজাকাল্লা।
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৬
125655
সত্যলিখন লিখেছেন : প্রেরনা দায়ক মন্তব্যের জন্য আল্লাহ আপনাকে উত্তম পুরুস্কার দান করুন ।
171239
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৮:৩৪
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৯
125656
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ ।আপু আপনাকে আমার ব্লগ বাড়িতে দেখলে এতো খুশি লাগে যেন গরীবের বাড়িতে হাতির পা । আমার প্রিয় ফুল উপহার দেওয়ার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন ।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৩:০৯
125926
রেহনুমা বিনত আনিস লিখেছেন : কি যে বলেন আপা! আপনার মত করে কি লিখতে পারি? দু'আ করবেন আল্লাহ যেন তাওফিক দেন Praying Praying Praying

০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:০২
126264
সত্যলিখন লিখেছেন : আমার মত অধমকে লজ্জা দিও না ।আপু তুমি বাংলাদেশে হলে আমি তোমাকে হেডমাস্টার বানায়ে আমার মত আধা শিক্ষিত মহিলা লেখিকাদের নিয়ে একটা পাঠশালা দিতাম । আর তোমার দেওয়া ্মুল্যবান উপহার ফুল সহ ফুলদানীতা পেয়ে আনন্দিত হয়ে আমার প্রকৃতি প্রেমে পাগল হৃদয়ের মাঝখানে অতি যতনে সাজিয়ে রেখেছি । এর বিনিময়ে আল্লাহ তোমাকে জান্নাতুল ফেরদাউসের ফুলের বাগানের মাঝের বাগান বাড়িটার বাসিন্দা করে দিক ।আমিন । সুম্মা আমিন ইয়া রাহমানুর রাহিম ।
০৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:২৫
126372
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এভাবে লজ্জা দিলে আর আসবনা বললাম Crying Crying Crying
কিন্তু দু’আটা সাগ্রহে আমীন বললাম কারণ আপনাদের দু’আ ছাড়া আমার আর কোন পাথেয় নেই Praying Praying Praying
ওখানেই যেন দেখা হয় আপনার সাথে Angel Angel
171251
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৯
125657
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ ।
171254
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:২৬
ফাতিমা মারিয়াম লিখেছেন : আসসালামু আলাইকুম। আপা কেমন আছেন?

চমৎকার লেখা। আপনার এই লেখা থেকে অবিবাহিত/ অবিবাহিতা ব্লগারগণের এবং আমাদের সবার জন্যই অনেক শিক্ষা রয়েছে। ধন্যবাদ Rose Rose Rose
০১ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৬
125242
সিটিজি৪বিডি লিখেছেন : আমাদেরও অনেক কিছু শিখার আছে।
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:১৭
125400
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Loser Loser
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৪১
125658
সত্যলিখন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ।আলহামদুলিল্লাহ ।আলহামদুলিল্লাহ ।আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন ।
১০
171315
০১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:১৬
বেআক্কেল লিখেছেন : ঐ একই কথা!
মহারাণী হয় একজন,
চাকরাণী হয় বহুজন।
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:১৮
125402
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : বেআক্কেল? At Wits' End At Wits' End I Don't Want To See I Don't Want To See
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৪২
125660
সত্যলিখন লিখেছেন : আল্লাহর সকল বান্দাবান্দি চাকর চাকরানি ।
১১
171351
০১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:০৬
আলোকিত ভোর লিখেছেন : ধন্যবাদ Rose
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৪৩
125663
সত্যলিখন লিখেছেন : আমার প্রিয় ফুল উপহার দেওয়ার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন ।
১২
171359
০১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:১১
সিকদারর লিখেছেন : সুন্দর !!! আপনার লেখায় অনেক কিছু শিক্ষনীয় আছে। স্বিকার করুন আর নাই করুন আপনিই সেই রাজরাণি , যে আলো করে আছে তার স্বামির ঘর খানি ।
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৪৪
125664
সত্যলিখন লিখেছেন : আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন । ।
১৩
171456
০১ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৫
আবু আশফাক লিখেছেন : অসাধারণ উপস্থাপনা আর শব্দের উপমাহীন গাথুনি। সালাম জানাই আপনার সম্মানিত শিক্ষক সেই দাদাকে, যিনি আপনাকে জ্ঞানের অথৈ সাগরে ছেড়ে দিয়েছেন।
আপনি যে অসাধারণ সুইমার হয়ে উঠেছেন, দাদা তা ঠিকই অনুধাবন করেছেন।
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৪৫
125665
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ ।আলহামদুলিল্লাহ ।প্রেরনা দায়ক মন্তব্যের জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন
১৪
171504
০১ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৭
সিটিজি৪বিডি লিখেছেন : আমি কোন মন্তব্য করতে চাই না..শুধু রাজকুমার দুলাভাইকে একনজর দেখতে চাই।
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৪
125673
সত্যলিখন লিখেছেন : তোমার মেসেজ বক্সে আমি পাঠাব ইনশাল্লাহ ।
০২ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
125765
সিটিজি৪বিডি লিখেছেন : দুলাভাইয়ের মম ভাগ্যবান আর কয়জন আছে? যার ঘরে এমন নেককার আপা থাকে?
১৫
171666
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:২১
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অনেক কিছুই জানা হলো। ধন্যবাদ আপনাকে। Good Luck Good Luck দুয়া করি মহান প্রভুর কাছে যেন আপনার স্বামী সন্তান কে আপনার নয়ন শীতল কারী ও মুত্তাকিন দের ইমাম বানিয়ে দেন Praying Praying

আমার জন্যও দুয়া করবেন।
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৫
125674
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ । আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন । Praying Praying Praying
১৬
171747
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৫৩
চেয়ারম্যান লিখেছেন : প্রচুর উত্সাহ মূলক লেখা।

মডু প্রচুর স্টিকি করতে হবে যে Happy
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৬
125675
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ । চেয়ারম্যান সাহেব যা করতে পারবেন আমরা কি আর তা পারব ।আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন ।
১৭
171752
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:১৩
বিদ্যালো১ লিখেছেন : Aamin.

khub valo laglo. Ashakori niyomito likhben.
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৭
125676
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ । আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন ।
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৮
125678
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ । আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন ।ইনশাল্লাহ আমি চেষ্টা করব
১৮
171798
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:৫৩
আবু তাহের মিয়াজী লিখেছেন : মুগ্ধতা ছড়ানো একটি পোস্ট! খুব ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে।
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৯
125679
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ । আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম পুরুস্কার দান করুন ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File