ধারাবাহিক গল্পঃ০৪ বড় ছেলের বড় মেয়ে

লিখেছেন লিখেছেন আবু জারীর ৩০ ডিসেম্বর, ২০১৭, ০২:০৮:৫৯ দুপুর

#গল্প_বড়_ছেলের_বড়_মেয়েঃ০৪

সপ্তাহ খানেক বাদে জয়নাল স্বপরিবারে গ্রামের বাড়িতে এসে হাজির, অবশ্য একা নয় বৌ এবং বৌ এর এসএসসির ফল প্রার্থিনী বোন, পরি বিবিও সাথে এসেছে। বিয়ের পর এই প্রথম জয়নালের বৌ গ্রামের বাড়িতে এসেছে যে কিনা পুরা খান্দানের প্রথম বৌ, তার পরে আবার বিদেশী মেয়ে, তাই বৌ দেখার জন্য আশেপাশের ১০ বাড়ির বৌ-ঝীরা এসে আলালদের বাড়িতে হাজির। বৌ যেমন রূপসী তেমনি গুণবতী, পাক্কা পর্দানশীনা এবং মিশুকও।

সুন্দর সেলোয়ার কামিজের সাথে মানানসই দোপাট্ট পরে ফুফু শ্বাশুড়ির সাথে শীতের সকালে উঠনে বসে থাকা বৌকে দেখে যদি কেউ বেহেস্তের হুর পরি মনে করে ভুল করে, তাতে কারো আপত্তি থাকার কথা না। বৌ এর বোনটাতো মাশা’আল্লাহ তার চেয়েও বেশী সুন্দরী! নামটা যেমন পরি বিবি তেমনি দেখতেও যেন ডানা কাটা ছোট্ট একটা পরি। মেয়েটা অবশ্য লাজুক এবং মৃদভাষিণী তবে বেশ চঞ্চল!

জয়নাল অনেক বলে কয়ে শেষ পর্যন্ত জমি বন্ধক দিতে ফুফাকে রাজি করতে পেরেছ। ওদিকে আলালের ফুফু জয়নালের বৌ এবং ঝিউড়ির জন্য বিশাল আয়োজন করে বসেছে। জয়নাল আর জয়নালের ফুফা গ্রামে নেমেছে জমি বন্ধক দিতে আর আলাল পুকুরে নেমেছে মাছ ধরতে। এ যেন আলাল আর জয়নালের মধ্যে অঘোষিত প্রতিযোগিতা। দেখা যাক কে কার কাজ আগে আঞ্জাম দিতে পারে?

দুপুরের আগেই আলাল কয়েকটা বড় শউল মাছ এবং হালি পাঁচেক কৈ মাছ ধরে তবেই মাছ ধরা খান্ত দিয়েছে। আলাল অবশ্য এত তারাতারি খান্ত দিতে চায়নি, বিশেষে করে পরীবিবির অনুরোধেই আলাল মাছ ধরা খান্ত দিয়ে পুকুর থেকে উঠতে বাধ্য হয়েছে।

পরীবিবির সাথে আলালের এই প্রথম দেখা তার পরেও মনে হচ্ছে যেন কত কালের চেনা! আলাল সাধারণত নিজের সিদ্ধান্তে অটল থাকে কিন্তু আজই প্রথম স্বল্প পরিচিতা কারো কথায় নিজের সিদ্ধান্ত বদলাতে বাধ্য হল। বাধ্য হবেইনা বা কেন? যেমন করে বলছিল তাতে মনে হচ্ছিল সে একান্তই আপন ও চির চেনা! তার বলার ধরনে মনে হচ্ছিল যেন সে নিজের অধিকার ফলাচ্ছে!

জোহরের নামায পড়ে ঘেরের বারান্দার চৌকির উপর খাবার সাজিয়ে সেই কখন থেকে বাবা এবং জয়নাল ভাইর জন্য আলাল অপেক্ষা করছে কিন্তু তাদের কোন খবর নাই। ওদিকে জয়নালের বৌ, শ্যালিকাসহ ঘরের মিহলারাও অপেক্ষা করছে। পুরুষদের না খাইয়ে মুসলিম ঘরের মহিলাদের সাধারণত আগে খাবার খাওয়ার রেওয়াজ নাই, তাই সবাই অপেক্ষার প্রহর গুনছে কিন্তু আলালি দুলালির আর তর সইছে না।

দুলালী মাঝখানে ফোঁড়ন কেটে বলল, ‘আব্বা আর জয়নাল ভাই মনেহয় কাজীর তালাসে গেছে”! আলালী বলল, ‘কাজীর খোজে কেন”? দুলালী বলল, ‘কেন আবার, ঘরে যে পরি এসেছে তাকে আটকাতে হবে না’? আলালী, দুলালীকে ওদের মা ধমক দিয়ে বলল, ‘তোরা থামবি, শুধু শুধু আমার পরি মা’মণিকে লজ্জা দিচ্ছিস ক্যান’? দু’বোন সমস্বরে বলে উঠল, “লজ্জা দিলাম কোথায়? আমারা তো আমাদের মনের কথা বলেছি, তোমরা শুনলে শুনবা না শুনলে নাই”। মা বলল, ‘হইছে, হইছে, সময় হলে দেখা যাবে, তোরা এখন থাম”।

বিষয়: সাহিত্য

৮৫০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384614
৩০ ডিসেম্বর ২০১৭ দুপুর ০২:১৫
আবু নাইম লিখেছেন : ভালো লাগলো।। অনেক ধন্যবাদ।।
৩০ ডিসেম্বর ২০১৭ দুপুর ০২:১৭
317231
আবু জারীর লিখেছেন : সাথে থেকে উৎসাহ দেয়ার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
384616
৩০ ডিসেম্বর ২০১৭ রাত ০৯:৫৭
আবু মাহফুজ লিখেছেন : বিজয় ফর্মেটে বাংলা লেখা/টাইপ করা ভুলে গেলাম কিনা? গল্পটা ভাল লাগলো।
০৪ জানুয়ারি ২০১৮ দুপুর ০২:৫৫
317252
আবু জারীর লিখেছেন : বিজয় ফর্মেটে আসলেই ভুলে গেছি। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File