আজকাল একটা র্স্মাট ফোন থাকলে বন্ধবান্ধবও লাগে না! কারন সব বন্ধু এখন র্স্মাট ফোনেই পাওয়া যায় !

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ৩১ অক্টোবর, ২০১৬, ০৮:২৩:৩৪ রাত

মোবাইল হচ্ছে এমন একটি প্রযুক্তি যা তরুন প্রজন্মকে অনেক সময় খেলাধুলা ও বাহিরের বন্ধুবান্ধবের সাথে ঘুরাঘুরি থেকেও বিরত রাখতে পারে ! একটি র্স্মাট ফোন কাছে থাকলে ভার্চুয়াল জগত ঘুরে শুধু বন্ধুবান্ধব নয় দুনিয়ার সব কিছুর সাথেই একজন তরুন নিজেকে জড়াতে পারে খুব সহজে,আর বর্তমানে মোবাইল আর ইন্টারনেট থাকার কারনে অনেকই ভার্চুয়াল জগতের বন্ধুদের সাথেই বর্তমানে সবচেয়ে বেশী সময় ব্যয় করছে।

একজন বাবা মাও হয়তো এ বিষয়গুলো বলতে পারে না ! আজকালকার ছেলেমেয়েরা এখন আর আগের মতো বাহিরেও এতো বেশী সময় ব্যয় করে না ! কারন একটা র্স্মাট ফোন থাকলে ঘরে শুয়ে বসেই সব করা যায় ! বাহিরে কিছু করলে সমাজ বন্ধবান্ধব আত্নীয়স্বজন ও বাবা মা কোনো না কোনোভাবে তাদের কাছে ছেলেমেয়ের অনৈতিক ও অসামাজিক কর্মকান্ডগুলো মুর্হুতেই চলে আসে;কিন্তু মোবাইল এমন প্রযুক্তি বা মাধ্যম যা দ্বারা একজন তরুন থেকে শুরু করে সব বয়সীরাই যেকোনো ধরনের অপরাধ,অশ্লীল ও পর্নোগ্রাফীতে খুব সহজেই নিজেকে জড়িয়ে ফেলতে পারেন ! আজকাল যে শুধু গান নাটক সিনেমাতেই তরুনরা সীমাবদ্ধ থাকে তা নয়, মোবাইলের মাধ্যমে খুব দ্রুত ফেইসবুক ওয়াটসপ,ভাইবার,ইমো ও অন্যান্য মাধ্যম ব্যবহার করেও বিভিন্ন অনৈতিক,অসামাজিক ও যৌন সর্ম্পকিত কাজে নিজেদের জড়িয়ে ফেলেন !

এসব রোধ করতে হলে প্রয়োজন সরকারী আইন ও কিছু নীতিমালা ! কিন্ডারগার্ডেন,প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক স্কুলগুলোতে আইন করে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করলে এবং পাশাপাশি বাবা মায়ের এ ব্যাপারে আরো সর্তক থাকতে হবে বিশেষ করে ছেলেমেয়ে কখন ঘুমায় ও রাতে কার সাথে কথা বলে ফোনে কার সাথে চ্যাট করে এগুলোতে খেয়াল রাখা । যতোটুকু সম্ভব এই বয়সী ছেলেমেয়েদের হাতে র্স্মাট ফোন না দেয়াই সবচেয়ে বেশী নিরাপদ !

এখন আর আগের মতো কম্পিউটার লেপটপ ব্যবহার করে না ! কারন মোবাইলেই এখন সব সুবিধাগুলো পাওয়া যায় তাছাড়া মোবাইল ব্যবহারও যেকোনোভাবে যেকোনো সময় ব্যবহার করা যায় ! মোবাইল ব্যবহারে কোনো সময় মেনটেইন করতে হয় না ! সুতরাং সামাজিক ও মানবিক অবক্ষয় এবং তরুন-তরুনীদের নৈতিক পদস্খলন রোধ করতে হলে র্স্মাট ফোন বন্ধে (বিশেষ করে ১৮ বয়সের নিচে কেউ স্কুল কলেজে র্স্মাট ফোন ব্যবহার করতে পারবে না ) সরকার ও অভিভাবকদের কঠোর হতে হবে ! কারন র্স্মাট ফোন থাকলে তরুন-তরুনীরা নিজের রুমে বা যেকোনো স্থানেই খারাপ ও অশ্লীলতায় জড়ানোটা খুবই সহজ !

বর্তমানে অশ্লীলতা ও খারাপ কাজ এবং যেকোনো পাপাচারে লিপ্ত হতে একজন যুবক-যুবতীকে ঘরের বাহিরে যাওয়ার প্রয়োজন হয় না,কারন ইন্টারনেট আর র্স্মাট ফোন ও ভার্চুয়াল জগত সবকিছু সোবার ঘরেই ব্যবস্থা করে রেখেছেন ! শুধু প্রয়োজন ইন্টারনেট আর র্স্মাট ফোন ! আজকাল আধুনিক যুগের বাবা মায়েরা নিজেদের আরো বেশী অত্যাধুনিক দেখাতে গিয়ে নিজের ৬/৭ বছরের বাচ্চার হাতেও তুলে দিচ্ছেন র্স্মাট ফোন ! আবার অনেক বাবা মায়েরা মনে করেন বাহিরে গিয়ে খারাপ না হয়ে ঘরে বসেই র্স্মাট ফোনে সময় কাটানোটাতে উতসাহ দেয় !

আজকাল র্স্মাট ফোন থাকলে বন্ধবান্ধবও লাগে না ! নতুন প্রজন্ম অনলাইন ও ফেইসবুক বন্ধুতেই মজে থাকে । সব বন্ধুবান্ধব এখন র্স্মাট ফোনেই পাওয়া যায়,আর তরুন প্রজন্মের ছেলেমেয়েরা ভার্চুয়াল জগতের বন্ধুবান্ধবেরই সাথেই ফেইসবুক ওয়াটসপ ও অন্যান্য মাধ্যমগুলোতেই বেশী সময় কাটান! আর আজকাল আধুনিক বাবা মায়েরা নিজেরাও এসব অশ্লীল ও অনৈতিক এবং অনলাইনে ব্যস্ত সময় কাটান তার জন্য অনেক সময় চাইলেই ছেলেমেয়েদের নিয়ন্ত্রন করতেও পারেন না !

এতে করেই তরুন-তরুনীরা আরো বেশী বেপোরোয়া হয়ে উঠেন ! আস্তে আস্তে ঘরে বসেই জড়িয়ে পড়েন বিভিন্ন পোর্নগ্রাফি থেকে শুরু করে যতো সব অশ্লীল কাজে !

লেখক : এম.এ.মামুন

বিষয়: বিবিধ

১১৭৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

379306
৩১ অক্টোবর ২০১৬ রাত ০৮:৫৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বন্ধ করে নিষিদ্ধ করে কোন উপকার হবেনা। প্রয়োজন সঠিক ব্যাবহার এর শিক্ষা।
379328
০১ নভেম্বর ২০১৬ সকাল ১১:২০
হতভাগা লিখেছেন : এসব চাইলেও এখন আর বন্ধ করা সম্ভব না ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File