মানুষ এখন বিদ্যুতকেন্দ্র চায়

লিখেছেন লিখেছেন ইগলের চোখ ২৭ জানুয়ারি, ২০১৭, ০৩:৪৭:৫২ দুপুর



বিদ্যুতের চাহিদা এখন শুধু রামপাল কেন যে কোন এলাকার জন্যই, এর চাহিদা বিশ্বব্যাপী। একটি দেশের উন্নয়নের সাথে বিদ্যুতের সম্পর্ক পরিপুরক। খুব বেশিদিন আগে নয় আমরা যদি ৮/৯ বছর আগেও ফিরে তাকায় তাহলে স্পষ্ট যে আমাদের দেশে বিদ্যুতের চাহিদা, বিদ্যুতের উৎপাদন এবং দেশের উন্নয়ন কেমন ছিল। যারা বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নের দাবীতে মানববন্ধন করেছে তারাও আমাদের মত দু হাত, দু পায়ের রক্তমাংশে গড়া মানুষ। দেশের ষোল কোটি মানুষের মধ্যে তারাও একেকজন। আমরা যারা মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে পরিবেশে দূষণের কথা বলে সাধারণ মানুষের মনে ভয়, প্রশ্নের সৃষ্টি করছি আমরা কি কখনো এ বিষয় নিয়ে বৈজ্ঞানিক উপায়ে যাচাই-বাছাই করার চেষ্টা করেছি? হয়তো না, কিছু মূষ্টিমেয় লোকের যুক্তিতে অন্ধের মত দাঁড়িয়ে গেছি তাদের কাতারে। বর্তমান সময়েই বিশ্বের বহু উন্নত দেশে এখনো অসংখ্য কয়লাভিত্তিক বিদ্যুতকেন্দ্র চলমান। আধুনিক প্রযুক্তির কল্যাণে পরিবেশ দূষণকারী পদার্থগুলোকে সৃষ্টিশীল কাজে রুপান্তরের মাধ্যমে নিয়ন্ত্রনে রাখা সম্ভব হয়েছে। বর্তমান সরকার বিষয়গুলোকে অত্যন্ত সুচারুভাবে বিবেচনায় রেখে দেশের প্রতিটি মানুষের কল্যাণের কথা চিন্তা করে রামপালে বিদ্যুতকেন্দ্র বাস্তবায়নের পথে এগুচ্ছে। কিন্তু কিছু দেশের উন্নয়ন বিরোধী মহল সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে নানা অপপ্রচার চালাচ্ছে, সরকারের গৃহীত পদক্ষেপকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। তাদের কুপ্ররোচনা থেকে আমাদের বেঁচে থাকতে হবে এবং প্রতিহত করতে হবে। আমরা যারা চেঁচামেচি করছি রামপাল বিদ্যুতকেন্দ্র বাস্তবায়ন বন্ধের জন্য তাদের হয়ে দুই একটা কথা বলেত চাই। ঠিক আছে মেনে নিলাম বিদ্যুতকেন্দ্র বাস্তবায়ন বন্ধ হোক তার আগে আপনাকে/আমাকে এক কাজ করা জরুরী আগে নিজেদের ঘরে, বাসায়্‌ ফ্যাক্টরীতে সংযোগ রাখা বিদ্যুতগুলোকে বিচ্ছিন্ন করি তাতে বিদ্যুতের উৎপাদন না বাড়লেও মজুদ বেড়ে যাবে নিশ্চিত। তাতে করে রামপালের কালো ধোয়া থেকে বেঁচে যাব। হয়তো অনেকের কপালের ভ্রু কুচকে যাবে এই কথায় কিন্তু বাস্তবতা এটাই। আমরা কখনোই নিজের স্বার্থ ত্যাগ করতে রাজি নয়, অন্যেরটা চুলায় যাক। কিন্তু দেশ আজ বদলেছে, বদলেছে দেশের মানুষ। তারা আজ বুঝতে পারছে কারো কুমন্ত্রে নিজেদের স্বার্থকে জলাঞ্জলি করা যাবে না। তারা আজ জেগে উঠেছে নিজেদের স্বার্থকে রক্ষা করতে। আজ আর উপায় নেই তাদের দমিয়ে রাখার কারন এ স্বার্থ যে নিজের।

বিষয়: বিবিধ

৭০০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381525
২৭ জানুয়ারি ২০১৭ রাত ০৮:৪২
মনসুর আহামেদ লিখেছেন : you should pay attention to Renewal Energy, Not for coal, Burning coal in electric power plants is a major source of carbon dioxide (CO2) emissions, and its use has other repercussions as well.
381538
২৮ জানুয়ারি ২০১৭ সকাল ১০:২৮
আনিসুর রহমান লিখেছেন : There are lots of available options exist to meet the energy demand in Bangladesh. But the Big question is why BD Govt chose the worest one? Is they are working for interest of people of Bangladesh or others people or country?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File