কবে অবসান হবে পাসপোর্টের এই ভোগান্তি এবং ঘুষ-দুর্নীতির প্রকাশ্য রমরমা বাণিজ্য?

লিখেছেন লিখেছেন মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম ০২ জুলাই, ২০১৬, ০৪:০২:০৮ বিকাল



পাসপোর্ট (passport)তৈরি নিয়ে দুর্নীতি এবং সীমাহীন দুর্ভোগ নিয়ে একজন ভুক্তভোগীর প্রশ্ন? একটি সাধারণ পাসপোর্ট তৈরিতে জমা দিতে হয় ভ্যাট ৩৪৫০/=টাকা কিন্তু দালালরা খরচ নেয় ৬,০০০/=টাকা এবং জরুরী ভ্যাটসহ (with vat) ৬৯০০/=টাকা দালালরা নেয় ১০,০০০/= বা ১১,০০০/= টাকা কেন? শুনেছি ঢাকায় আরো বেশি দিতে হয়। অবশ্য এ প্রশ্ন কাকে করছি? কেন করছি এই প্রশ্ন? তারা উত্তর দেয়ার কে? যেহেতু ভুক্তভোগী তাই অন্যজনকে হয়রানি সম্পর্কে সচেতন করতেই এই লিখা। মনে মনে ভাবতে পারেন দালালের কথা কথা আসছে কেন? আপনি দালাল(middle men) ছাড়া পাসপোর্টই বানাতে যাবেন ”বোকার বেহেস্তে” বাস করছেন জনাব। আসছি সেই কথায়।

একটা সাধারণ পাসপোর্ট ফী হচ্ছে: ৩,০০০/= এবং ভ্যাট ৪৫০/=

জরুরী পাসপোর্ট ফী হচ্ছে ৬,০০০/= এবং ভ্যাট ৯০০/=

বাকী টাকা কোথায় যায়? দালাল, পুলিশ এবং পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের পকেটে। এদের রয়েছে শক্তিশালী সিন্ডিকেট। আরো যোগসাজস আছে এক শ্রেণির সাংবাদিক (yellow journalist) । যারাও টাকার ভাগ পায়, না পেলে রিপোর্ট করে। তখন কিছুটা বেকায়দায় পড়ে কর্মকর্তারা। আবার ম্যানেজ করে স্বাভাবিক পন্থায় নিয়ে আসে। পাসপোর্ট সময়ের প্রেক্ষাপটে একটি গুরুত্বপূর্ণ সম্পদ। হতে পারে অনেকের কাছে এটা কম গুরুত্বপূর্ণ। একটি পাসপোর্ট পাওয়ার জন্য নাগরিক জীবনে কত ভোগান্তি পোহাতে হয় তা ভুক্তভোগী মাত্রেই জানা। আপনি যতই ডিজিটালাইজড(digitized) হোন না কেন? ইচ্ছে করলে অনলাইনে (online)ফরমপূরণ করে সোনালী ব্যাংকে নির্ধারিত টাকা জমা দিয়ে সকল শর্ত পূরণ করে জমা দিতে যাবেন পদে পদে সমস্যা তৈরি হবে বা করবে। পারবেন না জমা দিতে। পাসপোর্ট অফিসে ডিউটিকারী একদল পুলিশ আছে, ফরম পূরণ করা ফাইলটি দেখেই বলবেন দেন দেখি,

-কোথায় যাচ্ছেন? আপনার এখানে এখানে ভুল আছে। ঠিক করে নিয়ে আসেন।

পরদিন অনেক সময় নষ্ট করে ঠিকভাবে নিয়ে গেলেন।

-আবার বলবেন হয়নি, যান আবার ঠিক করতে হবে।

এভাবেই চলতে থাকবে। আপনি এত টাকা দিবেন, আমি ঠিক করে দিচ্ছি। না হলে অমুকের কাছে যান। অগত্যা কী আর করা? দালাল বলবে আরো ৩,০০০/= দিতে হবে। এবার আপনি কী করবেন? নিরূপায় জনাব, দিয়ে দিন। অনেক কাঠখড় পুড়িয়ে জমা দিয়ে দিলেন, আর মনে মনে ভাবলেন নির্ধারিত সময়ে পেয়ে যাবেন? জী না। জমা দেয়ার পর স্লিপের পিছনে কী লিখা থাকে একটু দেখবেন। ছবি সংযুক্ত করা হল:



৪টি কথা আছে এখানে-

[b]২ নং হলো “অনুকুল পুলিশ রিপোর্ট পাওয়া সাপেক্ষে পাসপোর্ট প্রধান করা হবে।”


এক্ষত্রে প্রথমে পাসপোর্ট অফিস থেকে আপনার ফাইলটি প্রথমে জেলা পুলিশ অফিসে যায়, সেখান থেকে সংশ্লিষ্ট থানায় যায়। যেকান এক স্থান থেকে দায়িত্বপ্রাপ্ত পুলিশ আপনাকে ফোন দিল বা অনেক সময় বাড়ি গিয়ে হাজির। অবস্থা বুঝে পুলিশ বলে চায়ের টাকা দিন। অনেক সময় ফোন করে বলে বিকাশ করে দিন ১০০০/=। অনেক সময় আরো বেশি দাবী করতে পারে, আপনার দূর্বলতা দেখে। যদি টাকা দেয়া না হয় ফাইল থানায় পড়ে থাকে। ২২ দিনের পাসপোর্ট পেতে কত দিন বা কত মাস লাগবে বা আদৌ টাকা না দিলে পাসপোর্ট পায় না। এই হচ্ছে সংক্ষিপ্ত ভোগান্তি চিত্র। (অবশ্য কিছু ভাল পুলিশ আছেন যারা টাকা দিলেও নেন না)

পাসপোর্ট অফিসের সামনে সাইনবোর্ড টাঙ্গানো, দালাল থেকে সাবধান বা থানার দরজায় লেখা থাকে দালাল মুক্ত থানা। “কাজী গরু কিতাবে আছে, গোয়ালে নেই।” আপনি দালাল ছাড়া পাসপোর্ট জমা দিতে পারবেন? স্বপ্নে হয়তোবা। নীতিমালা পড়ে আছে সাইনবোর্ডে-পুলিশ, পাসপোর্ট অফিসের কর্মকর্তারা এবং স্থানীয় মাস্তান, দালালদের কারণে একটি পাসপোর্ট তৈরি করতে দ্বিগুণ-তিনগুণ টাকা গুণতে হচ্ছে। এটা ওপেন সিক্রেট (open secret)। কবে অবসান হবে পাসপোর্টের এই ভোগান্তি এবং ঘুষ-দুর্নীতির প্রকাশ্য রমরমা বাণিজ্য? সে প্রশ্ন আজ সকলের?

(এই ব্লগীয় লেখায় কারো কিছু যাবে আর আসবে না। সচেতন করাই এর একমাত্র উদ্দেশ্য)



=====

নোট : দেশের সেবা খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি দুর্নীতি হয় পাসপোর্ট খাতে। এ খাতে ৭৭ দশমিক ৭ শতাংশ মানুষ দুর্নীতির শিকার হচ্ছে। দ্বিতীয় সর্বোচ্চ দুর্নীতি হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থায়। এ সেবা খাতটিতে দুর্নীতির শিকার হচ্ছে ৭৪ দশমিক ৬ শতাংশ মানুষ। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবি’র এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সম্প্রতি রাজধানীর ধানমন্ডিস্থ টিআইবি’র কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘সেবাখাতে দুর্নীতি: জাতীয় খানা জরিপ ২০১৫’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি।

লিঙ্ক :

http://www.mzamin.com/article.php?mzamin=20926

বিষয়: বিবিধ

১৩৯৩ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

373744
০২ জুলাই ২০১৬ বিকাল ০৪:১৬
কুয়েত থেকে লিখেছেন : আমাদের সবখানেই দুর্নীতি ডিজিটেল দেশ বলে কথা। ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৩ জুলাই ২০১৬ দুপুর ০৩:০৩
310210
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
373746
০২ জুলাই ২০১৬ বিকাল ০৪:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পাসপোর্ট অফিসে যারা কাজ করে মনে হয় এরা কোনদিন মানুষ ছিলনা। আর পুলিশ তো পুলিশই!!!
পুলিশ আবার দাবি করে যে পাসপোর্ট এর তদন্ত করার জন্য সরকার নাকি কোন টাকা দেয়না তাই এভাবে তারা টাকা নেয়।
০৩ জুলাই ২০১৬ দুপুর ০৩:০৫
310211
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : পাসপোর্টের এই ভয়াবহতা কেউ নিয়ন্ত্রণ করতে পারছে না!..পারবেও বলে মনে হয় না?
373751
০২ জুলাই ২০১৬ বিকাল ০৫:০৯
শেখের পোলা লিখেছেন : সচেতন করেও নির্ধারিত ছকের বাইরে কিছুই ঘটবে বলে মনে হয়না, কারণ সবাই একটু বেশী স্বাধীন চেতনার রাজ্যে।।
০৩ জুলাই ২০১৬ দুপুর ০৩:০৬
310212
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : এ ধরনের প্রকাশ্য দুর্নীতি আর আছে বলে মনে হয় না!
373753
০২ জুলাই ২০১৬ বিকাল ০৫:১৪
নাবিক লিখেছেন :
শেখের পোলালিখেছেন : সচেতন করেও নির্ধারিত ছকের বাইরে কিছুই ঘটবে বলে মনে হয়না, কারণ সবাই একটু বেশী স্বাধীন চেতনার রাজ্যে।।
সহমত!
০৩ জুলাই ২০১৬ দুপুর ০৩:০৬
310213
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ধন্যবাদ আপনাকে..
373798
০৩ জুলাই ২০১৬ রাত ০৩:২৮
তবুওআশাবা্দী লিখেছেন : এই ছোট ব্যাপারগুলোও দেশে সরকারি এজেন্সিগুলো কেন যে ঠিক ঠাক করতে পারে না ! আশ্চর্যের বিষয় হলো বিদেশের বাংলাদশের এম্বেসীগুলো থেকে এই পাসপোর্ট করার ব্যাপারগুলো কিন্তু এখনো খুবই ইজি | আমার আমেরিকায় যত বারই পাসপোর্ট রিনিউ করা বা নতুন পাসপোর্ট লেগেছে খুবই সহজেই সেগুলো পেয়েছি | রিনিউ করার জন্যতো ওয়াশিংটন ডিসিতেও যেতে হয়নি |মেইলেই পাঠিয়েছি সেল্ফ এড্ড্রেসড ইনভেলাপ দিয়ে এম্বেসী থেকে তারা রিনিউ করে আমার ঠিকানায় মেইল করে দিয়েছে |অনেকদিন পর মেশিন রিডেবল পাসপোর্টের জন্য যেতে হলো এম্বেসিতে সব কাজ শেষ হলো একদিনেই| একমাস পর পাসপোর্ট আমাকে মেইল কর পাঠিয়ে দিয়েছে|
০৩ জুলাই ২০১৬ দুপুর ০৩:০৮
310214
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : সেটাই শুনে আসছি, যারা দেশের বাইরে থাকেন তাদের অতিরিক্ত টাকা দিতে হয় না। তবে পাসপোর্ট পেতে অনেক বেশিদিন সময় লাগে। মিডল ইস্টে ৩-৬/৭ মাস লাগে শুনেছি।
ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য..
373802
০৩ জুলাই ২০১৬ রাত ০৪:০৬
ক্রুসেড বিজেতা লিখেছেন : ক মাসে আগে আমার সাথে ব্যাপার গুলি ঘটেছিলো,,, আপনি যতই সচেতন হোন না কেন দালাল ধরতেই হবে,, অলিখিত অদৃশ্য কোন শক্তি প্রয়োগ করা হয় ভিকটিমের উপর,, শেষমেশ মনে হয়- হয়তঃ কোন পাপ করেছিলাম এজন্যই পাসপোর্ট অফিসে আসতে হলো!
০৩ জুলাই ২০১৬ দুপুর ০৩:০৯
310215
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : সবাই ভুক্তভোগী-আমি নিজেও। এ ধরনের প্রকাশ্য দুর্নীতি আর আছে বলে মনে হয় না!
374469
১২ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:৩৬
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : এটাকে ফিউচার ইম্পোসিবল টেনস বলতে পারেন।
১৩ জুলাই ২০১৬ দুপুর ০২:৫৩
310714
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : একদম সঠিক!..Good Luck Good Luck Good Luck
377641
১৭ সেপ্টেম্বর ২০১৬ রাত ১১:৫২
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : অনেক ধন্যবাদ
১৯ অক্টোবর ২০১৬ দুপুর ০২:১৮
313785
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : Good Luck Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File