অসহায় মানুষের পাশে দাঁড়াই

লিখেছেন লিখেছেন মোঃ ওহিদুল ইসলাম ০৬ সেপ্টেম্বর, ২০১৭, ১০:১২:২৭ সকাল

এটা ছিল শুরুতে নিতান্তই ব্যক্তিগত/পারিবারিক একটি উদ্যোগ। ছোটভাইকে জানানোয় ১০,০০০ টাকা দিলো। আমার নিজের অংশসহ আমাদের #ফেরদৌস_আরা_বেগম_ফাউন্ডেশন এর ফান্ডের আকার দাঁড়ালো ২৫,০০০ টাকা। কিন্তু এই টাকায়তো আর ত্রাণ কার্যক্রম হয় না। বিতর্কিত হওয়ার ঝুঁকি নিয়েই ফেসবুকে পোস্ট দিলাম। তাতে মোটামুটি সাড়াও পেলাম। ফাউন্ডেশনের ২৫,০০০ টাকাসহ আমাদের কালেকশান হলো ৫৬,৯৬০ টাকা।

যাদের কাছ হতে অর্থ পাওয়া গিয়েছে (পরিমাণসহ)ঃ

Gias ভাই - ১,০০০ টাকা

(স‌হোদর) ছোট ভাই আরাফাত

(ফাউ‌ন্ডেশ‌নের ২৫,০০০ টাকার

অন্তর্ভুক্ত) - ১০,০০০ টাকা,

DrSaleh Matin ভাই - ৩,০০০ টাকা,

Sk Shafiqul ভাই - ২,০২০ টাকা,

স্কুল বন্ধু Kamal Uddin - ৩,০০০ টাকা,

Md Faruk Hossain ভাই - ১,০০০ টাকা,

Mofizul Islam Shaheen bhai - ১,০২০ টাকা,

স্কুল বন্ধু Bhuyan Aziz - ৩,০০০ টাকা,

Sharfuddin Ahmad Lincoln - ১,০০০ টাকা,

Anam Hoque - ৫০০ টাকা,

Abdul Mazed Bhai - ৬০০ টাকা,

USA প্রবাসাী Rezaul Karim ভাই - ১০,০৮০ টাকা,

H M Abu Sofian Bhai - ১,০২০ টাকা,

Mohammed Safar Uddin Moni - ১,০২০ টাকা,

Md Imam Hossain Salim - ১,০০০ টাকা,

Ctg Rajib - ৫০০ টাকা,

Shahid MMp - - ১,০০০ টাকা,

Solaiman Solaiman (প্র‌তিশ্রুত) - ১,০০০ টাকা।

তবে সৌদি আরব হতে Syed Meraj ও Anwar Raj ভাইয়ের উদ্যোগে বড় একটি ফান্ড সংগৃহীত হয়েছিল যেটা তাঁরা আমার রিলিফ ফান্ডে দিতে চেয়েছিলেন। কিন্তু ততোদিনে মায়ানমারে শুরু হয়ে গেছে বর্বর মগদের কর্তৃক রোহিঙ্গা নির্যাতন। তাই আমি উক্ত অর্থ নিপীড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য প্রদানের পরামর্শ দিই। উনারাও তাতে একমত হন। এ সামান্য অর্থ নিয়েই করে ফেললাম ক্ষুদ্র আয়োজন। ঈদের ছুটির আনন্দ ভাগাভাগি করলাম বন্যাক্রান্ত দুর্গম চরের কিছু মানুষের সাথে। হয়তো আহামরি কিছু নয়, কিন্তু অন্তত কিছু মানুষের মুখেতো হাসি ফুটানো গেল।

আমার পরিকল্পনাই ছিল ত্রাণ দেয়া হবে দুর্গম কোনো এলাকায় যারা দুর্গম এলাকার বাসিন্দা হওয়ায় বাজে যোগাযোগ ব্যবস্থার দরুণ ইতোপূর্বে কোনো ত্রাণ পান নি। আমরা বাছাই করলাম সিরাজগঞ্জের চৌহালি থানার অন্তর্ভুক্ত যমুনা পাড়ের দুর্গম গ্রাম বিনানই এবং দুর্গম চর ঘুশুরিয়া ও চর পয়লা। এ বাছাই কাজে সক্রিয় সহযোগিতা করেছেন Abu Asfaq ভাই। এখানকার অধিবাসীরা শুধু বন্যাক্রান্তই নয়, নদীভাঙ্গনেরও শিকার। নদীর মাঝখানে দেখি ব্রীজ দাঁড়িয়ে আছে সগৌরবে কিন্তু ব্রীজের দুই পাশের রাস্তা বিলীন হয়ে গেছে যমুনার গর্ভে। এলাকাটা কতটা দুর্গম একটু বুঝিয়ে বলি। সিরাজগঞ্জ জেলার অন্তর্ভুক্ত হলেও ঐস্থান হতে সড়কপথে সিরাজগঞ্জ যাওয়ার কোনো ব্যবস্থা নেই। নৌকাপথে সিরাজগঞ্জ সদরে গিয়ে ফিরে আসতে পুরো দিন লাগে। এজন্য আমরা সিরাজগঞ্জ হয়ে না গিয়ে ভিন্ন পথে গিয়েছি।

কয়েকদিনের টানা ভ্রমণের কারণে একটু ক্লান্তই ছিলাম। ক্লান্ত শরীরেই আল্লাহর উপর ভরসা করে ৪ ঠা সেপ্টেম্বর ২০১৭ ইং বাদ ফজর সা‌ড়ে পাঁচটায় ব্রাহ্মনবা‌ড়িয়া হ‌তে রওনা হই। ঢাকায় এ‌সে ফুলবা‌ড়িয়া হ‌তে Abu Asfaq ভাইসহ বিআর‌টি‌সির লক্কর ঝক্কর বা‌সে মা‌নিকগ‌ঞ্জের বরংগাইল। বরংগাইল হ‌তে ‌রিজার্ভ সিএন‌জি যো‌গে টাঙ্গাই‌লের নাগরপুর এবং সেখান হ‌তে মোটর সাই‌কে‌লে ক‌রে সিরাজগ‌ঞ্জের চৌহা‌লি। এরপর খেয়া‌নৌকায় পার হ‌য়ে যমুনার তী‌রের ‌বিনানই গ্রাম। মাঝখানে একবার ঝুঁকিপূর্ণ বাঁশের সেতুও পার হতে হয়েছিল। বিনানই হতে আবার নৌকাযোগে দুর্গম চর ঘুশুরিয়া ও চর পয়লা।



নদী ভাঙ্গনে রাস্তা বিলীন হয়ে যায় যমুনার গর্ভে, ব্রীজটা সাক্ষী হয়ে আছে।



নীচে একটি উপরে ধরার জন্য একটি - এমন দুটি বাঁশ দিয়ে নির্মিত ঝুঁকিপূর্ণ সাঁকো পার হতে হয়েছিল আমাদের।

সর্বমোট ৭১ জনকে আমরা ত্রাণ হিসেবে নগদ অর্থ বিতরণ করেছি। প্রথমে জনপ্রতি ১,০০০ টাকা করে প্রদানের সিদ্ধান্ত হয়েছিল। কয়েকজনকে দেয়াও হয়েছিল এ হিসেবে। কিন্তু পরবর্তীতে তালিকা বড় হওয়ায় ৫০০ টাকা করে দিতে হয়েছে। চৌহালি যাওয়ার পূর্বে আমরা বিভিন্ন মাধ্যমে ছোটখাট অনুদান হিসেবে প্রদান করেছি ৮,৫০০ টাকা। আর চৌহালির সেই গ্রাম ও দুটি চরে ত্রাণ বাবদ মোট খরচ ৩৯,০০০ টাকা।







সর্বমোট খরচ হলো ৪৭,৫০০। উদ্ধৃত আছে ৯,৯৬০ টাকা বা প্রায় ১০,০০০ টাকা। আরো কয়েকজন অর্থ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন। এখনো কালেকশান চলছে। সংগৃহীত অর্থ নিপীড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীর মাঝে সরাসরি বিতরণ করা হবে। আমরা ১৪ তারিখ যাচ্ছি ইনশাল্লাহ রোহিঙ্গাদের মাঝে।

কেউ আর্থিক সহায়তা করতে চাইলে নিচের ব্যাংক একাউন্টে জমা দিতে পারেন।

হিসাবের নাম- আবিদা সুলতানা

হিসাব নংঃ ২০৫০২৩৫০২০৩৬৮২৩০১

ব্যাংকঃ ইসলামী ব্যাংক বাংলা‌দেশ লি‌মি‌টেড,

রায়পুর শাখা (লক্ষীপুর)।

এই ফেসবুক একাউন্টে যোগাযোগ করতে পারেন-

https://www.facebook.com/profile.php?id=100004542913934&ref=bookmarks

বিষয়: বিবিধ

১৫৯৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383928
০৬ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ০১:০৪
রাইয়ান লিখেছেন : আলহামদুলিল্লাহ ! আপনাদের ইচ্ছা ও কাজে আল্লাহ বারাকাহ দিন ! প্রবাস থেকে আমরাও আমাদের যার যতটুকু সাধ্য আছে বন্যা আর রোহিঙ্গাদের সাহায্য করার প্রচেষ্টায় তাই নিয়ে চেষ্টা করে যাচ্ছি। আল্লাহ কবুল করুন।
০৬ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ০৩:২৩
316785
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আমরা ১৪ তারিখে রওনা হবো রোহিঙ্গাদের সরাসরি সহায়তার উদ্দেশ্যে। কেউ আর্থিক সহায়তা করতে চাইলে নিচের ব্যাংক একাউন্টে জমা দিতে পারেন।
হিসাবের নাম- আবিদা সুলতানা
হিসাব নংঃ ২০৫০২৩৫০২০৩৬৮২৩০১
ব্যাংকঃ ইসলামী ব্যাংক বাংলা‌দেশ লি‌মি‌টেড,
রায়পুর শাখা (লক্ষীপুর)।

এই ফেসবুক একাউন্টে যোগাযোগ করতে পারেন-
https://www.facebook.com/profile.php?id=100004542913934&ref=bookmarks
383974
১২ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ০৩:০৪
নকীব কম্পিউটার লিখেছেন : আল্লাহ পাক আপনার মহৎ কর্মগুলোকে কবূল করে আখিরাতে নাজাতের উসীলা হিসেবে কবূল করুন। আমীন।
384091
২৯ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ১২:০৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন। ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File