নীল অসুখ

লিখেছেন লিখেছেন লেখার আকাশ ০৫ সেপ্টেম্বর, ২০১৪, ০৫:৩০:১৮ সকাল

বেড রুমের দরজাটা বন্ধ করে, পরিবার থেকে কিছু সময় নিজেকে মুক্ত করে চুপচাপ বিছানায় বসে মুঠোফোনটা হাতে নিয়ে বিশ্রাম করছিলাম। অনলাইনে কিছু দেখতে দেখতে এভাবে বিশ্রাম করতে ভাল লাগে।

হঠাৎ আমার চোখ চলে গেল সামনের দিকে। ড্রেসারের সাথের বিশাল আয়নাটায় একটা প্রতিবিম্ব দেখা দিচ্ছে। ফার্নিচারটা ঠিক বিছানার সামনে। কি দেখলাম জানি না! খেয়াল করলাম দু'চোখ পানিতে ভরে উঠছে! উত্তর খুঁজতে মনযোগ দিলাম দৃশ্যটিতে। আয়নায় দেখা যাচ্ছে বিছানায় ঠেস দিয়ে বসে একজন সামনের দিকে তাকিয়ে আছে। তার হাতের ফোনটি পড়ে আছে কোলের উপর।এবার সে অত্যন্ত সুক্ষভাবে তার চেহারাটি পর্যবেক্ষণ করছে। সে দেখলো যে ঐ মুখটার উপর দু:খের একটা কালো ছায়া পড়ে আছে। আঁধারের রংটা ছড়িয়ে আছে কপালের কুন্চনে, দু'চোখর নিচে। কষ্টের ভারে নিম্নমুখী দু'ঠোটের কোনা। ক্লান্ত চিবুক পরিশ্রম করে উর্ধ্বমুখি করে রেখেছে।

মনে হলো এ যেন আমার মুখচ্ছবি নয়! অন্য কেউ। পরিচিত কাউকে অনেকদিন পর দেখলে যেমন লাগে তেমন লাগছিল। বুঝেছি আয়নার সামনে দাঁড়াই প্রতিদিন কিন্ত নিজেকে দেখি না। শুধু নিশ্চিন্ত হয়ে নেই যে বাইরে কারো সামনে যেন অপ্রস্তুত না হতে হয়।

আজও তো চোখ ফিরিয়েই নিয়েছিলাম। কিন্ত আনমনে নিজের কাছেই ধরা পড়ে গেলাম। কারো দু:খ দেখলে ভিতরটা ছটফট করে। কি করলে শান্ত হবে সে চেষ্টা করতে ইচ্ছে হয়। আজ নিজের মুখটা দেখে মনটা বিষন্নতায় ছেয়ে গেল। প্রশ্ন জাগল, কি কারন? কিসের অভাব?

অতীতে ফিরে গেলাম। মনে পড়ল, কারো সামনে পড়লে অনেক সময়ই তারা প্রশ্ন করত, হাসছ কেন? জবাবে বলতাম, আমার মুখটাই হাসি-হাসি। বেখেয়ালে যে এত হেসে যেতাম তা তাদের কৌতুহল না হলে জানতে পেতাম না।

আর এখন? তারা জানতে চায়, আর ইউ ওকে? আমিও হাসি টেনে বলি, হ্যাঁ, ভালই তো আছি? কেন? ওরা বলে, ইট সিমস লাইক ইউ আর নট ইউরসেলফ। কেয়ারিং এর জন্য ধন্যবাদ জানিয়ে সামনে এগিয়ে চলি।

নাকি নিজের অজান্তেই পিছনে পড়ে যাই? ফিরে যাই আপন জিজ্ঞাসায়- নিজেকেই উত্তর দেই। না, কোন অভাব তো চোখে পড়ে না। এমন একজন জীবনসাথি পেয়েছি যার শুকরিয়া আদায় করতে গেলে তার জন্য পুরো আরেকটা লেখার সূচনা করতে হবে। আর বাচ্চাগুলো নিয়েছে অভিবাবকের ভুমিকা। তুমি খেয়েছ? যদি বলি না, বলবে তাহলে তো তোমার ক্ষুধা লেগেছে। কি খাবে? ওষুধ খেয়েছ? অনেক হয়েছে, এবার একটু রেস্ট কর। এমনিভাবে ব্যতিব্যস্ত করে রাখে।

আক্ষেপ কিসের তবে? চাওয়া-পাওয়ার অন্ক কষার থেকে দায়িত্বকেই গুরুত্ব দিয়েছি বেশি। সর্বক্ষন চেষ্টা করেছি আবেগকে পরাভূত করে দায়িত্ব পালন করে যেতে। অথচ এখন আবেগ আমাকে পরাজিত করতে চায়। কখনো মনে হয় দেশের মাটিতে গিয়ে বসবাস করি। স্বজনদের মুখগুলো দেখলে আর দু:খ থাকবে না। কিন্ত পরক্ষনেই বুঝি যে অন্তর প্রশান্ত হলে পৃথিবীর সর্বত্রই শান্তি।

অনেক সময়ই নিজের ভাল না থাকার জন্য দোষারোপ করতে ইচ্ছে হয় আশেপাশের সবাইকে। তারপরই দেখি একটা আংগুল তাদের দিকে নির্দেশ করলে বাকি চারটা আমার দোষগুলিরই গুনগান করছে।

আচ্ছা, নীল রংয়ের ওষুধগুলো দিয়ে কি নীল কষ্ট ঢেকে রাখা যায়? আমার মনে হয়, যায় না। ওসব দিয়ে হয়ত মস্তিষ্কের রাসায়নিক ক্রিয়া নিয়ন্ত্রন করা যায়। চোখের পানি হয়ত শুকিয়ে ফেলা যায়। কিন্ত প্রতিনিয়ত অর্ন্তদহন? তা কি দিয়ে নিভবে?

আমার রবের প্রতি আমি কৃতজ্ঞ। অন্তর ভরে রাখতে চাই তারই স্মরনে। কিন্ত জানি না কিভাবে দূর হবে এই ঘন অন্ধকার? কি উপায়ে দূর হবে এই নীল অসুখ?

বিষয়: বিবিধ

১২৩০ বার পঠিত, ২৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261932
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:২৯
কাহাফ লিখেছেন : "অন্তর প্রশান্ত হলে সর্বত্রই শান্তি।" আবেদনময়ী এমন লেখা,অনেক ধন্যবাদ ও শুভ কামন জানাই ভাই.....।
০৫ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০৯
206018
লেখার আকাশ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ এমন আন্তরিকতার সাথে মন্তব্য করার জন্য।
261935
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৫৫
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনার এই লেখাটা পড়েও গভীর ভাবনায় পড়ে গেলাম। এই স্টাইলের লেখার আলাদা একটা স্বাদ আছে। - অ-ন্নে-ক ভালো লাগলো Good Luck Good Luck যাজাকিল্লাহু খাইর। Rose Good Luck Good Luck Rose
০৫ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৬
206020
লেখার আকাশ লিখেছেন : পাঠকের ভাল লাগাতেই লেখার সার্থকতা। ভাবনার আলো জ্বেলে কোন সমাধান কি খুঁজে পেলেন? অনেক অনেক ধন্যবাদ লেখাটি অনুধাবন করার জন্য।
০৫ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
206025
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অনেক শিক্ষা পেয়েছি আপুনি আপনার ভাবনার পোস্ট থেকে। আয়নার সামনে গেলেইতো আপনার কথা মনে পড়ে যায় এখন Tongue Angel আরও বেশি বেশি লিখা চাই। Waiting Waiting
০৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:২০
206106
লেখার আকাশ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
রাগের ইমো দেখে তো ভয় পেলাম! লেখগুলোও ভয় পেয়ে কোথায় যে গেল?Worried
০৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
206713
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপুনি.... Waiting = এটা ওয়েটিং এর ইমো, রাগের নয় Crying Crying Crying আপনার লেখার জন্য ওয়েটিংটিংটিংংংংংং Waiting Waiting Waiting বুঝিয়েছিলুম Tongue
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৪২
206741
নোমান২৯ লিখেছেন : Waiting Waiting Waiting
___________
Time Out Time Out Time Out
261983
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৩০
নীল অভ্র লিখেছেন : 'অন্তর প্রশান্ত হলেই সর্বত্রই শান্তি!' মুল্যবান একটি কথা।
০৫ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২০
206021
লেখার আকাশ লিখেছেন : যতটা সময় আমরা বৈষয়িক সুখের পিছনে ব্যয় করি ঠিক ততটাই অবহেলা করি মনের প্রশান্তির জন্য। তাই সুখ-শান্তি দু'টই থেকে যায় ছোঁয়ার বাইরে। অনেক শুকরিয়া আপনার মন্তব্যর জন্য।
262310
০৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১৪
ব্লগার সাদমান লিখেছেন : Thumbs Up ব্যতিক্রমী লেখা.....জাযাকাল্লাহ খইর....ভাল লিখেছেন
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:২৬
206537
লেখার আকাশ লিখেছেন : অনেক শুকরিয়া আপনাকে। পাঠকের ভাললাগাই লেখাকে এগিয়ে নিয়ে যায়। আবারো ধন্যবাদ সুন্দর মন্তব্যর জন্য।Good Luck Good Luck
262567
০৭ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৪
ইক্লিপ্স লিখেছেন : অনেক ভালো লিখেছেন। এই জাতীয় লেখা পাঠক টানবেই। শুভকামনা।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:২৮
206538
লেখার আকাশ লিখেছেন : আন্তরিক ধন্যবাদ জানবেন উৎসাহ মুলক মন্তব্যর জন্য। অনেকদিন পর আপনাকে দেখে খুব ভাল লাগছে। আশা করি মাঝে মাঝে দেখা পাব।Good Luck Good Luck
262854
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৪:২৫
বৃত্তের বাইরে লিখেছেন : লেখার স্টাইলটা ভাল লাগল। শুভকামনা রইল Good Luck Rose
০৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
206712
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ০৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
লেখার আকাশ লিখেছেন : ধন্যবাদ আপনাকেও গঠনমূলক মন্তব্যর জন্য। ভাল থাকবেন।
263065
০৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
লেখার আকাশ লিখেছেন : ধন্যবাদ আপনাকেও গঠনমূলক মন্তব্যর জন্য। ভাল থাকবেন। Good Luck Good Luck Good Luck
263084
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৪২
নোমান২৯ লিখেছেন : খুব ভাল লাগলো|অন্নেক ধন্নবাদ| Rose Rose Good Luck Good Luck Applause Applause Happy
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:০৩
206752
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : নোমাপু...... তোমারে সাইজ করবো, দাড়াও.... তোমার পোস্ট এখনও পড়তে পারিনি Frustrated Frustrated হাতুড়ি রেডি করেই পোস্ট পড়তে হবে ....... তাই Surprised Tongue Tongue
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:০৯
206753
নোমান২৯ লিখেছেন : :D/ :D/ :D/
Waiting Waiting Waiting
Happy>- Happy>- Happy>-
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৪২
207022
লেখার আকাশ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ ভাল লাগা জানানোর জন্য।Happy Happy Happy
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৪৫
207023
লেখার আকাশ লিখেছেন : আমার পোস্টে এসে নোমাপুকে হাতুড়ি....Waiting phbbbbt নোমাপু আমি আছি আপনার সাথে। তাড়াতাড়ি একটা হেলমেট পড়ে নিন।Smug Smug Smug
১০ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:২২
207066
নোমান২৯ লিখেছেন : আমরা আছি একসাথে!Happy Happy
দেখি এবার হারিকাপু-ভাইয়া কি করতে পারে!?
হা হা হাphbbbbt phbbbbt phbbbbt

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File