একটু সাহায্য করলে তারা ৩ বেলা খেতে পারে

লিখেছেন লিখেছেন সাবু আলু ০৬ নভেম্বর, ২০১৪, ১২:৪১:২৪ রাত

বাবার সাথে কোন এক কাজে সদরঘাট গেলাম । একসময় আমি দাঁড়িয়ে দাঁড়িয়ে সেখানকার মানুষদের কর্মকীর্তি দেখছিলাম । হঠাত চোখে একজন বয়স্ক লোক পড়ল । বয়স ৭০ এর কাছাকাছি হবে । লোকটা দেখলে যে কারোই মায়া লাগার কথা কারণ লোকটার দু হাতে দুটো লাঠি ছিল । বয়সের ভারে কুজো হয়ে গেছে তাই দুই পাশে দু লাঠি দিয়ে চলাফেরা করে । পড়নে ছিল একটা সাদা ময়লা পাঞ্জাবী আর মাথায় একটা ছেড়া টুপি । দেখতে ছিল অনেক রুগা । আমি অনেকক্ষন তাকিয়ে ছিলাম লোকটার দিকে । দেখলাম লোকটা লাঠিকে নিজের বাহ্যিক পুজি করে একবার এখানে আর একবার ওখানে যাচ্ছে আর তার সেই রুক্ষ ধুলিমাখা হাত বাড়িয়ে দিচ্ছে সেই ভদ্র সমাজের মানুষগুলোর দিকে । সকলেই তাকে দেখে না দেখার ভান করছে । কেউ কেউ আবার সেই রুক্ষ হাতের জন্য নিজের স্থান পরিবর্তন করে নিচ্ছে । তাকে দেখার মত কেউ নেই । সে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকছে সে মানুষগুলোর দিকে কিছু পাবার আশায় । অনেকক্ষন এই দৃশ্য দেখার পর আমি ইচ্ছে করে লোকটার পাশে গিয়ে দাড়ালাম । লোকটা এবার আমার দিকে এগিয়ে আসলো । এসে সেই চিরচেনা ভংগীতে আমার দিকে তার হাতটা বাড়িয়ে দিল । আমি কোন কিছু না বলে উনাকে কিছু টাকা দিয়ে দিলাম । এবার লোকটা আমার মুখের দিকে তাকালো আর কিছুক্ষন তাকিয়ে থেকে তার উদ্দেশ্যে পা বাড়ালো । আমি তারপরেও অনেকক্ষন তাকিয়ে ছিলাম লোকটার দিকে । না কেউ শুনছে না তার কথা । কিছুক্ষন দাঁড়িয়ে থেকে যখন কোন প্রতিউত্তর না পাচ্ছে তখন অন্য দিকে মোড় নিচ্ছে ।

এই বৃদ্ধ বয়স্ক মানুষগুলো আসলে আমাদের সমাজে ভিখারী নামে পরিচিত । আমি আপনি একটু চিন্তা করে দেখছি কি এই মানুষগুলো কি চায় ?? তারা কোন দামী রেস্টুরেন্টে বসে খেতে চায় না , চায় না কোন বসুন্ধরা /যমুনা ফিউচার পার্ক থেকে কিনা কোন ব্র্যান্ডের দামী পোশাক , চায় শুধু ৩ বেলা খাবার । সেই খাবারের খুজে তারা ঘুরেফিরে এদিক থেকে ওদিকে ।

ইচ্ছে করলে আমি আপনি এদের পাশে দাড়াতে পারি কিন্তু কোথায় আর পারলাম । ভেন্সন ,ব্লাক কিংবা কোল্ড ড্রিংকস খেয়ে যখন আমরা প্রতিদিন কত টাকা নষ্ট করছি নিজের খায়েশ নিজের আত্মাকে শান্তির জন্য সেই গুলো থেকে খানিকটা তাদের দিলে কিন্তু আমার আপনার কম পড়বে না । আমাকে আপনাকে আল্লাহ যেমন করে পাঠাইছে তাদের মত তো আর করে নাই । আলাহ ইচ্ছে করলে কিন্তু সবই করতে পারতো । কপালে সেই কষ্ট এখনো পর্যন্ত নাই বলে তাদের কষ্ট আমরা বুজি না । দিতে কতক্ষন সেই উপরওয়ালার ??

বিঃ দ্রঃ আজকাল অনেক সুষ্ঠ সবল মানুষ নিজের ইচ্ছেয় ভিক্ষা করে , মিথ্যা নাটক সাজিয়ে ভিক্ষা করে । তাই একটু বুজে শুনে সাহায্য করলে সেই প্রকৃত ভিক্ষুকরা আপনার মূল্যবান সাহায্য পেল ।

বিষয়: বিবিধ

১০৫৩ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

281606
০৬ নভেম্বর ২০১৪ রাত ১২:৫৩
আফরা লিখেছেন : কপালে সেই কষ্ট এখনো পর্যন্ত নাই বলে তাদের কষ্ট আমরা বুজি না । দিতে কতক্ষন সেই উপরওয়ালার ??এভাবে তো কখনো ভাবি না ! অনেক ভাল লাগল ধন্যবাদ।
০৬ নভেম্বর ২০১৪ রাত ০১:১১
225175
সাবু আলু লিখেছেন : আসলে আমাদের সকলেরই ভেবে দেখা উচিত । উপর থেকে নিচে নামাইতে কতক্ষন লাগে আর উনার । আপনাকেও ধন্যবাদ
281620
০৬ নভেম্বর ২০১৪ রাত ০২:৩০
এস এম আবু নাছের লিখেছেন : ধন্যবাদ। ভালো একটি বিষোয়ে কলম ধরার জন্য। জাযাকাল্লাহ খায়রান।
০৬ নভেম্বর ২০১৪ রাত ০৪:১৯
225182
সাবু আলু লিখেছেন : আপনাকেও ধন্যবাদ Happy
281669
০৬ নভেম্বর ২০১৪ সকাল ০৮:২৬
মামুন লিখেছেন : আপনার অনুভূতির প্রতি শ্রদ্ধা রইলো।
ইনশা আল্লাহ, আমার তরফ থেকে যতটুকু যখুনি পারব, এদের জন্য করার চেষ্টা করব, কথা দিলাম।
ধন্যবাদ। Thumbs Up Thumbs Up Thumbs Up
০৬ নভেম্বর ২০১৪ সকাল ১০:০০
225228
এস এম আবু নাছের লিখেছেন : আমীন
০৬ নভেম্বর ২০১৪ দুপুর ০১:০৪
225248
সাবু আলু লিখেছেন : আল্লাহ আমাকে আপনাকে তওফিক দান করুক
281695
০৬ নভেম্বর ২০১৪ সকাল ১০:৪৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ নভেম্বর ২০১৪ দুপুর ০১:০৪
225249
সাবু আলু লিখেছেন : আপনাকেও ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File