বন্ধুত্ব

লিখেছেন লিখেছেন ফাহিমা ১৬ আগস্ট, ২০১৪, ০৬:৩২:৫৮ সন্ধ্যা

সবার জীবনেই বন্ধু থাকে। সাধারণত মেয়েদের মেয়ের সাথে এবং ছেলেদের ছেলের সাথে বন্ধুত্বটা গভীর হয়। এর অবশ্য কারণও আছে। আমরা সাউথ এশিয়ানরা ছেলে মেয়ের বন্ধুত্বকে সহজভাবে নিতে পারি না। আমাদের মনে হয় এটা শুধু বন্ধুত্বই তো নাকি কোন কিন্তু আছে। যাই হোক কিছু বন্ধু থাকে লেনদেনের, তুমি আমাকে নোট দেবে আমি তোমাকে নোট দেব এই ধরণের। কিছু বন্ধু থাকে বিপদের বন্ধু, অর্থাৎ কেবল বিপদে পড়লেই তাদের কথা মনে হয়। দোস্ত বিরাট সমস্যা হয়ে গেছে। আমি আমার অ্যাসাইনমেন্ট বাসায় ফেলে এসেছি। তুই কি একটু তোর পেপারটা দিবি? তোরটা পুরোটা কপি করব না। আমার কিছু মনে আছে আর বাকীটা তোরটা দেখে লিখব। আর কিছু বন্ধু থাকে সত্যিকার বন্ধু, যেখানেই যায় একসাথে। ক্যান্টিনে একসাথে আবার গ্রুপ ডিসকাশনেও একসাথে। কিন্তু এমন বন্ধুদের মাঝেও প্রতিযোগিতা থাকে। ও লিনিয়ার অ্যালজেব্রায় এ+ পেয়েছে আমাকেও ডিফারেন্সিয়াল ক্যালকুলাসে এ+ পেতে হবে।

শুধু কিছু কিছু বন্ধু থাকে যে বন্ধু কোন ক্যাটাগরিতেই পড়ে না, এমনকি ছেলে মেয়ের ক্যাটাগরিতেও না। তেমনই একটা বন্ধু ছিলে তুমি আমার। একটা ছেলে আর একটা মেয়ে যে শুধুই বন্ধু হতে পারে সেটা তুমিই প্রথম প্রমাণ করে দিলে। সেমিস্টারের মাঝখানে অন্য ইউনিভার্সিটি থেকে ক্রেডিট ট্রান্সফার করে আসলে তুমি। প্রোগ্রামিং ক্লাসে জাভার কোডগুলো এমন গড়গড় করে বলে দিতে লাগলে যে আমরা সবাই হিংসার আগুনে জ্বলতে থাকলাম। আবার সেই তুমিই যখন ক্লাসমেটের নকল নিজের বলে দাবি করে পরীক্ষার হল থেকে বের হয়ে গেলে তখন মনে হল তুমি একটা গাধা কারণ সবাই জানত কাজটা কে করেছে। গ্রুপ ডিসকাশনে যখন স্যার তোমাকে আমাদের দলে ফেললেন তখন খুব রাগ হল কারণ একে তো তুমি আতেল তার উপরে গাধা, এই দুই কোয়ালিটি একসাথে সহ্য করা খুবই কঠিন। কিন্তু গ্রুপ ডিসকাশনেই তুমি প্রমাণ করে দিলে যে কত অসাধারণ বুদ্ধিমত্তার অধিকারী তুমি। ধীরে ধীরে বন্ধু হয়ে গেলাম আমরা। কত সহজেই তুমি বুঝে নিতে আমার না বলা কথাগুলোও। তুমি আসে পাশে থাকলে আমি নিশ্চিন্ত বোধ করতাম। কত সুন্দর ছিল সেই দিনগুলো। তারপর একদিন দুজনেই মাস্টার্সের জন্য নানা দেশের নানা ইউনিভার্সিটিতে অ্যাপ্লাই করলাম। আমি চলে গেলাম জার্মানিতে আর তুমি অ্যামেরিকায়।

দূরে থেকেও টেকনোলজির কারণে তুমি সবসময়ই আমার কাছে ছিলে। তুমি ডায়রি লিখতে পছন্দ করতে আর চিঠিও। মাঝে মাঝেই তোমার টুকরো টুকরো চিঠি আমাকে মুগ্ধ করে দিত।

সারাদিনের ব্যস্ততার মাঝেও তোমার আমার সাথে কথা বলা লাগতই। কত কথা দুজনের। সারাদিনে কি কি করলাম, নতুন কি দেখলাম।

অ্যামেরিকা গিয়েই তুমি আবিষ্কার করলে যে তোমার জাপানী মেয়ে খুব ভালো লাগে। ওরা নাকি ছোট ছোট পুতুলের মত দেখতে।

ইউজ্যাবেলিটি ইঞ্জিনিয়ারিঙে আমি যখন ইউজ্যাবেলিটি টেস্ট নিয়ে ব্যস্ত তখন তুমি ব্যস্ত নিউ অরলেন্সে তোমার সেমিনার নিয়ে। তোমার সাথে কথা তো হচ্ছেই না বরং তোমার জন্মদিনে আমার দেয়া কার্ড পেয়েছ না পাওনি তাও জানাওনি বলে আমি যখন গাল ফুলিয়েছি তখনই তোমার ছোট্ট একটা নোট আমার সব মান ভাঙ্গিয়ে দিল।

আবার একবার তোমার জন্মদিন এলো। কোথায় তুমি বন্ধু আমার? কেন হারিয়ে গেলে এতদূরে যেখান থেকে আর কখনোই ফিরে আসবে না তুমি। আজো তোমার কথা মনে করে চুপটি করে কিছুক্ষন কেঁদে নেই আমি যদি মন হালকা হয় এই ভেবে কিন্তু জানো যতই কাঁদি না কেন মন হালকা হয়ই না। মনে আছে আমার এক সপ্তাহ পড়ে তোমার ফ্লাইট ছিল। আমাকে এয়ারপোর্টে সি অফ করতে এসে তুমি বলেছিলে যে আমি যেন তোমাকে না ভুলি। যোগাযোগটা যেন থাকে। দুষ্টুমি করে গানও গেয়েছিলে ‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’। আচ্ছা আকাশের ঠিকানাটা তো বললে না। তাহলে হয়ত আমি এখন তোমাকে চিঠি লিখতে পারতাম।

বিষয়: বিবিধ

১১৫৮ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

254921
১৬ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:০১
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
254926
১৬ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:০৩
ফাহিমা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ Happy
254927
১৬ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
বুড়া মিয়া লিখেছেন : একদম স্যাঁকা-পোড়া অনুভুতি!

বন্ধুকে ফিরে পান দোয়া রইলো।
১৬ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৩২
198675
ফাহিমা লিখেছেন : ফিরে পাওয়া সম্ভব না কারণ সে এতদূরে হারিয়ে গেছে যেখান থেকে আর কখনোই ফিরে আসবে না Broken Heart
254930
১৬ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:১৫
এবেলা ওবেলা লিখেছেন : আমি আপনার বন্ধু হতে চাই -- আপনার ফোন নাম্বারটা প্লিজ -- Unlucky Unlucky Unlucky Unlucky
১৬ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
198676
ফাহিমা লিখেছেন : মাফ করবেন কিন্তু ফোন নাম্বার তো দেয়া যাবে না Tongue
১৬ আগস্ট ২০১৪ রাত ০৮:৪৮
198690
এবেলা ওবেলা লিখেছেন :


ছেলে ভালো ছিলাম-- দিলেও পারতেন At Wits' End At Wits' End At Wits' End At Wits' End @ ফাহিমা
১৬ আগস্ট ২০১৪ রাত ০৮:৫০
198691
আফরা লিখেছেন : আরেক জনের ফোন নাম্বার চাওয়ার আগে নিজেরটা দিতে হয় ।নিজেরটা দিলেই পারতেন ।এবেলা ওবেলা @
১৬ আগস্ট ২০১৪ রাত ০৮:৫৪
198692
এবেলা ওবেলা লিখেছেন : আফরা আপু ,আমারটা দেই নাই এর কারণ ফাহিমা আপু মাদ্রাসার মধ্যে আমারে ফোন করলে আমারে মাদ্রাসা থেকে বের করে দিতে পারে তাই দেয় নাইTongue Tongue
১৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৮
198996
আফরা লিখেছেন : তাই নাকি ভাইয়া আপনি মাদ্রাসায় পড়েন !! তাই তো এত্ত ফাজিল দুই ধরে ব্লগে এসে ছেলে -মেয়ে সবার পিছনে লাগছেন কেন ?ভাল হয়ে যান ।এবেলা ওবেলা @
255053
১৭ আগস্ট ২০১৪ রাত ০২:০৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ছেলের সাথে মেয়ের বন্ধুত্ব??? ছেলের সাথে মেয়ের প্রেম হয় বন্ধুত্ব নয়!
255109
১৭ আগস্ট ২০১৪ সকাল ০৮:৩০
কাহাফ লিখেছেন : বন্ধু নির্বাচনে অসতর্কতার মাশুল আজীবন দিতে হয়..............
255163
১৭ আগস্ট ২০১৪ দুপুর ১২:৩৯
গাজী সালাউদ্দিন লিখেছেন : আতেলদের সাধারণত সবাই বুঝতে পারেনা, ঘৃণার চোখেই দেখে থাকে, কিন্তু আতেলদেরো একটা চমতকার নিজ্বস জীবন আছে, যার সংমিশ্রণে অন্যের জীবন ধন্য হয়ে যায়, আপনি তাকে বুঝতে পেরেছেন বলেই এতো দূর! ভাল লাগল, অনেক ধন্যবাদ।
255196
১৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:২৩
ফাহিমা লিখেছেন : আমি খুব অবাক হচ্ছি এই ভেবে যে এই হচ্ছে আমার পাঠক যাদের মধ্যে অধিকাংশই বুঝতেই পারেনি যে এই আমার বন্ধুটা এখন আর বেঁচে নেই। Sad
255893
১৯ আগস্ট ২০১৪ দুপুর ০২:৫৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি কিন্তু বুঝতে পেরেছিলুম.... যে আপনার সেই প্রিয় বন্ধুটি বেচে নেই আর Crying Crying তবে এখন বল্লে ....... মনে করবেন যে আপনার কমেন্ট দেখেই বলেছি ...... তাই কিছু লিখলাম না মন্তব্যে Broken Heart Broken Heart চুপ থাকলাম Don't Tell Anyone Don't Tell Anyone
১৯ আগস্ট ২০১৪ বিকাল ০৪:০৮
199492
ফাহিমা লিখেছেন : আমি সত্যিই কৃতজ্ঞ যে কেউ বুঝতে পেরেছে। অনেক ধন্যবাদ। ভালো থাকবেন Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File