আত্ম-কথন

লিখেছেন লিখেছেন লেখার আকাশ ২৭ মে, ২০১৬, ১২:০২:১১ রাত

-ভাবছ কেন?

-ভাবনাই সংগী যে। ভাবনাতেই খুঁজি তাই পথ। সুখ-ভাবনা, দু:খ-ভাবনা, অজানা -আশংকা ভাবনা। রংধনু রংগের। সাদা রংগের। অশেষ। অসীম। অতল। রংগিন ভাবনারা রং বদলায়। বিবর্নরা নতুন রংগে সাজে। এ এক অসীম চক্র।

-পথ পেয়েছ?

-হাঁ। কিন্ত বন্ধুর। ক্ষণে ক্ষণে পথ হারাই। সহজতা খুঁজি জীবনের বাঁকে। ক্ষণিক আনন্দ। কিন্ত বড় হয় রং বিহীন ভাবনারা। শিকড় ছড়ায় বহুদুর। কষ্ট হয় তখন। শিকড় ছিড়ে যখন নিজেকে দাড় করাই তখন হারানোর বেদনায় নীল আমি। চক্র ভাংতে ব্যর্থ একান্ত আমি। তাই ভাবনাতেই বসত গড়ি।

-আশাহত? হতাশ?

-হ্যাঁ। কখনো-সখনো। আবার কখনো আশার তীব্র আলোয় ভেসে আমি পৃথিবী জয়ের স্বপ্নে বিভোর। অস্থির আমি স্থিরতা খুঁজে ফিরি। কখনো শান্ত। কখনো অশান্ত। আমারই ভুলে আমি নিজেকেই করি পরাজিত। করি শক্তিক্ষয়।

-কি করেছ এতকাল? কি করবে আগামীকাল?

-সহজ উত্তর। সহজ পথের মতই। সহজ পথের উপর টিকে থাকার চেষ্টা-প্রচেষ্টা। অসন্তষ্ট আমি নিজের উপর। আরো বেশি অনুসরন করার ব্যর্থতা ঢাকতে দাড়াই না নিজের সামনে। ভাবনার স্রোতে ভাসিয়ে দেই নিজেকে ধরে না রেখেই। কিন্ত ধরে রাখতে চাই। বিশ্বাস কর, খুব করে চাই। প্রার্থনায়। অশ্রুধারায়। একটাই চাওয়া। সফল আখেরাত, সফল পথে চলতে চাওয়া।

-অস্পষ্ট উত্তর। স্পষ্ট করে বল কি করে সফল হবে?

-দৃঢ় প্রচেষ্টা, ইনশাআল্লাহ। অপ্রয়জনীয় ভাবনারা পরিপূর্ন হবে কল্যান কামনায়, মালিকের নৈকট্য তালাশে। প্রশান্ত আত্মা পরিপূর্ন থাকবে প্রতিমূহূর্তে। তাঁর স্মরনে। ভবিষত্যের স্বপ্ন বুনে নয়, অতিত সমস্যার সমাধান খুজে নয়, ভাবনারা বাস করবে বর্তমানের ঘরে।

বিষয়: বিবিধ

১১২৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

371157
০৬ জুন ২০১৬ দুপুর ০১:৫৮
গাজী সালাউদ্দিন লিখেছেন : মন্তব্যটি এই পোস্ট রিলেটেড নয়।
রমাদানের প্রস্তুতি নিয়ে চলছে ব্লগ আয়োজন। ২ জুন সফলভাবে অনুষ্ঠিত হয়েছে ৬ পর্বের ব্লগ আয়োজনের ১ম পর্ব। অংশ নিতে পারেন আপনিও। নিজে জানুন, অন্যকে জানান। বিস্তারিত জানতে-
Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File