সাগরে নিমজ্জিত মানবতা ঃ ধর্ম অধর্ম ও বকধর্মের দায়বোধ হামিদ মুহাম্মদ

লিখেছেন লিখেছেন রায়হান আজাদ ২১ মে, ২০১৫, ১২:১৯:৪৩ দুপুর



মানবতা বৈশ্বিক। বাঁচার আকুতি একশ ভাগ মানবতা। সংকীর্ণ স্বার্থে মানবতা আজ পদদলিত। ক্ষমতার দাপটের পৃথিবীতে মানবতা নির্বাসিত। সেটি কিসের ধর্ম যেখানে মানবতার কদর নেই। ধর্মীয় লেবাস পরে ঠান্ডা মাথায় মানুষ খুন যদি ধর্ম হয় খোদার কসম আমি সে ধর্মকে ঘেন্না করি। ভীষণ ভয়ংকর ভাবি। সস্তা বুলি দিয়ে ধর্মের পরিচয় হয় না। বলবেন, জীব হত্যা মহাপাপ। অহিংসা পরমধর্ম - আর রোহিঙ্গা মুসলমানদের আগুনে জ্বালিয়ে, সাগরে ভাসিয়ে, অনাহারে-অর্ধাহারে মারবেন তা কিসের ধর্ম? তা কি প্রতারণা কিংবা প্রহসন নয়? নাকি মুসলমানরা জীবের পর্যায়ে পড়ে না?

বাংলাদেশ আজ অবৈধ সরকারের অধীনে অবৈধ কাজের আখড়ায় পরিণত হয়েছে। যারা মানব পাচার করছে তারা সবাই সরকার দলীয় নেতাকর্মী। সরকারের যদি সদিচ্ছা থাকতো তাহলে অবশ্যই এসব চোরাকারবারিরা ধরা পড়তো। মানুষের জীবন রক্ষায় শপথবদ্ধ সরকার কেন যে পারছে না সমুদ্রে ভাসমান অসহায় বাংলাদেশীদের দেশে ফেরত আনতে? সারা দুনিয়ায় আজ আমাদের দেশের ভাবমূর্তি দারুণ ক্ষুন্ন। এই আধুনিক প্রযুক্তির যুগে নৌবাহিনী কিংবা কোস্ট গার্ড যদি মানবপাচার ঠেকাতে না পারে অথবা পাচারের বেড়াজালে বন্দি নিরীহ বনি আদমকে উদ্ধার করতে সক্ষম না হয় তাহলে এই বাহিনীগুলো থাকার কোন মানে হয় না।

আজ রাগে-ক্ষোভে বুক ফেটে যায় যখন দেখি মুসলমান রাষ্ট্রপ্রধানরা মুসলিম নিধনকারী মায়ানমারকে নিবৃত্ত করতে এগিয়ে আসেন না। তারা আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে পদক্ষেপ নেন না। ওআইসি সহ মুসলিম সংস্থাগুলো ইহুদিদের এজেন্সি করতে যত ব্যস্ত মুসলমানদের স্বার্থ রক্ষায় তত নিদ্রামগ্ন। যে ধর্মের কথা হলো সারা দুনিয়ার সকল মুসলমান একদেহের মতো হয়ে থাকবে। পায়ে ব্যথা পেলে যেভাবে মাথায় খবর হয় সেভাবে দুনিয়ার কোথাও মুসলমানরা আক্রান্ত হলে অন্য কোথাকার মুসলমান ভাইদের ত্বরিত পদক্ষেপ নিতে হবে। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনাই মুসলিম মানবতার প্রতি দায়বদ্ধতার পরিচয় দিতে বরাবরে ব্যর্থ হয়েছে। সে যে কারণে হোক ফিলিপাইন যে মহানুভবতার পরিচয় দেখিয়ে

ছে তা অভিনন্দনযোগ্য। ইসলামের আধুনিক ত্রাণকর্তা তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান যে উদ্যোগ নিয়েছেন তা থেকে সৌদি আরবসহ মুসলিম রাষ্ট্রের শাসকবর্গের শিক্ষা নেয়া সময়ের দাবি।

বিষয়: বিবিধ

১০৯১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

321589
২১ মে ২০১৫ দুপুর ০৩:০২
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ভালো লাগল। অনেক ধন্যবাদ।
321626
২১ মে ২০১৫ বিকাল ০৫:৫০
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ব্যঙুলি জাতি আবার মানুষ হইলো কখন?
321654
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা এখন মানুষত্ব কাকে বলে সেটাও ভুলে গিয়েছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File