আমি এ+ পেয়েছি !!!

লিখেছেন লিখেছেন সাবু আলু ০৫ আগস্ট, ২০১৪, ০৮:৫৩:৪৬ রাত

এই দোস্ত তোর রেজাল্ট কি ???

এ+ .. Unlucky Unlucky Unlucky Cheer.তোর টা ??

এ+ Cook Rolling on the Floor Unlucky Oh go On Oh go On

পরীক্ষার রেজাল্ট বের হলে এমন হাসি থাকে আজকাল যেকোন ধরনেরই ছাত্র-ছাত্রীদেরই কারণ বর্তমানে আমাদের দেশের যে শিক্ষাব্যাবস্থা তাতে যে কেউ এ+ পাইতে পারে । কিভাবে সম্ভব ??

অনন্ত জলিলের যুগে সবই সম্ভব তাই এ+ পাওয়া আর তেমন কিছু না । পরীক্ষার আগের রাতে এখন সব প্রশ্নই পাওয়া যায় । তাই ছাত্ররা সুন্দর করে প্রশ্ন সংগ্রহ করে পরীক্ষা দেয় আর কত ভাল রেজাল্ট করে আর ছাত্র-ছাত্রীর বাবা-মা যে কতটা খুশী হয় তা বলে বুজানো যাবে না । কিন্তু কি লাভ এতে ??? কারা পিছনে পড়ছে এসব করাতে ??

নিশ্চয়ই আমরাই পিছনে পড়ছি ,... কারণ এইচ এস সি পাশ করার পর একজন ছাত্র যখন তার যোগ্যতা প্রমাণ করতে পারে না এবং পাবলিক ভার্সিটিতে স্বল্প সিট থাকার কারণে সেই ছাত্রটি আর ভর্তি হতে পারে না তখন এই এ+ গুলো তার মাথার উপর বোজা হয়ে দাঁড়ায় ... তখন মানুষজন তার দিকে আঙ্গুল তুলে বলে এত ভাল ছাত্র হয়ে কি লাভ হলো ?? কোথাও চান্স পেলে না ...তখন আর সেই ছাত্রের মানসিক দিক মোটেও ভাল থাকে না । সে তখন হতাশাগ্রস্থ হয়ে পড়ে আর এভাবে অনেক ছাত্র জড়ে যায় অকালে ।

মাননীয় শিক্ষামন্ত্রী ,

২০০২ সালে এস এস সি তে ৭৫ জন এ+ পেয়েছিল আর এই ১২ বছরে এবার এ+ পেয়েছে ১ লক্ষ ৪১ হাজার । দ্রব্যমূল্যের উর্দ্ধগতির মতো বৃদ্ধি পেয়েছে এ+ এর সংখ্যা কিন্তু এতই বৃদ্ধি পেয়েছে যে যা আর মুখে বলার মত নয় । একটা ছাত্র যখন জে এস সি , এস এস সি , এইচ এস সি তে এ + পায় তখন তার এম্বিশানটা কোথায় যায় ভাবুন ... তখন সে ভাবে আমি মেডিকেল , ঢাকা ভার্সিটি তে চান্স শিউর পাব । কিন্তু সেখানে গেলেই যে আপনারা পারেন না তাহলে এই এত গুলো এ+ কেন একজন ছাত্রের মাথায় বোজা করে দেন ?? কেন তাকে স্বপ্ন দেখতে শিখান ?

এই শিক্ষাব্যবস্থা এমন করার অর্থ কি ?? পাশের হার বাড়ানোর জন্য ?? সবাইকে দেখানোর জন্য যে আপনাদের আমলে সবাই ভাল রেজাল্ট করেছে ?? যদি এমন টা ভেবে থাকেন তাহল ভুল করছেন কারণ এসব ভাল রেজাল্ট আপনার মাথায় বোজা হয়ে দাড়াচ্ছে । নষ্ট হয়ে যাচ্ছে অনেক ছাত্রের ভবিষৎ । আর সেসবের জন্য আপনাকেও কাঠগড়ায় দাড়াতে হতে পারে যদিও এটা বাস্তবসম্মত কথা না ।

শিক্ষিত মানুষ জাতির ভবিষৎ সারাজীবন পড়ে আসছি কিন্তু আমরা শিক্ষিত হতে পারলাম না জাতির জন্য কিছু করতেও পারলাম না । প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে আপনার সজাগ দৃষ্টি কামনা করি যদিও আগে পরে আপনার এই ব্যাপারে কিছু মন্তব্য হাস্যকর মনে হয়েছে ।

জানিনা আগামী ১০ বছর পরে দেশের এ+ প্লাস কত হবে Worried Worried তখন মনে হয় এ+ কে পাশ হিসাবে ধরা হবে Oh go On Oh go On Oh go On Oh go On

বিষয়: বিবিধ

১২৭৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

251263
০৫ আগস্ট ২০১৪ রাত ০৯:৩২
একপশলা বৃষ্টি লিখেছেন : শিক্ষার মান দেখাতে তাই যত বেশি পারা যায় এ+ চাই। এদের কাছে লেখাপড়ার মান নয় নিজেদের মানই বড়।
০৫ আগস্ট ২০১৪ রাত ০৯:৩৭
195481
সাবু আলু লিখেছেন : এভাবে চলতে থাকলে দেশ রসাতলে যাবার আর দেরি নেই । তখন আমরা হবো শিক্ষিত মুর্খ জাতি । phbbbbt phbbbbt phbbbbt phbbbbt
251272
০৫ আগস্ট ২০১৪ রাত ১০:২১
চিরবিদ্রোহী লিখেছেন : এভাবে শিক্ষার মান কি ছাই বাড়বে! আগের আমলের একজন ম্যাট্রিকুলেশন পাশের তুলনায় বর্তমানের গ্র্যাজুয়্যেটদের যোগ্যতা বহুলাংশে কম।

পরীক্ষা মানে একজন ছাত্রের একটি নির্দিষ্ট সিলেবাসের উপর জ্ঞান, দখল ও সে অনুযায়ী তার মেধার বিকাশের মাত্রা যাচাই। কিন্তু এখন এখানেও রাজনীতি ঢুকেছে। ঢালাও ভাবে হালুয়া প্রশ্ন করা হচ্ছে, আর সাথে প্রশ্ন ফাসের মহড়া তো থাকছেই। আমি বাজি লাগিয়ে বলতে পারি, শতকরা ৬৫% এ+ ওয়ালাই পাঠ্যবইয়ের কোন একটা টপিককে ক্রিয়েটিভ ভাবে এক্সপ্লেইন করতে পারবে না। এ শিক্ষার মান কি রইলো!

আমার মতে, প্রতিটি পরীক্ষার প্রশ্নের মান হওয়া উচিত এমন-

৪০ নম্বর পর্যন্ত একেবারে সহজ, ডাল-ভাত।
৬০ নম্বর পর্যন্ত একটু কঠিন ও সৃজনশীলতা।
৭০ নম্বর পর্যন্ত মডারেট মানের কঠিন ও সৃজনশীলতা।
৮০ নম্বর পর্যন্ত বেশ কঠিন, তাত্ত্বিক ব্যাখ্যার
পাশাপাশি এর আলোকে নিজস্ব চিন্তার প্রতিফলন।
৯০-১০০ নম্বর একে বারে আযাব গযব মার্কা,
জিনিয়াস ও সেরা ছাত্র না হলে প্রশ্ন দেখে্ই যাতে মাথা
ঘুরে পড়ে যায়।


এভাবে যদি প্রশ্নপত্র সাজানো যায়, তাহলেই নম্বর দেখে একজন ছাত্রের প্রকৃত মেধা অনুধাবন করা যাবে।
251275
০৫ আগস্ট ২০১৪ রাত ১০:৩১
একপশলা বৃষ্টি লিখেছেন : বর্তমান অবস্থার প্রেক্ষিতে এক শিক্ষকের কথা মনে পড়ছে -যিনি বলছিলেন, 'নব্বইয়ের দশকে যারা ফেল করেছে তাদের জন্য খুব দুঃখ হয়। বর্তমান সময়ে তারা যদি পরীক্ষা দিত তবে সবাই এ+ পেত।'
251276
০৫ আগস্ট ২০১৪ রাত ১০:৩৮
সাবু আলু লিখেছেন : আমার পরিচিত এক শিক্ষক বলেছেন জে এস সির রেজাল্ট দেওয়ার পর এক ছাত্রী এসে স্যারকে বলেছেন স্যার আমার রেজাল্ট কি ?? স্যার খুজে দেখেন এ+ ...স্যার নিজেও হতবাক হয়ে যান যেই ছাত্রী ক্লাসে ঠিক ভাবে কোনদিন পারে নাই কিছু আজ সে এ+ ?? স্যার ছাত্রীকে বললেন তুমি এ+ পেয়েছে আর তখন ছাত্রী বলে স্যার আমার পয়েন্ট কত ?? এটা গ্রামের একটা স্কুলের ঘটনা । আমি বুজাতে চাচ্ছি যেখানে একটা ছাত্রী জানে না এ+ মানে কি সেই ছাত্রীও এ+ পায় ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File