মহামতি কার্ল মার্ক্সের ১৯৭তম জন্মদিনের শ্রদ্ধা ও আমাদের প্রত্যশা ।

লিখেছেন লিখেছেন ওয়াসিম ফারুক হ্যাভেন ০৫ মে, ২০১৫, ০২:১৩:৪৭ দুপুর



"দুনিয়ার মজদুর এক " শ্লোগানে যিনি পৃথিবীর সমগ্র শোষিত-বঞ্চিত খেটে খাওয়া মেহনতি মানুষকে তাদের ন্যায্য অধিকারের আদায়ের জন্য আমৃত্যু সংগ্রাম করেছেন । তিনি আর কেউ নন তিনি ই হলেন প্রখ্যাত দার্শনিক প্রভাবশালী জার্মান সমাজ বিজ্ঞানী ও বৈজ্ঞানিক সমাজতন্ত্রের প্রতিষ্ঠাতা কার্ল মার্ক্স যার পূরো না কার্ল হাইনরিশ মার্ক্স । আজ ৫ই মে এই মহামানবের ১৯৭তম জন্মবার্ষিকী । ১৮১৮ এই দিন এই মহা মানব প্রুশিয়া সম্রাজ্যের নিম্ন রাইন প্রদেশের অন্তর্গত ট্রাইয়ার ( Trier ) নামক স্থানে এক ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন। পরিবারের নয় সন্তানের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। বাবা হাইনরিশ মার্ক্স এমন এক বংশের লোক যে বংশের পূর্বপুরুষেরা রাব্বি ছিলেন। অবশ্য তাদের মধ্যে অতিবর্তী ঈশ্বরবাদ এবং আলোকময়তার যুগের প্রভাব লক্ষ্য করা যায়। তাদের অনেকেই ভলতেয়ার ও রুসোর মত দার্শনিকদের প্রশংসা করতেন। যদি ও জবীদ্দশায় সমাজতান্ত্রিক বিপ্লবীদের কাছে সেভাবে পরিচিত ছিল না কার্ল মার্ক্সের । বিংশ শতাব্দীতে সমগ্র মানব সভ্যতা মার্ক্সের তত্ত্ব দ্বারা প্রবলভাবে আলোড়িত হয়। সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্রের পতনের পর এ তত্ত্বের জনপ্রিয়তা কমে গেলেও তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে মার্ক্সবাদ এখনও অত্যন্ত গুরুত্বপূর্ণ । পূজিবাদী বুজুরে সমাজের ধারনা তাদের আগ্রসনে হয়তো মার্ক্সিজমের সমাপ্তি ঘটতে বসেছে । কিন্তু মার্ক্স অর্থনৈতিক শোষণ এবং অন্যায়ের বিরুদ্ধে যে প্রতিবাদ ও সমালোচনা করেছিলেন, বর্তমান বিশ্ব আর্থিক সংকটের পরিপ্রেক্ষিতে তা খুবই বাস্তবে পরিনত হয়েছে ৷ মার্ক্স যদি ও সমাজ পরিবর্তনের কোনো ফর্মুলা দিয়ে যান নি তার পরও তিনি সমাজ পরিবর্তনের সমালোচনা মূলক বিশ্লেষণের একটা পন্থা দেখিয়েছিলেন৷ তাই আজ পৃথিবীর বিভিন্ন প্রান্তে সমাজতন্ত্রের পতনের পর ধনতন্ত্রের ভবিষ্যত কি তা নিয়ে আজ চরম অনিশ্চিত সৃষ্টি হয়েছে । ধনতন্ত্র বিভিন্ন যুগে বিভিন্ন ভাবে নিজেকে প্রকাশ করে আসছে আর তার ই আগ্রসনের শিকার হচ্ছে শোষিত-বঞ্চিত খেটে খাওয়া মেহনতি মানুষেরা । ধনতন্ত্র বাদী সমাজ বা রাষ্ট্র আজ ব্যস্ত হয়ে পরেছে তাদের পূজিবাদীদের স্বার্থ রক্ষায় । আর এর বিরুদ্ধে আন্দোলন এখনো একটা আকার ধারন করছে । তবে অদূর ভবিষ্যতে এ আন্দোলন যে চরম আকার ধারন করবেন সে সম্ভবনা কোন ভাবেই উড়িয়ে দেওয়া যায় না । তাই আজ মহান দার্শনিক, সমাজ বিজ্ঞানী ও মার্ক্সবাদের প্রবক্তা কার্ল মার্ক্সের ১৯৭তম জন্মদিনে তার প্রতি রহিল আমদের অকৃতিম শ্রদ্ধ ও ভালোবাসা। সেই সাথে প্রত্যশা জয় হউক মার্ক্সবাদের জয় হউক এদেশের শোষিত-বঞ্চিত খেটে খাওয়া মেহনতি মানুষের ।

বিষয়: বিবিধ

১১০৭ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

318246
০৫ মে ২০১৫ দুপুর ০২:১৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
318253
০৫ মে ২০১৫ দুপুর ০২:২৯
রক্তলাল লিখেছেন : বস্তাপচা জঞ্জাল নিয়ে অন্যদিকে যা!

কম্যুনিজম মরে ভূত হয়ে গেছে। পৃথিবীতে একটা দেশ নাই যেখানে কম্যুনিজমের নাম গন্ধ পাওয়া যাবে।

০৫ মে ২০১৫ দুপুর ০২:৫৬
259530
ওয়াসিম ফারুক হ্যাভেন লিখেছেন : ছগু জংগীবাদী সন্ত্রাসী ।
০৫ মে ২০১৫ দুপুর ০২:৫৮
259532
ওয়াসিম ফারুক হ্যাভেন লিখেছেন : ছগু জংগীবাদী সন্ত্রাসী ।
318260
০৫ মে ২০১৫ দুপুর ০২:৪৯
ইবনে আহমাদ লিখেছেন : এই মানুষটা জীবনে যে ত্যাগ আর কষ্ট করেছেন মেহনতি মানুষের জন্য তার তুলনা হয় না।
তার আদর্শ আমি মানি না। আমার ঈমানের কারনে। কিন্তু তিনি আন্তরিকতার সাথেই মেহনতি মানুষের উপকার করার জন্য কাজ করেছেন। আপনাকে ধন্যবাদ।
০৫ মে ২০১৫ দুপুর ০২:৫৮
259531
ওয়াসিম ফারুক হ্যাভেন লিখেছেন : ঈমান আপানার ব্যক্তিগত তো আদর্শ সবার অনুসরনীয় । তাই মান বা নাআমান ওটা আপনার একান্তই নিজের ।
318262
০৫ মে ২০১৫ দুপুর ০৩:০১
ইবনে আহমাদ লিখেছেন : ভাই ঈমান ব্যক্তিগত বলতে যা বুঝিয়েছেন - তার সাথে একমত নই। বরং ঈমানটা মানুষের জীবনের সামগ্রিক বিষয় নিয়ে।
একান্তু নিজের এটা সত্য। তবে অনুসরনীয় যে কোন আদর্শ মানতে পারি যদি আমার ঈমান পারমিট করে।
০৫ মে ২০১৫ বিকাল ০৪:৩৭
259555
ওয়াসিম ফারুক হ্যাভেন লিখেছেন : ঈমান যে কোন ভাল ন্যায় ও যুক্তি সংগত কাজকে কোথাও কি নিষেধ করেছে ?
318285
০৫ মে ২০১৫ সন্ধ্যা ০৬:০৮
ইবনে আহমাদ লিখেছেন : ধণ্যবাদ। আমার বক্তব্যটা লিখতে পারিনি আপনার মত করে। সম্পুর্ণ একমত আপনার সাথে।
চমতকার বলেছেন।
ঈমান যে কোন ভাল ন্যায় ও যুক্তি সংগত কাজকে কোথাও কি নিষেধ করেছে?
বরং ইসলাম নির্দেশ করে।

০৫ মে ২০১৫ রাত ০৮:৪৯
259587
ওয়াসিম ফারুক হ্যাভেন লিখেছেন : ভাই ঈমান শব্দের অর্থ হলো বিশ্বাস সুতারাং এক একটা মানুষের বিশ্বাস একএক রকম ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File